সোমবার , ২৯ এপ্রিল ২০২৪ | ৩১শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

যেসব খাবারের সঙ্গে পেঁপে খাবেন না

প্রতিবেদক
Shimul Sheikh
এপ্রিল ২৯, ২০২৪ ১১:২০ পূর্বাহ্ণ

লাইফস্টাইল ডেস্ক: তালিকায়? এর ভেতরে পেঁপেও আছে, তাই না? এই গরমে মিষ্টি পেঁপের টুকরা আপনার প্রাণ জুড়াতে বাধ্য। এটি পেট এবং মন দুই-ই ভরায়। কিন্তু কিছু খাবারের সঙ্গে পেঁপে খাওয়া যাবে না। খেয়াল রাখতে হবে সেদিকেও। নয়তো এই গরমে খাবার একটু এদিক-ওদিক হলে আর দেখতে হবে না! চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলোর সঙ্গে পেঁপে খাবেন না কখনোই-

বিশেষজ্ঞদের কথায়, উচ্চ মাত্রায় প্রোটিন রয়েছে এমন খাবারের সঙ্গে পেঁপে না খাওয়াই ভালো। আমাদের শরীরের জন্য প্রোটিন বেশ উপকারী। প্রায় সব বাড়িতেই প্রতিদিন প্রোটিন সমৃদ্ধ খাবার খাওয়া হয়। তাই পেঁপে খাওয়ার সময় খেয়াল রাখতে হবে উচ্চ প্রোটিন সমৃদ্ধ খাবারের সঙ্গে এই ফল খাওয়া যাবে না। মাছ, মাংস, ডিমের মতো খাবারের সঙ্গে পেঁপে খাওয়া এড়িয়ে চলুন। কারণ এতে পেটের সমস্যা হতে পারে।

লেবুর সঙ্গে কখনো পেঁপে খাবেন না। দুপুরের স্যালাদে পেঁপে থাকলে তাতে ভুলেও লেবুর রস মেশাবেন না। কারণ এর ফলে শরীরে হিমগ্লোবিন সংক্রান্ত সমস্যা দেখা দিতে পারে। কমলার সঙ্গেও পেঁপে মিশিয়ে খাওয়া উচিত নয়। এগুলো আলাদা আলাদা সময়ে খাবেন।

দই

গরমের সময়ে দই তো খাওয়া হবেই। তবে ভুলেও দইয়ের সঙ্গে পেঁপে মিশিয়ে খাবেন না। শুধু দই-ই নয়, দুগ্ধজাত কোনো খাবারের সঙ্গেই দই মেশাবেন না। এই দুই খাবার আলাদা আলাদা উপকারী হলেও একসঙ্গে খেলে দেখা দিতে পারে সমস্যা। তাই এদিকে খেয়াল রাখুন।

উচ্চ ফ্যাটযুক্ত খাবার

ক্রিম, চিজের মতো উচ্চমাত্রায় ফ্যাটযুক্ত খাবারের সঙ্গে পেঁপে মিশিয়ে খেলে হতে পারে নানা সমস্যা। খেলেই বিপদ! এ ধরনের খাবার একসঙ্গে খেলে পেটে গোলমাল বাঁধতে সময় লাগবে না। গরমে স্বস্তির জন্য পেঁপে খাচ্ছেন তাই স্বস্তির দিকেই আগে নজর দিতে হবে। এমন কিছুর সঙ্গে এই ফল খাওয়া যাবে না যা একসঙ্গে খেলে ক্ষতিকর। তাই নিজের সুস্থতার জন্য এদিকে নজর দিন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!