বুধবার , ২১ ফেব্রুয়ারি ২০২৪ | ১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

নতুন এমপিরা কি পুরাতন পথে হাটবেন? || এসএম শাহিন আলম

প্রতিবেদক
the editors
ফেব্রুয়ারি ২১, ২০২৪ ১০:৩৮ পূর্বাহ্ণ

আমার যা বয়স, তার প্রথম দশকে সরকার, রাজনীতি ও উন্নয়ন সম্পর্কে জানার তেমন আগ্রহ ছিল না, এই বয়সে তা থাকার কথাও নয়।

এরপর যখন বুঝতে শিখলাম, তখন থেকেই সরকারে আওয়ামী লীগ। টানা ক্ষমতায় থেকে দলটি দেশের অবকাঠামো খাতের উন্নয়নে ব্যাপক ভূমিকা রেখেছে। সাহসিকতার সাথে বড় বড় মেগা প্রকল্প বাস্তবায়ন করেছে।

দশম ও একাদশ জাতীয় সংসদে সাতক্ষীরা-১ আসনে অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা-২ আসনে মীর মোস্তাক আহমেদ রবি ও সাতক্ষীরা-৪ আসনে জগলুল হায়দার প্রতিনিধিত্ব করেন। এছাড়া নবম, দশম ও একাদশ জাতীয় সংসদে সাতক্ষীরা-৩ আসন থেকে সংসদে প্রতিনিধিত্ব করেন ডা. রুহুল হক।

টানা ১০ বছর এমপি হিসেবে দায়িত্ব পালনের পরও সাতক্ষীরার সমস্যা-সম্ভাবনা নিয়ে আমরা চার এমপিকে কখনো এক টেবিলে বসতে দেখিনি। এছাড়া নিজ নিজ কর্মকান্ডের জন্যও তারা জনবিচ্ছিন্ন হয়ে পড়েছিলেন। ফলে অনেকেই জনসেবক থেকে জনগণের জন্য বিষফোড়ায় পরিণত হন।

ফলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থী মনোনয়নের ক্ষেত্রে বেশ পরিবর্তন আনে বাংলাদেশের মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী দল আওয়ামী লীগ। যেখানে সাতক্ষীরা-৩ আসন বাদে অন্যান্য আসনগুলোতে মনোনয়ন পান নতুনরা।

লিখতে বসে ২০১৮ সালের নির্বাচনের সময়কার একটি ঘটনা মনে পড়লো। শ্যামনগরের পদ্মপুকুরের পাতাখালীতে হঠাৎ ভোট চাইতে হাজির হয়েছিলেন এক সংসদ সদস্য প্রার্থী। আগের পিরিয়ডে পাঁচ বছর ক্ষমতায় থাকাকালীন একদিনও ওই ইউনিয়নে যাননি তিনি।

সালাম দিয়ে হাতে হাত দেওয়া মাত্র এক বয়োবৃদ্ধ বললেন, কে তুমি, তোমাকে তো চিনলাম না বাবা। তখন ওই প্রার্থী বিব্রতকর পরিস্থিতিতে পড়ে বললেন আমি…..।

শ্যামনগরের গাবুরা ও পদ্মপুকুর ইউনিয়ন বরাবরই উন্নয়ন বঞ্চিত।

লিখতে গিয়ে বার বার খেল হারিয়ে ফেলি আমি। কিছু কাজের সুবাদে সারাদেশের আনাচে কানাচে ছুটে বেড়ানোর সৌভাগ্য হয়েছে আমার। সেই দৃষ্টিতে বললে অন্যান্য জেলার একটি গ্রামে যে উন্নয়ন হয়েছে, সাতক্ষীরার কোন কোন উপজেলাতেও সে উন্নয়ন হয়নি। অথচ সাতক্ষীরা অপর সম্ভাবনাময় একটি জেলা। কী নেই এই জেলায়। শিক্ষা-সংস্কৃতি, বন্দর-পর্যটন, মাছ-কাঁকড়া সব কিছুতেই আমরা এগিয়ে ছিলাম। কিন্তু জেলার উন্নয়ন নিয়ে নেতাদের কোনো মাথা ব্যথা নেই। নেই কোনো পরিকল্পনা।

বর্তমান সরকারের আমলে উন্নয়ন হয়নি বললে ভুল হবে, কিন্তু যে মাত্রায় হতে পারতো, তার ধারে কাছেও নেই আমরা। শুধুমাত্র সমন্বয়হীনতার কারণে আমরা পিছিয়ে আছি।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন শেষ হয়েছে। আওয়ামী লীগ সরকার গঠন করেছে। সাতক্ষীরার তিনটি আসনে নতুন সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। পুরাতন আছেন কেবল ডা. রুহুল হক। সাথে যুক্ত হচ্ছেন সংরক্ষিত মহিলা আসনের আরও একজন এমপি, লাইলা পারভীন সেঁজুতি।

আমাদের প্রত্যাশা তারা সদ্য সাবেক সংসদ সদস্যদের কর্মকান্ড বিশ্লেষণ করে শিক্ষা নেবেন। জেলার উন্নয়নে এক টেবিলে বসবেন, আলোচনা করবেন, সরকারের সংশ্লিষ্ট জায়গায় তুলে ধরবেন, দাবি আদায় করে ছাড়বেন।

একই সাথে অতিমাত্রায় তৈল মর্দনকারীদের থেকে দূরে থাকবেন। দালাল বাটপারদের প্রশ্রয় দেবেন না। জনগণের আস্থা অর্জনে সচেষ্ট হবেন।

লেখক: সংবাদ কর্মী

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!