রবিবার , ১৭ ডিসেম্বর ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

স্থিতাবস্থার আদেশ আপিল বিভাগের, সাতক্ষীরা পৌরসভার মেয়র পদে আপাতত বহাল তাজকিন

প্রতিবেদক
the editors
ডিসেম্বর ১৭, ২০২৩ ১২:২৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরা পৌর মেয়রের আসন শূন্য ঘোষণা ও শূন্য পদে উপনির্বাচন বিষয়ে আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখতে আদেশ দিয়েছেন আপিল বিভাগ। ফলে তাজকিন আহমেদ সাতক্ষীরা পৌরসভার মেয়র পদে আপাতত বহাল থাকছেন বলে জানিয়েছেন তাঁর আইনজীবী।

হাইকোর্টের আদেশ স্থগিত চেয়ে করা এক আবেদনের শুনানি নিয়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বিভাগ আজ রোববার এ আদেশ দেন। এই সময়ের মধ্যে আবেদনকারীকে (পৌরসভার প্যানেল মেয়র-১ কাজী ফিরোজ হাসান) নিয়মিত লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করতে বলা হয়েছে।

এর আগে সাতক্ষীরা পৌরসভার মেয়র তাজকিন আহমেদের আসনটি শূন্য ঘোষণা করে গত ২৩ নভেম্বর প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের পৌর–১ শাখা। দুর্নীতি, নাশকতা ও সরকারবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার অভিযোগে ১২ জন কাউন্সিলরের করা অনাস্থা প্রস্তাব গৃহীত হওয়ার পরিপ্রেক্ষিতে ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

একই সঙ্গে মন্ত্রণালয় থেকে জারি করা অন্য এক প্রজ্ঞাপনে নতুন মেয়রের কার্যভার গ্রহণ করা পর্যন্ত পৌরসভার প্যানেল মেয়র-১ কাজী ফিরোজ হাসানকে প্রশাসনিক, আর্থিক ক্ষমতাসহ মেয়রের দায়িত্ব দেওয়া হয়। একই দিন চিঠি দিয়ে সাতক্ষীরা পৌরসভার মেয়রের শূন্য পদে ৯০ দিনের মধ্যে উপনির্বাচন করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে নির্বাচন কমিশন সচিবকে অনুরোধ করা হয়।

২৩ নভেম্বরের পৃথক প্রজ্ঞাপন এবং ওই চিঠির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন তাজকিন। তিনি সাতক্ষীরা জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও পৌর বিএনপির সদস্যসচিব।

রিটের প্রাথমিক শুনানি নিয়ে ১১ ডিসেম্বর হাইকোর্ট রুল দিয়ে মেয়রের আসনটি শূন্য ঘোষণা, পৌরসভার প্যানেল মেয়র-১–কে মেয়রের দায়িত্ব দেওয়াসংক্রান্ত পৃথক প্রজ্ঞাপন এবং মেয়র পদে উপনির্বাচন করতে ইসিকে দেওয়া চিঠির কার্যকারিতা স্থগিত করেন।

এই আদেশ স্থগিত চেয়ে কাজী ফিরোজ হাসান আপিল বিভাগে আবেদন করেন, যা ১৩ ডিসেম্বর আপিল বিভাগের চেম্বার আদালতে শুনানির জন্য ওঠে। সেদিন চেম্বার আদালত আবেদনটি ১৭ ডিসেম্বর আপিল বিভাগের নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান। এর ধারাবাহিকতায় আজ আবেদনটি শুনানির জন্য ওঠে।

আদালতে কাজী ফিরোজ হাসানের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এ এম আমিন উদ্দিন। তাজকিনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী মো. রুহুল কুদ্দুস, সঙ্গে ছিলেন আইনজীবী তানভীর আহমেদ।

পরে জ্যেষ্ঠ আইনজীবী মো. রুহুল কুদ্দুস বলেন, ‘আসন শূন্য ঘোষণা, উপনির্বাচনসহ এ–সংক্রান্ত প্রজ্ঞাপন ও চিঠির পরবর্তী কার্যক্রমে আপিল বিভাগ আগামী ২৯ জানুয়ারি পর্যন্ত স্থিতাবস্থা বজায় রাখতে আদেশ দিয়েছেন। অর্থাৎ যেভাবে আছে, সেভাবেই থাকবে। ফলে তাজকিন আহমেদ সাতক্ষীরা পৌরসভার মেয়র পদে আপাতত বহাল থাকছেন।’

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!