রবিবার , ২৮ এপ্রিল ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে জনস্বাস্থ্যের বৃষ্টির পানি সংরক্ষণ প্রকল্পে হরিলুট!

প্রতিবেদক
the editors
এপ্রিল ২৮, ২০২৪ ৩:৪৯ অপরাহ্ণ

সুলতান শাহাজান, শ্যামনগর: সাতক্ষীরার শ্যামনগরে সুপেয় পানিসহ দৈনন্দিন জীবনে ব্যবহারযোগ্য পানির সংকট নতুন কিছু নয়। এই সংকট নিরসনে সরকার শত শত কোটি টাকা খরচ করলেও তার সুফল পাচ্ছে না প্রান্তিক জনগোষ্ঠী। অনিয়ম ও দুর্নীতির কারণে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের একাধিক প্রকল্প শুধু টাকা খরচের মাধ্যমে পরিণত হয়েছে। যে তিমিরে রয়েছে, সেই তিমিরেই থেকে যাচ্ছে সংকট। মাঝে কোটিপতি বনে যাচ্ছেন দুর্নীতির সিন্ডিকেটের সদস্যরা।

সূত্র মতে, শ্যামনগর উপকূলীয় এলাকায় সুপেয় পানি সংকট নিরসনে ‘সমগ্রদেশে নিরাপদ পানি সরবরাহ প্রকল্প’ ও ‘উপকূলীয় জেলাসমূহে বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে পানি সরবরাহ’ নামে দুটি প্রকল্পের আওতায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বাস্তবায়নে ৩ হাজার লিটারের পানি সংরক্ষণের ট্যাংক ও অন্যান্য সরঞ্জামাদিসহ স্থাপন করা হচ্ছে। এসব প্রকল্পের আওতায় সরকারের উপকারভোগী প্রতি ব্যয় প্রায় ৪২ হাজার ২০০ টাকা (ভ্যাট ট্যাক্সসহ)। তবে সরকারি বরাদ্দের এই পানির ট্যাংক বিতরণে ব্যাপক অনিয়ম দুর্নীতির অভিযোগ উঠেছে।

এলাকাবাসীর অভিযোগ, উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা মোঃ মোস্তাফিজুর রহমানের সহযোগিতায় জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের টেকনিশিয়ান দাবি করা ঠিকাদারের প্রতিনিধি নজরুল ইসলাম ও তার সহযোগীরা সমাজের বিত্তবান ও স্বচ্ছল চাকরীজীবীদের কাছে ১২ থেকে ১৭ হাজার টাকায় ফেরি করে বিক্রি করছেন এসব ট্যাংক। এই অনিয়মের সাথে স্থানীয় জনপ্রতিনিধিরাও জড়িত বলে অভিযোগ এলাকাবাসী। ফলে সংশ্লিষ্ট কর্মকর্তা, স্থানীয় জনপ্রতিনিধি ও ঠিকাদার প্রতিনিধির যোগসাজশে সরকারের কোটি কোটি টাকা তছরুপ হচ্ছে।

তবে অভিযোগ অস্বীকার করে শ্যামনগর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মোঃ মোস্তাফিজুর রহমান বলেন, সাবেক সংসদ সদস্য ও স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে যে তালিকা পাওয়া গেছে সেই তালিকা অনুযায়ীই ট্যাংকি বিতরণ করা হচ্ছে। আমাদের দুর্নীতির কোন সুযোগ নেই।

তার সাথে সুরে সুর মিলিয়ে কাজের ঠিকাদার প্রতিনিধি নজরুল ইসলাম বলেন, অফিস থেকে যে তালিকা দেয়া হয়েছে, সেই তালিকা অনুযায়ী আমরা ট্যাংকি বিতরণ করছি।

তবে অনুসন্ধানে দেখা যায়, খাবার পানি সংকটে থাকা প্রকৃত অসহায় দরিদ্র মানুষের পরিবর্তে উপজেলার বিভিন্ন এলাকার বিত্তবান ও চাকরিজীবীদের মাঝে অতিরিক্ত অর্থের বিনিময়ে পানির ট্যাংকি বিতরণ করা হয়েছে।

অতিরিক্ত অর্থের বিনিময়ের ট্যাংকি পাওয়া বিত্তবান ও চাকরিজীবীদের দাবি, তিন হাজার লিটারের একটি পানির ট্যাংক দোকানে কিনতে গেলে ২০ থেকে ২৫ হাজার টাকা লাগে। কিন্তু ১০ থেকে ১৫ হাজার টাকায় বিক্রি হচ্ছে শুনে তাদের কাছ থেকে ক্রয় করেছেন তাঁরা।

বঙ্গোপসাগরের সন্নিকটে দেশের দক্ষিণ-পশ্চিম সীমান্তবর্তী জেলা সাতক্ষীরার সর্বশেষ উপজেলা শ্যামনগর। সমুদ্রঘেঁষা হওয়ায় এই উপজেলার অধিকাংশ এলাকার পানি লবণাক্ত। তাই বসানো যায় না গভীর নলকূপও। বর্ষাকালে পানিতে লবণাক্ততা কম থাকলেও শুকনো মৌসুমে মানুষকে মারাত্মক কষ্ট পোহাতে হয়। দৈনন্দিন কাজকর্ম সারতে ও পান করতে তখন একমাত্র অবলম্বন পুকুর এবং ধরে রাখা বৃষ্টির পানি। অথচ সেই পানির কষ্টে থাকা উপকূলের গরীব অসহায় মানুষই পাচ্ছে না সরকারের এই সুবিধা। অর্থের বিনিময়ে সরকারের এই মহৎ উদ্যোগকে প্রশ্নবিদ্ধ করছেন সংশ্লিষ্টরা।

উপকূলীয় অঞ্চলের সাধারণ মানুষের সুপেয় পানির কষ্ট দূর করতে সমগ্রদেশে নিরাপদ পানি সরবরাহ ও উপকূলীয় জেলাসমূহে বৃষ্টির পানি সংরক্ষণের মাধ্যমে পানি সরবরাহ নামে দুইটি প্রকল্প হাতে নেয় সরকার। এই প্রকল্পের আওতায় উপকারভোগীদের বাড়িতে তিন হাজার লিটার বৃষ্টির পানি ধারণক্ষমতার পানির ট্যাংক ও অন্যান্য সরঞ্জামাদি স্থাপন করা হয়। এজন্য উপকারভোগীদের ১ হাজার ৫০০ টাকা হারে সরকারি কোষাগারে জমা দিতে হয়।

কিন্তু শ্যামনগরে এজন্য উপকারভোগীদের গুনতে হচ্ছে ১০ থেকে ১৭ হাজার টাকা পর্যন্ত। যা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর ও স্থানীয় জনপ্রতিনিধিসহ ঠিকাদারের প্রতিনিধি ও তার লোকজন নিচ্ছে বলে অভিযোগ রয়েছে।

ফলে প্রকৃত উপকারভোগীরা বঞ্চিত হলেও বিত্তবানরা ১২ থেকে ১৭ হাজার টাকার বিনিময়ে একের অধিক সরকারি ট্যাংক ক্রয় করছেন। অথচ ট্যাংকের গায়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের সতর্কবার্তা হিসেবে লেখা আছে, ‘জলধারাটি ক্রয় ও বিক্রয় সমভাবে শাস্তিযোগ্য অপরাধ।’

উপকূলীয় অঞ্চলের সুপেয় পানির কষ্টে থাকা এলাকাবাসীর অভিযোগ, দেড়-দুই বছর আগে পানির ট্যাংকি বাবদ টাকা জমা দিলেও তারা এখনো পানির ট্যাংক পাননি। অথচ যারা নগদ টাকায় ১২ থেকে ১৭ হাজার টাকা দিয়ে পানির ট্যাংক কিনছেন সেসব বড়লোকের (বিত্তবানদের) বাড়িতে পানির ট্যাংক পৌঁছে গেছে।

আটুলিয়া ইউনিয়নের বাসিন্দা আল আমিন হোসেন বলেন, উপকূলীয় এ অঞ্চলে সুপেয় পানি খুবই অভাব। সরকার আমাদের এই উপকূলীয় অঞ্চলের মানুষের কথা ভেবে বৃষ্টির পানি সংরক্ষণ করে পানি পান করার জন্য পানির ট্যাংকি দিচ্ছে। কিন্তু পানির ট্যাংকি গরীব অসহায় মানুষ না পেয়ে এলাকার বিত্তবানরাই পাচ্ছেন। এলাকার বিত্তবানরা ১২ থেকে ১৭ হাজার টাকার বিনিময়ে ক্রয় করছেন সরকারি ট্যাংক। আর ব্যবহার করছেন গরুর গোয়াল, মুরগির খামারে।

কৈখালী ইউনিয়নের শৈলখালি এলাকায় গেলে আয়েশা খাতুন নামের এক বৃদ্ধ বলেন, দিনে দু-তিনবার অনেক দূর হেঁটে পানি আনতে হয়। মাজায় আর পারে না। পানির পাত্র না থাকায় বৃষ্টির সময় পানি ধরে রাখতে পারিনি। শুনেছি সরকার থেকে তিন হাজার লিটারের পানির ট্যাংকি দেচ্ছে, অনেকের সাথে বলেছি কিন্তু কেউ দেইনি। পাশের বাড়ির ওরা ১৩ হাজার টাকা দিয়ে একটা কিনেছে। সরকার যদি আমার একটা পানির ট্যাংকি দিতো, তাহলে আমার কষ্ট অনেকটা কমতো।

বুড়িগোয়ালিনী ইউনিয়নের আবাদচন্ডিপুর বনবিতলা এলাকার আরশাদ আলী মির্জা বলেন, শ্যামনগরের সরকারি পানির ড্রাম (ট্যাংকি) বিক্রি হচ্ছে শুনে পাবলিক হেলথ (জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর) অফিসে কাজ করা হাওলভাঙ্গী এলাকার হামিদের মাধ্যমে ১২ হাজার টাকা দিয়ে আমি একটি ড্রাম (ট্যাংকি) কিনেছি। শুধু আমি না আমার এলাকায় আরো ছয়-সাতজন কিনেছে। সবার কাছ থেকেই ১২ হাজার টাকা করে নেছে।

রমজাননগর ইউনিয়নের পাতড়াখোলা এলাকার আর মামুন বলেন, একজনের (নাম প্রকাশে অনিচ্ছুক) মাধ্যম দিয়ে আমিসহ আরো ৫ জন প্রতিটি ৮ হাজার টাকা দরে পানির ট্যাংক ক্রয় করেছি। সেই পানির ট্যাংকি শ্যামনগরের চন্ডিপুর থেকে ঠিকাদার নজরুল ইসলাম আমাদের দেয়। ট্যাংকের অন্যান্য সরঞ্জামাদিসহ গোড়া পাকা (বাড়িতে স্থাপন) করা হয়েছে কিনা এমন প্রশ্নে তিনি বলেন, টাংকি নেয়ার সময় বলে দিয়েছে আপনারা তালিকার বাইরে। আপনাদের ট্যাংকের অন্যান্য সরঞ্জাম ও গোড়া পাকা হবে না।

উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের দুর্নীতিবাজ কর্মকর্তা, দুর্নীতিগ্রস্ত স্থানীয় জনপ্রতিনিধি ও তাঁদের সহযোগীদের কারণে সরকারের এমন মহৎ উদ্যোগ প্রশ্নবিদ্ধ হচ্ছে বলে জানান এলাকাবাসী।

তাদের অভিযোগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, এলাকার দুর্নীতিগ্রস্ত জনপ্রতিনিধি ও ঠিকাদার প্রতিনিধি নজরুল ইসলাম এবং তার লোকজন গরিব মানুষকে ট্যাংকি না দিয়ে ১২ থেকে ১৭ হাজার টাকার বিনিময়ে বিক্রি করেছে।

এদিকে, প্রকল্পের ঠিকাদাররা প্রকল্পের নিয়ম অনুযায়ী সঠিক পণ্য ও সরঞ্জামাদি দিচ্ছে না বলে অভিযোগ রয়েছে। এমনকি, পানির ট্যাংকগুলো উপজেলা থেকে নিজেদের খরচে নেওয়ার জন্যও উপকারেভাগীদের বাধ্য করেছে ঠিকাদারী প্রতিষ্ঠানের লোকজন। তাতে পানির ট্যাংকটি সুবিধাভোগীর বাড়িতে পৌঁছাতে গুনতে হচ্ছে আরো ৫০০ থেকে ৬০০ টাকা।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক পানির ট্যাংক বহনকারী এক ভ্যান চালকের সাথে কথা হলে তিনি জানান, এই পানির ট্যাংকি শ্যামনগর থেকে আমরা নজরুল সাহেব যে তালিকা দেয় সেই অনুযায়ী বাড়ি বাড়ি গিয়ে দিয়ে আসি ও তাদের কাছ থেকে আইডি কার্ডের ফটোকপি এবং ভাড়ার টাকা নিয়ে আসি।

অভিযোগ রয়েছে, এই অনিয়ম ঢাকতে সংশ্লিষ্ট কর্মকর্তা ও ঠিকাদারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে ঠিকাদারের প্রতিনিধিরা এলাকার প্রভাবশালী ব্যক্তিবর্গ ও সংবাদকর্মীদেরও পানির ট্যাংক দিয়েছেন। যাতে তারা এ বিষয়ে চুপ থাকে।

ট্যাংক বিতরণে অতিরিক্ত অর্থ আদায়ের কথা অস্বীকার করে শ্যামনগর উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের উপ-সহকারী প্রকৌশলী মোঃ মোস্তাফিজুর রহমান জানান, স্থানীয় সাবেক সংসদ সদস্যসহ জনপ্রতিনিধিরা যে তালিকা দিয়েছে সেই তালিকা অনুযায়ী ট্যাংক বিতরণ করা হচ্ছে। এখানে অনিয়মের সুযোগ নেই।

২৮.৪.২০২৪

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!