শনিবার , ৩০ ডিসেম্বর ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

হযরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এর ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে সেমিনার

প্রতিবেদক
the editors
ডিসেম্বর ৩০, ২০২৩ ৫:০০ অপরাহ্ণ

মাহমুদুল হাসান শাওন: অবিভক্ত বাংলা ও আসামের শিক্ষা বিভাগের সহকারী পরিচালক, শিক্ষা ও সমাজ সংস্কারক, প্রখ্যাত দার্শনিক হযরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এর ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (৩০ ডিসেম্বর) সাতক্ষীরার কালিগঞ্জের নলতা পাক রওজা শরীফ প্রাঙ্গণে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সভাপতি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হকের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মুহাম্মদ আব্দুর রশিদ।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশিষ্ট সাহিত্যিক গাজী আজিজুর রহমান। প্রধান আলোচক হিসেবে আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. কে.এম সাইফুল ইসলাম খাঁন।

বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ বাহাউদ্দিন, খানবাহাদুর আহছানউল্লা ইন্সটিটিউটের মহাপরিচালক এ.এফ.এম এনামুল হক, পরিচালক অধ্যাপক মনিরুল ইসলাম, নলতা কেন্দ্রীয় আহছানিয়া মিশনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ড. কাজী আলী আযম প্রমুখ।

সেমিনারে বক্তারা বলেন, তৎকালীন সময়ে পরীক্ষার খাতায় পরীক্ষার্থীদের নাম লেখার রীতি প্রচলন ছিল। কিন্তু সাম্প্রদায়িকতা বিদ্যমান থাকায় হিন্দু ও মুসলিম পরীক্ষার্থীদের মধ্যে পক্ষপাতিত্ব হতো। খানবাহাদুর আহ্ছানউল্লাই পরীক্ষার খাতায় নামের পরিবর্তে রোল লেখার রীতি চালু করেন। এতে নাম দেখে হিন্দু না মুসলিম তা উপলব্ধির সুযোগ দূর হয়। ফলে নম্বর দেওয়ার ক্ষেত্রে পক্ষপাতিত্বের সুযোগ ছিল না। যা মুসলিম শিক্ষার্থীদের মধ্যে বিপুল উৎসাহ সৃষ্টি করে।

অনুষ্ঠানে হযরত খানবাহাদুর আহছানউল্লা (র.) এর ১৫০তম জন্মবার্ষিকী উপলক্ষে খানবাহাদুর আহছানউল্লা ইন্সটিটিউট প্রকাশিত স্মারকগ্রন্থ ‘ খানবাহাদুর আহ্ছানউল্ল­া জন্মসার্ধশত’ এর মোড়ক উন্মোচন করা হয়।

পরে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন নলতা শরীফ শাহী জামে মসজিদের খতিব মাওলানা আবু সাঈদ।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!