রবিবার , ৯ এপ্রিল ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

এবার শ্যামনগরের চুনায় সামাজিক বনায়ন ধ্বংস করে বেড়িবাঁধ সংস্কারের পরিকল্পনা!

প্রতিবেদক
the editors
এপ্রিল ৯, ২০২৩ ৮:৪১ অপরাহ্ণ

বিলাল হোসেন: সাতক্ষীরার শ্যামনগর উপজেলার বুড়িগোয়ালিনী ইউনিয়নের আবাদচন্ডিপুর চুনা গ্রামে সোমবার থেকে শুরু হবে ঝুঁকিপূর্ণ বেড়িবাঁধ সংস্কারের কাজ। খবরটি আনন্দের হলেও বিষাদের সুর বেজে উঠেছে সামাজিক বনায়নের গাছ ধ্বংসের মহাপরিকল্পনাকে ঘিরে।

জানা গেছে, চুনার মৃত মন্তেজ গাজীর বাড়ি থেকে মোহাম্মদ সরদারের বাড়ি পর্যন্ত প্রায় এক কিলোমিটার এলাকার বেড়িবাঁধ সংস্কার করা হবে। কর্মপরিকল্পনা অনুযায়ী ঝুড়ি কোদাল দিয়ে মাটি কাটার কথা থাকলেও কাজের সাইটে দুইটি স্কেভেটর নিয়ে এসেছেন ঠিকাদারী প্রতিষ্ঠান।

জানা গেছে, মৃত মন্তেজ গাজীর বাড়ি থেকে মুনছুর গাজীর বাড়ি পর্যন্ত সামাজিক বনায়নের কয়েক শত প্রাপ্তবয়স্ক গাছ রয়েছে। গাছগুলো কাটার জন্য এলাকার সমাজপতিদের সাথে দফারফা সম্পন্ন হয়েছে ঠিকাদারের।

এলাকাবাসী জানান, গাছ কাটতে বাঁধা না দেওয়ার শর্তে প্রায় অর্ধলক্ষ টাকার বাণিজ্য হয়েছে। এছাড়া বিশেষ দুজনকে আলাদা করে আরও দশ হাজার টাকা দেওয়া হয়েছে।

সূত্রে আরো জানায়, গাছ কাটার বিষয়ে সর্বসাধারণকে সন্তুষ্ট করতে আগামী ২২শে রমজান মসজিদে ইফতারের ব্যবস্থা করেছেন ঠিকাদারী প্রতিষ্ঠান।

রবিবার (৯ই এপ্রিল) বিকালে সংশ্লিষ্ট এলাকা ঘুরে দেখা যায়, কাজের দুই পাশে স্কেভেটর দিয়ে কাজ করার জন্য সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

এ বিষয়ে বুড়িগোয়ালিনী ইউনিয়নের চেয়ারম্যান নজরুল ইসলাম মোল্লা বলেন, কাজটা নিয়ে আমার সাথে ঠিকাদারের মনোমালিন্য হচ্ছিল। কিন্তু একটা পর্যায়ে সেটা সমন্বয় হয়। উন্নয়ন দরকার আছে, তবে কোন কিছু নষ্ট করে উন্নয়ন করার পক্ষে আমি না।

সামাজিক বন বিভাগের পিরামিন ইসহাক বলেন, সামাজিক বনায়নের গাছ কাটতে দেয়া হবে না। যদি আগামীকাল থেকে কাজ শুরু হয়, আমি সার্বক্ষণিক দেখাশোনা করবো।

উপজেলা সামাজিক বন কর্মকর্তা মোঃ শহিদুর রহমান বলেন, পানি উন্নয়ন বোর্ড কারো কথা শোনে না। শুধু শ্যামনগর নয়, কালীগঞ্জেও আমাদের অনেক গাছ নষ্ট করেছে তারা। অনেকবার বলেছি, কিন্তু আমাদের কথায় কোনো কাজ হয় না।

এ বিষয়ে কথা বলার জন্য পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী জাকারিয়া ফেরদাউসকে একাধিকবার ফোন দেয়া হলেও তিনি তা রিসিভ করেননি।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আক্তার হোসেন বলেন, ইউনিয়ন ভূমি কর্মকর্তাকে বিষয়টা জানিয়ে রাখেন। যদি এ ধরনের কোন কিছু করে তাহলে ব্যবস্থা নেয়া হবে।

এলাকাবাসী বলেন, যে কোনো মূল্য বেড়িবাঁধ রক্ষাকারী গাছ রক্ষা করতে হবে। টাকার কাছে কোনো অবস্থাতেই গ্রাস হতে দেয়া যাবে না অক্সিজেন ফ্যাক্টরি। প্রয়োজনে সামাজিকভাবে বিভিন্ন কর্মসূচি দেয়া হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

কলারোয়ায় কবর খুড়তে গিয়ে মিলল পাকিস্তানি ল্যান্ড মাইন, নিরাপদে ডিসপোজাল করলো র‌্যাব

যমুনা খাল পুনঃখননে অনিয়ম তুঙ্গে, টাকায় রক্ষা পাচ্ছে বিত্তশালীদের স্থাপনা, ফেসবুকে তোলপাড়

সাইবার নিরাপত্তা আইনের চূড়ান্ত অনুমোদন, দুটি ধারা জামিনযোগ্য

পাইকগাছা উপজেলা ছাত্রলীগের সভাপতির বিরুদ্ধে মামলা

বাংলাদেশে সহিংসতায় ৩২ শিশু নিহত: ইউনিসেফ

সাতক্ষীরা-ভোমরা সড়কে মোটরসাইকেল-ট্রাক সংঘর্ষে নিহত ২

মোস্তাফিজের জোড়া উইকেট, হায়দরাবাদকে হারিয়ে তিনে চেন্নাই

কোরআন পোড়ানোর ঘটনায় জাতিসংঘ সাধারণ পরিষদের ভাষণে শেখ হাসিনার নিন্দা

টলিউডের নতুন সিনেমায় নুসরাত ফারিয়া

ইফতার পার্টিতে গিয়েও আওয়ামী লীগের গিবত গায়: প্রধানমন্ত্রী

error: Content is protected !!