বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

তিন দশক আগের স. ম আলাউদ্দীন ও সমকালীন বাস্তবতা

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ১:৫৭ পূর্বাহ্ণ

আবুল কাসেম

আমি তখন পাটকেলঘাটায় বসবাস করি। সন্ধ্যায় একজন ব্যবসায়ীর সাথে দেখা। বইয়ের দোকান রয়েছে তার। দূর থেকে আমাকে দেখলেই হাসিমুখে কথা বলা তার অভ্যাস। ওই দিন ঘটলো উল্টোটা। রাগে গরগর করতে করতে আমাকে বললেন, ‘আচ্ছা বলতো, ফোনে একমিনিট কথা বলতে কয় টাকা খরচ হয়?’ উত্তরে আমি বললাম, সর্বোচ্চ ৭ টাকা। পরে তার কাছ থেকে যেটা জানতে পারলাম, ওসির কাছে ফোন দেয়ার জন্য স্থানীয় এক নেতাকে ১ কেজি আঙুর কিনে দিতে হয়েছে তার। আক্ষেপ করে তিনি বলেছিলেন, আরে নেতা হলেন আলাউদ্দীন সাহেব! কত মানুষের কত উপকার করেন, নিঃস্বার্থভাবে। অথচ কেউ কখনো তার সাতক্ষীরা অথবা মিঠাবাড়ির বাড়িতে মাছ বা অন্যান্য উপঢৌকন নিয়ে যেতে সাহস পাননি।

বলছি, মিঠাবাড়ির স. ম আলাউদ্দীনের কথা। সম্ভবত সাতক্ষীরাতে হাতে গোনা যে ক’জন ব্যক্তি রয়েছেন, যাদের নাম শুনলেই সবাই চেনে, বাড়ি কোথায় বলার দরকার হয় না, তিনি তাদেরই একজন।

এ লেখাতে চেষ্টা থাকবে, নিজের সাহস ও কর্মগুণে একেবারে তৃণমূলের অখ্যাত একজন শিক্ষক কীভাবে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিখ্যাত একজন মানুষে পরিণত হন, তা তুলে ধরার।

স. ম আলাউদ্দীনের না ছিল সুদর্শন চেহারা, তিনি না ছিলেন বিত্তবানের সন্তান। একেবারে খেটে খাওয়া পরিবারের সন্তান তিনি। আমাদের সমাজে যেটা দেখা যায়-মাতব্বরের ছেলে মাতব্বরী করলে সবাই মেনে নেয়। কিন্তু যদি নিতান্তই সাধারণ কেউ হন, তাহলে তার যত প্রজ্ঞাই থাকুক না কেন, তাকে কেউ মানতে চান না। যেমন আব্রাহাম লিংকন মুচির ছেলে ছিলেন বলে মার্কিন সমাজে তাকে কতই না বাধার মুখোমুখি হতে হয়েছে। কিশোর বয়সে মুচির ছেলে বলে তাকে সবাই ক্ষ্যাপাতো। সর্বকালের সেরা রাজনীতিবিদ আব্রাহাম লিংকন একবার বক্তৃতা দিতে মঞ্চে দাঁড়িয়েছেন। এলাকার প্রতাপশালী জনৈক ব্যক্তি হঠাৎ তাঁর সামনে গিয়ে বক্তব্য থামিয়ে দিলেন। লোকজন মুখ চাওয়া-চাওয়ী করতে প্রতাপশালী ব্যক্তিটি বলে উঠলেন, মি. লিংকন, তোমাকে আমরা মানতে পারি না। কারণ তুমি সমাজের নিচু স্তর থেকে এসেছ। তোমার বাবা জুতা সেলাই করতো। তবে, এই অপমান গায়ে মাখেননি সর্বকালের সর্বশ্রেষ্ঠ এই মানুষটি। খুবই বিনয়ের সাথে বলেছিলেন, মি., আমার বাবা কখনো তাঁর কাজে ফাঁকি দেননি। তিনি খুবই সুন্দর করে জুতা সেলাই করেন। তাঁর কাজ নিয়ে কেউ অভিযোগ করেননি। সুতরাং তিনি একজন ভালো মানুষ। আমি তাকে নিয়ে গর্ব করি। আর আমিও জুতার কাজ শিখেছিলাম। আপনি যদি কিছু মনে না করেন, আপনার জুতাও আমি সুন্দর করে কালি করে দিতে পারি। হলভর্তি লোকজন চুপসে গেল লিংকনের এই বক্তব্য শুনে। আর অহংকারী লোকটা মাথা নিচু করে হল থেকে বেরিয়ে গেল।

প্রভাবশালীরা স. ম আলাউদ্দীনকে বিভিন্নভাবে তাচ্ছিল্য করতেন বলে শুনেছি। যেমনটা করতেন জেলার তৎকালীন একজন শীর্ষনেতা। বিভিন্ন বক্তব্যে স. ম আলাউদ্দীন ও তার পিতৃজনদের নিয়ে তিনি হেয় করতেন, পাশাপাশি নিজের বংশ-পরিচয় নিয়ে গর্বে নিজের বুকের ছাতিটা চওড়া করে ধরতেন। কিন্তু স. ম আলাউদ্দীন এসবে ভ্রুক্ষেপ করতেন না। তার উঠাবসা ছিল সমাজের প্রান্তিক পর্যায়ের মানুষের সাথে। সে কারণেই স. ম আলাউদ্দীন অমর হয়েছেন, আর অন্যরা মরণ বরণ করে চিরতরে হারিয়ে গেছেন মাটির নিচে।

তালা উপজেলার অধিকাংশ লোক বিশ্বাস করে, যেকোনো নিরপেক্ষ ভোটে স. ম আলাউদ্দীনকে হারানো কঠিন ছিল। কারণ একটাই, তিনি মনে-প্রাণে অচ্ছুতদের প্রতিনিধিত্ব করতেন। অভিজাত শ্রেণির প্রবল বিরোধিতা ছিল তার নিত্যসঙ্গী। তা সত্ত্বেও নিজেকে সমাজের সামনের কাতারে আনা ও মানুষের জন্য কাজ করে যেতে প্রচণ্ড মনের জোর ছিল তার। সে কারণে তিনি নিজেকে ছাড়িয়ে বহুমাত্রিকতায় উন্নীত হতে পেরেছিলেন।

রাজনীতিতে স. ম আলাউদ্দীন ছিলেন এক উজ্জ্বল নক্ষত্র। তিনি জনগণের চোখ ও মনের ভাষা বুঝতেন। জনগণও তাঁর ডাকে সাড়া দিত। ’৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে তালায় যে গণআন্দোলন হয়েছিল, তিনি ছিলেন তার রূপকার। ভাষাজ্ঞান ও উচ্চারণে মাত্রাজ্ঞান তাঁর বক্তব্যকে এমন পর্যায়ে নিয়ে যেত, পথচলা মানুষের পা থেমে যেত। আমার খুব ভালো মনে আছে, তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে পাটকেলঘাটা পাঁচ রাস্তার মোড়ে জনসভা। প্রধান অতিথি স. ম আলাউদ্দীন। সিকি কিলোমিটারব্যাপী লোকে লোকারণ্য। অধীর আগ্রহে সবার অপেক্ষা নেতা কী বলবেন, তার জন্য। তিনি মাইকের সামনে আসলেন। তত্ত্বাবধায়ক সরকারের দাবিকে প্রতিষ্ঠিত করতে বক্তব্যের একপর্যায়ে বললেন, তথাকথিত রাজাধিরাজরা আপনাদের পর্ণকুঠিরে যায় শুধুমাত্র আপনার হাতে একটি ভোট আছে, তার জন্য। বিএনপি সরকার আপনার ভোটাধিকার কেড়ে নিয়ে যুগ যুগ ক্ষমতায় থাকতে চায়। তাই আপনার ক্ষমতা ফিরিয়ে দিতে আওয়ামী লীগ গায়ের ঘাম ও রক্ত ঝরাচ্ছে।

ট্রাজেডি হলো এই, ’৯৬ সালে তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠিত হলো, সেই সরকারের অধীনে নির্বাচন হলো, আওয়ামী লীগ জয়ী হলো, অথচ স. ম আলাউদ্দীন ততদিনে নেই। আরও ট্রাজেডি হলো, এতবছরে তার হত্যার বিচার হলো না দীর্ঘদিন আওয়ামী লীগ সরকারে থাকা সত্ত্বেও। স্কটিশ ট্রাজেডি ম্যাকবেথ থেকে আমরা জানি, উচ্চাকাঙ্ক্ষা দ্বারা প্রলুব্ধ হয়ে সেনাপতি ম্যাকবেথ জনগণের রাজা ডানকানকে হত্যা করেন। নিজের ক্ষমতাকে নিরঙ্কুশ করতে তিনি অসংখ্য উচ্চপদস্থ ব্যক্তিকে হত্যা করেছিলেন। সাতক্ষীরার জনগণের রাজা স. ম আলাউদ্দীনকে হত্যা করেছে কুচক্রীরা। তাদের ধারণা ছিল, স. ম আলাউদ্দীন এভাবে জনগণের বটবৃক্ষে পরিণত হলে তারা ভাটুই গাছের মতো ছোট হয়ে যাবেন।

সত্যিকারের গণমানুষের নেতারা সরকারি দলের চেয়ে বিরোধী দলে থাকার সময় প্রভাবশালী ও জনবেষ্টিত থাকেন। স. ম আলাউদ্দীনও এর ব্যতিক্রম ছিলেন না। বঙ্গবন্ধু নিঃসন্দেহে ক্ষমতায় যাওয়ার আগে বেশি জনপ্রিয় ছিলেন। রাজনীতিতে স. ম আলাউদ্দীনকে আমি চিনি ’৯৫ ও ’৯৬ সালে। বিশেষ করে পাটকেলঘাটা এলাকায় তিনি ছিলেন অসম্ভব জনপ্রিয় নেতা। পাটকেলঘাটা পাঁচরাস্তার মোড়ে স. ম আলাউদ্দীন ও এবিএম আলতাফ হোসেনের পাল্টাপাল্টি বক্তব্য চলত। বক্তব্যের মোহে হোক বা জনপ্রিয়তার কারণে হোক, স. ম আলাউদ্দীনের জনসভাতে বেশি লোকসমাগম হতো। এছাড়া পাটকেলঘাটা অঞ্চলের বিভিন্ন জায়গায় যেখানেই স. ম আলাউদ্দীন ইয়ামা আরএক্স বাইক নিয়ে দাঁড়াতেন, সেখানেই মানুষের জটলা পড়ে যেত। কারণ তিনি ছিলেন হ্যামিলনের বাঁশিওয়ালা।

ধর্মীয় কাজ নিষ্ঠার সাথে পালন করেও যে পুরোদস্তুর অসাম্প্রদায়িক হওয়া যায়, স. ম আলাউদ্দীন তার উজ্জ্বল দৃষ্টান্ত ছিলেন। অন্যান্য ধর্মাবলম্বীদের ধর্মীয় অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকতেন। নামাজের সময় হলে যথারীতি নামাজ পড়ে তিনি আবারো সেখানে যেতেন। আওয়ামী লীগ করার কারণে নয়, ব্যক্তিগত সততা ও নৈতিকতার জন্য তিনি হিন্দু সম্প্রদায়ের অনেক কাছের মানুষ ছিলেন।

ব্যক্তিগত জীবনে আমি বেশ পরিশ্রমী মানুষ। আমার কাজের ক্ষেত্র দুটো, শিক্ষকতা ও সাংবাদিকতা। এই করতে যেয়েই আমি হাঁফিয়ে উঠি। অনেক চাপে থাকলে সাধারণত অনেকের ফোন রিসিভ করতে ইচ্ছে করে না। অথচ স. ম আলাউদ্দীন ছিলেন একাধারে ব্যবসায়ী, সম্পাদক, রাজনৈতিক ও সামাজিক ব্যক্তিত্ব। তাঁর কর্মের পরিধি ছিল ব্যাপক। আমি আশ্চর্য হয়ে ভাবি, ছোট্ট একটা জীবনে তিনি এতো কাজ করেছিলেন কীভাবে? জীবনের জন্য প্রয়োজনীয় কয়েক ঘণ্টা ঘুম ছাড়া সারা দিন-রাত কেটেছে তার কর্মযজ্ঞে। অথচ কোনো প্রয়োজনে তাঁর কাছে আসলে কাউকে নিরাশ করেননি তিনি।

আরেকটি ঘটনা বলি, অনেক আগে বাইকসহ তিন ও চার চাকার যান বিজিবি ব্যাটালিয়নের সামনে থামতে হতো। চোরাচালানী পণ্য তল্লাশির নামে জনগণকে সীমাহীন দুর্ভোগে ফেলতো তৎকালীন বিডিআর সদস্যরা। স. ম আলাউদ্দীন একদিন পাটকেলঘাটা থেকে সাতক্ষীরায় আসছিলেন। কিন্তু বিডিআর গেটে তিনি বাইক থামালেন না। পরবর্তী গেটে ব্যারিয়ার ফেলে তার গতিরোধ করে তাকে আটক করল বিডিআর কর্মকর্তারা। বিডিআরের তৎকালীন মেজরের সাথে তার ইংরেজিতে তর্ক-বিতর্ক হলো। স. ম আলাউদ্দীন চিৎকার করে জানতে চাইলেন, কোন আইনবলে স্বাধীন দেশের স্বাধীন রাস্তায় বাইক থামাতে বলা হচ্ছে। অপরদিকে খবর পেয়ে আমাদের এলাকার হাজারো মানুষ বিডিআর গেটের সামনে অবস্থান নেয়। উপায়ন্ত না দেখে তাকে ছেড়ে দিতে বাধ্য হলো বিডিআর। সাতক্ষীরা বিজিবি ব্যাটালিয়নের সামনে এলে স. ম আলাউদ্দীনের কথা আমার খুব মনে পড়ে। ভাবি, লাখ লাখ লোক এ রাস্তা দিয়ে তখন চলেছে। কই, কেউতো বিদ্রোহ করেনি। সবাই গা বাঁচিয়ে চলেছেন। কোটি মানুষের মধ্যে আলাউদ্দীন একজন বলেই তিনি তল্লাশির নামে বিডিআরের অপমানজনক এ সিদ্ধান্তের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছিলেন।

স. ম আলাউদ্দীন যখন আততায়ীর গুলিতে মারা গেলেন, তখন আমি বয়সে বেশ ছোট। বয়স কম থাকায় সাতক্ষীরার সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক উন্নয়নে তাঁর অবদান তখন তেমন একটা বুঝিনি। পরিণত বয়সে এখন বুঝতে পারি, ঘাতকরা ব্যক্তিগত স্বার্থে সাতক্ষীরার কতবড় ক্ষতি করেছে! স. ম আলাউদ্দীন মারা যাওয়াতে গুটিকয়েক মানুষ হয়তো কয়েকটি চেয়ার হাতিয়ে নিতে পেরেছে। কিন্তু তারা বঞ্চিত করেছে জেলার ২২ লাখ মানুষকে।

স. ম আলাউদ্দীন যুগের চাহিদার সাথে তাল মিলিয়ে চলা একজন মানুষ ছিলেন। প্রায় ত্রিশ বছর আগে তিনি কারিগরি শিক্ষাকে প্রাধান্য দিয়ে প্রতিষ্ঠা করেছিলেন বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ। যদিও পরবর্তীতে বিদ্যালয়টি সাধারণ মাধ্যমিক বিদ্যালয়ে রূপান্তরিত হয়েছে। স্কুলের পাশেই তিনি তৈরি করেছিলেন একটি বিস্কুট ফ্যাক্টরি। যে ফ্যাক্টরিতে আশপাশের অনেকেরই কর্মসংস্থানের সুযোগ হয়েছিল।

অপ্রাসঙ্গিক হলেও বলা দরকার, বিগত দুই দশকে দেখছি অনেকেরই পেশা রাজনীতি। আমাদের দেশের জনপ্রতিনিধিরা যে সম্মানী পান, তা দিয়ে মনে হয় দাওয়াতে উপহার সামগ্রী কেনাও তারপক্ষে সম্ভব হবে না। আর যারা জনপ্রতিনিধি নন, তাদের অবস্থা তো আরও শোচনীয়। সে-সময় শুনেছি, জেলার অনেক বাঘা-বাঘা নেতাকে টাউট-বাটপার বলা হতো। কর্মীদের কাছ থেকে উৎকোচ নেওয়া ছাড়া তারা চলতে পারতেন না। এসব ক্ষেত্রে ব্যতিক্রম ছিলেন স. ম আলাউদ্দীন। তিনি পুরোদস্তুর একজন ব্যবসায়ী হয়ে উঠেছিলেন। পাটকেলঘাটার কুমিরায় তার ইট-ভাটা নির্মাণ, নগরঘাটায় ‘আলাউদ্দীন ফুড অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ’ প্রতিষ্ঠা, ভোমরা স্থলবন্দর প্রতিষ্ঠার পাশাপাশি সিএন্ডএফ এজেন্ট হওয়া ইত্যাদি তার নমুনা।

যতটুকু মনে পড়ে, আলাউদ্দীন চাচার সাথে আমার কথা হয়েছিল সবমিলিয়ে চার/পাঁচবার। অদ্ভূত সম্মোহনী ক্ষমতা ছিল তার। কথার জাদুতে যে কাউকে বশীভূত করতে পারতেন তিনি।

আমি নিশ্চিত স. ম আলাউদ্দীনের মতো আর কেউ জন্মাবেন না এ জনপদে। শ্রোতাদের রক্তে আগুন ধরাবে না আর কারও জলদগম্ভীর কণ্ঠস্বর।

আমাদের কাজ হবে, তাঁর চিন্তা-চেতনা, আদর্শ, পরের জন্য কাজ করার মানসিকতা ও দৃঢ়তা পরবর্তী প্রজন্মের কাছে পৌঁছে দেওয়া।

লেখক : আহবায়ক, সাতক্ষীরা টিভি জার্নালিস্ট অ্যাসোসিয়েশন। সাতক্ষীরা প্রতিনিধি, ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশন ও আজকের পত্রিকা

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

 

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!