মঙ্গলবার , ২৭ ফেব্রুয়ারি ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

গ্রামীণ বৈচিত্র্যময় বীজ মেলা

প্রতিবেদক
the editors
ফেব্রুয়ারি ২৭, ২০২৪ ৭:৪৬ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: হারিয়ে যাওয়া দেশীয় জাতের বীজ বিনিময়, প্রদর্শনী ও বিপণনের লক্ষ্যে মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) খুলনার বটিয়াটার বাদামতলা বাজার মাঠে গ্রামীণ বীজমেলা ২০২৪ অনুষ্ঠিত হয়েছে।

বেসরকারি উন্নয়ন সংস্থা লোকজ এর আয়োজনে অনুষ্ঠিত মেলায় এলাকার শতাধিক নারী কৃষক তাদের সংরক্ষিত বীজ নিয়ে অংশগ্রহণ করেন। বৈচিত্র্যময় এই বীজ মেলার প্রত্যেকটি স্টলে কমপক্ষে ৫০ থেকে চার শতাধিক জাত ও প্রজাতির ফলজ, বনজ ও সবজির স্থানীয় বীজ প্রদর্শিত হয়।

উন্নয়ন সহযোগী মিজরিও’র জার্মানির সহযোগিতায় ৪০টি কৃষক সংগঠনের সমন্বিত জোট মৈত্রী কৃষক ফেডারেশন মেলাটির আয়োজক সহযোগী হিসাবে দায়িত্ব পালন করে।

মৈত্রী কৃষক ফেডারেশনের সভাপতি রবীন্দ্রনাথ মণ্ডলের সভাপতিত্বে ও লোকজের নির্বাহী পরিচালক দেবপ্রসাদ সরকারের সঞ্চালনায় মেলা শেষে এক আলোচনা সভায় অতিথি হিসাবে বটিয়াঘাটা উপজেলা কৃষি অফিসার মো: আবু বকর সিদ্দিক, বটিয়াঘাটা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মনোরঞ্জন মণ্ডল, প্যালেন চেযারমান চেয়ারম্যান বিবেক বিশ্বাস, খগেন্দ্রনাথ মহিলা কলেজের অধ্যক্ষ নির্মলেন্দু বিশ্বাস, কৃষক ফেডারেশন সাধারণ সম্পাদক বিভাস মণ্ডল, ইউপি সদস্য লিখিলেশ গাইন, সংরক্ষিত ইউপি সদস্য লিপিকা রাণী জোদ্দার, অধ্যাপক পঞ্চানন কৃমার মণ্ডল, সাবেক ইউপি সদস্য বিউটি মণ্ডল, সাংবাদিক আব্দুল হামিদ, উপসহকারী কৃষি কর্মকর্তা দীপন কুমার রায়, নাগরিক উদ্যোগের সুব্রত কুমার মিস্ত্রী, নিরাপদ কৃষি আন্দোলন মঞ্চের মুসলিমা খাতুন প্রমুখ বক্তব্য রাখেন।

মেলায় প্রদর্শিত কৃষকদের বীজের সংখ্যা, বীজের বৈচিত্র্য, বীজের মান এবং বীজ উপস্থাপন কৌশলের উপর ভিত্তি করে একটি নির্বাচনী প্যানেলের মাধ্যমে অংশগ্রহণকারী নারী কৃষকদের মধ্যে সুকদাড়া গ্রামের বিধবা নারী নমিতা সরকারকে প্রথম ও করুণা মণ্ডল দ্বিতীয় এবং ঝড়ভাঙ্গা গ্রামের লক্ষী রাণী মণ্ডলকে তৃতীয় নির্বাচিত করে পুরস্কার প্রদান করা হয়।

স্থানীয় ১৬টি গ্রামের নারী কৃষকরা ব্যতিক্রমধর্মী এই বীজ মেলায় তাদের সংগৃহীত ও সংরক্ষিত বীজ প্রদর্শন ও বিনিময় করেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!