বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

স্মৃতিতে অম্লান আলাউদ্দীন ভাই

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১:১০ পূর্বাহ্ণ

খায়রুল বাসার
‘সাগর বনানী মধুপ কুজনে সাতক্ষীরা মোহময়
পথিক সুজনে ডাকে নিরজনে প্রাণের বারতা কয়
দেশের সীমানা নদীর ঠিকানা যেথায় গিয়েছে হারিয়ে
সেথা সাতক্ষীরা রূপমায়া ঘেরা বনানীর কূলে দাঁড়িয়ে’
২০০৬ সালে আমার ‘দক্ষিণ পশ্চিম’ উপন্যাসে মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করতে গিয়ে উল্লেখ করেছিলাম আলাউদ্দীন ভাইয়ের লেখা উপরিউক্ত পংক্তিমালা, সেটাই প্রথম। পরবর্তীতে অনেকেই লেখাটা ব্যবহার করেছেন তাদের বিভিন্ন লেখায়। কেউ লেখকের নাম উল্লেখ করেছেন, কেউ করেননি। তবে এ কথা ঠিক, একজন সৃজনশীল মানুষ যখন অন্তরের গভীরতা থেকে বৃহৎ জনগোষ্ঠীকে ভালোবেসে কিছু রচনা করেন, তা চিরঞ্জীব হয়ে থাকে, কেউ মুছে ফেলতে পারে না। লেখাটি তার প্রমাণ।
লেখাটি সম্পর্কে পরেই বলি। প্রথমে আলাউদ্দীন ভাই সম্পর্কে আমার স্মৃতিতে যতটুকু আছে, সেখানে ফিরে আসি- যখন মানুষের মানসিকতা গঠনের সময়কাল, সেই কৈশোর পেরিয়ে তারুণ্যের প্রারম্ভকালে পরিচয় ঘটেছিলো আলাউদ্দীন ভাইয়ের সাথে। এরপর ইতিহাসের বাঁকে বাঁকে বারম্বার সাহচর্য পেয়েছি তাঁর। সেই সাহচর্যে আমার সৃজনশীলতার জগৎ ঋদ্ধ হয়েছে, যে সকল বড়ভাইদের কাছ থেকে দিকনির্দেশনা পেয়ে আমি ভবিষ্যৎ নিরুপণ করতে পেরেছিলাম, তন্মধ্যে আলাউদ্দীন ভাই অন্যতম।
আলাউদ্দীন ভাইয়ের সাথে আমার পরিচয় ১৯৬৬ সালে যখন কলেজের প্রথম বর্ষের ছাত্র। পরবর্তীকালে কাজী কামাল ছট্টু ভাই এবং আলাউদ্দীন ভাইয়ের নেতৃত্বে সাতক্ষীরা কলেজে ছাত্রলীগের প্রতিষ্ঠাকালে তাদের কাছে আমার কলেজ জীবনের রাজনীতির হাতেখড়ি। সেই সব দিনগুলিতে প্রচণ্ড প্রতাপশালী মুসলিম লীগের বিভিন্ন প্রতিবন্ধকতার কারণে মুনজিতপুরের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে ছট্টুভাই, আলাউদ্দীন ভাই, আমানুল্লাহ ভাই আর আমি গভীর রাতে মাঝে মাঝে আলোচনায় বসতাম। আলাউদ্দীন ভাই বরাবরই ছিলেন সংগঠনমনস্ক ও একই সাথে প্রতিবাদী। অপছন্দনীয় সিদ্ধান্তে প্রতিবাদ করার আগে তিনি ছট্টু ভাইয়ের অনুমতি নিয়ে কথা বলতেন। আমি বিষয়টা পরবর্তীতে বুঝেছি- রগচটা ছট্টু ভাইয়ের বিরুদ্ধে কথাটা গেলে তিনি যেন কিছু না বলেন, এই কৌশল অবলম্বন করতেন। পুরো একটা বছর আমরা মিলিতভাবে কাজ করেছি। ছট্টুভাই, আলাউদ্দীন ভাইয়ের সাহচর্যে থেকে বুদ্ধি কিছুটা পোক্ত হলেও পড়াশুনো চালিয়ে যেতে পারিনি। আমি ১৯৬৮ সালে খুলনা বিদ্যুৎ কেন্দ্রে একটি চাকরি নিয়ে চলে যাই। সেখানে গড়ে ওঠে আমার পাঠচক্রের নিয়মিত পঠন-পাঠন এবং রাজনীতি চর্চা। বলাবাহুল্য এরও আগে স্কুল জীবন থেকে আজমল ভাইয়ের সাথে পাঠচক্র এবং সাংস্কৃতিক কর্মকা-ে যুক্ত ছিলাম। চাকরিতে যাবার আগে ‘প্রগতি সংঘ’ গঠন করেছিলাম। সে সময়ের সাতক্ষীরা মিউনিসিপ্যালিটির চেয়ারম্যান মজহার মিয়া, ইসুভাই প্রমুখ আমাকে সহায়তা করেছিলেন।
যাই হোক, খুলনায় চাকরি করা-কালীন সময়ে আলাউদ্দীন ভাইয়ের সাথে একদিন বিকেলে হাদিস পার্কে দেখা। তখনও পার্কটি ‘হাদিস পার্ক’ হয়নি। আলাউদ্দীন ভাই সে সময়ে সাধারণত সাদা পাজামা-পাঞ্জাবি পরতেন। কথায় কথায় বললেন, তাঁর বড়ভাই সম্প্রতি মারা গিয়েছেন। আলাউদ্দীন ভাইয়ের সাথে এতখানি সখ্য ছিল যে, তিনি তাঁর পারিবারিক কথা বলতে দ্বিধা করতেন না।
সত্তরের নির্বাচনে তিনি প্রাদেশিক সরকারের সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন শুনেছিলাম। যেহেতু আমি খুলনায় থাকতাম, তাই সত্তর সাল থেকে একাত্তরের মার্চের প্রথম সপ্তাহ পর্যন্ত সাতক্ষীরার রাজনৈতিক কার্যক্রম আমার অজ্ঞাত ছিলো। কিন্তু ৭ই মার্চ বঙ্গবন্ধুর ভাষণ শোনার পর দেশের পরবর্তী অবস্থা কী হতে পারে বিবেচনা করে ৮ মার্চেই আমি চাকরি ফেলে সাতক্ষীরা চলে আসি।
সাতক্ষীরার জিন্নাহ পার্কে ২০-২৫ জন মুক্তিকামী তরুণকে নিয়ে আমরা সম্ভাব্য স্বাধীনতা যুদ্ধের জন্য প্রস্তুত হতে থাকি ছট্টু ভাইয়ের সহায়তায়। এটা মার্চের ১১/১২ তারিখ থেকে এপ্রিলের প্রথম সপ্তাহ পর্যন্ত চলে। এর মধ্যে আমরা কয়েকজন ভারতে বসিরহাট মহকুমা শহরে চলে যাই মুক্তিযুদ্ধে সহায়তা করার আবেদন নিয়ে।
দ্বিতীয় বার আলাউদ্দীন ভাইয়ের সাথে দেখা হয় বসিরহাটে। সেটা এপ্রিলের দ্বিতীয় সপ্তাহের দিকে, সাতক্ষীরায় তখন পাকিস্তানি মিলিটারি এসেছে। আলাউদ্দীন ভাইয়ের কাছে জানতে পারলাম আমাদের সাতক্ষীরার ছেলেরা সবাই ভোমরার অপর পারে ভারতের ঘোজাডাঙ্গায় আছে। সে সংবাদ শুনে আমি ঘোজাডাঙ্গা গিয়ে সাতক্ষীরা শহরের মুক্তিযোদ্ধাদের সাথে মিলিত হই।
এর বেশ কিছুদিন পর আবার বসিরহাটে আলাউদ্দীন ভাইয়ের সাথে দেখা। তিনি তখন বসিরহাট কাছারিপাড়ায় একটা বাসা ভাড়া করে থাকতেন। ইতোমধ্যে আমরা ইটিন্ডা আম বাগানে ক্যাম্প শিফ্ট করে প্রশিক্ষণে ব্যস্ত থেকেছি, ভোমরায় পাক আর্মিদের সাথে ১৮ ঘণ্টা সম্মুখযুদ্ধ করেছি, বিভিন্ন গেরিলা অপারেশনে দিন কেটেছে; টাউন-শ্রীপুরের যুদ্ধে অনেকে শহিদ হয়েছেন।
সেপ্টেম্বরের শেষের দিকে এমএনএ গফুর ভাইয়ের সহায়তায় রণক্ষেত্রে নাট্যদল গঠনে বসিরহাট শহরের ‘মুক্তিযোদ্ধা সহায়ক সমিতি’র সেক্রেটারি রবিন সেনগুপ্ত যথেষ্ট সহযোগিতা করেন। এই সময়ে আলাউদ্দীন ভাই আমাদের নাট্য দলটির খোঁজখবর নিয়মিত রাখতেন। কোনো এক রাতে আমরা নাট্যদলের সদস্যরা ঘ্যাসদা’র নেতৃত্বে আলাউদ্দীন ভাইয়ের বাসায় মিটিং করতে যাই। পরের দিন সকালে আলাউদ্দীন ভাই আমাদের এমন একটি লোকের সহায়তা পাওয়ার জন্য প্রশংসা করেন।
এই সময় আলাউদ্দীন ভাই বললেন, মিলনী সিনেমা হলে একটি সিনেমা আসার কথা, নাম ‘জয়বাংলা’। সেখানে ঢাকার সিনেমা-অভিনেত্রী ‘কবরী’ অভিনয় করেছেন, আমারও কিছুটা শ্যুটিং করেছিলো পরিচালক, ছবিটা এসেছে কি না খরব রেখো, আমাকে জানাইও।
যথারীতি মিলনী সিনেমা হলে ‘জয়বাংলা’ ছবিটা এলে আমরা উৎসাহিত হয়ে দেখতে গেলাম। ছবির এক পর্যায়ে দেখা গেলো আলাউদ্দীন ভাই বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে, পাকিস্তানি শোষণ-নিপীড়ন বিষয়ে বড় একটি বক্তৃতা করলেন। আলাউদ্দীন ভাইকে এই খবর আমিই পৌঁছে দিয়েছিলাম।
মুক্তিযুদ্ধে সাতক্ষীরা শহরের ছেলেরা তখন বিভিন্ন সেক্টরে নিজ নিজ দায়িত্বে ব্যস্ত ছিল। আমরা-টাকি, রোজিপুর, বাগু-িয়া, টাটরা বিভিন্ন অপারেশন ক্যাম্প, শরণার্থী ক্যাম্পে মুক্তিযুদ্ধের উপরে নাট্যানুষ্ঠান পরিচালনা করছি। এই সময়ে যুদ্ধের গতি-প্রকৃতি ঘুরে গেল, ভারত বাংলাদেশকে স্বীকৃতি দিয়ে সরাসরি যুদ্ধে অংশগ্রহণ করলো ৩ ডিসেম্বর। ৭ ডিসেম্বর আমরা শত্রুমুক্ত সাতক্ষীরায় প্রবেশ করলাম। আমার নাটকের দলটি সংযুক্ত ছিল তৎকালীন ধলতিতে ক্যাম্পের সাথে। ক্যাম্পটির সার্বিক দায়িত্বে ছিলেন এমএনএ কামাল বখ্ত সাকি ভাই, ক্যাম্পের রাজনৈতিক প্রশাসক ছিলেন ইসুভাই। আমরা একটি ভারতীয় বাহিনীর সাথে নাট্যদলের কর্মীরা সাতক্ষীরা পৌঁছাই।
ইতোপূর্বে ‘বাংলাদেশ সংস্কৃতি সংসদ’ (রণক্ষেত্রের নাট্যদলের নাম) এর এক মিটিংয়ে আমরা স্থির করেছিলাম দেশ স্বাধীন করে যদি ফিরতে পারি তবে পাকিস্তান আমলে শহরের একমাত্র সাংস্কৃতিক কর্মকা- পরিচালনা স্থল-দরবার হলের দায়িত্ব মুসলিম লীগের হাত থেকে মুক্ত করবো এবং স্থানীয় গণতন্ত্রমনা প্রতিষ্ঠানগুলোকে নিয়ে একটি প্রতিনিধিত্বশীল সংগঠন তৈরি করে এটার পরিচালনার ভার তাদের উপর ন্যাস্ত করবো; এভাবে খুলনা হয়ে আমরা ঢাকা পর্যন্ত সাংস্কৃতিক সাংগঠনিক কাজ সম্পন্ন করবো।
আলাউদ্দীন ভাই তখন মুক্ত সাতক্ষীরার বিভিন্ন সংস্কারমূলক কাজের নেতৃত্ব দিচ্ছেন- সত্তরে নির্বাচিত প্রাদেশিক পরিষদের সদস্য এবং মুক্তিযোদ্ধা হিসেবে ক্ষমতাবলে। আমি পূর্বনির্ধারিত সিদ্ধান্ত মোতাবেক আমার রণাঙ্গনের নাট্যকর্মীদের নিয়ে বিভিন্ন মুক্তিকামী সাংস্কৃতিক সংগঠনের ছেলেদের সঙ্গে আলোচনা করে চলেছি। কিন্তু দুঃখের বিষয় হলো, আমারই ঘনিষ্ঠ বন্ধু মুক্তিযোদ্ধা কর্তৃক বাধাপ্রাপ্ত হতে থাকলাম। সে প্রকাশ্যে ঘোষণা দিলো, ওখানে খায়রুলকে মার্কসবাদের আড্ডা করতে দেবো না (!)।
আমি সে সময় আলাউদ্দীন ভাইয়ের শরণাপন্ন হলাম। উনি বললেন, ঠিক আছে, আমি ‘ওকে’ ডেকে জিজ্ঞেস করবো। আমি একে একে ইসুভাই, এন্তাজ ভাই সকলের দ্বারস্থ হয়ে বিষয়টির গুরুত্ব সম্পর্কে বললাম, কারণ, এনারা কেউই সাংস্কৃতিক কর্মকাণ্ড এবং এর সুদূরপ্রসারী ফলাফল সম্পর্কে ওয়াকিবহাল ছিলেন না। বন্ধু মোস্তাফিজুর রহমান তখনকার ছাত্রলীগের সভাপতি, ওকে বুঝাবার যাবতীয় প্রচেষ্টা চালিয়ে গেলাম।
একদিন আলাউদ্দীন ভাই তাঁর বাসায় (ডা. আফতাবুজ্জামান ভাইয়ের বাড়ির পাশের গলিতে একটা বাড়িতে ভাড়া থাকতেন) ডেকে আমার বন্ধুকে বুঝালেন, ‘এই কাজ সাতক্ষীরায় শুধু নয়, স্বাধীন বাংলাদেশের মধ্যে সর্বপ্রথম একটি সাংস্কৃতিক-সাংগঠনিক কাজ হতে চলেছে, যা দৃষ্টান্তস্বরূপ। যেহেতু এর কাঠামো হবে গণতান্ত্রিক, তাই কারো কোনো আশংকা থাকার কথা নয়। এটা বাস্তবায়িত হলে সাতক্ষীরার সাংস্কৃতিক অঙ্গনের জন্য বড় এক প্রাপ্তি ঘটবে।’
আলাউদ্দীন ভাইকে সমর্থন করলেন ইসুভাই। ইতোমধ্যে আমি ইসু ভাইকে বুঝাতে সক্ষম হয়েছিলাম, তিনি বলেছিলেন, তোমার এই কাজে আমার সম্পূর্ণ সমর্থন থাকবে। সেইদিন তাদের দেয়া তারিখ মোতাবেক তৎকালীন মিউনিসিপ্যালিটির হলরুমে ২৮ ডিসেম্বর, ১৯৭১; সাতক্ষীরার গণতন্ত্রমনা, প্রগতিমনা সাংস্কৃতিক কর্মীদের এক সভা আমি আহ্বান করলাম। ঐ সভায় উপস্থিত ছিলেন যথাক্রমে : আলাউদ্দীন ভাই, এন্তাজ ভাই, ইসু ভাই, তৎকালীন ছাত্রলীগ সভাপতি, মুক্তিযোদ্ধা মোস্তাফিজুর রহমান জাহাঙ্গীর, রণক্ষেত্রের নাট্যদলের কর্মীগণ, সাংস্কৃতিক ব্যক্তিত্বের মধ্যে ফকরুল আনাম খান (তরিকুলের আব্বা) কওসার ভাই, আব্দুর রসিদ (রউফ বুকডিপোর ভাই)সহ প্রগতিসংঘ, আজাদী সংঘ প্রমুখ সাংস্কৃতিক সংগঠন।
আমার প্রস্তাবে সংগঠনের নাম রাখা হয় ‘সাতক্ষীরা মহকুমা সংস্কৃতি সংসদ’ এবং দরবার হলের নাম প্রস্তাব করি, ‘শহীদ স্মৃতি মিলনায়তন’। আলাউদ্দীন ভাই সংশোধন করে বলেন-শুধুমাত্র ‘শহীদ মিলনায়তন’ রাখতে। প্রথম সভাপতি ও সম্পাদক যথাক্রমে স্থির করা হয় ফকরুল আনাম খান এবং তবিবুর রহমান স্যারকে। সর্বসম্মতিক্রমে প্রস্তাবসমূহ গৃহীত হয়। এই ভাবেই বতর্মানের ‘সাতক্ষীরা জেলা সাংস্কৃতিক পরিষদ’ এর জন্ম। সাতক্ষীরার সংস্কৃতি অঙ্গনের ইতিহাসে এই ক’জনের নাম স্বর্ণাক্ষরে লেখা থাকবে।
আলাউদ্দীন ভাইয়ের এই সহযোগিতার কারণে আমার কাছে তিনি বিশেষভাবে শ্রদ্ধার পাত্র হিসেবে পরিগণিত হন। বিশেষভাবে এই কারণেই প্রথমে বলেছি আলাউদ্দীন ভাইয়ের সাথে আমার দেখা হয়েছে ইতিহাসের বাঁকে বাঁকে।
এখন বলি প্রথমে উল্লিখিত কবিতাটির কথা। তখন আমি খুলনায় আমার চাকরিতে মুক্তিযুদ্ধের পরে পুনরায় জয়েন করেছি। মাঝে মাঝে বাড়িতে আসি। বিশেষ করে সাংস্কৃতিক পরিষদের প্রথমদিকের বিভিন্ন কাজে খুলনা থেকে শিল্পী এনে প্রোগ্রাম করতে হতো। তখন যশোর হয়ে খুলনা যাবার পথ। খুলনা থেকে সাতক্ষীরা এসে ‘খুলনা রোডের মোড়’এ নামতাম আমার বাড়ির কাছে।
সেবার বাস থেকে নেমে দেখলাম- যেখানে একটি মাইল ফলক থাকে- ‘সাতক্ষীরা-১ মাইল’ লেখা, ওটার সামনে তদ্রুপ আরো একটি ফলক, তাতে লেখা উপরিউল্লিখিত পংক্তিমালা। আমার বেশ ভালো লাগলো, দাঁড়িয়ে একটা কাগজে লিখে নিলাম।
তৎকালীন সময়ে সাতক্ষীরায় ফিরে যে ক’জন সিনিয়রদের সঙ্গে দেখা করতাম, তার মধ্যে ইসু ভাই, জামান ভাই (ডা. জামান) আর আলাউদ্দীন ভাই অন্যতম। আলাউদ্দীন ভাই সে সময়ের নিউমার্কেট ভবনে বসতেন চেম্বার অব কমার্সের অফিসে। ওখানেই তাঁকে জিজ্ঞেস করলাম সাতক্ষীরার প্রবেশমুখের ফলক এবং লেখাটার কথা। তিনি আমার দিকে হেসে বললেন, কেমন হয়েছে তাই বলো। বুঝলাম এটা আলাউদ্দীন ভাইয়ের কীর্তি। সেদিনই তিনি বলেছিলেন, একটি বিস্কুটের কারখানা করবেন নগরঘাটায়, নাম দেবেন ‘প্যাপিরাস’। জিজ্ঞেস করেছিলেন, কেমন হয়েছে নামটা।
নামটার মধ্যে এক নান্দনিক বিশেষত্ব ছিলো। প্যাপিরাস মিশরীয় অঞ্চলের একটি গাছের পাতার নাম। এই প্যাপিরাস পাতায় লিখিত অনেক প্রাচীন গ্রন্থের পা-ুলিপি উদ্ধার হয়েছে আধুনিককালে। প্যাপিরাস পাতা মিশরসহ মধ্যপ্রাচ্যের ঐতিহ্য। এ থেকেই বোঝা যায় তিনি কতখানি নান্দনিকতাপ্রিয় ছিলেন!
এরপর আলাউদ্দীন ভাইয়ের সাথে দেখা ঢাকা বিশ্ববিদ্যালয়ের জসীমউদ্দীন হলে যখন আমি বাবলুর (আফজালুল বাসার) রুমে শেয়ার করে থাকি, তখন (ঢাকায় চাকরির সুবাদে)। আলাউদ্দীন ভাইয়ের নামে হুলিয়া হয়েছে। তিনি আত্মগোপন করে আছেন। আমরা একই রুমে দিন পনেরোর মতো থাকলাম। হলে সিট না পাওয়া আরো ৭/৮ জন বিশ্ববিদ্যালয়ের ছাত্রও ছিলো।
এ সময় প্রায় প্রতি বিকেলে আমি আর আলাউদ্দীন ভাই সোহরাওয়ার্দী উদ্যানে গিয়ে বসতাম। তখন মাঠের গাছগুলো সবেমাত্র লাগানো হয়েছে, ছোট ছোট। এ সময় শিল্প-সাহিত্য-রাজনীতি নিয়ে আমরা আলাপ করতাম। তিনি সাতক্ষীরা নিয়ে অনেক পরিকল্পনার কথা বলতেন। মুক্তিযুদ্ধকালীন অনেক কথা হতো। আমি তার রাজনৈতিক আদর্শকে সমালোচনা করতাম। আমার কথাই সত্য হয়েছিল, তিনি পুনরায় আওয়ামী লীগে ফিরেছিলেন।
পরে কোনো একদিন সেই মর্মান্তিক দুঃসংবাদটি শুনি। আমি তার কোনো কাজেই সহকর্মী ছিলাম না, তবু যেন মনে হলো, নিজের তো বটেই, সাতক্ষীরার জন্য বড় এক ক্ষতি হয়ে গেলো!
লেখক : বীর মুক্তিযোদ্ধা, নাট্যকার, উপন্যাসিক, চলচ্চিত্র নির্মাতা, গণনাট্য কর্মী
(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)
Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

সাতক্ষীরায় নানা আয়োজনে চ্যানেল আইয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

সাতক্ষীরা ল’ কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করলেন ড. রবিউল ইসলাম খান

পাইকগাছায় কুরুচিপূর্ণ লিফলেট বিলি করায় ৫ ব্যক্তিকে অর্থ দণ্ড

শেখ হাসিনার পাঠানো আম পৌঁছালো মমতার বাড়িতে

জামিনের শর্ত ভেঙে এলাকায় অস্থিরতা তৈরির অপতৎপরতা ‘রাজাকার’ আকবর আলীর

তরুণ নারী উদ্যোক্তাদের সম্ভাবনা কাজে লাগাতে সমন্বয় সভা

কত বয়স হলে বয়স্ক ভাতা পাবেন শিব পদ সরকার?

নদীভাঙন, অপরিকল্পিত মৎস্য চাষ: খাওয়ার পানির সংকটে শ্যামনগর উপকূল

সাতক্ষীরায় ডেইরি খাতের উন্নয়নে বাজার সংযোগ কর্মশালা

সাতক্ষীরায় আর্থিক সাক্ষরতায় নিরাপদ ভবিষ্যৎ শীর্ষক সেমিনার

error: Content is protected !!