শনিবার , ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকট চরমে, ব্যাহত হচ্ছে চিকিৎসক সেবা

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ২৩, ২০২৩ ৭:০০ অপরাহ্ণ

বেনাপোল প্রতিনিধি: যশোরের শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জনবল সংকট মারাত্মক আকার ধারণ করেছে। এতে ব্যাহত হচ্ছে চিকিৎসা সেবা। বাইরে এবং ভিতরে চাকচিক্য দেখালেও বহির্বিভাগে রোগীদের লম্বা লাইন।

জানা গেছে, শার্শা উপজেলার ১১টি ইউনিয়ন এবং ১টি পৌরসভার প্রায় সাড়ে ৪ লক্ষ মানুষের একমাত্র ভরসা ৫০ শয্যাবিশিষ্ট এ স্বাস্থ্য কমপ্লেক্স। ১৯৬২ সালে নির্মিত হাসপাতালটি ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় উন্নীত করা হয়েছে। কিন্তু বাড়ানো হয়নি সুযোগ-সুবিধা, জনবল ও চিকিৎসা সরঞ্জাম। হাসপাতালে প্রতিদিন তিন শতাধিক রোগী চিকিৎসা সেবা নিতে আসেন। ভর্তি হন ২৫ থেকে ৩০ জন।

তথ্য অনুযায়ী, হাসপাতালে চিকিৎসকের ২২টি পদ থাকলেও খাতা-কলমে আছেন ৭জন। এর মধ্যে ৪জন কর্মরত আছেন। বাকী তিনজন অন্যত্র ডেপুটেশনে আছেন।

হাসপাতালে ৩য় শ্রেণীর কর্মচারীর ১৪টি পদ থাকলেও কর্মরত আছেন ৮জন। ৪র্থ শ্রেণীর ৫জনের স্থলে কর্মরত আছেন ২জন। এছাড়া ৫টি এমএলএসএস ৫টি পরিচ্ছতা কর্মী পদের বিপরীতে কর্মরত আছেন একজন করে। ২জন নিরাপত্তা কর্মীর স্থলে আছেন ১জন। ৩টি অফিস সহকারী পদের বিপরীতে নেই একজনও।

২০১৫ সালের ৩ মার্চ হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত হলেও বাড়ানো হয়নি জনবল।বহির্বিভাগে টাকা দিয়ে টিকিট কেটেও চিকিৎসক না থাকায় সেবা পাচ্ছেন না মানুষ।

হাসপাতালের এক্স-রে মেশিনটি প্রায় সময়ই থাকে নষ্ট। মাঝেমধ্যে ঠিক হলেও থাকে না ফ্লিল্ম। অনেক মূল্যমানের দুটি অপারেশন থিয়েটার থাকলেও চিকিৎসকের অভাবে তা কাজে আসছে না। হাসপাতালে প্যাথলজি বিভাগ থাকা সত্ত্বেও পরীক্ষা-নিরীক্ষার জন্য রোগীদের পাঠানো হয় বাইরের ক্লিনিকে। ফলে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার মান নিয়ে প্রশ্ন উঠেছে অহরহ।

এছাড়া এই হাসপাতালে রোগীদের অতি নিম্নমানের খাবার ও নোংড়া বিছানা দেওয়া হয়। শৌচাগারগুলোর অবস্থা আরও শোচনীয়। সার্জারি রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পেলেও হাসপাতালে নেই কোনো সার্জারি, গাইনি ও মেডিসিন বিশেষজ্ঞ।

শার্শা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মোঃ আঃ সালাম জানান, হাসপাতালটি খাতা-কলমে ৫০ শয্যায় উন্নীত হলেও প্রয়োজনীয় সংখ্যক জনবল বাড়ানো হয়নি। যে কারণে জনগণের চাহিদা মতো সেবা দেওয়া কঠিন হয়ে পড়ছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!