বুধবার , ২২ নভেম্বর ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে অপরিকল্পিতভাবে ড্রেন নির্মাণের অভিযোগ, পানিতে যাবে কোটি টাকা

প্রতিবেদক
the editors
নভেম্বর ২২, ২০২৩ ৬:৩৫ অপরাহ্ণ

সুলতান শাহাজান, শ্যামনগর: সাতক্ষীরার শ্যামনগরে অপরিকল্পিতভাবে পানি নিষ্কাশনের ড্রেন নির্মাণের অভিযোগ উঠেছে। এতে সরকারের ১ কোটি ০৩ লাখ ৩৯ হাজার ৪৩৪ টাকা পানিতে যাওয়ার আশংকা করছেন স্থানীয়রা।

একই সাথে সড়ক প্রশস্তকরণের সময় তা একেবারেই অকেজো হয়ে পড়বে বলে মত প্রকাশ করেছেন স্থানীয় জনপ্রতিনিধিরাসহ এলাকাবাসী।

অভিযোগ, উপজেলা প্রকৌশলী ও ঠিকাদার পরস্পর যোগসাজশে সড়কের দখল হয়ে যাওয়া জায়গা উদ্ধার না করেই দখলকারীদের সুবিধার্থে ইচ্ছেমতো জায়গা দিয়ে ড্রেন নির্মাণ করছেন। এক্ষেত্রে সড়কের জায়গা দখলকারীদের দোকানপাট বাঁচিয়ে দিতে নেওয়া হচ্ছে মোটা অংকের টাকা।

সূত্র মতে, শ্যামনগর সদরের উপজেলা পরিষদের গেট থেকে গোপালপুর পর্যন্ত ৮৬০ মিটার লম্বা ড্রেন নির্মাণে ১ কোটি ০৩ লাখ ৩৯ হাজার ৪৩৪ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। সে মোতাবেক উপজেলা পরিষদের গেট থেকে মুক্তিযোদ্ধা সড়কের উত্তর পাশ দিয়ে গোপালপুর কালভার্ট পর্যন্ত ড্রেন নির্মাণের কাজ শুরু হয়েছে।

তবে, স্থানীয় দখলদারদের দোকানপাট বাঁচিয়ে দিতে আকা বাকা করে ড্রেন নির্মাণ করা হচ্ছে। এতে সরকারের কোটি টাকা পানিতে যাওয়ার উপক্রম হয়েছে।

স্থানীয়রা জানান, মুক্তিযোদ্ধা সড়কটির দুপাশে গোপালপুর পর্যন্ত সরকারি জায়গা দখল করে কিছু প্রভাবশালী দোকান ও বাড়ি করেছে। এই সড়ক প্রশস্ত করার জন্য বরাদ্দ দেওয়া হয়েছে ২ কোটি ৮২ লাখ টাকা। একই সাথে ড্রেন নির্মাণে ১ কোটি ৩ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

তারা বলেন, উপজেলা প্রকৌশলী সিডিউল বহির্ভুত ও অপরিকল্পিতভাবে ড্রেন নির্মাণে ঠিকাদারকে সহযোগিতা করছে। অপরিকল্পিত কাজ বন্ধ রেখে পরিকল্পনা মাফিক ড্রেন নির্মাণের দাবি জানান তারা।

এ ব্যাপারে ঠিকাদার আবুল বাসার বলেন, উপজেলা প্রকৌশলীর দেওয়া সিডিউল ও ডিজাইন অনুযায়ী কাজ করছি।

আর উপজেলা প্রকৌশলী জাকির হোসেন বলেন, শ্যামনগর পৌরসভা ঘোষণা করা হয়েছে। আমাদের শেষ কাজ, তাই উপজেলা সড়ক উন্নয়ন প্রকল্পটি দ্রুত শেষ করতে চাই। আমরা অপরিকল্পিত কাজ করছি না। রাস্তা প্রশস্ত হলে নবনির্মিত ড্রেন রাস্তার মাঝখানে পৌঁছালেও জনগণ তার সুফল পাবে। পৌরবাসীর সমস্যা হয় এমন কাজ আমরা করছি না। মুক্তিযোদ্ধা সড়কের উত্তর পাশ দিয়ে সরকারি জায়গার উপরে অনেকগুলো পাকা দোকান, বসত বাড়ি আছে তা উচ্ছেদ করা তার কাজ না বলেও জানান তিনি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আক্তার হোসেন বলেন, ড্রেনের বিষয়ে ইঞ্জিনিয়ার সহযোগিতা চাইলে আমি সহযোগিতা করব। ড্রেনটি যাতে সোজা হয় প্রয়োজনে দোকানপাট উচ্ছেদ করা লাগলেও তা করা হবে।

উপজেলা চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলন বলেন, একেবারে অপরিকল্পিতভাবে কাজটি করা হচ্ছে। নির্মাণাধীন ড্রেন সাধারণ জনগণের কোনো কাজে আসবে না।

প্রকৌশলী অনভিজ্ঞ বলে মত ব্যক্ত করে তিনি বলেন, আমি নিজেও চাই পরিকল্পিতভাবে পৌর এলাকার চলমান কাজগুলো করা হোক।

প্রসঙ্গত, ১ বছর পূর্বে শ্যামনগর মুক্তিযোদ্ধা সড়কের দক্ষিণ পাশে ৫০ লক্ষ টাকা ব্যয়ে অপরিকল্পিতভাবে নির্মিত ড্রেনটি অস্তিত্ব হারাতে বসেছে। আবারও কোটি টাকা ব্যয়ে নির্মিতব্য ড্রেনটির ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন দেখা দিয়েছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!