শনিবার , ২৩ সেপ্টেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আজীবন সংগ্রামী অ্যাড. আব্দুর রহিম || আবুল কালাম আজাদ

প্রতিবেদক
the editors
সেপ্টেম্বর ২৩, ২০২৩ ৯:৩৭ অপরাহ্ণ

বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের শুরুটা হয়েছিল ভাষা আন্দোলনের একজন সৈনিক হিসেবে। কর্মজীবন শুরু করেছিলেন একজন শিক্ষক হিসেবে। পরবর্তীতে আইন পেশায় যোগ দেন। পেশাগত জীবনে তিনি সফলতা পেয়েছিলেন। একই সাথে একজন সংগ্রামী মানুষ হিসেবে জীবনের শেষ দিন পর্যন্ত তিনি জনগণের পাশে ছিলেন। আজীবন যুক্ত ছিলেন রাজনীতির সাথে। ছিলেন তৎকালীন মহাকুমা ও জেলা পর্যায়ে দলের শীর্ষ নেতা। পেশাজীবী সংগঠন, সামাজিক সংগঠন ও আর্তমানবতার সেবায় নেতৃত্ব দিয়েছেন জীবনের দীর্ঘ সময়। কিন্তু সেসব পরিচয় ছাপিয়ে তিনি একসময় পরিণত হন সাতক্ষীরার গণমানুষের নেতা হিসেবে। মহান মুক্তিযুদ্ধের পর স্বাধীন বাংলাদেশে ভূমিহীন কৃষক ক্ষেতমজুদের যেসব বড় বড় আন্দোলন সংগঠিত হয়েছে সেগুলোর অন্যতম সাতক্ষীরার ভূমিহীন আন্দোলন। সেই আন্দোলনের নেতা অ্যাডভোকেট আব্দুর রহিম।

জন্ম ১৯৩৫ সালের ১ জুন দেবহাটার সুশিলগাতী গ্রামে। স্থানীয় স্কুল থেকে প্রাথমিক শিক্ষা গ্রহণের পর দেবহাটার ঐতিহ্যবাহী টাউনশ্রীপুর শরৎ চন্দ্র হাইস্কুল থেকে তিনি ১৯৫১ সালে ম্যাট্রিক পাশ করেন। ভর্তি হন সাতক্ষীরা কলেজে। ১৯৫৬ সালে স্নাতক পাশ করার পর ১৯৫৮ সালে রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর এবং ১৯৬১ সালে ¯œাতক (আইন) ডিগ্রি গ্রহণ করেন। এরই মধ্যে ১৯৬০ সালে যোগ দেন সাতক্ষীরা কলেজের গণিত শিক্ষক হিসেবে। কিন্তু অধ্যাপনা পেশায় তিনি বেশিদিন ছিলেন না। ১৯৬৭ সালে তিনি অধ্যাপনা ছেড়ে আইন পেশায় যোগ দেন। সাতক্ষীরায় ‘ল’ কলেজ প্রতিষ্ঠা হলে তিনি সেই কলেজেও শিক্ষকতা করেন। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি আইন পেশায় যুক্ত ছিলেন।

কলেজ জীবনের শুরুতে আব্দুর রহিম সাংগঠনিক কর্মকান্ডের সাথে যুক্ত হন। তখন পিএন হাইস্কালের দোতলায় ছিল সাতক্ষীরা কলেজ। কলেজের ছাত্র সংসদ নির্বাচিত হতো ক্লাশ রিপ্রেজেন্টটেটিভদের ভোটে। ১৯৫২ সালে তিনি সাতক্ষীরা কলেজের দ্বাদশ শ্রেণির ক্লাশ রিপ্রেজেনটেটিভ নির্বাচিত হন। এসময় ঢাকায় ছাত্র জনতার উপর পুলিশের গুলি বর্ষণে হতাহতের ঘটনায় সারাদেশ উত্তাল হয়ে পড়ে। সাতক্ষীরাতেও শুরু হয় মিছিল মিটিং সভা সমাবেশ। সেই মিছিল থেকে আরও কয়েকজন সহপাঠীর সাথে তিনি গ্রেপ্তার হন। মুচলেকা দেওয়ার জন্য দিনভর চেষ্টার পর বিকালে তাদেরকে থানা থেকে ছেড়ে দেওয়া হয়।

পরদিন কলেজের ছাত্র নেতৃবৃন্দ ঢাকার হত্যাকান্ডের ঘটনা নিয়ে জরুরি বৈঠকে বসেন। সিদ্ধান্ত হয় ঢাকার হত্যাকান্ডের ঘটনা গ্রামের কৃষক ক্ষেতমজুরসহ সাধারণ মানুষকে জানাতে হবে। এজন্য বিভিন্ন এলাকার জন্য প্রচার টিম গঠন করা হয়। দেবহাটা ও কালিগঞ্জ এলাকায় প্রচার কার্যক্রমের দায়িত্ব পান আব্দুর রহিম। প্রচার কার্যক্রম চালানোর দায়িত্ব পেয়ে তিনি তার নিজ বাড়ি দেবহাটার সুশীলগাতি গ্রামে চলে যান। সেখান থেকে টাউনশ্রীপুর হাইস্কুলের ছাত্র গয়েশপুর গ্রামের ওলিউর রহমানকে সাথে নিয়ে বাইসাইকেলে টিনের চোঙ্গা (সেই আমলে মাইকের বিকল্প হিসেবে ব্যবহার হতো) নিয়ে প্রচারে বের হন। এক সপ্তাহের অধিক সময় ধরে তারা দু’জন পারুলিয়া হাট, দেবহাটার ঈদগাহ বাজার, দেবহাটা স্কুল, টাউনশ্রীপুর স্কুল, নাজিমগঞ্জ বাসারসহ শ্যামনগর এলাকায় প্রচার চালান। প্রচারের ভাষা ছিল ‘রাষ্ট্র ভাষা বাংলা চাই, নূরুল আমিনের ফাঁসি চাই, জালিম সরকার গদি ছাড়, ঢাকায় ছাত্র হত্যার বিচার চাই’ ইত্যাদি। এছাড়া বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান ও হাট বাজারে তারা সংক্ষিপ্ত পথসভাও করেন।

ছাত্রজীবন শেষে অ্যাডভোকেট আব্দুর রহিম পূর্ব পাকিস্তান ন্যাশনাল আওয়ামী পার্টি-ন্যাপের রাজনীতির সাথে যুক্ত হন এবং স্বাধীনতা পূর্ববর্তী সময়ে তৎকালিন মহকুমা ন্যাপের সভাপতি নির্বাচিত হন। এসময় তিনি মওলানা আব্দুল হামিদ খান ভাসানী, তেভাগা আন্দোলনের নেতা হাজী মোহাম্মদ দানেশসহ বামপন্থী রাজনৈতিক নেতাদের সংস্পর্শে আসেন। একসময় তিনি বামপন্থী রাজনীতির প্রতি আকৃষ্ট হন। স্বাধীনতা পরবর্তী দীর্ঘ সময় তিনি কৃষক আন্দোলনসহ বামপন্থী রাজনৈতিক নেতৃবৃন্দের সংস্পর্শে ছিলেন।
সামরিক শাসক এইচএম এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টি গঠিত হলে বামপন্থী ভাবাদার্শের অনেকেই নতুন সেই দলে নাম লেখান। হাজী মোহাম্মদ দানেশ জাতীয় পার্টির কৃষক সংগঠন জাতীয় কৃষক পার্টির প্রধান উপদেষ্টা নিযুক্ত হন। এসময় ভূমি সংস্কার অধ্যাদেশ, জাল যার জলা তার নীতিসহ বেশকিছু গণমুখি পদক্ষেপ নেয় এরশাদ সরকার। এর প্রতি আকৃষ্ট হয়ে সারাদেশে হাজী দানেশের অনুসারীদের অনেকের মতই অ্যাডভোকেট আব্দুর রহিমও এরশাদের দলে যোগ দেন এবং তৎকালীন সাতক্ষীরা জেলা জাতীয় পার্টির সভাপতি নির্বাচিত হন। পরবর্তীতে কেন্দ্রীয় কমিটির সদস্য এবং মৃত্যু পূর্ব পর্যন্ত কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন।

আজীবন খেটে খাওয়া গরীব মেহনতী মানুষের অধিকার প্রতিষ্ঠার সংগ্রামের সাথে যুক্ত অ্যাডভোকেট আব্দুর রহিম জাতীয় পার্টিতে যোগদান করেও বিভিন্নভাবে সেইসব মানুষদের পাশে থাকার চেষ্টা করেন। ১৯৮৮ সালে সাতক্ষীরা বাঁকাল ইসলামপুর চরের ভূমিহীন আন্দোলনে প্রশাসনের দমন পীড়নের বিরুদ্ধে ভূমিহীন জনতার পক্ষে অবস্থান নেন এবং এ ঘটনাকে কেন্দ্র করে প্রশাসনের সাথে দ্বন্দ্বে জড়িয়ে পড়েন। কিছুদিন পর তিনি জাতীয় পার্টির জেলা সভাপতির পদ হারান।

অ্যাডভোকেট আব্দুর রহিমের নেতৃত্বে জেলার বিভিন্ন এলাকার মানুষ মাঠে নেমেছে বিদ্যুৎ পানিসহ বিভিন্ন ইস্যুতে। তার নেতৃত্বে ২০০০ সালে সাতক্ষীরায় স্মরণকালের ভয়াবহ বন্যার পর জলাবদ্ধ এলাকার পানি নিষ্কাশন আন্দোলন গড়ে উঠে। তিনি সাতক্ষীরা নাগরিক কমিটির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি সাতক্ষীরা জেলা ইউনিটের সহ-সভাপতিসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি কমপক্ষে ১০ বার তৎকালীন মহকুমা ও জেলা আইনজীবী সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচিত হন। এছাড়াও তিনি বিভিন্ন সময়ে ক্লাব, মসজিদ, ঈদগাহসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শীর্ষ পদে দায়িত্ব পালনের মধ্যদিয়ে সামাজিক ধর্মীয় ও শিক্ষা প্রতিষ্ঠানে দায়িত্ব পালন করেছেন।

তার জীবনের সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা ছিল সাতক্ষীরার দেবহাটা কালিগঞ্জের ভূমিহীন আন্দোলন। ১৯৯৮ সালের ১০ মে থেকে সাতক্ষীরার দেবহাটা কালিগঞ্জে ৯টি এলাকার খাস জমিতে বসবাসরত সহ¯্রাধিক ভূমিহীন পরিবারকে উচ্ছেদ কার্যক্রম শুরু হয়। এই উচ্ছেদের বিরুদ্ধে সাতক্ষীরার বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে প্রতিবাদ কর্মসূচি পালন করা হয়। একপর্যায়ে সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশে উচ্ছেদ প্রক্রিয়া স্থগিত করে খুলনার বিভাগীয় কমিশনারের নেতৃত্বে উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করা হয়। কিন্তু কমিটির তদন্ত কার্যক্রমে ভূমিহীনদের মধ্যে আস্থাহীনতার সৃষ্টি হয়। ফলে প্রশাসনের পক্ষ থেকে পরবর্তীতে ভূমিহীনদের স্বার্থ বিরোধী যেকোনো কার্যক্রম পরিচালনায় আশংকা সৃষ্টি হয়। প্রয়োজনীয়তা দেখা দেয় আন্দোলনকারী সংগঠনগুলোকে একত্রিত করার। কিন্তু আন্দোলনের স্বপক্ষের ভিন্ন ভিন্ন মতাদর্শের রাজনৈতিক দল, পেশাজীবী সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন মহলের কাছে নেতৃত্বের শীর্ষস্থানে সর্বজন গ্রহণযোগ্য ব্যক্তির প্রয়োজনীয়তা অনুভূত হয়। একপর্যায়ে ১৬ জুন ১৯৯৮ সাতক্ষীরা জেলা পরিষদ মিলনায়তনে সাতক্ষীরার বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক সাংস্কৃতিক পেশাজীবী সংগঠন, এনজিও, সংবাদকর্মীসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিত্বকারী ব্যক্তিদের সমন্বয়ে ৭১ সদস্য বিশিষ্ট ‘দেবহাটা-কালিগঞ্জ ভূমিহীন উচ্ছেদ প্রতিরোধ সংগ্রাম সমন্বয় কমিটি’ গঠন করা হয়। সেদিন সর্বসম্মতিক্রমে অ্যাডভোকেট আব্দুর রহিম ঐ কমিটির আহবায়ক নির্বাচিত হন।

এরই মধ্যে সরকার কর্তৃক গঠিত তদন্ত কমিটির মনগড়া রিপোর্ট জমা হয়। কমিটির সুপারিশ অনুযায়ী দেবহাটা কালিগঞ্জের ভূমিহীন এলাকায় অস্থায়ী পুলিশ ফাড়ি স্থাপন করে নতুন কৌশলে পুনরায় ২৫ জুলাই থেকে উচ্ছেদ কার্যক্রম শুরু হয়। বসবাসরত হাজার হাজার নারী পুরুষ শিশু উক্ত উচ্ছেদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। একাধারে তিনদিন জনগণের প্রতিরোধে উচ্ছেদ কার্যক্রম চালাতে ব্যর্থ হয়ে ২৭ জুলাই পুলিশ ও ইজারা গ্রহীতাদের লাঠিয়াল বাহিনী নিরস্ত্র ভূমিহীন নারী পুরুষ শিশুদের উপর বর্বরোচিত হামলা চালায়। হামলায় ভূমিহীন নেত্রী জায়েদা নিহত হয় এবং প্রায় তিনশত নারী পুরুষ শিশু আহত হয়। যাদের অধিকাংশই গুলিবিদ্ধ ছিল। এই ঘটনার পর সাতক্ষীরাসহ সারাদেশে ব্যাপক আন্দোলন ছড়িয়ে পড়ে। সাতক্ষীরা জেলা শহরে একটানা ৭দিন পুলিশ ও প্রশাসনের কর্মকর্তারা অবরুদ্ধ হয়ে পড়েন। একপর্যায়ে ঘটনার প্রতিবাদে ধারাবাহিকভাবে হরতাল অবরোধসহ ৩ আগস্ট পুনরায় হরতাল চলাকালে সাতক্ষীরা কালেক্টরেট এলাকায় পুলিশ ও আন্দোলনকারীদের মধ্যে ব্যাপক সংঘর্ষ হয়। সংঘর্ষে পুলিশের রাবার বুলেটে অ্যাডভোকেট আব্দুর রহিমসহ অনেকে আহত হন। আন্দোলন সাতক্ষীরা থেকে সারাদেশে বিস্তৃতি লাভ করতে থাকে।

একপর্য়ায়ে তৎকালীন জাতীয় সংসদের বিরোধী দলীয় নেতা বেগম খালেদা জিয়া, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসাইন মোহাম্মদ এরশাদ, বিভিন্ন ডান ও বামপন্থী দলের কেন্দ্রীয় শীর্ষ নেতৃবৃন্দ, বিভিন্ন মৌলবাদী দলের শীর্ষ নেতৃবৃন্দ সাতক্ষীরায় এসে ভূমিহীনদের পাশে দাঁড়ান এবং আন্দোলনের প্রতি সংহতি জ্ঞাপন করেন। ইতোমধ্যে সাতক্ষীরার তৎকালীন জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ প্রশাসনের উচ্চপদস্থ একাধিক কর্মকর্তাকে স্ট্যান্ডরিলিজ করা হয়। জেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগের কমিটি ভেঙে দেওয়া হয়। তারই ধারাবাহিকতায় ১৮ আগস্ট ১৯৯৮ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাতক্ষীরায় আসেন এবং দেবহাটার দেবিশহর ফুটবল মাঠে ভূমিহীন জনতার সমাবেশে ভাষণ দেন। তিনি দেবহাটা কালিগঞ্জের খাসজমিতে বসবাসরত ভূমিহীনদের উচ্ছেদ বন্ধের ঘোষণা দেন এবং সরকারি নীতিমালা অনুযায়ী উক্ত জমি স্থায়ী বন্দোবস্ত প্রদানসহ নিহত ও গুরুতর আহত ভূমিহীনদের আর্থিক সহায়তা প্রদান করেন। এরই মধ্যদিয়ে দেশের মুক্তিযুদ্ধ পরবর্তী ভূমিহীন কৃষক ক্ষেতমজুরদের অন্যতম বড় আন্দোলনের প্রাথমিক বিজয় অর্জিত হয়।

আন্দোলনের নেতৃত্বপ্রদানকারী দেবহাটা কালিগঞ্জ ভূমিহীন উচ্ছেদ প্রতিরোধ সংগ্রাম সমন্বয় কমিটির শীর্ষপদে অ্যাডভোকেট আব্দুর রহিমের মতো নেতৃত্ব থাকায় নানা মত ও পথের ব্যক্তি দল সংগঠনের সমন্বয়ে গড়ে উঠা এই আন্দোলনকে কেউ বিপদগামী করতে পারেনি। তাকে ঘিরেই এই আন্দোলন একটি সফল গণআন্দোলন থেকে গণবিস্ফোরণে পরিণত হয়।

আজীবন সংগ্রামী এই মানুষটি নিজে একবার যা সঠিক মনে করতেন তা থেকে পিছুপা হতেন না। সবাই তার বিপরীতে অবস্থান নিলেও তিনি অন্যের দ্বারা প্রভাবিত হয়ে তার অবস্থান পাল্টাতেন না। দেবহাটা কলিগঞ্জের ভূমিহীন আন্দোলনের পর ঐ আন্দোলনের নেতৃত্ব প্রদানকারী শীর্ষ ব্যক্তিদের বিরুদ্ধে নানা ধরণের ষড়যন্ত্র শুরু হয়। বিশেষ করে জেলার বিভিন্নস্থানে খাসজমি দখলের সাথে যুক্ত প্রভাবশালীরা অবৈধভাবে দখলকৃত জমি হারানোর ভয়ে ভীত হয়ে পড়ে। একপর্যায়ে ২০০৪ সালের ৫ ডিসেম্বর ভূমিহীন আন্দোলনের অপর এক শীর্ষ ব্যক্তিত্ব কৃষক নেতা সাইফুল্লাহ লস্কর রাতের আঁধারে নির্মম হত্যাকান্ডের শিকার হন। সকালে তার বাড়ির পিছনে মৃতদেহ পাওয়া যায়। এলাকায় সৃষ্টি হয় এক ভীতিকর পরিস্থিতি। ষড়যন্ত্রকারীরা এই মৃত্যুকে স্বাভাবিক মৃত্যু হিসেবে পরিবারের সদস্যদের মেনে নেওয়ার মতো একটি পরিবেশ সৃষ্টি করে। সেদিন বেলা বাড়ার সাথে সাথে লাশ গোসল ও দাফন কাফনের প্রস্তুতিও শুরু হয়। উপস্থিত শতশত মানুষের মধ্যে কানাঘুষা থাকলেও কেউ মুখ খোলেননি। এমন সময় সেখানে উপস্থিত হন অ্যাডভোকেট আব্দুর রহিম। তিনি মৃতদেহ দেখেই বলেন তাকে হত্যা করা হয়েছে। লাশের আগে পোস্টমটেম হবে, তারপর গোসল দাফন কাফন। এনিয়ে তিনি উপস্থিত পুলিশ সদস্যদের সাথে তর্কে জড়িয়ে পড়েন। পরিবারের সদস্যদেরও দু’জন স্বাভাবিক মৃত্যু হিসেবে মেনে নিয়ে তাকে নিবৃত করার চেষ্টা করে ব্যর্থ হন। একপর্যায়ে নীরবতা ভেঙে উপস্থিত লোকজন তার পক্ষ নিয়ে শোরগোল শুরু করে। অবশেষে লাশের সুরতহাল রিপোর্ট তৈরী করে পোস্টমটেমের জন্য মর্গে পাঠাতে বাধ্য হয় পুলিশ এবং পরবর্তীতে মেডিকেল সার্টিফিকেটে আঘাত এবং শ্বাসরোধ করে হত্যাকান্ডের প্রমাণ পাওয়া যায়। এই হত্যাকান্ডের বিরুদ্ধেও সাতক্ষীরায় আন্দোলন সংগ্রাম গড়ে উঠে এবং তার নেতৃত্ব দেন অ্যাডভোকেট আব্দুর রহিম।

অ্যাডভোকেট আব্দুর রহিমের এই অনঢ় সাহসী একরোখা ভূমিকার পিছনে ছিল তার ব্যক্তিগত সততা। তিনি নির্লোভ মানুষ ছিলেন। রাজনৈতিক পালাবদলে তিনি ডান ও বাম ধারার পরস্পরবিরোধী দুই মেরুতে থেকেও সাধারণ খেটে খাওয়া মানুষের অধিকারের প্রশ্নে কখনো আপোষ করেননি। আপোষ করেননি অন্যায়ের সাথে।
মৃত্যুর একদিন পূর্বে তিনি সাতক্ষীরা আইনজীবী সমিতি ভবন থেকে বের হচ্ছিলেন কৃষক নেতা সাইফুল্লাহ লস্কর হত্যা মামলা এবং ভূমিহীনদের বিষয়ে আন্দোলনের সহকর্মীদের সাথে আলোচনা করতে। বার ভবনের সামনেই তিনি হৃদরোগে আক্রান্ত হন। তাকে তাৎক্ষণিক হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরদিন সকালে তাকে ঢাকায় নিয়ে যেতে সাতক্ষীরা স্টেডিয়ামে হেলিকপ্টার আনা হয়। মুমূর্ষু অবস্থায় হেলিকপ্টারে উঠানোর সময় তার জ্ঞান ফেরে। চোখ মেলে আত্মীয় পরিজনসহ বহু মানুষের মধ্যে আন্দোলনের এক সহকর্মীকে দেখেই উচ্চ স্বরে বলে ওঠেন ‘এই তুমি মিটিংয়ে আসনি কেন?’। সম্ভবত এটাই ছিল সাতক্ষীরার মাটিতে ৭৮ বছরের বর্ণাঢ্য জীবনে তার মুখের শেষ উচ্চারণ। ২৪ সেপ্টেম্বর ২০১২ ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন আজীবন সংগ্রামী, সাতক্ষীরার গরীব মেহনতী মানুষের অধিকার আদায়ের সোচ্চার কণ্ঠস্বর, সাতক্ষীরা জেলার উন্নয়নসহ নাগরিক অধিকার আন্দোলনের আপোষহীন প্রতীক পুরুষ অ্যাডভোকেট আব্দুর রহিম।

লেখক: উপদেষ্টা সম্পাদক, দৈনিক পত্রদূত ও সাতক্ষীরা প্রতিনিধি, চ্যানেল আই

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

কলারোয়ায় বাবার সাথে গোসলে গিয়ে পুকুরে ডুবে শিশুর মৃত্যু!

আন্দোলনকারীদের নয়া কর্মসূচি ‘রিমেম্বারিং দ্য হিরোস’

ডেঙ্গুতে বাংলাদেশ ব্যাংকের অন্তঃসত্ত্বা সহকারী পরিচালকের মৃত্যু

কয়রায় ক্ষতিগ্রস্ত বেড়িবাঁধ পরিদর্শনে এমপি রশীদুজ্জামান ও পানিসম্পদ সচিব নাজমুল আহসান

যুবরাজ-পোলার্ডের পর এবার এক ওভারে ছয় ছক্কা মারলেন দীপেন্দ্র

রাজশাহীতে ট্রাকচাপায় প্রাণ গেল ৩ মোটরসাইকেল আরোহীর

দ. আফ্রিকার মাটিতে বাংলাদেশের ইতিহাসগড়া জয়

শ্যামনগরে আগুন লেগে দুটি বসতঘর পুড়ে ছাই, ৬ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

প্রকাশ্যে ভোট দেওয়ায় সংসদ সদস্যকে ইসির তলব

শ্যামনগরে জুসের সাথে বিষ খাইয়ে সন্তানকে হত্যার অভিযোগ

error: Content is protected !!