শুক্রবার , ৫ জানুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

খোলা জানালায় ‘অসহায় হাত’, পুড়ছে মানবদেহ!

প্রতিবেদক
admin
জানুয়ারি ৫, ২০২৪ ১১:১৮ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: ‘দাউ দাউ করে আগুন জ্বলছে লাল সবুজের ‘বেনাপোল এক্সপ্রেস’। আগুনের লেলিহান শিখা চোখ রাঙাচ্ছে ফায়ার সার্ভিসের ছোড়া পানিকেও। তখনও জানা যায়নি, ভেতরে কোন মানব শরীর পুড়ছে কিনা! চারিদিকে উৎসুক জনতার ভিড়। সবাই দেখছে, ‘জ্বলন্ত বেনাপোল এক্সপ্রেসকে’। উন্মাদ আগুনে পুড়তে থাকা ট্রেনটির একটি জানালার বাইরে দুইটা হাত! প্রথমে নিজের চোখকেও বিশ্বাস হলো না; চোখ কচলে আবারও সেই দৃশ্য। পাষাণ হৃদয়েরও সহ্য হবে না- এমন নির্মম, এমন নৃশংসতা!

পুড়ছে একটি মানুষ। অর্ধেক খোলা জানালা দিয়ে হাত বের করে জানাচ্ছেন বাঁচার আকুতি! কিন্তু পেছনে লাগা আগুনের লেলিহান শিখার সঙ্গে কোনভাবে পেরে উঠছেন না। জানালাটাও যে আর খুলছে না।

তাকে বাঁচাতে এগিয়ে গেলেন ফায়ার সার্ভিস কর্মী ও সাধারণ মানুষ। হাত ধরে টানা চেষ্টা করলেন- পোড়া হাতের চামড়া খসে আসল। মানব শরীরটাকে বের করতে পারলেন না। আশপাশে দোয়া, সৃষ্টিকর্তাকে ডাকার রব উঠে গেছে। কেউ কেউ চিৎকার করে আল্লাহকে ডাকছেন লোকটার উপর ‘আল্লার রহম’ বর্ষণের আশায়!

গায়ের উপর ফায়ার সার্ভিসের কর্মীরা অনবরত পানি ছিটাচ্ছেন, কিন্তু বাঁচানো গেলো না তাকে! দ্বগ্ধ শরীরের যন্ত্রণা সহ্য করার থেকে ওপারের ডাকে সাড়া দিলেন তিনি। তার নিথর দেহটা নামালেন ফায়ার সার্ভিসের কর্মীরা। লোকটিকে বাঁচাতে না পেরে, তারাও যেনো পরাজিত যোদ্ধা। কেউ কেউ হাউমাউ করে কেঁদে উঠলেন।

বর্ণনাতীত এই দৃশ্যটি স্যোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়া বেনাপোল এক্সপ্রেসে লাগা আগুনের। রাত ৯ টার দিকে বেনাপোল থেকে যাত্রী নিয়ে ঢাকায় আসার পথে গোপীবাগে ট্রেনটিতে আগুন দেয় দুর্বৃত্তরা। সাত ইউনিটের চেষ্টার সাড়ে ১০টার পর আগুন নিয়ন্ত্রণে আসে। এরমধ্যে ৫ জনের মরদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস।

জানা গেছে, বেনাপোল এক্সপ্রেস ১৫৪ জন যাত্রী নিয়ে আজ দুপুর সাড়ে ১২টায় বেনাপোল ছেড়ে যায়। এর মধ্যে ঢাকার যাত্রী ছিল ৪৯ জন।

সৈয়দ ফায়েজ আহমেদ নামে এক প্রত্যক্ষদর্শী জানান, ট্রেনে আগুনে দুগ্ধ দুজনকে তিনি বের করে আনতে দেখেছেন। আগুন কয়েকটি বগিতে ছড়িয়ে পড়েছিল। ঘটনার পরপরই এলাকাবাসী যে যার মতো করে পানি দিয়ে আগুন নেভানোর চেষ্টা করেন।

‘নির্মম’ দৃশ্যের অবতরণা করে ‘মারা যাওয়া’ লোকটিকে কেউ চেনে না। রাজনীতির আগুনে জ্বলে যাওয়া অচেনা মায়ের এই সন্তানের দেহটি- দেখে কাঁদছে পুরো দেশ! মুখ থেকে বেরিয়ে পড়ছে- ‘কী নৃশংস! কী নির্মম’!

হয়ত কিছুক্ষণ পর গণমাধ্যমে খবর আসবে; পুড়ে যাওয়া মানুষটির স্ত্রী আছে, সন্তান আছে। তাকে নিয়ে কিছু মানুষের স্বপ্ন ছিল। তার স্বপ্নের কিছু মানুষ তার দুনিয়া সাজাত। তারা হয়ত তারা পুড়ে যাওয়া দৃশ্যটি স্যোশাল মিডিয়ার পর্দা দেখেছে- তখনও বোঝেনি এটা তাদের কলিজার টুকরা, তাদের ভালোবাসার ধন। হয়ত ভেবেছেন- আমার স্বজনটি ট্রেনে থাকলেও নিশ্চয়ই সৃষ্টিকর্তা তাকে ভালো রাখবেন। কত দুআই না করছেন।

স্যোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া আগুনের দৃশ্য দেখে কতজনের মনে কত কিছুই হচ্ছে; কিন্তু যারা স্বজন হারিয়েছেন তাদের, রাজনীতির এই আগুন কি জবাব দেবে? বার বার ঘটে যাওয়া- এসব এ ঘটনার দায় যেন কারো নেই- সব সাধারণ মানুষের!

এ নিয়ে দেশে গত ২৮ অক্টোবরের পর ট্রেনে আগুনের ঘটনায় মোট চারজনের মৃত্যু হয়েছে। এর আগে গত ১৯ ডিসেম্বর রাজধানীর তেজগাঁও স্টেশনে মোহনগঞ্জ এক্সপ্রেসে আগুন দেয় দুর্বৃত্তরা। আগুনে ট্রেনটির তিনটি বগি পুরোপুরি পুড়ে যায়। পরে একটি বগি থেকে মা ও শিশুসহ চারজনের লাশ উদ্ধার করা হয়।

রেলপথ মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, আজকের আগুনের বাইরে গত ২৮ অক্টোবরের পর থেকে হরতাল-অবরোধের মধ্যে দেশের বিভিন্ন জায়গায় চারটি ট্রেনে আগুন দেওয়া এবং রেললাইন কেটে ফেলার একটি ঘটনা ঘটিয়েছে দুর্বৃত্তরা। রেললাইনে আরও ১৯টি অগ্নিসংযোগ এবং ৮টি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!