শুক্রবার , ৫ জানুয়ারি ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরার ১টিতে নির্ভার নৌকার প্রার্থী, দুটিতে চাপে, অন্যটিতে এগিয়ে লাঙ্গল

প্রতিবেদক
the editors
জানুয়ারি ৫, ২০২৪ ৮:১১ অপরাহ্ণ

এম জুবায়ের মাহমুদ: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার-প্রচারণা শেষ। শনিবার পেরুলেই রোববার ভোট। পোস্টারে পোস্টারে ছেয়ে গেছে রাস্তা-ঘাট, বাজার, শহরের অলিগলি, ভোট কেন্দ্র সংলগ্ন এলাকা।

সাতক্ষীরার চারটি সংসদীয় আসনের মধ্যে সাতক্ষীরা-৩ (দেবহাটা, আশাশুনি ও কালিগঞ্জের আংশিক) আসনে শক্তিশালী কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় অনেকটাই নিশ্চিন্তায় রয়েছেন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ডা. আ ফ ম রুহুল হক।

এছাড়া সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী ফিরোজ আহমেদ স্বপন, জাতীয় পার্টির সৈয়দ দিদার বখত ও স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা এসএম মুজিবর রহমানের মধ্যে ত্রিমুখী লড়াইয়ের আভাস পাওয়া যাচ্ছে।

একইভাবে সাতক্ষীরা-৪ (শ্যামনগর ও কালিগঞ্জের আংশিক) আসনে আওয়ামী লীগের প্রার্থী এসএম আতাউল হক দোলন ও বিএনএম এর প্রার্থী সাবেক এমপি গোলাম রেজার মধ্যে দ্বিমুখী লড়াইয়ের চিত্র স্পষ্ট।

অন্যদিকে, সাতক্ষীরা-২ (সদর) আসনে জাতীয় পার্টির প্রার্থী আশরাফুজ্জামান আশু ও স্বতন্ত্র প্রার্থী মীর মোস্তাক আহমেদ রবির মধ্যে দ্বিমুখী লড়াই হতে পারে।

সাতক্ষীরা-১: তালা ও কলারোয়া উপজেলা নিয়ে গঠিত সাতক্ষীরা-১ আসনে মোট ভোটার ৪ লাখ ৭২ হাজার ৪৩ জন।

রিটার্নিং কার্যালয়ের তথ্য মতে, এ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ফিরোজ আহমেদ স্বপন নৌকা, জাতীয় পার্টির সৈয়দ দিদার বখত লাঙ্গল, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মুস্তফা লুৎফুল্লাহ হাতুড়ি, ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান কাচি, শেখ নুরুল ইসলাম ট্রাক, এসএম মুজিবুর রহমান দোলনা, তৃণমূল বিএনপির সুমি ইসলাম সোনালী আশ, মুক্তিজোটের শেখ মো: আলমগীর ছড়ি, স্বতন্ত্র প্রার্থী মো: নুরুল ইসলাম ঈগল ও বাংলাদেশ কংগ্রেসের ইয়ারুল ইসলাম ডাব প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

যদিও মনোনয়নপত্র প্রত্যাহারের পরদিন প্রতীক বরাদ্দ পাওয়া বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির মুস্তফা লুৎফুল্লাহ ও ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান নির্বাচন থেকে সরে দাড়ানোর ঘোষণা দেন।

অন্যান্য প্রার্থীদের মধ্যে লাইম লাইটে আছেন আওয়ামী লীগের প্রার্থী ফিরোজ আহমেদ স্বপন, জাতীয় পার্টির সৈয়দ দিদার বখত ও স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা এসএম মুজিবর রহমান। নির্বাচনী সভা সমাবেশে আওয়ামী লীগের পক্ষে বিপুল জনসমাগম হলেও দলীয় অভ্যন্তরীণ কোন্দল এ আসনে ‘নৌকা’র জন্য বিপদ ডেকে আনতে পারে। এছাড়া জেলা আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক এসএম মুজিবুর রহমান নির্বাচনের মাঠে থাকায় বেশ সুবিধা পাচ্ছেন জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ দিদার বখত। সেক্ষেত্রে এই আসনে হতে পারে ত্রিমুখী লড়াই।

সাতক্ষীরা-২: সাতক্ষীরা সদর উপজেলা নিয়ে গঠিত সাতক্ষীরা-২ আসনে মোট ভোটার ৪ লাখ ৬০৮ জন। এ আসনে জাতীয় পার্টির মো. আশরাফুজ্জামান লাঙ্গল, স্বতন্ত্র প্রার্থী মো. আফসার আলী ট্রাক, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. আনোয়ার হোসেন আম, স্বতন্ত্র প্রার্থী মীর মোস্তাক আহমেদ রবি ঈগল, বিএনএমের মো. কামরুজ্জামান বুলু নোঙর, স্বতন্ত্র প্রার্থী এনছান বাহার বুলবুল কাচি এবং তৃণমূল বিএনপির ফারহান মেহেদী সোনালী আশ প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাতক্ষীরা-২ আসন জাতীয় পার্টির জন্য ছেড়ে দেওয়ায় এ আসন থেকে মনোনয়নপত্র প্রত্যাহার করে নেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আসাদুজ্জামান বাবু।

মনোনয়নপত্র প্রত্যাহারের পর দিন থেকেই সাতক্ষীরা-২ আসনে জাতীয় পার্টির আশরাফুজ্জামান আশুকে বিজয়ী করতে একাট্টা হয়ে মাঠে নামেন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

তারা বর্তমান সংসদ সদস্যের নানা কর্মকাণ্ড বর্ণনা করে ভোটারদের কাছে টানার চেষ্টা করেন। বিপরীতে বর্তমান সংসদ সদস্য বলছেন তার বিরুদ্ধ মিথ্যাচার করা হচ্ছে।

এ আসনে বাকী প্রার্থীদের মধ্যে ট্রাক প্রতীকের স্বতন্ত্র প্রার্থী মো. আফসার আলীও বেশ এগিয়ে আছেন প্রচার-প্রচারণায়।

সবমিলিয়ে সাতক্ষীরা-২ আসনে জাতীয় পার্টির আশরাফুজ্জামান আশু ও বর্তমান সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবির মধ্যে দ্বিমুখী লড়াইয়ের আভাস মিলেছে।

তবে, এ আসনে বিপুল কালো টাকার ব্যবহার নিয়ে শংকা রয়েছে ভোটারদের মনে।

সাতক্ষীরা-৩: দেবহাটা, আশাশুনি ও কালিগঞ্জ উপজেলার আংশিক নিয়ে গঠিত সাতক্ষীরা-৩ আসনে মোট ভোটার ৪ লাখ ৩১ হাজার ৩৮০ জন। এ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ডা. আ ফ ম রুহুল হক নৌকা, বাংলাদেশের সাম্যবাদী দলের (এম-এল) শেখ তরিকুল ইসলাম চাকা, ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) মো. আব্দুল হামিদ আম, জাকের পার্টির মো. মঞ্জুর হোসান গোলাপ ফুল, তৃণমূল বিএনপির রুবেল হোসেন সোনালী আশ ও জাতীয় পার্টির মো. আলিফ হোসেন লাঙ্গল প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সাতক্ষীরা-৩ আসনের প্রার্থীদের মধ্যে শক্তিশালী কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় অনেকটা নিশ্চিন্তায় প্রচারণা চালাচ্ছেন আওয়ামী লীগের ডা. আ ফ ম রুহুল হক। নির্বাচনী এলাকায় অন্যান্য প্রার্থীদের প্রচারণা নেই বললেই চলে। সভা-সমাবেশ যা হচ্ছে, সবই নৌকার পক্ষে। এ আননে কেন্দ্রে ভোটার তোলাই এখন ডা. রুহুল হকের মূল চ্যালেঞ্জ হয়ে দাড়িয়েছে।

সাতক্ষীরা-৪: শ্যামনগর ও কালিগঞ্জ উপজেলার আংশিক নিয়ে গঠিত সাতক্ষীরা-৪ আসনে মোট ভোটার ৪ লাখ ৪২ হাজার ১৯৩ জন। এ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এসএম আতাউল হক নৌকা, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) এইচএম গোলাম রেজা নোঙর, জাতীয় পার্টির মো: মাহবুবুর রহমান লাঙ্গল, তৃণমূল বিএনপির আসলাম আল মেহেদী সোনালী আশ, বাংলাদেশ কংগ্রেসের শফিকুল ইসলাম ডাব, স্বতন্ত্র প্রার্থী মিজানুর রহমান কাচি ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) শেখ ইকরামুল আম প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

যদিও নির্বাচনী প্রচারণার মাঠে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এসএম আতাউল হক ও বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলনের (বিএনএম) এইচএম গোলাম রেজা ব্যতীত অন্যান্য প্রার্থীদের দেখা মেলেনি।

সাতক্ষীরা-৪ আসনের আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এসএম আতাউল হকের বেশ জনপ্রিয়তা রয়েছে এলাকায়। তিনি বিগত ১০ বছর শ্যামনগরের উপজেলা চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। সেই হিসেবে নির্বাচনী সভা সমাবেশে বিপুল সমর্থন দেখা গেছে তার পক্ষে।

তবে, জনপ্রিয়তায় পিছিয়ে নেই নবম জাতীয় সংসদ নির্বাচনে মহাজোটের প্রার্থী হিসেবে বিজয়ী সাবেক এমপি ও দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনএম থেকে অংশগ্রহণকারী এইচ এম গোলাম রেজাও।

এ আসনে নৌকা ও নোঙরের মধ্যেই মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করছেন স্থানীয় ভোটাররা।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!