বৃহস্পতিবার , ২ মে ২০২৪ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতিতে ধান বীজ উৎপাদন সংরক্ষণ ও চাষাবাদ প্রশিক্ষণ

প্রতিবেদক
the editors
মে ২, ২০২৪ ২:৩৯ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সাতক্ষীরায় জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতিতে বিনা উদ্ভাবিত বোরো ধানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও আমন ধান চাষাবাদের কৌশল বিষয়ক প্রশিক্ষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (১ মে) বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) সাতক্ষীরা উপকেন্দ্রে পরমাণু কৌশলের মাধ্যমে হাওর, চরাঞ্চল, লবণাক্ত জমিতে অভিযোজন প্রকল্পের আওতায় এই প্রশিক্ষণের আয়োজন করে।

প্রশিক্ষণে প্রকল্প পরিচালক ও বিনা ধান ২৫ এর উদ্ভাবক ড. সাকিনা খানমের সভাপতিত্বে ভার্চুয়ালি প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) এর মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন, সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কৃষিবিদ মোঃ সাইফুল ইসলাম, বিনা সাতক্ষীরা উপকেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও বৈজ্ঞানিক কর্মকর্তা মাজহারুল ইসলাম ও বৈজ্ঞানিক কর্মকর্তা মিলন কবীর।

প্রধান অতিথির বক্তব্যে বিনা মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম প্রশিক্ষণে অংশগ্রহণকারী উপসহকারী কৃষি কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে উপসহকারী কৃষি কর্মকর্তারা নিরালস কাজ করছেন। তারা বন্ধুর মতো সবসময় প্রান্তিক কৃষকের পাশে থাকেন, পরামর্শ দেন। জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতি মোকাবেলা করে খাদ্য উৎপাদন ও কৃষকের স্বয়ংসম্পূর্ণতা অর্জনে উপসহকারী কৃষি কর্মকর্তাদের আরও আন্তরিক হতে হবে। নিয়মিত কৃষকদের আধুনিক কলাকৌশল সম্পর্কে ধারণা দিতে হবে। বীজ সংরক্ষণের কলাকৌশল সম্পর্কে জানাতে হবে। কৃষককে যেন বীজ কিনতে বাজারে যেতে না হয়, নিজের ফসল থেকেই যেন কৃষক বীজ উৎপাদন করতে পারে। এজন্য ভালো বীজ ও ভালো জাত সম্পর্কে কৃষকদের ধারণা দিতে হবে। জলবায়ু পরিবর্তনজনিত পরিস্থিতিতে লবণাক্ততা মোকাবেলা করে কোন মৌসুমে কোন ধান ভালো হবে, সে সম্পর্কে কৃষকদের জানাতে হবে। বীজ সংরক্ষণের মাধ্যমে কৃষকদের স্বনির্ভর করতে তুলতে হবে। মনে রাখতে হবে গুণগত মান সম্পন্ন বীজ কৃষকের সম্পদ।

প্রশিক্ষণে প্রশিক্ষণরত উপসহকারী কৃষি কর্মকর্তাদের বোরো ধানের বীজ উৎপাদন ও সংরক্ষণ এবং আমন ধান চাষাবাদ ও বিনা উদ্ভাবিত বিভিন্ন ধান জাতের গুণাগুণ সম্পর্কে ধারণা দেওয়া হয়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!