রবিবার , ২১ এপ্রিল ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরায় টাউন হাইস্কুল গণহত্যা: বধ্যভূমি সংরক্ষণ ও শহীদ স্মৃতিসৌধ নির্মাণের দাবি

প্রতিবেদক
the editors
এপ্রিল ২১, ২০২৪ ২:১১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরায় টাউন হাইস্কুল গণহত্যা দিবসের কর্মসূচিতে বধ্যভূমি সংরক্ষণ ও শহীদ স্মৃতিসৌধ নির্মাণের দাবি জানানো হয়েছে।

রোববার (২১ এপ্রিল) টাউন হাইস্কুল গণহত্যা দিবস উপলক্ষে বধ্যভূমিতে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানে এই দাবি জানানো হয়।

সম্মিলিত সামাজিক আন্দোলন, শিল্পায়ন সঙ্গীত একাডেমী ও প্রাণকেন্দ্র সাতক্ষীরা আয়োজিত এসব কর্মসূচির শুরুতে
জাতীয় সঙ্গীত পরিবেশন ও একুশে এপ্রিলের শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন সম্মিলিত সামাজিক আন্দোলন সাতক্ষীরা জেলা শাখার সভাপতি সাংবাদিক শরীফুল্লাহ কায়সার সুমন।

আলোচনা করেন, বীর মুক্তিযোদ্ধা সুভাষ সরকার, আওয়ামী লীগ নেতা হারুন অর রশিদ, নাগরিক নেতা মাধব দত্ত, জাসদ নেতা প্রভাষক ইদ্রিস আলী, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের সাবেক প্রধান শিক্ষক সমরেশ কুমার দাস, সাংবাদিক আমিনা বিলকিস ময়না, বাসদ নেতা নিত্যানন্দ সরকার, সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক গাজী মোমিন উদ্দীন, উদীচীর জেলা সম্পাদক সুরেশ পান্ডে, সামাজিক আন্দোলনের সহ সভাপতি প্রভাষক হেদায়েতুল ইসলাম, ওয়ার্কার্স পার্টি নেতা প্রভাষক শুভাশীষ পাল, প্রভাষক এম সুশান্ত, প্রধান শিক্ষক আসাদুল ইসলাম, শিল্পায়ন সঙ্গীত একাডেমীর পরিচালক জাকির হোসেন, শ্রমিক নেতা ডা. আলী হোসেন, কবি মনিরুজ্জামান মুন্না, মিল্টন খান চৌধুরী, নাট্যকর্মী মনিরুল ইসলাম মিলন, সাংবাদিক ইমরান হোসেন, হৃদয় মন্ডল, সমাপ্তী গাইন, সুমিত ঘোষ, সুদীপ্ত দেবনাথ, প্রসেনজিত দাস মঙ্গল প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন শহীদ পরিবারের সদস্য অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু।

সভায় বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ সুভাষ সরকার বলেন, ১৯৭১ সালের ২১ এপ্রিল ভারতগামী চার শতাধিক শরণার্থীকে হত্যা করে তৎকালীন টাউন হাইস্কুলের পিছনে গর্ত খুড়ে এক সাথে মাটি চাপা দেয় পাকিস্তানি হানাদাররা। পাকিস্তানিদের প্রেতাত্মা এখনও ভর করে বলেই সাতক্ষীরায় আজও নির্মিত হয়নি কোনো শহীদ স্মৃতিসৌধ। সাতক্ষীরার সামাজিক রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিদের দুঃখ ও ক্ষোভ এই নিয়ে যে সাতক্ষীরায় যেমন কোনো স্মৃতিসৌধ নির্মিত হয়নি, তেমনি টাউন হাইস্কুলের পিছনের বধ্যভূমি রক্ষায় সরকারি দলের জনপ্রতিনিধিদের কোনো উদ্যোগ কখনো দেখা যায়নি।

একাত্তরের বধ্যভূমি স্মৃতি সংরক্ষণ কমিটির সদস্য সচিব ও শহীদ পরিবারের সদস্য অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু বলেন, অবিলম্বে বধ্যভূমি সংরক্ষণ ও শহীদ স্মৃতিসৌধ নির্মাণ করতে হবে। এটাই সাতক্ষীরাবাসীর প্রাণের দাবি।

সম্মিলিত সামাজিক আন্দোলন সাতক্ষীরা জেলা শাখার সভাপতি সাংবাদিক শরীফুল্লাহ কায়সার সুমন বলেন, স্বাধীনতার ৫৩বছর পেরুলেও বাংলাদেশের একমাত্র জেলা সাতক্ষীরা যেখানে জেলা সদরে কোনো স্মৃতিসৌধ নেই। তেমনি হবে হবে করেও সাতক্ষীরার এতো বড় গণহত্যার স্থানটিকে সংরক্ষণ করা হয়নি। এটি জাতির জন্য লজ্জার।

আলোচনা শেষে সুমনা, সেজুতি, রিমি, ঝিলিক, নন্দিনী, আসাদ, তৌফিক, সবুজ, তীর্যক ও জাকির হোসেনের নেতৃত্বে পরিবেশিত হয় দেশাত্মবোধক ও সংগ্রামী সঙ্গীত আয়োজন।

পরে মুক্তিযুদ্ধের বাংলাদেশকে এগিয়ে নিতে শহীদ স্মৃতিসৌধ নির্মাণ ও বধ্যভূমি সংরক্ষণের আন্দোলন চালিয়ে যাওয়ার শপথ বাক্য পাঠ করান সম্মিলিত সামাজিক আন্দোলন সাতক্ষীরা জেলা শাখার সভাপতি সাংবাদিক শরীফুল্লাহ কায়সার সুমন।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!