রবিবার , ৫ মে ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বালাম আসছেন নতুন পরিচয়ে

প্রতিবেদক
the editors
মে ৫, ২০২৪ ১:১০ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: ‘নীলচক্র’ নামে নতুন একটি ছবি তৈরি হচ্ছে। মিঠু খান পরিচালিত ছবিটির প্রধান চরিত্রের অভিনেতা আরিফিন শুভ। এরই মধ্যে গত শুক্রবার ছবিটির ফার্স্টলুক পোস্টার প্রকাশিত হয়েছে। পোস্টারে শুভর চরিত্র সম্পর্কে ধারণা দিয়েছেন পরিচালক। মজার ব্যাপার হচ্ছে, পোস্টারে শুভর যে মুখাবয়ব দেখা যাচ্ছে, তা আরেকজনের মুখের ওপরই বসানো! শুভর পেছনে ঝাঁকড়া চুলের আরেকজন, কিন্তু দেখে বোঝার উপায় নেই, তিনি কে? তবে কি অন্য লুকে আরিফিন শুভ দেখা দেবেন? না, মোটেও তেমন কিছু নয়। উত্তর খুঁজতে গিয়ে জানা গেল, তিনি আরিফিন শুভ নন, দেশের একজন জনপ্রিয় সংগীতশিল্পী।

পরিচালক নিশ্চিত করেছেন, তিনি সংগীতশিল্পী বালাম, দীর্ঘ বিরতির পর যিনি ‘প্রিয়তমা’ ছবির ‘ও প্রিয়তমা’ গানটি গেয়ে নতুন করে আলোচনায় এসেছেন।

অভিনয়ের পাশাপাশি ‘নীলচক্র’ ছবিতে দুটি গানের সঙ্গেও জড়িয়ে আছে বালামের নাম। একটি গান সুর ও সংগীত পরিচালনার পাশাপাশি গেয়েছেন তিনি, যে গানের কথা রবিউল ইসলাম জীবনের। আরেকটি গানের শুধু সংগীতায়োজন করেছেন, যেটি গেয়েছেন র‍্যাপার সাফায়েত।

‘নীলচক্র’-এ সংগীতশিল্পী বালামের জন্য বড় পর্দায় একেবারে নতুন ভ্রমণ। নতুন অভিজ্ঞতা। সংগীতজীবনে বালামকে ছোট পর্দায় টুকটাক দু-একটি নাটকে দেখা গেছে। কখনো আবার স্ত্রীসহ টেলিভিশন নাটকে হাজির হয়েছিলেন তিনি। তবে চলচ্চিত্রে এবারই প্রথম। কাজটি বালামও বেশ উপভোগ করেছেন বলে জানা গেছে। তবে ছবিতে বালামের চরিত্রের দৈর্ঘ্য নিয়ে পরিচালক বা বালাম কেউই কিছু বলতে চাননি। এটা অতিথি চরিত্র, নাকি দীর্ঘ সময় ধরে পর্দায় থাকবেন তিনি, তা নিয়ে সংশ্লিষ্ট ব্যক্তিদের মুখে যেন কুলুপ আঁটা।

অনেক অনুরোধের পর অল্প কথায় বালাম বললেন, ‘কী করেছি, এখনই কিছু বলতে চাই না। তবে এমন কিছু হয়েছে, যা আগে হয়নি। দেখা যাক, সবাই অপেক্ষা করি।’

মিঠু খান আগে ‘অচেনা হৃদয়’ নামে একটি ছবি বানিয়েছেন। এবার তিনি বানাচ্ছেন ‘নীলচক্র’, যেটিতে বালাম আছেন।

পরিচালক মিঠু খান শুধু এটুকু জানালেন, ‘ছবির একটি চরিত্রে একজন সংগীতের মানুষের দরকার ছিল। আমরা এমন একজনকে চেয়েছিলাম, যাঁকে দিয়ে বিষয়টি সঠিকভাবে পর্দায় তুলে আনা সম্ভব। বালাম ভাইয়ের সঙ্গে কথা হয়, ভাবনাটা তাঁর খুব পছন্দ হয়। আনন্দে প্রস্তাব গ্রহণ করেন। তাঁকে পেয়ে আমাদেরও কাজটি অনেক সহজ হয়ে যায়।’

কথায় কথায় মিঠু খান জানালেন, ‘চরিত্রটি নিয়ে আমরা তিন মাসের বেশি সময় বালাম ভাইয়ের সঙ্গে আলোচনা করেছি। শুটিংয়ে সময় মনে হয়েছে, আমরাও শতভাগ পেয়েছি। কখনো মনে হয়েছে, প্রত্যাশার চেয়ে বেশি।’

কী ধরনের চরিত্রে বালামকে পর্দায় দেখা যাবে, এমন প্রশ্নে ‘নীলচক্র’ ছবির পরিচালক মিঠু খান জানালেন, ‘আপাতত এসব বিষয়ে কিছুই বলতে চাই না। সবকিছুই রহস্য থাকুক। আমরা চাই, পুরো রহস্য সিনেমাটি মুক্তির পর প্রকাশ্যে আসুক।’

২০০৭ সালের কথা। দাপুটে বালাম সংগীতাঙ্গনে একের পর এক হিট গান উপহার দিয়েছেন। ‘এক মুঠো রোদ্দুর’, ‘লুকোচুরি’, ‘একাকী মন আজ নীরবে’সহ বেশ কিছু গান আলোচনায় ছিল। বোন জুলির সঙ্গেও একাধিক গান এবং ‘বালাম ফিচারিং জুলি’ শিরোনামে অ্যালবামও বেশ সাড়া ফেলে। কয়েক বছর এভাবে চলতে থাকে। হঠাৎ যেন চেনা ছন্দ হারান। কিছুদিন পরপর একটি করে গান প্রকাশ করলেও হিট-সুপারহিটের দেখা পাচ্ছিলেন না। এ নিয়ে ভক্তদেরও মন খারাপ ছিল। ২০১৯ সালে ‘তুমি রূপকথায়’ গানটি প্রকাশ করলেও সেভাবে আলোচনায় আসেনি।

২০২৩ সালে বালাম যেন তা সুদে-আসলে পুষিয়ে দিলেন। বছরের মাঝামাঝি সময়ে নবজন্ম হয় তাঁর। কারও মতে, বিরতির পর এ যেন দুর্দান্ত প্রত্যাবর্তন। শিল্পী নিজেও মনে করেন, এর চেয়ে আর অসাধারণভাবে ফিরে আসা যায় না। ‘প্রিয়তমা’ ছবির ‘ও প্রিয়তমা’ গান দিয়ে রাজকীয়ভাবে ফেরেন। গানটি দ্বৈত কণ্ঠে গেয়েছেন বালাম ও কোনাল।

গত বছরের শেষ দিকে টাইগার মিডিয়া ও অভি কথাচিত্র দুটি অফিশিয়াল ইউটিউব প্ল্যাটফর্মে ১৩০ মিলিয়নের বেশি ভিউ হয়, যা রেকর্ড। গানটি এখন ভার্সেটাইল মিডিয়া ও বায়োস্কোপের ইউটিউব প্ল্যাটফর্মে আছে। ‘ও প্রিয়তমা’ প্রকাশের পর ভক্ত-শুভাকাঙ্ক্ষী—সবার ভালোবাসায় বালামও ছিলেন উচ্ছ্বসিত।

বাংলাদেশের প্রথম গান হিসেবে ‘ও প্রিয়তমা’ গ্লোবাল মিউজিক ভিডিও ট্রেন্ডিংয়ের সেরা ১০০-এর মধ্যে ৩৫-এ জায়গা করে নেয়। এরপর তো স্টেজ শো করতে ছুটে গিয়েছেন এক দেশ থেকে আরেক দেশে। গানটির শ্রোতাপ্রিয়তা বালামকে নতুন করে ভাবিয়েছে। নতুন চারটি চলচ্চিত্রে গান গেয়েছেন, দুটি বালামের একক কণ্ঠে; আর দুটিতে তাঁর সহশিল্পী কোনাল।

বালাম জানালেন, চলচ্চিত্রের জুটি হিসেবে বালাম-কোনাল শ্রোতারা গ্রহণ করেছেন। সিনেমার গানের বাইরেও চাহিদা আছে। তাই নতুন গান প্রকাশে সেই বিষয়ও মাথায় আছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!