সোমবার , ২২ জানুয়ারি ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

দোনেৎস্ক শহরে গোলাবর্ষণে নিহত ২৭

প্রতিবেদক
the editors
জানুয়ারি ২২, ২০২৪ ১০:৪৬ পূর্বাহ্ণ

আন্তর্জাতিক ডেস্ক: রুশ-অধিকৃত দোনেৎস্ক শহরের উপকণ্ঠে অবস্থিত একটি বাজারে গোলা বর্ষণের ঘটনায় কমপক্ষে ২৭ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ২৫ জন। স্থানীয় কর্তৃপক্ষ এ তথ্য নিশ্চিত করেছে। দোনেৎস্ক কর্তৃপক্ষের প্রধান ডেনিস পুশিলিন টেক্সটিলশ্চিক শহরতলিতে হামলার জন্য ইউক্রেনের সামরিক বাহিনীকেই দায়ী করেছেন।

পুশিলিন বলেন, ওই অঞ্চলে ১৫৫ মিলিমিটার ক্যালিবার এবং ১৫২ মিলিমিটার ক্যালিবার আর্টিলারি দিয়ে আঘাত হানা হয়েছে। এছাড়া পশ্চিমে কুরাখোভ এবং ক্রাসনোহরিভকার দিক থেকেও গুলি ছোড়া হয়েছে। সোমবার একদিনের শোক ঘোষণা করেছেন ডেনিস পুশিলিন।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, শান্তি অর্জন এবং কূটনৈতিক উপায়ে এই সংঘাতের ইতি টানার বিষয়ে কিয়েভ সরকারের রাজনৈতিক সদিচ্ছার অভাবকে স্পষ্ট করে তুলেছে এই সন্ত্রাসী হামলা।

তবে ইউক্রেনের পক্ষ থেকে এই হামলার বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। দোনেৎস্ক শহরে গোলাবর্ষণসহ বেসামরিক নাগরিক এবং বেসামরিক অবকাঠামোর বিরুদ্ধে সব ধরনের হামলার তীব্র নিন্দা জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। সংস্থাটির এক মুখপাত্র বলেন, এ ধরনের সব হামলা আন্তর্জাতিক মানবিক আইনের অধীনে নিষিদ্ধ।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এক ভিডিও বার্তায় বলেন, রাশিয়া একদিনে ইউক্রেনের ৯টি অঞ্চলে ১০০টিরও বেশি শহর এবং গ্রামে গোলাবর্ষণ করেছে। তবে দোনেৎস্ক অঞ্চলের হামলা বেশ গুরুতর ছিল বলে উল্লেখ করেন তিনি।

এদিকে তাভরিয়া বা দক্ষিণাঞ্চলে ইউক্রেনের সামরিক বাহিনী এক ফেসবুক পোস্টে বলেছে যে, তাদের কমান্ডের অধীনে থাকা সৈন্যরা দোনেৎস্কের বাজারে হামলার ঘটনায় দায়ী নয়।

ওই পোস্টে লেখা হয়েছে, দোনেৎস্ক ইউক্রেনের অংশ। সেখানে ইউক্রেনীয়দের হত্যার ঘটনায় রাশিয়াকে অবশ্যই জবাব দিতে হবে। ২০১৪ সাল থেকেই মস্কো-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা দক্ষিণ-পূর্ব ইউক্রেনের দোনেৎস্ক এবং লুহানস্ক শহর নিয়ন্ত্রণ করেছে। সম্মিলিতভাবে ওই অঞ্চল ডনবাস নামে পরিচিত।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!