শনিবার , ২৭ এপ্রিল ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

নির্বাচনী ইশতেহারে সাতক্ষীরার যুবদের উন্নয়নে চাহিদা নিরুপন শীর্ষক আলোচনা

প্রতিবেদক
the editors
এপ্রিল ২৭, ২০২৪ ৬:৫৯ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সরকারের নির্বাচনী ইশতেহার-২০২৪ বাস্তবায়নে সাতক্ষীরা জেলার প্রেক্ষাপট বিবেচনায় যুব উন্নয়নে চাহিদা নিরুপন শীর্ষক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকালে সাতক্ষীরা শহরের ম্যানগ্রোভ সভাঘরে অনুষ্ঠিত আলোচনা সভায় উন্নয়ন সংস্থা সিডোর নির্বাহী পরিচালক শ্যামল কুমার বিশ্বাসের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য লায়লা পারভীন সেঁজুতি।

সভায় প্রধান অতিথির বক্তব্যে এমপি সেঁজুতি বলেন, সাতক্ষীরাসহ সমগ্র দেশের যুবরা খেলাধূলার মাধ্যমে সমাজ থেকে মাদক বা অসামাজিক কার্যকলাপ দূর করতে পারে।

তিনি বলেন, প্রযুক্তির ব্যবহারে যুবদের আরও বেশি উদ্যোগী ও সজাগ হতে হবে। প্রযুক্তির সঠিক ব্যবহারের মাধ্যমে স্মার্ট বাংলাদেশ গড়তে হবে।

তিনি আরও বলেন, সরকার কৃষিখাতে আগ্রহী যুবদের সহজ শর্তে ঋণ প্রদান ও কৃষি বিষয়ক বিষয়ভিত্তিক প্রশিক্ষণ প্রদান, যুবদের জন্য দক্ষতাবৃদ্ধিমূলক প্রশিক্ষণ ও তথ্যপ্রযুক্তি খাতের প্রশিক্ষণের ব্যবস্থা করছে। এর পাশাপাশি যুবদের মুক্ত চিন্তা, উন্নয়ন ভাবনা ও নিজস্ব সাংস্কৃতিক চর্চার জন্য শিক্ষালয় কেন্দ্রিক যুব বান্ধব স্পেস তৈরী ও কার্যকর করার জন্য পদক্ষেপ গ্রহণ করা হবে। সাতক্ষীরার তরুণ প্রজন্মের অহংকার সৌম্য, মোস্তাফিজ, শিরিনা, সাবিনা, মাসুদা, রানা, প্রান্তি, আশিকরা স্বমহিমায় দেশকে আলোকিত করছেন। তাছাড়া বিভিন্ন ক্রীড়াক্ষেত্রে সর্বমোট ৯০ জন খেলোয়াড় ও সংগঠক জেলাকে নেতৃত্ব দিচ্ছে। এজন্য উপজেলাভিত্তিক স্টেডিয়াম ও জিমনেশিয়াম স্থাপন করে যুবদের আরো বেশি করে অন্তর্ভুক্ত করার উদ্যোগ নেওয়া হবে।

যুব সংগঠক মাসুদ রানার সঞ্চালনায় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন, সাতক্ষীরা সরকারি মহিলা কলেজের অধ্যক্ষ বাসুদেব বসু, স্বদেশের নির্বাহী পরিচালক মাদব চন্দ্র দত্ত, সচেতন নাগরিক কমিটির (সনাক) সভাপতি হেনরী সরদার, সাংবাদিক এম কামরুজ্জামান, বাংলাদেশ জাসদের জেলা সাধারণ সম্পাদক প্রভাষক ইদ্রিস আলী, পৌর কাউন্সিলর শফিক উদদ্দৌলা সাগর, সাবেক পৌর কাউন্সিলর নারীনেত্রী ফরিদা আক্তার বিউটি।

উন্নয়ন সংস্থা সিডো’র আয়োজনে ও একশনএইড’র সহযোগিতায় আলোচনা সভায় যুবদের বিভিন্ন দাবি দাওয়া নিয়ে বক্তব্য দেন, যুব সংগঠক মো. সাকিব হোসেন ও বৈশাখী সুলতানা।

মুক্ত আলোচনায় বক্তারা আরো বলেন, প্রতিটি উপজেলায় যুব প্রশিক্ষণ কেন্দ্র এবং সরকারি-বেসরকারি উদ্যোগে কল-কারখানা স্থাপন করে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। এছাড়া জেলা ও উপজেলা পরিষদের বাজেটে যুবদের কর্মস্থানের জন্য আলাদা বরাদ্দের বিষয়টি নিশ্চিত করা জরুরী। জাতীয় যুবনীতি-২০১৭ এর আলোকে যুবদের উন্নয়নে সাতক্ষীরার ৭৮টি ইউনিয়ন পরিষদের নিজস্ব বাজেটে বিশেষ বরাদ্দ রাখা ও বাস্তবায়ন নিশ্চিত করার জন্য জনপ্রতিনিধিদের কার্যকরি উদ্যোগ গ্রহণ করতে হবে।

সভা সঞ্চালনা করেন সাতক্ষীরা ইয়ূথ হাবের কো-অর্ডিনেটর মাসুদ রানা ও প্রকল্প সমন্বয়কারী মো: তহিদুজ্জামান তহিদ। উপস্থিত ছিলেন প্রোগ্রাম অফিসার চন্দ্র শেখর হালদার ও ইয়ূথ পিয়ার গ্রুপ ফ্যাসিলিটেটর হৃদয় মন্ডল।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!