রবিবার , ১৭ মার্চ ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বাংলাদেশে ইসরায়েলের প্রবেশ নিষিদ্ধ, যা জানাল ইসরায়েল

প্রতিবেদক
the editors
মার্চ ১৭, ২০২৪ ৮:০৭ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: ইহুদিবাদী দেশ ইসরায়েলকে স্বীকৃতি দেয় না বাংলাদেশসহ বেশ কয়েকটি দেশ। ফলে এসব দেশে প্রবেশ করতেও পারেন না ইসরায়েলিরা। এমনকি তাদের পাসপোর্টও বৈধ বলে স্বীকৃতি দেয় না এসব মুসলিম দেশ। এছাড়া এর সঙ্গে ফিলিস্তিনের প্রতি সংহতি প্রকাশের বিষয়ও রয়েছে। তবে এসবের প্রতিক্রিয়া জানিয়েছে ইসরায়েল।

ওয়াল্ড অব স্ট্যাটিসটিকস নামের এক প্রতিষ্ঠান বেশ কয়েকটি দেশের তালিকা প্রকাশ করেছে। তালিকায় থাকা এসব দেশ ইসরায়েলিদের নিজেদের ভূখণ্ডে প্রবেশ করতে দেয় না। সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে এক পোস্টে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

গত ১৪ মার্চ প্রকাশ করা ওই তালিকায় বাংলাদেশ রয়েছে। এছাড়া বাকি দেশগুলো হলো আলজেরিয়া, ব্রুনাই, ইরান, ইরাক,কুয়েত, লেবানন, লিবিয়া, পাকিস্তান, সৌদি আরব, সিরিয়া এবং ইয়েমেন।

ওয়াল্ড অব স্ট্যাটিসটিকসের পোস্টের জবাব দিয়েছে ইসরায়েল। দেশটির কর্মকর্তারা তাদের একটি অফিসিয়াল এক্স অ্যাকাউন্টে এর জবাবে বলেন, ঠিক আছে। এছাড়া অতিরিক্ত কিছু বলেননি দেশটির কর্মকর্তারা।

জানা গেছে, মধ্যপ্রাচ্যে কেবল সংযুক্ত আরব আমিরাতে অন অ্যারাইভাল ভিসা পেয়ে থাকেন। অর্থাৎ দেশটিতে তারা সরাসরি সাক্ষাতে ভিসা সুবিধা পান।

ইসরায়েলি কর্মকর্তাদের এ জবাব ইতোমধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে গেছে। এ নিয়ে অনেকে পক্ষে বিপক্ষে আলোচনা সমালোচনাও করেছেন। একজন লিখেছেন, আমার ইসরায়েলি পাসপোর্ট নেই। তা সত্বেও আমি এসব দেশে যেতে চাই না।

আরেক ব্যবহারকারী লিখেন, যেভাবে সবকিছু হচ্ছে। আর কয়েকদিন পর শুধুমাত্র আর্জেন্টিনা ইসরায়েলি পাসপোর্ট গ্রহণ করবে।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের ১৭১টি অঞ্চলে ইসরায়েলিরা ভিসা ফ্রি সুবিধা পেয়ে থাকেন। এছাড়া বিশ্বে শক্তিশালী পাসপোর্ট সূচকে ২০ তম অবস্থানে রয়েছে ইসরায়েল।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!