শনিবার , ১৮ নভেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পরিযায়ী পাখির নিরাপত্তা সচেতনতায় সাতক্ষীরা বোটানিক্যাল সোসাইটির সভা

প্রতিবেদক
the editors
নভেম্বর ১৮, ২০২৩ ৪:০১ অপরাহ্ণ

পাখি প্রকৃতির অলঙ্কার; কৃষকের বন্ধু এবং ফসল পরিচর্যায় অন্যতম কীটনিয়ন্ত্রক। পাখি নিসর্গকে করে সুন্দর, চোখকে দেয় প্রশান্তি ও সৌন্দর্য চেতনাকে করে আলোড়িত । হেমন্তের হিমেল বাতাসের সাথে অতিথি রূপে উড়ন্ত পথে ঝাঁকে ঝাঁকে পরিযায়ী পাখির আগমন ঘটে। শীতে এসব পাখির উপস্থিতি বাংলার প্রকৃতি-পরিবেশ ও পর্যটন শিল্পকে প্রসারিত করে। পরিযায়ী পাখির মাধ্যমে দূর-দূরান্তের গাছের বীজ নতুন জায়গাতে চলে আসে। এদের সংখ্যা কমে গেলে কীটপতঙ্গের আক্রমণে ফসলের উৎপাদন কমে যাবে এবং একচেটিয়া নির্ভরশীলতা বাড়বে কীটনাশকের ওপর। যার ফলে পরিবেশে বিরূপ প্রভাব পড়বে। পরিযায়ী পাখি প্রাণ-প্রকৃতির বন্ধু । প্রাকৃতিক ভারসাম্য বজায় রাখতে জীববৈচিত্র্য সংরক্ষণে প্রত্যেকের অবস্থান হতে জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি আইনের কঠোর প্রয়োগের মাধ্যমে পরিযায়ী পাখির নিরাপত্তাদানে আমাদের প্রাণীবান্ধব হতে হবে। প্রতি বছর ফিরে আসুক পরিযায়ী পাখি আর তাদের কলকাকলিতে ভরে উঠুক আমাদের পরিবেশ। আমাদের কোনো ধরনের অমানবিক আচরণ যেন এদের মুক্ত জীবনযাপনে বাধা হয়ে না দাঁড়ায় তার জন্য আমাদের সচেতন হওয়া দরকার।

শনিবার (১৮ নভেম্বর) সকাল ১১টায় সাতক্ষীরা সরকারি কলেজের শহীদ মিনার চত্বরে পরিযায়ী পাখির নিরাপত্তায় সাতক্ষীরা বোটানিক্যাল সোসাইটি আয়োজিত সভায় এসব কথা বলা হয়।

সভায় সভাপতিত্ব করেন সাতক্ষীরা বোটানিক্যাল সোসাইটির সভাপতি তারিক ইসলাম।

সধারণ সম্পাদক মুজাহিদুল ইসলাম এর সঞ্চলনায় বক্তব্য রাখেন সহসভাপতি ফয়জুর রহমান, সংগাঠনিক সম্পাদক ফিরোজ হুসাইন, পরিবেশ জলবায়ু ও ভূপ্রকৃতি সম্পাদক পৃথা মন্ডল, নারী ও শিশু বিষয়ক সম্পাদক মুমতাহিনা মাহবুবা, কৃষি ও সামাজিক বনায়ন সম্পাদক রিপন সরকার এবং শিক্ষা ও সংস্কৃতি সম্পাদক শেখ মুস্তাহিদ আহমেদ শোয়েব।

এসময় উপস্থিত ছিলেন, সমাজকল্যাণ সম্পাদক শাম্মী আকতার আকদাস হুসাইন, প্রচার সম্পাদক আবু রায়হান, দক্ষতা ও জনশক্তি সম্পাদক ইয়াছিন আরাফাত, কার্যনির্বাহী সদস্য তাসনিম তাবাচ্ছুম, পূজা ঘোষ, তাসিন আল আবিদ, মাসুদ রানা, নাজমুস সাকিব, শেখ মেজবাহ উদ্দীন, ফাতিমা বিনতে হাফিজুর, সুমাইয়া ফেরদৌসী, নাজমিন নাহার আশা, সৈওদা সাদিয়া, পূজা মিস্ত্র‍ী, সদস্য আল ইমরান, মোঃ মহিন শেখ, শেখ রাফায়েত হক প্র‍মুখ।

সভায় আরও বলা হয়, জীববৈচিত্র্য ও প্রকৃতির সৌন্দর্য বজায় রাখতে গড়ে তুলতে হবে পাখির নিরাপদ আবাস ও বনাঞ্চল। অতিথি পাখি যে দেশের জীববৈচিত্র্য রক্ষায় বড় ধরনের অবদান রাখছে তা অস্বীকারের কোনো সুযোগ নেই। জীববৈচিত্র্য রক্ষা এবং প্রকৃতির সৌন্দর্য বর্ধনে অবদান রাখা অতিথি পাখিদের নিরাপদ রাখা দেশের প্রতিটি মানুষের দায়িত্ব। প্রেস বিজ্ঞপ্তি

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!