মঙ্গলবার , ২৮ মে ২০২৪ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

লোনা পানিতে ভেসে গেছে মিষ্টি পানির পুকুর, বিঘ্ন ঘটবে সুন্দরবনের বাস্তুতন্ত্রে

প্রতিবেদক
the editors
মে ২৮, ২০২৪ ৫:৪৬ অপরাহ্ণ

বিলাল হোসেন: বন্যপ্রাণীদের জন্য মিষ্টি পানির আধার হিসেবে খনন করা পশ্চিম সুন্দরবন বিভাগের আওতাধীন ৩৯টি পুকুর ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সৃষ্ট জলোচ্ছ্বাসে লোনা পানিতে ভেসে গেছে। এতে সুন্দরবনের বাস্তুতন্ত্রে বিঘ্ন ঘটার আশংকা করা হচ্ছে।

একইভাবে এসব পুকুরের পানির উপর নির্ভরশীল বনজীবী ও বনবিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সংকটও প্রকট হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বনবিভাগের তথ্য অনুযায়ী, পশ্চিম সুন্দরবন বিভাগের আওতায় সুন্দরবনের সাতক্ষীরা ও খুলনা রেঞ্জ অবস্থিত। এর মধ্যে খুলনা রেঞ্জে ২৩টি ও সাতক্ষীরা রেঞ্জে ১৬টি ক্যাম্প রয়েছে। প্রতিটি ক্যাম্পেই মিষ্টি পানির আধার হিসেবে রয়েছে একটি করে পুকুর।

মূলত সুন্দরবনের প্রাণীকূল ও জেলে-বাওয়ালীদের কথা চিন্তা করে এসব পুকুর খনন করা হয়। পুকুরগুলোতে বছরজুড়ে সংরক্ষণ করা হয় বৃষ্টির পানি।

সুন্দরবনের প্রাণীকূল থেকে শুরু করে জেলে-বাওয়ালী ও বনবিভাগের কর্মীরা সুপেয় পানি হিসাবে এসব পুকুরের পানিই ব্যবহার করে থাকেন।

দ্রুততম সময়ের মধ্যে লবণ পানি নিষ্কাশন কের মিষ্টি পানি সংরক্ষণের ব্যবস্থা না করলে সুপেয় পানির সংকটে পড়বে প্রাণীকূলসহ সুন্দরবনের উপর নির্ভরশীল মানুষ ।

শ্যামনগর উপকূলের জেলে শফিকুল ইসলাম জানান, বনজীবীরা সুন্দরবনে গিয়ে বনবিভাগের পুকুর থেকেই প্রয়োজনীয় খাওয়ার পানি নিয়ে খেয়ে থাকে। একই সাথে সুন্দরবনের বাঘ থেকে শুরু করে সব প্রাণী এসব পুকুরের পানি খায়।

ঘূর্ণিঝড় রিমালের কথা উল্লেখ করে তিনি বলেন, ঝড়ে তো সব পুকুর ডুবে গেছে। এতেই প্রাণীকূলের দীর্ঘমেয়াদে ক্ষতি হবে।

প্রাণবৈচিত্র্য ও প্রতিবেশ বিষয়ক গবেষক পাভেল পার্থ ঘূর্ণিঝড় রিমালে সুন্দরবনের ক্ষয়ক্ষতি নিয়ে বলেন, বনের ভেতরের মিষ্টিপানির পুকুরগুলি তলিয়ে যাওয়ায় সুন্দরবনে পানীয় জলের সংকট বাড়বে। বহু বন্যপ্রাণী খাদ্য সংকটে পড়বে। প্রাকৃতিক বাস্তুতন্ত্র ও খাদ্যশৃংখল বিনষ্ট হবে। বন্যপ্রাণীদের বিচরণ এলাকার সমস্যা হবে।

ঘূর্ণিঝড় এবং জ্বলোচ্ছ্বাস বা বিপদের সময় বন্যপ্রাণীরাও একটা মানসিক ট্রমার ভেতর থাকে উল্লেখ করে তিনি বলেন, এইটা কাটিয়ে খাপ খাওয়াতে সময় লাগে। যত দ্রুত পারা যায় বনের ভেতরের সকল মিষ্টিপানির পুকুরের জল সেচে বৃষ্টির পানি দিয়ে ভরতে হবে। আরো পানির আধার তৈরি করতে হবে। বন্যপ্রাণীরা যাতে নিজেদের মতো করে এটা মানিয়ে নিতে পারে, সেজন্য কিছুদিন সুন্দরবনে বাণিজ্যিক পর্যটন বন্ধ রাখা দরকার।

তিনি বলেন, একই সাথে গাছ, বন্যপ্রাণী, অণুজীবসহ সামগ্রিকভাবে সুন্দরবনের ক্ষয়ক্ষতির বিবরণ পাবলিকলি প্রকাশ করতে হবে। এই ক্ষয়ক্ষতিকে ‘জলবায়ু পরিবর্তনজনিত জাতীয় ক্ষয়ক্ষতি প্রতিবেদনে’ যুক্ত করতে হবে। সর্বশেষ দুবাই জলবায়ু সম্মেলনে বৈশ্বিক ক্ষয়ক্ষতি তহবিল গঠিত হয়েছে। ঘূর্ণিঝড় রিমালের কারণে সুন্দরবনের ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে এই তহবিলের অর্থায়ন সরকারকে নিশ্চিত করতে জোরালো ভূমিকা রাখতে হবে। একইসাথে কেবল বন্যপ্রাণী নয়, সুন্দরবনের উপর নির্ভরশীল বনজীবী মৌয়াল, জেলে, বাওয়ালীদের জীবনযাত্রা ও ক্ষয়ক্ষতিকে বনের প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনার সাথে যুক্ত করেই পরিকল্পনা করতে হবে।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক কে এম ইকবল হোসাইন চৌধুরী বলেন, সাতক্ষীরা রেঞ্জে ১৫টি ক্যাম্পে সুপেয় পানির পুকুরসহ প্রায় ১ কোটি ৬ লক্ষ টাকার মালামালের ক্ষতি হয়েছে। ক্ষতির পরিমাণ ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।

গাছগাছালি বা বন্য প্রাণীদের কি পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনো জানা যায়নি উল্লেখ করে বলেন, এখানে ভেসে আসা তিনটি হরিণ উদ্ধার করে পুনরায় সুন্দরবনে অবমুক্ত করা হয়েছে।

তিনি বলেন, সুন্দরবনের সুপেয় পানির পুকুরগুলো খুবই গুরুত্বপূর্ণ। এটা দ্রুত সেচের মাধ্যমে পূর্বের অবস্থায় ফেরত আনা হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!