সোমবার , ২৭ মার্চ ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

তিউনিসিয়া উপকূলে অভিবাসীবোঝাই নৌকাডুবি, মৃত অন্তত ২৯

প্রতিবেদক
admin
মার্চ ২৭, ২০২৩ ৯:৫০ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: অবৈধভাবে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার উপকূলে অভিবাসীবোঝাই দু’টি নৌকা ডুবে গেছে। এতে অন্তত ২৯ জনের মৃত্যু হয়েছে। মূলত কয়েক ঘণ্টার ব্যবধানে তিউনিসিয়ার উপকূলে ওই নৌকা দু’টি ডুবে যায়।

নৌকা দু’টির আরোহী সাব-সাহারান অভিবাসীরা ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি পৌঁছানোর চেষ্টা করছিলেন। কর্মকর্তাদের বরাত দিয়ে রোববার (২৬ মার্চ) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গত কয়েকদিনে তিউনিসিয়ার উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবির যেসব ঘটনা তার মধ্যে এটিই সর্বশেষ। এছাড়া গত চার দিনে আরও পাঁচটি নৌকা সেখানে ডুবে গেছে। অবৈধ ও অনথিভুক্ত আফ্রিকান অভিবাসীদের বিরুদ্ধে তিউনিসিয়া অভিযান শুরু করার পর নৌকাডুবির এই ঘটনা ঘটল।

এদিকে ল্যাম্পেডুসা দ্বীপে ইতালীয় কর্মকর্তারা বলছেন, গত ২৪ ঘণ্টায় রেকর্ড আড়াই হাজার অভিবাসী সেখানে পৌঁছেছেন এবং এতে তারা অভিভূত। ইতালির উগ্র ডানপন্থি প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনি শরণার্থীদের এই বিশাল ঢেউকে ইতালীয় উপকূলে আসতে দেখে ইউরোপের ঝুঁকি সম্পর্কে সতর্ক করেছেন।

সাম্প্রতিক মাসগুলোতে, তিউনিসিয়ার উপকূলে কয়েক ডজন মানুষ সমুদ্রে ডুবে গেছে। একইসঙ্গে তিউনিসিয়া ও লিবিয়া থেকে ইতালির দিকে যাওয়ার চেষ্টাও অনেক বেড়েছে। সাম্প্রতিক বছরগুলোতে হাজার হাজার মানুষ বিপজ্জনক ভূমধ্যসাগর পাড়ি দিয়েছে।

মূলত যারা ইউরোপে যেতে ইচ্ছুক তিউনিসিয়া সেসব অভিবাসীদের জন্য একটি কেন্দ্রে পরিণত হয়েছে। জাতিসংঘের পরিসংখ্যানে দেখা যাচ্ছে- অন্তত ১২ হাজার অভিবাসী এই বছর তিউনিসিয়া থেকে ইতালির উপকূলে পৌঁছেছে। গত বছরের একই সময়ে এই সংখ্যা ছিল মাত্র ১৩০০ জন।

তবে, তিউনিসিয়ার উপকূলরক্ষীরা বলেছে, তারা অভিবাসী পারাপার বন্ধে পদক্ষেপ নিচ্ছে এবং গত চার দিনে ইউরোপের দিকে রওনা হওয়া প্রায় ৮০টি জাহাজকে থামিয়ে দিয়েছে। এছাড়া বার্তাসংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, তিউনিসিয়ার উপকূলরক্ষীরা ৩ হাজারেরও বেশি অভিবাসীকে আটক করেছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

উত্তাল বঙ্গোপসাগর: কক্সবাজার উপকূলে ৬ ট্রলার ডুবি, ২ জেলের মৃত্যু

উদয়ণ প্রি ক্যাডেট মডেল স্কুলে পিঠা উৎসব

রওশন নেতৃত্বাধীন জাপার একাংশের সম্মেলন আজ, আবারও ভাঙছে দল

১২০ কি.মি গতিতে বাংলাদেশে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় রেমাল

কয়রায় যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে ইন্টারজেনারেশনাল ডায়ালগ

বিএনপির ‘হুমকি’ আমলে নেবে যুক্তরাষ্ট্র, আশায় শাহরিয়ার

বঙ্গবন্ধুর প্রতিকৃতি ও স্বজনদের কবরে শেখ হাসিনার শ্রদ্ধা

ঢাকার বিপক্ষে টস জিতে ব্যাটিংয়ে বরিশাল

সাতক্ষীরা-২ আসনে লাঙ্গলে ভোট দেওয়ার আহবান জানালেন জেলা আ’লীগের নেতৃবৃন্দ

এইচএসসির আইসিটি বিষয়ের মানবণ্টন জানালো আন্তঃশিক্ষা বোর্ড

error: Content is protected !!