বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

একজন আপোষহীন সংগ্রামী জননেতার কথা

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১:২৮ পূর্বাহ্ণ

সুভাষ চন্দ্র সরকার

বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন ভাই আমাদের একই এলাকার মানুষ। ছাত্র জীবনে ভিন্ন ভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পড়ালেখা করার কারণে তাঁর সঙ্গে তেমন কোনো যোগাযোগ ছিল না। তবে আমি জানতাম তিনি রাজনীতির সাথে যুক্ত একজন তুখোড় ছাত্রনেতা। জননেতা আলাউদ্দীন ভাই বাঙালি জাতীয়তাবাদের আদর্শে বঙ্গবন্ধুর ভাবনায় অবিচল আস্থায় বাংলাদেশের মুক্তিযুদ্ধে অবিস্মরণীয় ভূমিকা পালন করেছেন।

২৫ মার্চ রাতে গণহত্যা শুরুর পরে মুসলিম লীগের প্রভাবশালী নেতারা এলাকার লোকজনকে উস্কানী দিয়ে লুটতরাজ, হত্যা, অত্যাচার-নির্যাতন করে চলে। এমনই পরিস্থিতিতে প্রাদেশিক পরিষদের সব চেয়ে কমবয়সী সদস্য হিসেবে আলাউদ্দীন ভাই এলাকার অত্যাচারিত লোকজনদের নিরাপদ জায়গায় চলে যাওয়ার পরামর্শ দেন এবং সে ব্যাপারে সহযোগিতা করেন।

তিনি যুবকদের উদ্দেশ্যে বলেন-প্রবাসী সরকার গঠিত হয়েছে, পাকিস্তানিদের বিরুদ্ধে মুক্তিযোদ্ধারা যুদ্ধ শুরু করেছে, তোমরা এলাকার যুবকদের নিয়ে ট্রেনিং ক্যাম্পে চলে এসো। রিক্রুটিং ক্যাম্পে আমাকে পাবে। আমি বাকি অন্যান্য সব ব্যবস্থা করে দেব। তার পরামর্শক্রমে আমি ও আমার এলাকার কয়েকজন সাথীকে নিয়ে বসিরহাট রিক্রুটিং ক্যাম্পে যেয়ে নাম অন্তর্ভুক্ত করি এবং ট্রেনিংয়ে অংশগ্রহণ করি। টানা ১৮দিন টাকীর সন্নিকটে তকীপুর স্কুল ক্যাম্পে ক্যাপ্টেন শাহজাহান মাস্টার, সুবেদার আয়ুব আলীর নেতৃত্বে মুক্তিযুদ্ধের প্রাথমিক পর্যায়ের হাতিয়ারের ব্যবহার ও অন্যান্য বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করি। এই ট্রেনিং গ্রহণের পরে অপেক্ষকৃত আরও উন্নত প্রশিক্ষণের জন্য আলাউদ্দীন ভাই বিহারের চাকুলিয়ায় যাওয়ার পরামর্শ দেন। সেই মোতাবেক অন্যান্য শিক্ষানবিশ গেরিলা মুক্তিযোদ্ধাদের সঙ্গে এক মাস গেরিলা যুদ্ধের যাবতীয় কলাকৌশল ও হাতিয়ারের ব্যবহার হাতে-কলমে প্রশিক্ষণ গ্রহণ করি। প্রশিক্ষণ থেকে ফিরে আসার পথে সীমান্তের বিথারীতে আলাউদ্দীন ভাইয়ের সাথে দেখা হয়। ওনার কথা মতো সীমান্তে কয়েকদিন দায়িত্ব পালন করে নিজ এলাকায় (তালায়) আগস্টের শেষের দিকে রাজাকার ও পাকিস্তানি সেনাদের বিরুদ্ধে যুদ্ধে অংশগ্রহণের জন্য চলে আসি।

এ সময় আমরা লক্ষ করি যে, এলাকার একদিকে রাজাকার, পাক মিলিশিয়া অন্যদিকে নকশালদের অত্যাচারে মানুষ ভীত সন্ত্রস্ত। মুজিব বাহিনীর সদস্যরা জালালপুর অঞ্চলে অবস্থান নিয়েছে বটে কিন্তু তাতে বিরোধীপন্থীদের শক্তির কাছে সুবিধাজনক পরিস্থিতি সৃষ্টি করতে পারেনি। তখন আমরা ১৩ জনের একটি গেরিলা গ্রুপ মুজিব বাহিনীর সঙ্গে যুক্ত হয়ে যখন এদের মোকাবেলা করার জন্য তৎপর, এমন সময় এক দুর্ঘটনা ঘটে গেল। মাগুরার মুক্তিযোদ্ধাদের অন্যতম সেলটার ম্যান এবং মুক্তিযুদ্ধের অন্যতম সহযোগী ঝুনু বাবুসহ ০৮ জন যুবক ট্রেনিং এর উদ্দেশ্যে ভারতে যাওয়ার পথে কুমিরায় নকশালদের হাতে ধরা পড়ে। নকশালরা ধৃত যুবকদের পাকিস্তানিদের হাতে তুলে দেয়। সেখানে তাদের সবাইকে পাকিস্তানিরা নির্মমভাবে হত্যা করে। এমন এক কোণঠাসা অবস্থার মধ্যে স. ম আলাউদ্দীন ভাইয়ের নেতৃত্বে ৪১ জনের একটি গেরিলা গ্রুপ আমাদের সঙ্গে যুক্ত হয়। তখন আমরা আবার সাহস সঞ্চার করে রাজাকার ও নকশালদের দ্বিমুখী অরাজকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে কর্মপরিকল্পনা গ্রহণ করি। আলাউদ্দীন ভাই তার সমস্ত গেরিলা গ্রুপকে ০৪ ভাগে ভাগ করে তালার গুরুত্বপূর্ণ অঞ্চলে অবস্থান গ্রহণের নির্দেশ দেন। তিনি সার্বক্ষণিকভাবে তার সমস্ত গেরিলা গ্রুপকে সমন্বয় করে তালায় মুক্তিযোদ্ধাদের একটি গুরুত্বপূর্ণ অবস্থান নিতে ভূমিকা নেন। আমার গেরিলা গ্রুপসহ মুজিব বাহিনীর অন্য গ্রুপের সঙ্গে আলাউদ্দীন ভাইয়ের সমন্বয় ছিল এবং প্রতিনিয়ত যোগাযোগ রক্ষা করতেন। এভাবে সার্বক্ষণিক যোগাযোগের মাধ্যমে রাজাকারদের এবং নকশালদের পরাস্ত ও কোণঠাসা করতে আমরা সফলকাম হই। ইতোমধ্যে পাকিস্তানের মিলিশিয়াদের একটি গ্রুপ ভারি অস্ত্রপাতি নিয়ে মাগুরা গেরিলা গ্রুপের ক্যাম্পে অতর্কিত আক্রমণ করে। এই যুদ্ধে গেরিলাদের ০৩ জন সদস্য শহিদ হন। সাড়ে তিনটা থেকে সন্ধ্যা পর্যন্ত মুক্তিযোদ্ধারা পাকিস্তানিদের ভারি অস্ত্রের বিরুদ্ধে মনোবল ও দেশপ্রেমের শক্তিতে বলিয়ান হয়ে প্রাণপণ যুদ্ধ করে। এই যুদ্ধে নূরুজ্জামান মন্টু, আমাদের পক্ষের একমাত্র এল.এম.জি ম্যান গুরুতর আহত হন। আবু বক্কর, সুশীল ও আজিজ যুদ্ধরত অবস্থায় শহিদ হন। যুদ্ধের এই পরিস্থিতিতে রাতের আধার নেমে এলে পাকিস্তানিরা তাদের ২ জন মৃত সেনা সদস্যকে নিয়ে ফিরে যায়। যুদ্ধে আহত নূরুজ্জামান মন্টুকে প্রাথমিক চিকিৎসা দিয়ে উন্নত চিকিৎসার জন্য মেডিকেল টিমের নিকট প্রেরণ করা হয়। এই যুদ্ধে তিনজন শহিদ মুক্তিযোদ্ধার সমাধির ব্যবস্থা করার যে উদ্যোগ নেওয়া হয় তাতে অন্যান্য নেতৃবৃন্দের সঙ্গে যুক্ত ছিলেন স. ম আলাউদ্দীন ভাই।

মাগুরা যুদ্ধে বিপর্যয়ের ফলে কপিলমুনি যুদ্ধের তারিখ কয়েকদিন পিছিয়ে যায়। খুলনা মুজিব বাহিনীর প্রধান শেখ কামরুজ্জামান টুকু, নেভালের রহমাতুল্লাহ দাদু, ইঞ্জিনিয়ার শেখ মুজিবুর রহমান, স. ম আলাউদ্দীন, ইউনুস আলী, মোড়ল আব্দুস সালামসহ অন্যান্য নেতৃবৃন্দ কপিলমুনি যুদ্ধের পরিকল্পনা গ্রহণ করেন। ডিসেম্বরের ৬ তারিখে তালা, সাতক্ষীরা, আশাশুনি, পাইকগাছা, ডুমুরিয়াসহ অন্যান্য অঞ্চলের মুক্তিযোদ্ধারা সম্মিলিতভাবে কপিলমুনি রাজাকার ক্যাম্প আক্রমণ করবে, এ ব্যাপারে নিখুঁত পরিকল্পনা গ্রহণ করেন উল্লিখিত নেতৃবৃন্দ। সেই মোতাবেক কপোতাক্ষের দুই পাড়ে কোন গ্রুপের কোথায় অবস্থান তা নিয়ে আলাউদ্দীন ভাইসহ অন্যান্যরা নির্দেশনা দেন। ৩ দিন যুদ্ধের পরে কপিলমুনি রাজাকারঘাটির পতন ঘটে। ১৫৫ জন রাজাকার ধরা পড়ে। উপস্থিত জনতার দাবির প্রেক্ষিতে রাজাকারদের কপিলমুনি স্কুল মাঠে গুলি করে হত্যা করা হয়। রাজাকারদের বিরুদ্ধে অভিযোগ নয় মাসের যুদ্ধে তারা এলাকায় সন্ত্রাসের রাজত্ব কায়েম করে। লুটতরাজ ও অগণিত মানুষকে হত্যা করে। অসংখ্য মা-বোনের সম্ভ্রম নষ্ট আর হত্যার গুরুতর অভিযোগ ছিল তাদের বিরুদ্ধে। রাজাকার ক্যাম্পে অনেক মেয়েকে বিবস্ত্র অবস্থায় পাওয়া যায়। সেখানে এলাকার মানুষের কাছ থেকে লুটতরাজ করা অনেক জিনিসপত্রও পাওয়া যায়।

খলিষখালিতে আলতাফ হোসেনের নেতৃত্বে নকশাল গ্রুপ ছত্রভঙ্গ হয়ে যায়। এদের মধ্যে কেউ কেউ আত্মসমর্পণ করে আমাদের সঙ্গে যুক্ত হয়। আলতাফ এবং তাদের কয়েকজন সঙ্গী ক্ষমা চেয়ে এলাকা ছেড়ে চলে যায়। তাদেরকে কয়েক বছর আর এলাকায় দেখা যায়নি। তেঁতুলিয়ার নকশালদের প্রধান ছিলেন কামেল বখত। দলীয় কোন্দলের এক পর্যায়ে তিনি তার সঙ্গীদের গুলিতে নিহত হন। এরপরে তার দলের অন্যান্যরা এলাকা ছাড়ে, বিচ্ছিন্ন হয়ে যায়। দীর্ঘদিন তাদেরও কোনো খোঁজ খবর পাওয়া যায়নি। যুদ্ধের শেষ পর্যায়ে ইসলামকাটিতে তাদের ২ জন সদস্য হত্যার শিকার হন। এই রকম পরিস্থিতিতে মুক্তিযোদ্ধাদের মধ্যে সংযত আচরণ ও ব্যক্তিবিদ্বেষ পরিহারের সুস্থ বাতাবরণ সৃষ্টিতে আলাউদ্দীন ভাই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। যার ফলে এলাকায় খুনোখুনি রেষারেষির অরাজক কর্মকা- বন্ধ হয়ে যায়।

আলাউদ্দীন ভাই যুদ্ধ শেষে এলাকার উন্নয়ন ও পুনর্গঠনের কাজে মনোনিবেশ করেন। তিনি নগরঘাটা ইউনিয়ন রিলিফ কমিটিতে অন্যান্য যুবকদের সঙ্গে আমাকেও সদস্য হিসেবে মনোনীত করেন। যুদ্ধ বিধ্বস্ত দেশে এলাকার বিভিন্ন রিলিফ কমিটির বিরুদ্ধে অভিযোগ আসে। তিনি ব্যক্তিগতভাবে তদারকি ও পরামর্শ দেওয়ায় নগরঘাটা রিলিফ কমিটির বিরুদ্ধে গুরুতর কোনো অভিযোগ আসেনি। তিনি আমাদের যুবকদের উদ্দেশ্যে প্রায়ই বলতেন, নগরঘাটা পিছিয়ে পড়া অবহেলিত অঞ্চলে একটি বিদ্যালয় স্থাপন করতে চান। এই স্কুলে থাকবে সাধারণ শিক্ষার সাথে কারিগরি শিক্ষার ব্যবস্থা। তার সে স্বপ্ন বাস্তবায়নের জন্য নগরঘাটার কার্পাসডাঙ্গায় নিজের টাকা দিয়ে এলাকার মানুষের কাছ থেকে জমি কিনে বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। জমিদাতাদের (স্বেচ্ছায় বিক্রয়কারী) ছেলেমেয়েদের চাকরি ও এলাকার উপযুক্ত যুবকদের শিক্ষক ও কর্মচারী পদে নিয়োগ দান করেছেন। তার স্বপ্নের সেই শিক্ষা প্রতিষ্ঠান ‘বঙ্গবন্ধু পেশাজীবী মাধ্যমিক বিদ্যালয়’ এলাকার গরিব-দুখী মানুষের সন্তানদের শিক্ষাদানে নজির সৃষ্টি করে চলেছে।

একজন দূরদর্শী সমাজ কর্মী হিসেবে তার পরিচয় পাই, যখন তিনি সমবায়ের ভিত্তিতে প্রান্তিক চাষীদের একত্র করে ৩টি গভীর নলকূপ স্থাপন করে উন্নত প্রথায় ধান চাষের সুযোগ করে দেন। শিল্প প্রতিষ্ঠান গড়ার ভাবনা থেকে তিনি স্কুল সংলগ্ন এলাকায় বিস্কুট ফ্যাক্টরি গড়ে অনেক কর্মজীবী মানুষের কর্মসংস্থানের সুযোগ করে দেন। এক্ষেত্রে এই অঞ্চলে একটি মিনি আখের কল (চিনি উৎপাদন) স্থাপনের স্বপ্ন দেখতেন। কিন্তু সেটা তিনি করে যেতে পারেননি।

সমাজসেবায় যুক্ত থাকার সুবাদে সাতক্ষীরা চেম্বার অব কমার্স, ভোমরা স্থল বন্দরসহ অনেক প্রতিষ্ঠানের সাথে যুক্ত ছিলেন আলাউদ্দীন ভাই। চেম্বার অব কমার্সে যুক্ত থাকাকালীন তিনি ভোমরা স্থল বন্দরকে পূর্ণাঙ্গ বন্দরে রূপান্তরিত করার ব্যাপারে দৃঢ় পদক্ষেপ গ্রহণ করেন এবং অনেকাংশে সফল হন। পাকিস্তানি শাসন-শোষণের বিরুদ্ধে আন্দোলন-সংগ্রামের প্রতি অবিচল আস্থা, গভীর দেশ প্রেম, গরীব-দুঃখী মানুষের প্রতি ভালোবাসা, দলের ভেতর ও বাইরের সুবিধাবাদী অপশক্তির বিরূদ্ধে আপোষহীন ছিলেন স. ম আলাউদ্দীন ভাই।

বঙ্গবন্ধুর প্রতি অবিচল আস্থা ও বাঙালি জাতীয়তাবাদের ব্রতে অগ্রসৈনিকের দায়িত্ব পালন করে যখন সাতক্ষীরার উন্নয়নে এগিয়ে চলেছেন, এমনই মুহূর্তে দুর্বৃত্তরা গভীর ষড়যন্ত্র করে ভাড়াটে খুনিদের দ্বারা আলাউদ্দীন ভাইকে গুলি করে নির্মমভাবে হত্যা করে। যে সময় তাকে হত্যা করা হয়, সে সময় তিনি নিজের প্রতিষ্ঠিত ‘দৈনিক পত্রদূত’ পত্রিকা অফিসে কর্মরত ছিলেন। যে পত্রিকা সাতক্ষীরার অবহেলিত মানুষের দূত হয়ে তাদের জীবন কথার প্রতিনিধিত্ব করছে। যে পত্রিকার বস্তুনিষ্ঠ সংবাদ প্রতিক্রিয়াশীলদের শিবিরে আতংকের কারণ হয়ে দাঁড়ায়। ভাগ্যের কি নির্মম পরিহাস সেই পত্রিকা অফিসেই তাকে পৈশাচিকভাবে গুপ্ত ঘাতকের গুলিতে বীরোচিতভাবে মৃত্যুবরণ করতে হলো যা সংবাদপত্রে সাতক্ষীরার শোকাতুর গণমিছিলের নগর শিরোনাম হয়ে ওঠে।

এত বছর পেরিয়ে গেলেও খুনিচক্রের ষড়যন্ত্রে এলাকার মানুষ বিশেষত তার পরিবার আজও আলাউদ্দীন ভাইয়ের হত্যার বিচার পায়নি। বিভিন্নভাবে জনমত গঠন করে খুনি চক্রের বিরুদ্ধে নাগরিক সমাজ পদক্ষেপ গ্রহণ করে বিচার প্রক্রিয়া সচল রাখার চেষ্টা করছে। কিন্তু অভিযোগ উঠেছে মুক্তিযুদ্ধের পক্ষের কিছু মানুষ ও প্রতিষ্ঠান নির্লজ্জভাবে খুনিচক্রকে সহযোগিতা করছে। আমাদের ব্যর্থতা ও আইনের ফাঁক ফোকড় দিয়ে ষড়যন্ত্র করে এই শক্তিশালী খুনিচক্র কালো টাকার বদৌলতে বিচারকার্যে কালক্ষেপণ করছে। বিচার প্রক্রিয়াকে ভিন্ন খাতে প্রভাবিত করে দায়মুক্ত হতে পাকাপক্ত পদক্ষেপ নিয়ে চলেছে।

বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করা অগ্রসৈনিক অসাম্প্রদায়িক অকুতোভয় জীবন যোদ্ধা স. ম আলাউদ্দীনের সামগ্রিক জীবনের কর্মকা-ের আলোকে নতুন প্রজন্ম দুর্নীতি, সন্ত্রাস, কালো টাকা, সাম্প্রদায়িকতা, বিচারহীনতাসহ অসুস্থ রাজনৈতিক সংস্কৃতি থেকে বেরিয়ে আসার পথের দিশা পাবে। স. ম আলাউদ্দীন ভাইয়ের স্বপ্ন বাস্তবায়নের মাধ্যমে সাতক্ষীরার সামগ্রিক উন্নয়ন, সুশাসন ও ন্যায্য সমাজ প্রতিষ্ঠিত হবে। যুব সমাজকে সাথে নিয়ে মুক্তিযুদ্ধের পক্ষের সকল প্রগতিশীল দেশপ্রেমিক মানুষের ঐক্যবদ্ধ ও সম্মিলিত প্রয়াসে এই আদর্শের বাস্তবায়ন ঘটাতে চাই। জীবনের এই সন্ধিক্ষণে আমি ঐকান্তিকভাবে এই আশাবাদ ব্যক্ত করি।

লেখক : বীর মুক্তিযোদ্ধা, শহিদ স. ম আলাউদ্দীনের সহযোদ্ধা ও সাবেক অধ্যক্ষ, সাতক্ষীরা সিটি কলেজ

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

 

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!