বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

যেমন দেখেছি স. ম আলাউদ্দীনকে

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১২:১৭ পূর্বাহ্ণ

প্রকৌশলী শেখ মুজিবুর রহমান

একজন অকুতোভয় বীর মুক্তিযোদ্ধার নাম স. ম আলাউদ্দীন। সাতক্ষীরা জেলার তালা উপজেলার মিঠাবাড়ি গ্রামে এক সম্ভ্রান্ত কৃষক পরিবারে জন্ম তার। বয়সে আমার চেয়ে কয়েক বছরের ছোট। সম্পর্কে আমার ভাগ্নে। সে কথা জেনেছি ৭০’র নির্বাচনে তদানীন্তন প্রাদেশিক পরিষদে বয়োকনিষ্ঠ সদস্য নির্বাচিত হওয়ার পর। বিএল কলেজ থেকে বিএ পাশ করে সবেমাত্র জালালপুর হাইস্কুলে প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব নিয়েছে। ঠিক তার অল্প কিছুদিনের মধ্যে সে সময়ের খুলনার আওয়ামী যুব লীগের তুখোড় নেতা কামরুজ্জামান টুকুর মাধ্যমে তার ডাক পড়লো খুলনায়।

তালা থেকে প্রাদেশিক পরিষদে নির্বাচন করার মতো প্রার্থী খুঁজে পাওয়া যাচ্ছিল না। সালাউদ্দীন ইউসুফ নির্বাচন করবেন আমাদের অঞ্চল থেকে ন্যাশনাল অ্যাসেম্বলিতে। কিন্তু প্রাদেশিক পরিষদে তালা থেকে একজন প্রার্থী দরকার। শেষ পর্যন্ত টুকু ভাই খুলনা থেকে লঞ্চযোগে এসে সোজা চলে গেলেন জালালপুর হাইস্কুলে।

আলাউদ্দীন তখন ২৫ বছরের তরতাজা তরুণ। বিএল কলেজে অধ্যয়নকালে ছাত্রলীগ করতো। তুখোড় বক্তা। ছোট-খাট মানুষটির সাহস ছিল আকাশচুম্বী। ভরাট গলায় কথা বলতো। দেশ প্রেমে উদ্বুদ্ধ শতভাগ।

৭০’এ আমি থাকতাম ঢাকায়। ঢাকার বাসা ছিল ১৮৪, ফকিরাপুল। ব্যাচেলর জীবনযাপন। একটা আমেরিকান কনসাল্টিং ফার্মে কাজ করি। প্রাদেশিক পরিষদের সদস্য নির্বাচিত হয়ে বঙ্গবন্ধুর সাথে সাক্ষাতের জন্য ঢাকায় এসে ওঠে আমার বাসায়। তখন আমি নিউক্লিয়াসের সদস্য হিসেবে গোপনে দেশ স্বাধীনের স্বপ্নে বিভোর। যুদ্ধের মাধ্যমে পাকিস্তান থেকে বেরিয়ে এসে নতুন দেশ বানাবো আমরা। নিউক্লিয়াসের সদস্য হিসেবে আমাদের সাথে কাজ করতেন কাজী আরেফ আহমেদ, নেওয়াজসহ আরও অনেকে। মাথার উপরে ছিলেন সিরাজুল আলম খান দাদা ভাই। বঙ্গবন্ধুর সাথে নির্বাচনের পরে সেই তার প্রথম সাক্ষাৎ। স. ম আলাউদ্দীনকে তখন পরিচয় করিয়ে দেই দাদাভাইয়ের সাথে। তারুণ্যের উজ্জ্বলতায় ভাস্বর মুখ। সেই থেকে যোগ হয়েছে বয়োকনিষ্ঠ এমপির তকমা।

এরপর থেকে স. ম আলাউদ্দীনের সাথে আমার সংযোগ ছিন্ন হয়নি তার অস্বাভাবিক মৃত্যুর পূর্ব পর্যন্ত। ’৭১ এর মুক্তিযুদ্ধের দিনগুলোতে ছিলাম এক সাথে। আমি রাজশাহীর কাতলামারী হয়ে ঘুরে ঘুরে শেষ আস্তানা নিলাম বসিরহাটের হরিমোহন দালাল গার্লস স্কুলের পাশে দোতলা বাড়িতে যেখানে এপ্রিলের প্রথম সপ্তাহ থেকে আলাউদ্দীনের সাথে আবার এক সাথে থাকা। ওই বাসায় আলাউদ্দীন আর আমার সাথে আরও থাকতেন সাহিদুর রহমান কুটু, আবদুস সালাম মোড়ল, এমপি এন্তাজ আলী, বাগেরহাট থেকে নির্বাচিত এমপি আবদার রহমান, কামরুজ্জামান টুকু ভাই। মাঝে মধ্যে আমাদের এখানে থাকতেন ছাত্রলীগের খলিফা বলে খ্যাত শাজাহান সিরাজ।

১৭ এপ্রিল ১৯৭১। মুজিবনগরে স্বাধীন বাংলা সরকার গঠন অনুষ্ঠানে এমপি হিসেবে থাকার কথা ছিল আলাউদ্দীনের। তার সাথী হয়েছিলাম আমি। খুবই সংক্ষিপ্ত অনুষ্ঠান। পথে দেরি হয়ে হওয়ার কারণে আমরা সেই অবিস্মরণীয় অনুষ্ঠানের সম্যক সাক্ষী হওয়া থেকে বঞ্চিত হয়েছিলাম।

বসিরহাটের দিনগুলোতে স. ম আলাউদ্দীন অনেকটা অভিভাবকের দায়িত্ব পালন করেছে। ব্যবস্থা করে দিয়েছে রেশনের।

’৭১ এর ১৭ আগস্ট বসিরহাট থেকে হাকিমপুর বর্ডার পার হয়ে এ পথ সে পথ ঘুরে জীবন বাজি রেখে চাঁদকাটি মাগুরা হয়ে বাথুয়াডাঙ্গায় এসে মুক্তিযোদ্ধাদের ঘাঁটি গাড়ি। হাকিমপুর বর্ডারে এসে সিরাজুল আলম খান, তোফায়েল আহমেদরা আমাদের বিএলএফ’র ১৯ কি ২১ জনের দলকে বিদায় দিয়েছিলেন। দাদা ভাইয়ের নির্দেশে আমাকে করা হলো সাতক্ষীরা মহাকুমা মুজিব বাহিনীর প্রধান। কপিলমুনি যুদ্ধে স. ম আলাউদ্দীন আমাদের সাথে বীর বিক্রমে যুদ্ধ করেছিল। ১৬ ডিসেম্বর আমাদের দেশ স্বাধীন হলো। আমি ১৯৭৩ এর সাধারণ নির্বাচন পর্যন্ত ব্যবসায়িক কাজে খুলনা-সাতক্ষীরাতেই ছিলাম। ১৯৭২’র শেষের দিকে ভাঙাগড়ার সময়ে আলাউদ্দীন কিছুদিনের জন্য আওয়ামী রাজনীতি থেকে দূরে সরে গেলেও তার সাথে আমার দূরত্ব তৈরি হয়নি কখনো। কিছুদিন জাসদে থাকার পর ফিরে এলো প্রিয় আওয়ামী লীগে। দায়িত্ব নিলো সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদকের। পরে তালা উপজেলা আওয়ামী লীগের সভাপতির। তুখোড় সংগঠক ও তীক্ষè দৃষ্টিসম্পন্ন বাগ্মী স. ম আলাউদ্দীন অতি অল্প দিনের মধ্যে জেলার বাঘা বাঘা নেতাদের ছাড়িয়ে পৌঁছে যায় সাতক্ষীরাবাসীর মনিকোঠায়। জেলার তরুণদের আইকনে পরিণত হয়। মুখের উপর সত্যি কথা বলা ছিল তার স্বভাব। সে কারণে তলে তলে বাঘা বাঘা নেতাদের মধ্য থেকে অনেকেই তাকে ঈর্ষা করতেন।

প্রতিষ্ঠান গড়ার ক্ষেত্রে তার জুড়ি মেলা ভার। দেশ স্বাধীনের পর নিজেকে তৈরির পাশাপাশি প্রতিষ্ঠা করলো বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ। তার ঐকান্তিক ইচ্ছা ছিল স্কুলটিতে সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষাদানের ক্ষেত্রে একটি অগ্রসর প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলা। গড়ে তুললো আলাউদ্দীন ফুড ইন্ডাস্ট্রিজ, প্রতিষ্ঠা করলো ভোমরা বন্দর, সাতক্ষীরা চেম্বার অব কমার্স। সম্পাদক হিসেবে আত্মপ্রকাশ করলো দৈনিক পত্রদূতের মাধ্যমে। সেই পত্রদূত অফিসেই একদিন আততায়ীর গুলির আঘাতে ঝাঁঝরা হলো স. ম আলাউদ্দীনে দেহ। অনাথ হলো সেঁজুতিরা। জনপ্রিয়তাই সম্ভবত কাল হয়েছিল তার। অন্যায়ের কাছে মাথানত করেনি কখনো। যা ভাবতো সোজা সাপটা বলে দিত মুখের উপর।

অনেককে ছাড়িয়ে অনেক উপরে উন্নীত হয়েছিল স. ম আলাউদ্দীন। একটি তারা যখন তার দ্যুতি ছড়িয়েছিল চারিদিকে ঠিক তখনই পতন ঘটলো একটি উজ্জ্বল নক্ষত্রের। যেখানেই থাকুক ভালো থাকুক প্রিয় আলাউদ্দীন। আমরা জেগে আছি আরেকজন স. ম আলাউদ্দীনের অপেক্ষায়।

লেখক : মুক্তিযুদ্ধকালীন মুজিব বাহিনী প্রধান, সাতক্ষীরা মহাকুমা। সাবেক সভাপতি, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগ ও সাবেক সংসদ সদস্য

(তানজির কচির সম্পাদনায় প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!