বৃহস্পতিবার , ১৩ এপ্রিল ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

গরমেও ফাটছে ঠোঁট, প্রতিকার কী

প্রতিবেদক
the editors
এপ্রিল ১৩, ২০২৩ ২:৫৪ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: এমন কাঠফাটা গরমেও ঠোঁট ফেটে যাওয়ার সমস্যা দেখা দিয়েছে অনেকেরই। সাধারণত শীতকালেই এ সমস্যা দেখা দেয়, কিন্তু তীব্র এই গরমেও কেন ঠোঁট শুকিয়ে বা ফেটে যাচ্ছে, চলুন জেনে নিই।

চিকিৎসকরা বলছেন, আবহাওয়া বা জলবায়ু পরিবর্তনের কারণে আগের মতো শীতকাল এখন আর হয় না এবং একই সঙ্গে ঋতুগুলোর বৈশিষ্ট্যেও পরিবর্তন আসার প্রভাব পড়ছে মানবশরীরেও। “মূলত গরমের কারণেই কারও ঠোঁট ফাটছে, আবার কারও কোষ্ঠকাঠিন্য হচ্ছে। কারণ চামড়া শুষ্ক হয়ে যাচ্ছে দ্রুত। শুষ্কতার কারণে ত্বকের জলীয় অংশ দ্রুত কমে যাচ্ছে। ঠোঁট বেশি আক্রান্ত হচ্ছে, কারণ ঠোঁটের বাইরের দিকের চামড়া থাকে খুবই পাতলা ধরনের।”

তাই শীতকালে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেশি হলে শরীর থেকে জলীয় অংশ কমে যায় এবং তখন চামড়ার এই স্তরটি দ্রুত ক্ষতিগ্রস্ত অর্থাৎ শুকিয়ে ফেটে যায়।

চিকিৎসকরা আরও জানান, বাতাস আর্দ্র হলে ঠোঁটের বহিঃস্তরের ওপর দ্রুত প্রভাব পড়ে। আবার ঠোঁট সামান্য শুষ্ক হলে অনেকে জিহ্বা দিয়ে ভেজানোর চেষ্টা করেন। কিন্তু পরে স্যালাইভা শুকিয়ে গেলে ঠোট আরও শুষ্ক হয়ে ওঠে ও ফেটে যেতে পারে।

আবার অনেক সময় ঠোঁটের অবস্থান নাকের ঠিক নিচে থাকার জন্য নিশ্বাসের সঙ্গে বেরিয়ে আসা গরম বাতাসের প্রভাবেও ঠোঁট শুষ্ক হয়ে ওঠে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!