শুক্রবার , ২৪ মে ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

অজু ছাড়া কোরআনের আয়াত লেখা যাবে কি?

প্রতিবেদক
Shimul Sheikh
মে ২৪, ২০২৪ ১০:২৪ পূর্বাহ্ণ

ইসলাম ডেস্ক: অজু ছাড়া কোরআন স্পর্শ করা নাজায়েজ। যে গ্রন্থের অধিকাংশ লেখাই কোরআনের আয়াত তা স্পর্শ করার জন্যও অজু থাকা আবশ্যক। এ ছাড়া অন্যান্য গ্রন্থে কোরআনের আয়াত লিখিত থাকলে অজু ছাড়া ওই আয়াত স্পর্শ করা নাজায়েজ। আল্লাহ তাআলা কোরআনে বলেছেন,

اِنَّهٗ لَقُرۡاٰنٌ کَرِیۡمٌ فِیۡ کِتٰبٍ مَّکۡنُوۡنٍ لَّا یَمَسُّهٗۤ اِلَّا الۡمُطَهَّرُوۡنَ تَنۡزِیۡلٌ مِّنۡ رَّبِّ الۡعٰلَمِیۡنَ
নিশ্চয় এটি মহিমান্বিত কুরআন, যা আছে সুরক্ষিত কিতাবে, কেউ তা স্পর্শ করবে না পবিত্রগণ ছাড়া। তা সৃষ্টিকুলের রবের কাছ থেকে নাযিলকৃত। (সুরা ওয়াকেয়া: ৭৭-৮০)

অজু ছাড়া কোরআনের আয়াত লিখলে যদি কোরআনের আয়াত হাতের সাথে লেগে যায়, তাহলে এভাবে অজু ছাড়া কোরআনের আয়াত লেখাও নাজায়েজ হবে।

তবে অজু ছাড়া কোরআন তিলওয়াত করা জায়েজ। কোরআন স্পর্শ না করে কেউ যদি কোরআন তিলাওয়াত করে, তা নাজায়েজ হবে না। একইভাবে অজু ছাড়া কোরআন লেখাও নাজায়েজ হবে না যদি লিখতে গিয়ে হাতের সাথে কোরআনের আয়াত লেগে না যায়। যেমন, ওযু ছাড়া কোরআনের আয়াত মোবাইলে বা কম্পিউটারের টাইপ করা জায়েজ যেহেতু মোবাইল বা কম্পিউটারে লেখার সময় লেখা থেকে হাত বেশ দূরে থাকে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!