বুধবার , ৫ এপ্রিল ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

স্মৃতি অম্লান || কাজী মুহম্মদ অলিউল্লাহ

প্রতিবেদক
the editors
এপ্রিল ৫, ২০২৩ ৯:০৭ অপরাহ্ণ

‘কুল্লু নাফছুন জায়েকাতুল মউৎ’
মহান আল্লাহ তা’লার এই অমোঘ বাণী সকল জীবের জন্য অনিবার্য সত্য। এটা জেনেও কেউ কিন্তু পৃথিবীর মোহিনী মায়া ত্যাগ করতে চায় না।
কবিগুরুর ভাষায়-
“মরিতে চাহিনা আমি সুন্দর ভুবনে,
মানবের মাঝে আমি বাঁচিবার চাই।”
চাইলেও কিন্তু ইচ্ছেমতো অনন্তকাল পৃথিবীতে বেঁচে থাকা সম্ভব নয়। কবি নিজেই বলেছেন,
“তবু যেতে দিতে হয়
তবু চলে যায়।”
চিরন্তন সত্য এটাই।
সময়ে কিংবা অসময়ে মৃত্যুর কিন্তু সুনির্দিষ্ট সময় নেই। তবে পৃথিবী ছেড়ে যাওয়ায় মানুষকে বিচলিত করে, বেদনার্ত করে। আর অসময়ে চলে যাওয়া রীতিমতো মর্মস্পর্শী। আর নানামাত্রিক যোগ্যতাসম্পন্ন গতিশীল কর্মিষ্ঠ মানুষের আকস্মিক প্রয়াণ হৃদয়স্পর্শী ও সমাজের জন্যে এক অপূরণীয় ক্ষতি।
নানা জ্ঞান ও বৈশিষ্ট্যের অধিকারী অন্যতম গতিশীল ব্যক্তিত্ব অধ্যাপক আনিসুর রহিম-এর প্রয়াণ সাতক্ষীরাবাসীর জন্যে যেমন আকস্মিক তেমনি মর্মান্তিক।
বহুমাত্রিক যোগ্যতার অধিকারী আনিসুর রহিম ছিলেন পেশায় কলেজ শিক্ষক, নেশায় সাংবাদিক সমাজ সেবক আর চরিত্রগতভাবে একজন প্রতিবাদী অথচ সংবেদনশীল মনে অধিকারী।
আনিসুর রহিমের সাথে আমার প্রথম পরিচয় সম্ভবত গত শতকের আশির দশকের মাঝামাঝিতে কলেজের অধ্যাপক হিসেবে। বিশ্ববিদ্যালয় থেকে সদ্য বেরিয়ে আসা সুঠাম সুদেহী হাস্যোজ্জ্বল এক আকর্ষণীয় বলিষ্ঠ যুবক। প্রথম পরিচয়ে জানা গেল-সাতক্ষীরা কলেজে ১৯৭০ এ আমি যখন যোগদান করি তখন বিশ্ববিদ্যালয়ের ছাত্র। আমার ছাত্র না হলেও অল্পদিনের মধ্যে আমার সাথে অনেকটা ছাত্র-শিক্ষকের মতো সম্পর্ক গড়ে ওঠে। এরপরে এক সাহিত্য অনুষ্ঠানে তাকে একটা প্রবন্ধ পাঠ করতে দেখি। সুন্দর ঐ লেখাটার সূত্র ধরে সম্পর্ক আরো নিবিড় রূপ ধারণ করে।
এর কিছু কাল পরে হঠাৎই একদিন তার সাথে সাতক্ষীরা মহিলা কলেজে দেখা। সেখানকার অর্থনীতি বিভাগের একজন অধ্যাপক। আমার হাতে ছিল সাতক্ষীরা সরকারি কলেজের বার্ষিক ম্যাগাজিনে ছাপার জন্যে ছাত্র-ছাত্রীদের লেখা সংবলিত একটা ফাইল। বিষয়টা জানতে পেরে তিনি লেখাগুলো পড়ে দেখার আগ্রহ প্রকাশ করেন। আমি ফাইলটা সাবধানে রাখার ও দেখার কথা বলে চলে আসি। পরের দিন ফাইলটা আনতে মহিলা কলেজে যাই। দেখি, গদ্য পদ্য কিছু লেখার নিচে সুন্দর মন্তব্য লেখা আছে। সেদিনই বুঝতে পারি সাহিত্য বিষয়ে তার ধারণাটা যথেষ্ট স্বচ্ছ ও গভীর। পরবর্তী সময়ে বিভিন্ন সাহিত্য ও সংস্কৃতি অনুষ্ঠানে তাকে উপস্থিত থাকতে ও কখনো কখনো আলোচনায় অংশগ্রহণ করতে দেখি। শুধু তাই নয়, বেশ কিছু সামাজিক কর্মকা–এমনকি রাজনৈতিক বিষয়েও অংশগ্রহণ করতে দেখি।
আরো কিছু পরে তারই সম্পাদনায় ও প্রকাশনায় ‘সাতক্ষীরা চিত্র’ নামে একটি দৈনিক পত্রিকার আত্মপ্রকাশ ঘটে। অবশ্য পরবর্তীতে কোনো অনুষ্ঠানে বা তার পত্রিকায় সাহিত্য বিষয়ক তার কোনো লেখা চোখে পড়ে না, বরং সামাজিক ও রাজনৈতিক নানা বিষয়ক লেখা লক্ষ করা যায়। অত্যন্ত সাহসিকতার সাথে প্রচুর খবর, ফিচার, সম্পাদকীয়, উপসম্পাদকীয় প্রভৃতি যেমন তার পত্রিকার বিষয় ছিল, তেমনি ছিল সাহিত্যের কিছু কিছু বিষয়। যাতে আনিসুর রহিমের নিজেরই প্রচুর লেখা প্রকাশিত হতো।
অপশাসন, সামাজিক অবস্থা, দুর্নীতি প্রভৃতি বিষয়ে আনিসুর রহিমের নিজের লেখাসহ প্রচুর লেখা পত্রিকাটিকে সমৃদ্ধ ও জনপ্রিয় করে তুলেছিল।
সম্পাদনা, সাংবাদিকতা, সামাজিক ও রাজনৈতিক নানা কর্মকা-ে জড়িত থাকার কারণে সরকারি কলেজের লোভনীয় চাকরি ত্যাগ করতে কুণ্ঠিত হননি।
সর্বক্ষেত্রে অগ্রণী ভূমিকা গ্রহণ ও গণমানুষের সেবায় তার আগ্রহ ও কর্মযজ্ঞ ছিল গতিশীল ও স্বতঃস্ফূর্ত। এ ব্যাপারে নানা সমস্যা মোকাবেলায় ও নাগরিক নানা আন্দোলনে নেতৃত্বের ভূমিকায় অবতীর্ণ হতে পিছপা হননি।
তার একটা বিশেষ প্রবণতা ছিল শিশুদের প্রতি মমতা, তাদের শিক্ষা ও জীবনের মানোন্নয়নের প্রতি সবিশেষ গুরুত্ব প্রদান ও কর্মোদ্যোগ। কর্মজীবনের শুরু থেকে শিশু শিক্ষালয়ের সাথে সম্পৃক্ত হয়ে পড়তে দেখি। পরে দীর্ঘকাল ধরে আমৃত্যু সাতক্ষীরা প্রি-ক্যাডেট নামীয় একটি কিন্ডার গার্টেন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা ও সফলভাবে পরিচালনায় দায়িত্ব পালনে সক্রিয় ছিলেন।
চেতনাগতভাবে আনিসুর রহিম ছিলেন বাম ঘরানার মানুষ। এ কারণেই তিনি ছিলেন অসাম্প্রদায়িক মনের অধিকারী, স্বভাব সাহসী, অদম্য সাহসিকতা, অন্যায়ের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ ও সংগ্রামী মানসিকতা পোষণ করতেন। গরিব, দুঃখী ও দুস্থ মানুষের প্রতি সহানুভূতিশীল। এজন্যে স্বপ্রণোদিত হয়ে তাদের সহায়তায় এগিয়ে আসতেন। অভাবগ্রস্তদের সাহায্যার্থে রিকসা ভ্যান কিনে দেয়াসহ নানাবিধ আর্থিক সহায়তা প্রদান করতেন। জানা যায়, মৃত্যুর আগে তার সম্পত্তি ট্রাস্টের হাতে তুলে দিয়ে গেছেন।
সামাজিক কল্যাণে, মানবিক মূল্যবোধে ও অন্যায়ের প্রতিকারে আনিসুর রহিমের অবদান সাতক্ষীরাবাসীর হৃদয়ে চির অম্লান হয়ে থাকবে। সাতক্ষীরায় ও সাতক্ষীরার বাইরে বেশ কিছু অনুষ্ঠানে তার সাথে উপস্থিত থাকার সুযোগ আমার হয়েছিল-এই মুহূর্তে সেই সব স্মৃতিআমার হৃয়দকে ভারাক্রান্ত করে তুলছে। বেদনার্ত করে তুলছে তার অসময়ে চলে যাওয়া। এ ক্ষতি অপূরণীয়। জীবনের অমোঘ নিয়মে জীবনের এই অনিবার্য পরিণতিকে মেনে নেয়া ছাড়া উপায় কি!
আমি তার রুহের মাগফেরাত কামনা করছি। মহান রব্বুল আলামিন তার পরিবার পরিজনকে এই শোক কাটিয়ে ওঠার তৌফিক দান করেন। তাদের সবার জন্যে রইলো আমার অকৃত্রিম সমবেদনা।

লেখক: প্রাবন্ধিক ও উপভাষা গবেষক

(লেখাটি সাহসী সাংবাদিকতার পথিকৃৎ আনিসুর রহিম স্মারকগ্রন্থ ‘অনন্য আনিস’ থেকে নেওয়া)

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

আশাশুনিতে কিশোরের ঝুলন্ত মরদেহ উদ্ধার

লক্ষ্ণৌকে ডুবিয়ে গ্রুপপর্ব শেষ করল দিল্লি

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে দুস্থ ও অসহায় মানুষের মাঝে বিজিবির খাদ্য সামগ্রী বিতরণ

যারা চাঁদাবাজি ও লুটপাটে জড়িত তারা বিএনপির কর্মী হতে পারে না: সাবেক এমপি হাবিব

‘শাকিব-অপু ঘুরছেন, এখানে সমস্যা কোথায়’

দেশে লাইসেন্সবিহীন হাসপাতাল-ক্লিনিক ১০২৭, সাতক্ষীরায় কতটি?

ইতিহাসে বড় ঘটনার জন্ম দিতে পারে আগামী নির্বাচন: জিএম কাদের

শ্যামনগরে জেলে পরিবারের সদস্যদের নিয়ে যুব উৎসব

সাতক্ষীরার উন্নয়ন প্রকল্পে অর্থ বরাদ্দ নিশ্চিতের দাবিতে সদর এমপির কাছে স্মারকলিপি পেশ

বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখের শাহাদাতবার্ষিকী আজ

error: Content is protected !!