বুধবার , ১৯ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

স. ম আলাউদ্দীন : একজন মহান নেতা ও স্বপ্নদ্রষ্টা

প্রতিবেদক
the editors
জুন ১৯, ২০২৪ ২:০৩ পূর্বাহ্ণ

আশরাফ রহিম

স. ম আলাউদ্দী- আমাদের জাতীয় বীরদের অন্যতম, বীর মুক্তিযোদ্ধা। একজন রাজনৈতিক আদর্শবান নেতা। নিবেদিতপ্রাণ, ব্যতিক্রমী চরিত্র। আমাদের কালের এক কৃতি ত্যাগী মানুষের মুখ-সাহসী স্পষ্টবাদী মানুষ। তিনি স্বপ্ন দেখতেন ও দেখাতেন। বড় বড় স্বপ্ন। শুধু স্বপ্ন দেখা নয়, স্বপ্ন বাস্তবায়নের জন্য তিনি আজীবন নিবেদিত ছিলেন। তিনি নেতৃত্ব দিতেন সামনে থেকে। আমৃত্যু সংগ্রামী অপরিমেয় শৌর্য-বীর্যের প্রতীক স. ম আলাউদ্দীন-তাঁর স্বাভাবিক মৃত্যু হয়নি। তাঁকে হত্যা করা হয়েছে। নিশ্চিতভাবেই তিনি বেঁচে থাকবেন যুগ যুগান্তরে- মানুষের হৃদয় মাঝে।

দৈনিক পত্রদূতের সম্পাদক ও আওয়ামী লীগ দলীয় সাবেক প্রাদেশিক পরিষদ সদস্য স. ম আলাউদ্দীন তার অফিসে থাকা অবস্থায় গুলিবিদ্ধ হয়েছেন। আসলে তাঁকে হত্যা করা হয়েছেÑ তাঁর মতো সাহসী স্পষ্টবাদী সৎ মানুষ, অনেকের কুকর্মের পথে তিনি ছিলেন কাঁটার মতো। তাই কাপুরুষের মতো তারা এই মহান নেতাকে ১৯ জুন ১৯৯৬ তারিখে হত্যা করে। আমার স্নেহের ছোট ভাই আনিসের কাছে জেনেছিলাম তাকে যারা হত্যা করেছে সে তাদেরকে সনাক্ত করতে সক্ষম হয়েছিল। তাদের বিরুদ্ধে, আমার জানামতে সে সাক্ষ্য দিয়েছিল। আনিসুর রহিম তখন অধুনালুপ্ত দৈনিক সাতক্ষীরা চিত্রের প্রকাশক ও সম্পাদক ছিল। স. ম আলাউদ্দীনের দৈনিক পত্রদূতের অফিস ও তার পত্রিকার অফিস ছিল পাশাপাশি। এই হত্যার বিচারের জন্য আনিস খুবই সোচ্চার ছিল। দীর্ঘ ২৭ বছর পরও তাঁর হত্যার বিচার হয়নি, আরো স্পষ্টভাবে বললে বলা উচিত- খুনিদের বিচার করা যায়নি। এটা আমাদের জাতীয় লজ্জা ও চরম ব্যর্থতা।

আমি লিখতে বসেছি তাঁর বড় বড় স্বপ্নকে সামনে আনার জন্য। সেই সাথে লিখবো তাঁর সামনে থেকে নেতৃত্ব দেবার গল্প। তাঁকে হত্যার বিচারের দায়িত্ব রাষ্ট্রের উপর ছেড়ে দিলাম। এখনো আমি বিশ্বাস করি এই জঘন্য হত্যার বিচার একদিন হবেই।

জেনে নেই, কে ছিলেন স. ম আলাউদ্দীন এবং কেমন ছিলেন তিনি। একই সাথে বুঝে নিই-উনার সময়-কাল পরিস্থিতি কেমন ছিল। স. ম আলাউদ্দীনের দরজা ছিল সবার জন্য উন্মুক্ত। প্রকৃত অর্থে জনগণের সেবক। উনি প্রতিদিন উনার এলাকার মানুষের কল্যাণের জন্য কাজ করতেন। আসুন আমরা তাঁর সুযোগ্য সেজ কন্যা লায়লা পারভীন সেঁজুতির মুখ থেকেই শুনি- একজন মানুষ, একজন পিতা, একজন সমাজকর্মী হিসাবে স. ম আলাউদ্দীন কেমন ছিলেন।

লায়লা পারভীন সেঁজুতির কথা: বাসায় লাইব্রেরি ছিল। আব্বা প্রচুর পড়াশুনা করতেন। যত রাতই হোক তিনি বাসায় ফিরে পড়তেন। ইসলাম ধর্ম ছাড়াও অন্য ধর্মের বইও পড়তেন। নামাজ কাজ্বা করতেন না। নামাজের সময় উনি যেখানেই থাকতেন সেখানেই নামাজ পড়ে নিতেন। কোনো সভায় থাকলে এবং তখন নামাজের সময় হলে নামাজ পড়ে নিতেন। এমনকি নামাজের সময়, উনি যদি কোনো সময় কোনো হিন্দু ধর্মালম্বীর বাসায়ও থাকতেন সেখানেই নামাজ আদায় করতেন। সবাই উনাকে আপ্যায়ন ও শ্রদ্ধা করতেন।

পিতা হিসাবে তিনি ছিলেন অত্যন্ত যত্নশীল। আমরা দুষ্টুমি করলে আব্বা কিছু বলতেন না। আম্মা রাগ করে যদি আব্বাকে বলতেন, তুমি মেয়েদেরকে একদমই শাসন করো না। উনি বলতেন, তুমিতো শাসন করো এরপর যদি আমিও শাসন করি তবে ওরা কার কাছে যাবে? আব্বার মায়া ভালোবাসা বাইরে থেকে বোঝা যেত না। উনি ভীষণ কর্মব্যস্ত মানুষ ছিলেন। সারাদিন বাইরে কাজ শেষে অত্যন্ত ক্লান্ত হয়ে ঘরে ফিরতেন রাত করে। যত রাতই হোক না কেন, উনি আমাদের ঘরে এসে আমাদের ঘুমন্ত মুখ না দেখে নিজের ঘরে যেতেন না। আম্মাকে বলতেন ওদের ঘরের দরজা আমার জন্য খুলে রেখ। আমরা জেগে থাকলে আব্বাকে দেখেই বুঝতাম তিনি কী অসম্ভব ক্লান্ত, কিন্তু মুখে হাসি লেগেই থাকতো।

আব্বা বাসায় থাকলে দূর দূরান্ত থেকে লোক আসতেন বিভিন্ন কাজে। যেহেতু উনি সমাজ সেবা ও রাজনীতি করতেন তাই স্বাভাবিক ভাবেই সব পেশা, জাতি, ধর্ম নির্বিশেষে মানুষের আসা যাওয়া ছিল আমাদের বাসায়। আম্মাকে দেখেছি এ ব্যাপারে আব্বাকে সব রকম সহযোগিতা করতেন। আম্মা বা আমরা বোনেরা চা-নাস্তা দিয়ে তাদের আপ্যায়ন করতাম। এটাই ছিল আমাদের রেওয়াজ। মনে আছে একবার রাতে একজন অতিথি এসেছিলেন কোনো এক কাজে আব্বার সাথে দেখা করতে। সে সময় আমাদের ও আশেপাশের এলাকায় ভালো রাস্তা ছিল না। সম্ভবত অনেক দূর থেকেই এসেছিলেন তাই আসতে রাত হয়েছিল। উনি বললেন আপনার আব্বা যদি না ঘুমিয়ে থাকেন তাহলে তাঁকে কী একটু ডাকবেন। আব্বা ক্লান্ত ছিলেন বিধায় শোবার সাথে সাথেই ঘুমিয়ে গিয়েছিলেন। তাই আর ডাকিনি। আব্বা পরে যখন জানলেন এক ভদ্রলোক দেখা করতে এসে ফিরে গেছেন, তখন আমাদেরকে খুব ভর্ৎসনা করেছিলেন। বুঝেছিলাম উনি খুব কষ্ট পেয়েছেন।

আমরা পাঁচ বোন ও এক ভাই। ভাইটি সবার ছোট। আব্বা মাঝে মাঝে বেশ মজাও করতেন। রবীন্দ্র সংগীত গাইতেন চমৎকার। সুন্দর কবিতা আবৃত্তি করতেন। প্রতি ঈদে আমাদের সবাইকে নিয়ে আমাদের দাদু বাড়ি যেতেন- আব্বা এই সময়টা পরিবারের সাথে কাটাতে খুব পছন্দ করতেন। শিশুদের জন্য নতুন টাকা জোগাড় করে রাখতেন ঈদি দেবার জন্য। আমাদের পারিবারিক বন্ডিং খুব সুন্দর ছিল।

আমি তন্ময় হয়ে শুনি সেঁজুতির কথা। আর ভাবি কী অসাধারণ এক মানুষ ছিলেন স. ম আলাউদ্দীন। সেঁজুতি, তার বোনেরা ও ভাই অকালে হারিয়েছে তাদের পরম প্রিয় বাবাকে, তাদের মা তারুণ্যেই হারিয়েছেন তাঁর স্বামীকে, আর আমরা দেশবাসী হারিয়েছি এমন এক নেতাকে যার প্রয়োজন ছিল সর্বাধিক আমাদের এক রকম নেতৃত্ব শূন্য দেশে, বিশেষ করে সাতক্ষীরা জেলাবাসী।

এবার শোনা যাক উনার জামাতা বা সেঁজুতির স্বামী অ্যাডভোকেট আবুল কালাম আজাদের গল্প। তিনি গণমাধ্যম কর্মী ও সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির সদস্য সচিব। তিনি যেমন জেনেছেন স. ম আলাউদ্দীনকে। শোনা যাক তাঁরই ভাষায়।

আবুল কালাম আজাদের গল্প : উনার মৃত্যুর অনেক বছর পর আমার সাথে উনার মেয়ে লায়লা পারভীন সেজুঁতির বিয়ে হয়। বিবাহের আগে ও পরে আমি আমার পেশা ও সাংগঠনিক কাজে সাতক্ষীরার প্রত্যন্ত অঞ্চলে ঘুরেছি। স. ম আলাউদ্দীনের সংসদীয় এলাকার প্রায় সব জায়গাতেও আমাকে যেতে হয়েছে। এমনকি আমার কাজ আমাকে মানুষের ঘরে ঘরেও নিয়ে গিয়েছে। উনার এলাকা এবং আশেপাশের গ্রাম-গঞ্জে যেখানেই মানুষ যখন জেনেছে আমি উনার জামাই, তখন সবাই আমাকে যেভাবে বিশেষ আদর-যতœ করেছে তা আমি ভাষায় প্রকাশ করতে পারবো না। উপলব্ধি করেছি কী অসম্ভব জনদরদী এক নেতা ছিলেন তিনি। ধনী-গরীব, হিন্দু-মুসলমান-খ্রিস্টান নির্বিশেষে তিনি যে সবাইকে সমানভাবে সম্মান করতেন তা আমি এই সব মানুষের আচার আচরণ ও কথার মাঝে দেখেছি।

উল্লেখ্য, উনার গ্রামের বাড়ি বর্তমান তালা উপজেলার মিঠাবাড়ি গ্রামে। উনার গ্রাম ও আশেপাশের এলাকা ছিল অত্যন্ত অনুন্নত। বেশির ভাগ মানুষই দরিদ্র ও অশিক্ষিত বা স্বল্প শিক্ষিতÑ এক কথায় দরিদ্র এবং সুবিধাবঞ্চিত। আমার জানা মতে, উনি এই সব সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে নিজেকে আমৃত্যু নিয়োজিত রেখেছিলেন। স্বপ্ন দেখেছিলেন নিজ গ্রাম ও আশেপাশের এলাকায় শিক্ষার আলো জ্বালাবেন ও ছড়াবেন। উনি শুধু সাধারণ শিক্ষার কথা ভাবেননি, স্বপ্ন দেখেছিলেন সৎ ও দক্ষ জনশক্তি গড়ে তোলার উপযোগী শিক্ষা ও কর্ম প্রতিষ্ঠান। আর এই লক্ষ্য অর্জনে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠানের কোনো বিকল্প নাই। তিনি মনে প্রাণে বিশ্বাস করতেন দারিদ্র্য বিমোচনে, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে, আত্মকর্মসংস্থান, উদ্যোক্তা উন্নয়ন ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে কারিগরি শিক্ষার গুরুত্ব অপরিসীম। কর্মমুখী ও কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণের প্রয়োজনীয়তা উপলব্ধি করে তিনি প্রতিষ্ঠা করেছিলেন বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ। স. ম আলাউদ্দীন বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নকে লালন করতেন। তাই তিনি তাঁর শিক্ষা প্রতিষ্ঠানের নামকরণ করেছিলেন তাঁরই নামে ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ’। ১৯৯২ সালে প্রতিষ্ঠিত।

এই স্কুল হবে এমন একটি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা প্রতিষ্ঠান যেখানে ছাত্র-ছাত্রীদের জন্য সাধারণ শিক্ষা কোর্স অবশ্যই থাকবে, তবে সর্বাধিক গুরুত্ব পাবে পেশাভিত্তিক হাতে কলমে শিক্ষা। উদ্ধৃতি করছি তাঁরই একটি লেখার কিছু অংশ- তাঁর প্রতিষ্ঠিত পত্রদূত পত্রিকায় প্রকাশিত হয়েছিলো :

আমরা আপাতত প্রতিষ্ঠানটিতে শুধু মাত্র ছেলেদের পাঠ ও প্রশিক্ষণ দান করবো। পরবর্তীতে আমাদের সামর্থ বৃদ্ধি হলে মেয়েদের জন্য বিভিন্ন অনুষদ উন্মুক্ত করা হবে। আপাতত, নিম্নোক্ত পেশাসমূহে প্রশিক্ষণ প্রদান করা হবে। পরবর্তী সময়ে আমাদের সামর্থ ও অভিজ্ঞতা বৃদ্ধির সাথে সাথে যুগের প্রয়োজন অনুযায়ী নতুন নতুন পেশা যুক্ত করা হবে। ১) পশু পালন ২) হাঁস মুরগী পালন ৩) উদ্যান পালন ৪) মোটর ও অটোমোবাইল মেকানিক ৫) দর্জি বিজ্ঞান ৬) ছুতার মিস্ত্রি ও রাজ মিস্ত্রি ৭) ইলেক্ট্রনিক ও ইলেক্ট্রিক, ৮) কম্পিউটার, ফ্যাক্স, ফোন, ফটোস্ট্যাট অপারেটিং/মেনটেনিং, ৯) গ্রাম্য ডাক্তারী (এল.এম.এফ পর্যায়) ১০) ব্যবস্থাপনা (প্রকল্প পরিচালনা কৌশল)।

উদাহরণ-১. পেশা-পশু পালন : পূর্বেই উল্লেখ করেছি ১০ জন ছাত্র + ১ জন গাইড নিয়ে একেকটি প্লাটুন গঠিত হবে। ৮ম, ৯ম ও দশম শ্রেণি এই তিন বৎসর শিক্ষক গাইডের তত্ত্বাবধানে দশটি ছাত্র দশটি উন্নত জাতের গাভী পালন করবে। প্রতিটি গাভী প্রতিদিন দুই বা তিন বার দোহন করা যায় যাতে কম পক্ষে ২০ লিটার (১০+৫+৫) দুধ পাওয়া যাবে। দশটি গাভীর মধ্যে গড়ে ৮টি গাভীকে সব সময় দুগ্ধবতী পাওয়া যাবে। দশটি গাভীর মধ্যে প্রতি দিন দুধ পাওয়া যাবে ৮×২০=১৬০ লিটার। যার স্থানীয় বাজার মূল্য ১৬০×১৫ টাকা = ২৪০০/= টাকা। দশটি গরুর খাদ্য, চিকিৎসা এবং গরু ক্রয়ের ব্যয়ের উপর যে সুদ ইত্যাদি আসবে তার জন্য গরু প্রতি ১০০/= টাকা অর্থাৎ ১০×১০০= ১০০০/= টাকা এবং আকস্মিক ও অন্যান্য খরচ হিসাবে আরো ৩০০/= টাকা বাদ দিলেও ২৪০০- (১০০০+৩০০)= ১১০০×১১=১০০/-টাকা (শিক্ষাথী+গাইড প্রতি জন ১০০/= টাকা করে প্রতিদিন পাবে)। গাইড তার স্বাভাবিক বেতনের অতিরিক্ত এই অর্থ পাবে যাতে করে তার সচ্ছল জীবিকার জন্য অন্যত্র মনোযোগ না দিতে হয়। শিক্ষার্থীর জীবিকা নির্বাহ ও শিক্ষা খরচ ইত্যাদি বাবদ প্রতিদিন ৫০/= টাকা ব্যয় হলেও তার হাতে নীট ৫০/= টাকা জমা হবে। তিন বৎসর তার প্রশিক্ষণকালীন সময় অতিক্রান্ত হবার পর একাদশ শ্রেণি হতে ডিগ্রি পর্যন্ত এই চার বৎসর ঐ ছাত্রের ব্যক্তিগত হিসাবে প্রতি মাসে ১৫০০/= টাকা, বৎসরে ১৮০০০/= টাকা এবং ৪ বৎসরে ৭২,০০০/= টাকা জমা হবে এবং যে দিন বিদ্যালয় তাকে সাফল্যের জয় মুকুট পরিয়ে কর্ম জীবনে প্রবেশ করার ছাড়পত্র দেবে সে দিন তার হাতে দিতে পারবে স্নাতক ডিগ্রির সনদ, অভিজ্ঞতা পত্র আর ৭২,০০০/= টাকা। আর তার সাথে থাকবে এমন একটি অভ্যাস যা সে ৭টি বৎসর ধরে তার অস্থিমজ্জা অস্তিত্বের সাথে এক করে ফেলেছে। সে হবে একটি খাঁটি, সৎ, নিষ্ঠ ও কর্মক্ষম মানুষ। সে সমাজের জন্য বোঝা হবে না বরং সমাজের জন্য সম্পদ হবে।

উদাহরণ- ২. পেশা- উদ্যান পালন : একটি প্লাটুন (১০+১) কে ৮ বিঘা জমির একটি প্লট দেয়া হবে। জ্বালানী কাঠ ও মূল্যবান কাঠের বৃক্ষ, নার্সারি ও মৌসুমী ফল ও ফুলের চাষের জন্য। ৫ বিঘা জমিতে চাষ করলে ৫ বছর পরে প্রতি বিঘা জমি থেকে বল্লী খুটি ও জ্বালানী কাঠের মিলিত মূল্য পাওয়া যাবে প্রায় ৫ লক্ষ টাকা। তিন বিঘা জমিতে নার্সারি ও মৌসুমী ফুল ও ফলের চাষ থেকে প্রতি বছর কমপক্ষে দুই লক্ষ টাকা পাওয়া যাবে। দ্বিতীয় বছর থেকেই প্রতি বছর বর্ধনশীল গাছসমূহ থেকে যেসব ছাট বাদ যাবে জ্বালানী হিসাবে তার বিক্রয় মূল্য দাঁড়াবে কমপক্ষে ৫০,০০০/= টাকা। প্রথম প্লাটুনটি যখন শিক্ষা সমাপ্ত করবে তারা ১ বিঘা জমির দ্রুত বর্ধনশীল কাঠ বিক্রয় লব্ধ অর্থ ৫ লক্ষ টাকা, বিগত চার বৎসরের মৌসুমী ফল থেকে অর্জিত ৪ লক্ষ×২ লক্ষ= ৮ লক্ষ টাকা, জ্বালানী ৪ × ৫০,০০০/- = ২ লক্ষ টাকা, মোট ১৫,০০,০০০/= টাকা। জমি ক্রয় ও ক্রয় খরচের টাকার সুদ পরিচর্যা ব্যয়, ছাত্রদের জীবনযাপন ব্যয় সব কিছুর জন্য অর্ধাংশ অর্থাৎ ৭,৫০,০০০/= টাকা বাদ দিলে বাকী ৭,৫০,০০০  ১১ = ৬৮,০০০/= টাকা প্রতিটি ছাত্র ও গাইডের প্রাপ্য হবে। পরবর্তী বৎসর সমূহে বিনিয়োগকৃত অর্থের মূল্য খুবই কম হবে ফলে আয় বেড়ে যাবে। বিস্তারিত আলোচনা করলে খুবই সুষ্ঠুভাবে ব্যাখ্যা করা সম্ভব। যা এখানে স্থানাভাবে সম্ভব নয় এবং সকলের কাছে খুব আকর্ষণীয় নাও হতে পারে। যে কোনো পেশা সম্পর্কে কেহ আগ্রহী হলে তার সাথে বিস্তারিত আলোচনার জন্য আমাদের গাইড-শিক্ষকগণ সব সময়ে সানন্দে প্রস্তুত আছেন।

উদাহরণ-৩. পেশা-ইলেক্ট্রিক ও ইলেক্ট্রনিক্স: ইলেক্ট্রিক ও ইলেক্ট্রনিক্স সামগ্রীর ব্যবহার বর্তমানে সুদূর গ্রামাঞ্চল পর্যন্ত বিস্তৃত হওয়ায় এই ক্ষেত্রে কর্মসংস্থানের এক বিপুল সুযোগ সৃষ্টি হয়েছে এবং প্রশিক্ষণ বিহীন অশিক্ষিত অর্ধশিক্ষিত হাতুড়ে মিস্ত্রিদের দ্বারা যে সেবা ভোক্তাগণ গ্রহণ করতে বাধ্য হচ্ছে তাতে দক্ষতার লেশ মাত্র যেমন নেই তেমনি তারা বেশির ভাগ ক্ষেত্রেই প্রতারিত হচ্ছে, বিশ্বস্ত ও দক্ষ সেবা পেলে দূর দূরান্ত থেকেও গ্রাহকগণ এই প্রতিষ্ঠানের সেবা গ্রহণ করবেন তাতে কোনো সন্দেহ নেই। তিন বৎসর প্রশিক্ষণ গ্রহণ করার পরবর্তী ৪ বৎসর একটি প্লাটুন (১০+১) প্রতিদিন যা আয় করবে তাতে তাদের সকল ব্যয় এবং যন্ত্রপাতি ক্রয়ের জন্য ও ওয়ার্কশপ গড়ে তোলার জন্য বিনিয়োগকৃত পুজির উপর যে অর্থ মূল্য (গড়হবু পড়ংঃ) ব্যয় হবে তারপরও প্রতিজন কম পক্ষে দৈনিক ১০০/= টাকা মুনাফা থাকবে। ব্যক্তিগত জীবনযাপন ও শিক্ষা খরচ বাবদ ৫০/= টাকা বাদ দিলেও প্রতিদিন ৫০/= টাকা, মাসে ১৫০০/= টাকা ও বৎসরে ১৮,০০০/= টাকা এবং ৪ বৎসরে ৭২,০০০/= টাকা অতি সহজেই অর্জন করা সম্ভব হবে। প্রদত্ত হিসাবাদি সম্ভাবনা ও অনুমান নির্ভর। বাস্তবক্ষেত্রে প্রয়োগ করার পরই ইহা সঠিকভাবে নিরূপণ করা হবে। এরূপভাবে প্রতিটি বিষয়ের উপর আলোচনা করে স্পষ্ট করা সম্ভব যে, প্রতিটি ছাত্র তার শিক্ষাজীবন শেষে ৭০-৮০ হাজার টাকার নগদ পুঁজি এবং ৭ বৎসরের একটি অভ্যাস নিয়ে কর্ম জীবনে প্রবেশের সুযোগ পাবে। যে হবে একটি খাঁটি সৎ, নিষ্ঠ ও কর্মক্ষম মানুষ, সে সমাজের জন্য বোঝা হবে না বরং সমাজের জন্য সম্পদ হবে। তিনি একইভাবে প্রতিটি বিষয়ের উপর সম্ভাব্যতা অধ্যয়ন করে তা প্রকাশ করেছিলেন।

অত্যন্ত দুঃখের বিষয় উনি যেভাবে এবং যে স্বপ্ন নিয়ে স্কুলটি প্রতিষ্ঠা করেছিলেন সেভাবে তিনি এগিয়ে নিয়ে যাবার সুযোগ পাননি। সুখের ও আশার খবর এই যে, তাঁরই সুযোগ্য কন্যা লায়লা পারভীন সেঁজুতি বর্তমানে এই স্কুলের প্রধান শিক্ষক। আমাদের দৃঢ় আস্থা ও বিশ্বাস সেঁজুতি তার বাবার স্বপ্ন বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাবে। একদিন সারাদেশে এই জাতীয় পেশাভিত্তিক স্কুল জনপ্রিয় হবে এবং দারিদ্র্য বিমোচনে, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টিতে, আত্মকর্মসংস্থান, উদ্যোক্তা উন্নয়ন ও উৎপাদনশীলতা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

স. ম আলাউদ্দীন শিক্ষার পাশাপাশি মাছ চাষ ও কৃষি ব্যবস্থাপনা নিয়ে প্রচুর লেখালেখি ও কাজ করেছেন। তিনি লোনা পানিতে মাছ চাষ নিয়ে উদ্বিগ্ন থাকতেন। সংক্ষেপে তাঁর একটি লেখার একটি অংশ প্রণিধান যোগ্য :
পরাধীন ভারতবর্ষে নীল চাষের যে বিভীষিকা ও নিষ্ঠুরতা একদিন বাংলার কৃষক সমাজকে দুর্যোগের ঘূর্ণিপাকে নিক্ষেপ করেছিল, গ্রামকে গ্রাম নীলকর কুঠিয়ালদের অত্যাচারে সাতপুরুষের ভিটেমাটি ছেড়ে স্ত্রী সন্তানদের হাতধরে কাঁদতে কাঁদতে অজানায় ও লাঞ্ছনাময় মৃত্যুর পথে পা বাড়িয়েছিল, লোনা পানিতে মাছের চাষ তার চাইতেও এক অতি নিষ্ঠুর করুণ পরিণতির দিকে এই স্বাধীন বাংলার সাতক্ষীরা মহকুমার প্রায় আট লক্ষাধিক দরিদ্র কৃষি মজুর, ভাগ চাষী, প্রান্তিক চাষীদের ঠেলে দিচ্ছে।

তাঁর পরামর্শ ছিল, যদি ধান চাষের কোনো ক্ষতি না করে মাছ চাষ করা যায় তবে সেভাবে চাষ করার ব্যবস্থা করতে হবে।

সাতক্ষীরার ভোমরা বন্দর প্রতিষ্ঠার অন্যতম স্থপতি ছিলেন স. ম আলাউদ্দীন। তিনি স্বপ্ন দেখতেন ভোমরা স্থল বন্দর প্রতিষ্ঠা হলে সহজে ও স্বল্প খরচে ভারতের সাথে আমদানি-রপ্তানি সম্ভব হবে। আর এর কারণে সাতক্ষীরার সাথে দেশের সব জায়গার সাথে যোগাযোগ ব্যবস্থার উন্নতি হবে। এই এলাকা অর্থনৈতিকভাবে প্রভূত লাভবান হবে। দারিদ্র্য বিমোচন, কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। তিনি যে কাজে হাত দিতেন তা শেষ না হওয়া পর্যন্ত তার পিছনে লেগে থাকতেন। তিনি সব সময় সম্মুখ থেকে নেতৃত্ব দিতেন।

স. ম আলাউদ্দীন ছিলেন একজন অত্যন্ত সাহসী বীর মুক্তিযোদ্ধা এবং আমার জানামতে তৎকালীন পাকিস্তান আমলে ১৯৭০-এর প্রথম নিরপেক্ষ সংসদ নির্বাচনে পূর্ব পাকিস্তানের সবচেয়ে কমবয়সী নির্বাচিত আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য। তিনি এমন একজন সংসদ সদস্য যিনি সরাসরি রণাঙ্গনে যুদ্ধ করেছিলেন। যে কোনো রক্তক্ষয়ী যুদ্ধ শেষে বিশৃঙ্খলার সম্ভাবনা স্বাভাবিক, বিশেষ করে আমাদের জাতির জনক বঙ্গবন্ধু যখন পাকিস্তানের কারাগারে বন্দী। সদ্য স্বাধীন বাংলাদেশে আমরা দেখেছি প্রকৃত মুক্তিযোদ্ধারা অবহেলিত হতে থাকলেন আর তথাকথিত ‘সিক্সটিন্থ ডিভিশন’ (যারা দেশ স্বাধীন হবে পর মুক্তিযোদ্ধায় পরিণত হতে থাকলো) গজিয়ে উঠলো।

শেখ মুজিব ১০ জানুয়ারি ১৯৭২-এ দেশে ফিরলে আমি ও অনেকেই আনন্দে কেঁদেছিলাম। আশা করেছিলাম, এইবার উনি শক্ত হাতে দেশকে সঠিক নেতৃত্ব দিবেন। আমরা আমাদের স্বপ্নের সোনার বাংলা গড়ে তুলবো। আমরা প্রস্তুত ছিলাম আরো কয়েক বছর মুক্তিযুদ্ধের চিন্তা ও চেতনায় কঠোর পরিশ্রম করবো। হায়! তা হয়নি। বাংলাদেশ স্বাধীন হবার পর, আমরা এও আশা করেছিলাম বঙ্গবন্ধু দেশে ফিরেছেন, কালক্ষেপ না করে সর্বদলীয় সর্বগ্রহণযোগ্য ঐক্যবদ্ধ একটি সরকার তৈরি করে তাজউদ্দীন আহমদেকে সরকার প্রধান করে তিনি একটি যুগান্তকারী পদক্ষেপ নিবেন। আমরা সবাই জানি আমাদের সে স্বপ্ন থমকে গেল। ধীরে ধীরে অরাজকতা বাড়তে থাকলো। দিনে দিনে বাড়তে থাকলো রাজনৈতিক টাউটদের সংখ্যা। স. ম আলাউদ্দীনের মতো দেশপ্রেমিক সাহসী নেতা ও মুক্তিযোদ্ধারা একটু একটু করে কোণঠাসা হয়ে পড়লেন।

অত্যন্ত সাহসী বীর মুক্তিযোদ্ধা সংসদ সদস্য স. ম আলাউদ্দীন সদ্য স্বাধীন বাংলাদেশকে এগিয়ে নিয়ে যাবার প্রত্যয় নিয়ে কাজ শুরু করেছিলেন। অত্যন্ত সততার সাথে তিনি যুদ্ধোত্তর দেশকে গড়ার কাজে মনোনিবেশ করেছিলেন। কিন্তু তিনি বারবার সুবিধাবাদী ও সুবিধাভোগী তথাকথিত নেতাদের কুকমের্র কাছে পরাজিত হতে থাকেন। এক সময় সংসদ থেকে পদত্যাগ করেন। দেশে রাজনৈতিক সঙ্কট তৈরি হতে থাকে। ‘তোষামদকারীদের ভীড়ে’ আমরা আমাদের প্রিয় নেতা বঙ্গবন্ধুকে দেখতে দেখতে ক্লান্ত হয়ে পড়ি। তিনি নিজেই বলেছিলেন, আমরা চারিদিকে শুধু চাটার দল। দুর্ভাগ্য আমাদের, তিনি এই চাটার দলকে সনাক্ত করার পরও কঠোর হাতে তাদের দমন করতে পারেননি। তাই স. ম আলাউদ্দীনের মতো গুটিকয়েক সাহসী তরুণ জননেতা নুতন ভাবে দেশ গড়ার কাজে যার যার এলাকায় কাজ শুরু করেছিলেন জনমানুষের কল্যাণে। তিনি স্কুল করলেন, পত্রদূতের মতো পত্রিকা প্রকাশ করলেন। বিস্কুট ফ্যাক্টরি করলেন। কিন্তু কুচক্রী মহল তাঁকে বাঁচতে দিল না।

আমরা বিশ্বাস করি আমাদের নতুন প্রজন্ম স. ম আলাউদ্দীনের মতো ত্যাগী নেতাদেরকে জানবে, তাঁদের জীবন থেকে শিখবে এবং একটি শক্তিশালী ও অর্থনৈতিকভাবে সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলবে। যাদের বুকে থাকবে দেশপ্রেম, থাকবে সততার সাথে দৃঢ় পদক্ষেপে সামনে এগিয়ে যাবার সাহস ও উদ্দীপনা। আমরা জয়ের জন্য জন্মেছিÑ জয় আমাদের হবেই, ইনশা’আল্লাহ।

লেখক : আমেরিকা প্রবাসী

(তানজির কচি সম্পাদিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

 

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!