শনিবার , ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কার্বন ফুট প্রিন্ট কমানোর দাবিতে শ্যামনগরে যুবদের বিক্ষোভ

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ২৩, ২০২৩ ৮:৪৪ অপরাহ্ণ

সুলতান শাহজান: কার্বন ফুট প্রিন্ট কমানোর দাবিতে সাতক্ষীরার শ্যামনগরে বিক্ষোভ করেছে যুবরা।

শনিবার (২৩ সেপ্টেম্বর) সকালে শ্যামনগর উপজেলা সদরে জলবায়ু সপ্তাহ পালন উপলক্ষে ‘কার্বন ফুট প্রিন্ট কমাও, আমাদের বাঁচাও’ স্লোগানে বিক্ষোভ করে যুবরা।

বেসরকারি সংস্থা বারসিক’র সহযোগিতায় স্বেচ্ছাসেবী সংগঠন সিডিও, সিওয়াইএন ও এসএসএসটির স্বেচ্ছাসেবকরা এই বিক্ষোভে অংশ নেয়।

এসময় বিক্ষোভকারীরা বলেন, বিশ্বনেতারা গ্লাসগোতে জলবায়ু সম্মেলনে মিলিত হয়েছিলেন। তাঁরা জলবায়ু পরিবর্তন নিয়ে অনেক বড় বড় কথা বলেছেন। সম্মেলন চলাকালে আমাদের দাবি ছিল, কার্বন নিঃসরণের বিষয়ে সরকারগুলো যাতে নমনীয় অবস্থান গ্রহণ করে এবং সক্রিয় হয়ে ওঠে।

তারা আরো বলেন, জলবায়ু পরিবর্তনের ফলে বাংলাদেশের প্রকৃতিতে ঋতুবৈচিত্র্য লোপ পাচ্ছে। এক ঋতুর সঙ্গে আরেক ঋতুর পার্থক্য মুছে যাচ্ছে। আর্দ্রতা কমে যাচ্ছে। তাপমাত্রা ও বৃষ্টিপাতের মাত্রা বাড়ছে। এতে শহর ও গ্রামে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। যুক্তরাষ্ট্রের চারটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা যৌথভাবে জানিয়েছেন, চরম তাপমাত্রার দ্রুত বৃদ্ধির তালিকায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশের তালিকার শীর্ষে ভারতের পরেই রয়েছে বাংলাদেশ। গবেষক দলের প্রধান টুহলস্কি বলেছেন, চরম উষ্ণতার নেতিবাচক প্রভাব পড়ছে মানুষের কর্মক্ষমতার ওপর। ফলে তাদের আয় কমে যাচ্ছে ও স্বাস্থ্যের অবনতি হচ্ছে।

এসবকিছুর পরেও বিশ্ব নেতারা আমাদের মতো গরীব রাষ্ট্রের কথা ভাবছে না। বরং আমরা যাতে নদীর বানে ডুবে মরি সেই ব্যবস্থা করছে তারা। এ সময় যুবরা বিশ্ব নেতাদের ভর্ৎসনা করে নিজেদের পায়ের প্রতীকী ছাপ ফেলানোর মাধ্যমে কার্বন ফুট প্রিন্ট কমানোর দাবি জানান।

বিক্ষোভে অংশ নেন বারসিকের প্রোগ্রাম অফিসার ও সিডিও’র প্রতিষ্ঠাতা গাজী আল ইমরান, প্রোগ্রাম অফিসার বিশ্বজিৎ মন্ডল, বর্ষা মন্ডল, সিডিও ইয়ুথ টিমের আহবায়ক কমিটির সদস্য হাফিজুর রহমান, আনিছুর রহমান মিলন, সিওয়াইএন এর সভাপতি রাইসুল, এসএসএসটির সদস্য সাইদুল ইসলাম, সদস্য সাদি, বাদশাহ, রায়হান, তমা প্রমুখ।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!