বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বঙ্গবন্ধুর সোনার বাংলা ও স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১২:৩৬ অপরাহ্ণ

এসএম শহীদুল ইসলাম

শুরুতেই বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছি আধুনিক সাতক্ষীরার স্বপ্নদ্রষ্টা, সাবেক এমপিএ ও দৈনিক পত্রদূতের প্রতিষ্ঠাতা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীনকে। যার শুভ কামনায় আমি এতদূর এলাম।

স. ম আলাউদ্দীন আজ আর আমাদের মাঝে নেই। ১৯৯৬ সালের ১৯ জুন রাত ১০টা ২৩ মিনিটে ঘাতকের গুলিতে নিজ পত্রিকা অফিসে কর্মরত অবস্থায় হন শহিদ হন তিনি। সাতক্ষীরাকে নিয়ে কী স্বপ্ন ছিলো তাঁর। কেমন সাতক্ষীরা দেখতে চেয়েছিলেন শহিদ স. ম আলাউদ্দীন? তাঁর লেখা ও প্রস্তাবনায় ফুটে ওঠে স্বপ্নের সাতক্ষীরার সেই প্রতিচ্ছবি। স. ম আলাউদ্দীনের চিন্তা-চেতনা ও মননশীলতা ছিল সৃষ্টিশীল। তিনি ছিলেন দূরদর্শী। সাতক্ষীরাকে ঢেলে সাজাতে তিনি চিন্তা করেছেন, কাজ করেছেন।

স. ম আলাউদ্দীনের সাথে আমার পরিচয় ১৯৯৬ সালের ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি কোনো এক সময়। এলাকার একটি গুরুত্বপূর্ণ খবর ছাপানোর জন্য দৈনিক পত্রদূত অফিসে (শহিদ আব্দুর রাজ্জাক পার্কের প্রধান ফটকের সামনে) গেলে তাঁর সাথে আমার পরিচয় ঘটে। তখন আমি সাতক্ষীরা সরকারি কলেজে পড়ি। আমার দেওয়া খবরটি পরের দিন দৈনিক পত্রদূতে প্রধান শিরোনামে ছাপা হয়। খবরটি তিনি নিজেই লিখেছিলেন। তিনি এলাকার সমস্যা-সম্ভাবনা ও অন্যান্য খবর লিখে পত্রিকা অফিসে আসার জন্য উৎসাহিত করেছিলেন। আমি তাঁর কথায় ও ব্যবহারে উৎসাহিত হয়ে মাঝে মাঝে খবর নিয়ে পত্রদূত অফিসে যেতাম। কখনো কখনো কলেজ ছুটির পর পত্রিকা নিয়ে গ্রামে মানুষকে পড়তে দিতাম। এজন্য পত্রিকার মূল্য বাবদ আমাকে অফিসে কোনো টাকা দিতে হতো না। এভাবেই তাঁর মাধ্যমে আমার পত্রদূতে লেখালেখি শুরু। এরপর স. ম আলাউদ্দীনের প্রতি আমার ভক্তি ও শ্রদ্ধা বাড়তে থাকে।

১৯৯৬ সালের ১২ জুন জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। স. ম আলাউদ্দীনকে বিভিন্ন জনসভায় দেখেছি ভরাট গলায় বক্তব্য দিতে। নির্বাচনের পর ১৯ তারিখ রাতে তিনি নিজ পত্রিকা অফিসে বসে টেলিভিশনে ১২ তারিখে স্থগিত হওয়া কয়েকটি কেন্দ্রে অনুষ্ঠিত নির্বাচনের ফলাফল দেখছিলেন। ওই রাতে স. ম আলাউদ্দীনকে গুলি করে হত্যা করেছিল ঘাতকরা। এর পরের ঘটনা সবার কমবেশি জানা।

স. ম আলাউদ্দীন নিহত হওয়ার পর বেশ কিছুদিন আর লেখালেখি করা হয়নি। তাঁর জীবন, আদর্শ ও দর্শন সম্পর্কে জানার চেষ্টা করি। বিভিন্ন বিষয়ে তাঁর লেখা পড়ি। যেটুকু জেনেছি তা এ লেখায় তুলে ধরার চেষ্টা করবো। তাঁর কর্মময় জীবনের উপর তথ্য অনুসন্ধান করতে গিয়ে বেরিয়ে এসেছে কিছু জানা-অজানা তথ্য।

প্রথমে তুলে ধরতে চাই তাঁর শিক্ষা দর্শন নিয়ে। শিক্ষা নিয়ে তিনি যে দূরদর্শিতার দৃষ্টান্ত রেখেছেন তা দার্শনিকের অন্তর্দৃষ্টিসুলভ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের একজন প্রতীক পুরুষ হিসেবে স. ম আলাউদ্দীন আজীবন মানুষের কল্যাণে কাজ করছেন। শিক্ষাদর্শন নিয়ে স. ম আলাউদ্দীনের ভাবাদর্শ জানার আগে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শিক্ষা ভাবনা সম্পর্কে জানা দরকার। বঙ্গবন্ধুর শিক্ষা দর্শনের নির্মাণ-উপকরণগুলো ছিল নিজস্ব শিক্ষা, দেশ-বিদেশের শিক্ষা সম্পর্কে অভিজ্ঞতা এবং স্বাধীন বাংলাদেশের বাস্তব পরিস্থিতি। দৈব না হলেও এটা বাস্তব সত্য যে, ড. কুদরাত-এ-খুদা কমিশনের সুপারিশসমূহে (৩০ মে ১৯৭৪) বঙ্গবন্ধুর শিক্ষা দর্শনের পরিপূর্ণ প্রতিফলন ছিল।

১৯৭৩-এ সোহরাওয়ার্দী উদ্যানে এক জনসভায় বঙ্গবন্ধু শিক্ষার্থীদের প্রতি বলেন, ‘…ছাত্র ভাইয়েরা, লেখাপড়া করেন… ডিগ্রি নিয়ে লাভ হবে না। ডিগ্রি নিয়ে মানুষ হওয়া যায় না। ডিগ্রি নিয়ে নিজের আত্মাকে ধোঁকা দেওয়া যায়। মানুষ হতে হলে লেখাপড়া করতে হবে।… শিক্ষার মাধ্যমে মানুষ পয়দা করতে হবে।’ বাকশাল প্রবর্তনের সময়ে বঙ্গবন্ধু (২৫ জানুয়ারি ১৯৭৫) সংসদে বলেছিলেন, ‘সোনার বাংলা গড়তে হলে আমার সোনার মানুষ চাই। নিরক্ষরতার অভিশাপ দূর করে প্রতিটি মানুষকে শিক্ষিত করতে না পারলে সোনার মানুষ গড়া যাবে না।’

তার শিক্ষার মৌল ধারণা উঠে এসেছিল ১৯৭৪-এ বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের প্রথম বার্ষিক সম্মেলনে বঙ্গবন্ধুর ভাষণে, ‘ক, খ শিখলেই শিক্ষিত হয় না, সত্যিকারের আলোকপ্রাপ্ত হইতে হইবে।’ বঙ্গবন্ধু মাঝে মধ্যেই আক্ষেপ করে বলতেন, ‘আমাদের শিক্ষাব্যবস্থা কেবল আমলা সৃষ্টি করেছে, মানুষ সৃষ্টি করেনি।’ এমন বক্তব্যের সঙ্গে তুলনীয় রবীন্দ্র-উক্তি, যা ‘শিক্ষার হেরফের’ থেকেইÑ ‘আমরা যে শিক্ষায় আজন্মকাল যাপন করি সে কেবল আমাদিগকে কেরানিগিরি অথবা কোনো একটা ব্যবসায়ের উপযোগী করে মাত্র, যে সিন্দুকের মধ্যে আমাদের আপিসের কামলা এবং চাদর ভাঁজ করিয়া রাখি সেই সিন্দুকের মধ্যেই যে আমাদের সমস্ত বিদ্যাকে তুলিয়া রাখিয়া দিই, আটপৌরে দৈনিক জীবনে তাহার যে কোনো ব্যবহার নাই, ইহা বর্তমান শিক্ষাগুণে অবশ্যম্ভাবী হইয়া উঠিয়াছে।’

বঙ্গবন্ধু ১৯৫২-র অক্টোবর মাসে পিকিং (বর্তমান বেইজিং) গিয়েছিলেন এশীয়-প্রশান্ত মহাসাগরীয় শান্তি সম্মেলনে অংশগ্রহণ করতে। তিনি ছিলেন পাকিস্তান প্রতিনিধি দলের সদস্য। তিনি চীনকে দেখেছেন শুধু পর্যটক হিসেবে নয়, তার চেয়েও বেশি পর্যবেক্ষক হিসেবে। তিনি বাইরের চোখ দিয়ে প্রত্যক্ষ করেছেন দিনবদলের হাওয়া লাগা চীনকে, আর মনের চোখ দিয়ে মিলিয়ে নিয়েছেন হতভাগ্য নিজ সমাজ ও দেশকে এবং তা করতে গিয়ে জননেতা বঙ্গবন্ধু যেন নিজের ভবিষ্যৎ রোডম্যাপও তৈরি করেছেন। পর্যটক-পর্যবেক্ষক বঙ্গবন্ধুর চীনকেন্দ্রিক ভাবনার ফসল, ‘আমার দেখা নয়াচীন’। বঙ্গবন্ধু অনেক কিছু দেখেছেন, ভেবেছেন যেন অনেক বেশি। তার দেখা ভাবনার অংশ চীনের বদলে যাওয়া শিক্ষাও। তিনি সরেজমিন নতুন শিক্ষাব্যবস্থা প্রত্যক্ষ করে লিখেছেন, ‘আমাদের দেশের মতো কেরানি পয়দা করার শিক্ষাব্যবস্থা আর নাই। কৃষি শিক্ষা, শিল্প, ইঞ্জিনিয়ারিং, টেকনিক্যাল শিক্ষা দেওয়ার ব্যবস্থা হয়েছে।’ বিশ্ববিদ্যালয় অধ্যাপক হালিম তাঁকে বলেছিলেন, ‘বাধ্যতামূলক ফ্রি শিক্ষাব্যবস্থার প্রবর্তন করেছি। প্রত্যেক ছেলেমেয়েকে স্কুলে দিতে হবে। সরকার তাদের যাবতীয় খরচ বহন করে। কৃষকদের জন্য কৃষি স্কুল করা হয়েছে।

আর বঙ্গবন্ধুর নিজস্ব বয়ান, ‘আমাকে একটি কৃষি স্কুল দেখানো হয়েছিল। সেখানে যুবক কৃষকদের কিছুদিনের জন্য শিক্ষা দিয়ে খামার জমিতে পাঠাইয়া দেওয়া হয়। শ্রমিকদের জন্য স্কুল করা হয়েছে। প্রত্যেক শিল্পকেন্দ্রের কাছে স্কুল আছে। বড়দের শিক্ষা দেওয়া হয় কাজের ফাঁকে, আর তাদের ছেলেমেয়েদের শিক্ষার জন্য আলাদা বন্দোবস্ত আছে।’Ñ এটা বোধগম্য যে, বিপ্লবী চীন শিক্ষায় বিপ্লব এনে দেশের জন্য লাগসই শিক্ষার ব্যবস্থা করেছিল; বঙ্গবন্ধু তা দেখেছেন আর নিজস্ব ভাবনায় অনুবর্ণিত হয়েছেন। এটাও বোধগম্য যে, ওপরে যে ভারসাম্যপূর্ণ ও সমন্বিত শিক্ষার কথা বলা হয়েছে, বিপ্লবী চীন তা-ই করার সূচনা করেছিল। ফল কী হয়েছিল, তা বঙ্গবন্ধুর জবানিতে আছে, ‘সকল দিকে খোঁজ নিয়া জানা গেল যে, মাত্র চার বৎসরে (১৯৪৯-১৯৫২) তারা শতকরা ৩০জন লোককে লেখাপড়া শিখিয়ে ফেলেছে।’ বঙ্গবন্ধু স্বাধীন বাংলাদেশে তো এ ধরনের বিপ্লব শিক্ষা ক্ষেত্রে আনতে চেয়েছিলেন।

১৯৭০-এর নির্বাচনের আগে আওয়ামী লীগের নির্বাচনী মেনিফেস্টোতে শিক্ষা নিয়ে যা যা বলা হয়েছিল তার সারসংক্ষেপ ছিল এমন :

১. আমাদের সমাজের মৌলিক প্রয়োজনের সঙ্গে সামঞ্জস্য রেখে নিজেদের সামর্থ অনুযায়ী বাংলাদেশের প্রত্যেকটি নাগরিকের সর্বাধিক উন্নতি সম্ভব করে তোলাই শিক্ষার মূল উদ্দেশ্য।
২. শিক্ষায় বরাদ্দ অনেক বাড়াতে হবে। মোট দেশজ উৎপাদনের চার ভাগ এই খাতে নিয়োজিত করতে হবে।
৩. এই অধিক বরাদ্দ থেকে গৃহাদি নির্মাণ বাবদ অপেক্ষাকৃত কম খরচ করে শিক্ষকদের বেতন-স্কেল বাড়ানোর জন্য বেশি অর্থ ব্যয় করতে হবে।
৪. নিরক্ষতা দূরীকরণে নতুন কৌশল হিসেবে ‘জাতীয় সার্ভিস’ প্রোগ্রামে কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের কাজে লাগানোর কথা বলা হয়েছিল।
৫. প্রাথমিক শিক্ষা সবার জন্য বাধ্যতামূলক ও অবৈতনিক।
৬. মাধ্যমিক শিক্ষা জনসাধারণের নাগালের মধ্যে আনা।
৭. উৎপাদনমুখী শিক্ষার লক্ষ্যে কারিগরি শিক্ষার জন্য বিশেষ নির্দেশনা। বলা হয়েছিল, ‘সমগ্র শিক্ষাব্যবস্থাকে সমাজের ছাঁচে ঢালাই করা হবে এবং এ ধরনের প্রয়োজন সম্পর্কে সুষ্ঠু জরিপের পরই কারিগরি ও পেশাগত শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন করা হবে।’
৮. বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ মান নিশ্চিত করা। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের একাডেমিক স্বাধীনতা নিশ্চিত করতে বিশেষ পরিকল্পনা। প্রথমবারের মতো উল্লেখ করা হলো যে, শিক্ষাবিদদের মধ্য থেকে চ্যান্সেলর নিয়োগ করা হবে (যা আজও হলো না)। বিশ্ববিদ্যালয়কে স্বায়ত্তশাসন দেওয়া হবে।
৯. ‘শিক্ষকতা পেশা’ শিরোনামে একটি অনুচ্ছেদ ছিল, যাতে বলা হয়েছিল, ‘আমাদের দেশের শিক্ষিত সমাজের শ্রেষ্ঠ ব্যক্তিরা যাতে শিক্ষকতা পেশার প্রতি আকৃষ্ট হন, সেই পরিবেশ সৃষ্টির জন্য সব রকম চেষ্টা করা হবে। এজন্য কেবল তাদের বেতনের স্কেল বৃদ্ধি ও বৈষয়িক সুবিধা দিলেই চলবে না। সঙ্গে সঙ্গে কাজ করার উপযোগী পরিবেশ সৃষ্টি এবং সম্মান দিতে হবে।’

প্রধানত একটি দেশের সব স্তরের মানুষকে শিক্ষিত করে তোলার আয়োজনের ফলেই জাতীয় সম্পদের ব্যাপক অগ্রগতি সম্ভব হয়। সে অগ্রগতিকে দ্রুততর করে তোলার জন্য শিক্ষাকে প্রয়োগমুখী করে তোলা প্রয়োজন। আমাদের বিপুল জনশক্তি কর্মে নিয়োজিত হলে এবং আধুনিক সমাজের উপযোগী বিভিন্নমুখী দক্ষতা অর্জন করলে অনিবার্যভাবে জাতীয় সম্পদ সমৃদ্ধ হবে। বঙ্গবন্ধু বৃত্তিমূলক শিক্ষাপ্রাপ্ত ব্যক্তিদের সমবায়ের ভিত্তিতে ছোট ছোট কারখানা/খামার ইত্যাদি গড়ে তুলতে উৎসাহিত করে তাদের কর্মসংস্থান সমস্যার সমাধানের কথা ভেবেছিলেন। বঙ্গবন্ধু শিক্ষার মাধ্যমে মানুষকে সম্পদে রূপান্তরিত করতে চেয়েছিলেন। যার প্রতিফলন আমরা দেখতে পাই জাতীয় শিক্ষাক্রম রূপরেখা-২০২৩ এ।

২০২৩ সাল থেকে শুরু হতে যাওয়া নতুন জাতীয় শিক্ষাক্রমে বড় ধরনের পরিবর্তন আনা হয়েছে। নতুন শিক্ষাক্রমে প্রাক-প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক স্তর পর্যন্ত বিদ্যমান পরীক্ষার চেয়ে শিক্ষাপ্রতিষ্ঠানের ধারাবাহিক মূল্যায়ন (শিখনকালীন) বেশি হবে। এর মধ্যে তৃতীয় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা হবে না। শতভাগ মূল্যায়ন হবে সারা বছর ধরে বিভিন্ন রকমের শিখন কার্যক্রমের ভিত্তিতে। পরবর্তী শ্রেণিগুলোর মূল্যায়ন হবে পরীক্ষা ও ধারাবাহিক শিখন কার্যক্রমের মাধ্যমে। নতুন শিক্ষাক্রমে এখনকার মতো আর এসএসসি ও এইচএসসি পরীক্ষা হবে না, শুধু দশম শ্রেণির পাঠ্যসূচির ভিত্তিতে হবে এসএসসি পরীক্ষা। একাদশ ও দ্বাদশ শ্রেণিতে দুইটি পাবলিক পরীক্ষা হবে। প্রতি বর্ষ শেষে বোর্ডের অধীনে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর দুই পরীক্ষার ফলাফলের সমন্বয়ে এইচএসসির চূড়ান্ত ফল প্রকাশ করা হবে। ২০২৩ সাল থেকে পঞ্চম ও অষ্টম শ্রেণির পাবলিক পরীক্ষা থাকবে না। সাময়িক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থীদের পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ করা হবে। এছাড়া নতুন শিক্ষাক্রমে এখন থেকে শিক্ষার্থীরা দশম শ্রেণি পর্যন্ত অভিন্ন সিলেবাসে পড়বে। শিক্ষার্থী বিজ্ঞান, মানবিক, বাণিজ্য বিভাগে পড়বে। বিভাজন হবে একাদশ শ্রেণিতে গিয়ে। মূল্যায়ন কেবল শিক্ষার্থীর শিখানো মূল্যায়নের মধ্যে সীমাবদ্ধ না রেখে পুরো শিক্ষাব্যবস্থার কার্যকারিতা, শিখন পরিবেশের মূল্যায়ন ও সে সঙ্গে শিক্ষার্থীর শিখনের মূল্যায়নের উপর। শিখন মূল্যায়নের ভিত্তি হবে যোগ্যতা।

বঙ্গবন্ধুর শিক্ষাদর্শন আর বর্তমান শিক্ষানীতির সাথে এক অসাধারণ মিল খুঁজে পাওয়া যায় স. ম আলাউদ্দীনের চেতনায়। ১৯৯৫ সালে বিএনপি-জামায়াত তখন রাষ্ট্র ক্ষমতায়। আওয়ামী লীগ ও বঙ্গবন্ধুর নাম মুখে উচ্চারণ করলে তাঁর উপর নেমে আসতো নির্যাতন। জেল-জুলুম আর হামলা-মামলা। সেই প্রেক্ষাপটে নিজের জায়গায়, নিজের অর্থায়নে স. ম আলাউদ্দীন প্রতিষ্ঠা করেছিলেন ‘বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ’। সেই কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ ছিলেন স. ম আলাউদ্দীন। সম্ভবত এটিই সাতক্ষীরার প্রথম কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে দাঁড় করিয়েছিলেন তিনি।

স. ম আলাউদ্দীন ছিলেন ১৯৬২ সালের কুখ্যাত হামুদুর রহমান শিক্ষানীতির বিরুদ্ধে লড়াকু সৈনিক। বেকার শিক্ষিত যুবকরা যাতে কর্মসংস্থান সৃষ্টি করে নিজের পায়ে দাঁড়াতে পারে সে জন্য বঙ্গবন্ধুর প্রতি নিখাদ ভালোবাসার স্মারক হিসেবে স. ম আলাউদ্দীন প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল অ্যান্ড কলেজ। সাতক্ষীরা জেলা শহর থেকে ৬ কিলোমিটার দূরে খুলনা-সাতক্ষীরা মহাসড়কের পাশে ছায়া সুনিবিড় মনোরম পরিবেশে এ প্রতিষ্ঠানটি অবস্থিত। প্রতিষ্ঠানটির লক্ষ্য ও উদ্দেশ্য সম্পর্কে স. ম আলাউদ্দীন লিখেছেন : ‘এই প্রতিষ্ঠানটিতে ষষ্ঠ শ্রেণি হতে ডিগ্রি পর্যন্ত সাধারণ শিক্ষা প্রদান করা হবে। অষ্টম শ্রেণি হতে ছাত্রদেরকে একটি বাধ্যতামূলক পেশা বেছে নিতে হবে। সাধারণ শিক্ষার পাশাপাশি ছাত্রদের নির্দিষ্ট প্রশিক্ষণ প্রদান করা হবে। এ জন্য একজন শিক্ষক সার্বক্ষণিক গাইড/প্রদর্শক হিসেবে কাজ করবেন। ১০জন ছাত্র ও একজন শিক্ষক নিয়ে গঠিত হবে একটি প্লাটুন। বিদ্যালয়ের ব্যবস্থাপনায় কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে। যার মাধ্যমে প্রতিটি ছাত্র তাদের ব্যয় বাদে (তৎকালীন প্রেক্ষাপটে) দৈনিক ৫০ টাকা আয় করতে পারবে। এভাবে বছরে ১৮ হাজার টাকা আয় করবে প্রতিজন ছাত্র। ৪ বছর পর যখন একজন ছাত্র ¯œাতক ডিগ্রি নিয়ে কর্মজীবনে ফিরে যাবে, তখন তার হাতে থাকবে প্রায় ৭২ হাজার টাকা এবং সাত বছরের অভিজ্ঞতা ও সনদ। শিক্ষা শেষ করার পর ছাত্রটি নিজ কর্মসংস্থান সৃষ্টি করতে পারবে। অপর দিকে প্রতিপ্লাটুনে নিয়োজিত শিক্ষক ও প্রতি বছর বেতনভাতা বাদে অতিরিক্তি ১৮ হাজার টাকা করে আয় করতে পারবেন। পেশা হিসেবে ছাত্ররা উদ্যান ফসল, পশুপাখি পালন ও ইলেক্ট্রনিকসহ বিভিন্ন পেশা গ্রহণ করতে পারবে। এতে করে জাতি ধর্ম বর্ণ নির্বিশেষে প্রতিটি ছাত্র জাতির জনক বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক হিসেবে সোনার মানুষে পরিণত হবে।’

এবার স. ম আলাউদ্দীনের কৃষি ভাবনা নিয়ে আলোকপাত করার চেষ্টা করবো। আগেই বলেছি, স. ম আলাউদ্দীন ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শের সৈনিক। বঙ্গবন্ধুর প্রতি তাঁর শ্রদ্ধা ও ভালোবাসা ছিলো অবিচল।

বঙ্গবন্ধু গভীর চিত্তে উপলব্ধি করতেন ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত একটি সমৃদ্ধ বাংলাদেশ গড়তে হলে প্রয়োজন কৃষি ও কৃষকের সামগ্রিক উন্নতি। এজন্য ১৯৭৩ সালের ১৩ ফেব্রুয়ারি তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে এসে কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা দান করেন।

কৃষি ও কৃষকের প্রতি বঙ্গবন্ধুর গভীর মমত্ব ও ভ্রাতৃত্ববোধ ছিল। কৃষি উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে গোটা কৃষি ব্যবস্থাকে ব্যাপক আধুনিকীকরণ ও লাগসই উন্নয়নে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছিলেন। সেই ১৩ ফেব্রুয়ারির বক্তব্যে বঙ্গবন্ধু কৃষিবিদদের উদ্দেশে বলেন, ‘শুধু কাগজে-কলমে আর বই পড়েই কৃষিকাজ হয় না। ছোট ভাইয়েরা তোমরা মনে কিছু করবে না। বই পড়ে তোমরা যা শেখ, গ্রামে যারা অর্থাৎ বুড়ো কৃষক, নিজের অভিজ্ঞতায় কম শেখে না। যদি তাদের জিজ্ঞেস করো এ জমিতে কী লাগবে, কতটুকু সার লাগবে, সে নির্ভুল বলে দিতে পারবে। তোমরা পাঁচ বছরে বই পড়ে যা শিখবে না, তার কাছে দেখো উত্তর সঙ্গে সঙ্গে পেয়ে যাবে। বইয়ের সঙ্গে সঙ্গে একটু প্র্যাকটিক্যাল কাজ করতে হবে। প্যান্ট-শার্ট-কোট একটু খুলতে হবে। তা না হলে কৃষি বিপ্লব করা যাবে না। বাংলাদেশে প্যান্ট-শার্ট-কোট ছেড়ে মাঠে না নামলে বিপ্লব করা যাবে না, তা যতই লেখাপড়া করা যাক, কোনো লাভ হবে না। গ্রামে যেয়ে আমার চাষী ভাইদের সঙ্গে বসে প্র্যাকটিক্যাল কাজ শিখতে হবে।’

তিনি আরও বলেছিলেন, ‘খাদ্য বলতে শুধু ধান, চাল, আটা, ময়দা আর ভুট্টাকে বোঝায় না বরং মাছ, মাংস, ডিম, দুধ, শাক-সবজি এসবকে বোঝায়। সুতরাং কৃষিতে উন্নতি করতে হলে এসব খাদ্যশস্যের উৎপাদনে উন্নতি করতে হবে।’

অপর এক ভাষণে বঙ্গবন্ধু বলেন, ‘আপনারা যারা কৃষি শিক্ষায় শিক্ষিত হচ্ছেন আপনাদের গ্রামে গিয়ে কৃষকের সাথে মিশে যেতে হবে, মনোযোগ দিতে হবে তাদের চাহিদা আর কর্মের ওপর, তবেই তারা সাহসী হবে, আগ্রহী হবে, উন্নতি করবে। ফলবে সোনার ফসল ক্ষেত ভরে। আপনারা এখন শহরমুখো হওয়ার কথা ভুলে যান। গ্রাম উন্নত হলে দেশ উন্নত হবে, তখন আপনারা আপনা-আপনি উন্নত হয়ে যাবেন।’

বঙ্গবন্ধুর বাণীকে বুকে ধারণ করে স. ম আলাউদ্দীন কৃষির উন্নয়নে কাজ করেছেন। আলাউদ্দীন তাঁর লেখায় বলেছেন, দেশের বিস্তীর্ণ দক্ষিণাঞ্চলে শুধুমাত্র আমন মৌসুমে ‘রোপা আমন’ উৎপন্ন হয়। রোপা আমন মৌসুম বছরের ৪ মাস। বাকী আট মাস পড়ে থাকে এসব জমি। ১০ লক্ষ একর জমি থেকেই আমাদের দেশের মোট খাদ্য ঘাটতির সমান প্রায় ৩০ লক্ষ মেট্রিকটন খাদ্য এ আট মাসেই উৎপন্ন করা যায়। স. ম আলাউদ্দীন সে তত্ত্ব তুলে ধরেছেন তার লেখায়। তিনি বলেছেন, শুধুখাদ্য ঘাটতি নয়, এসময় কৃষকরা থাকে বেকার। নির্বিকার বেকার জীবন থেকে মুক্তিপাবে ৩ লাখ ৩৩ হাজার ৩৩৩ জন শ্রমিক। চোখে আঙুল দিয়ে স. ম আলাউদ্দীন দেখিয়ে দিয়েছেন ৮ মাসে ২৪০ দিন। এসময় ৩ লাখ ৩৩ হাজার শ্রমিকের ৮ কোটি শ্রম দিবসে কর্মসংস্থানের সেই নতুন তত্ত্ব।

কৃষি ও কৃষকের ভাগ্য উন্নয়নের জন্য কৃষিকে তিনি শিল্প হিসেবে গণ্য করেছেন। সেই শিল্পে গুচ্ছ সেচ কোম্পানির মাধ্যমে কৃষকদের লাভের পরিমান দেখিয়েছেন। বাংলাদেশে পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) এর মাধ্যমে কৃষকদের সংগঠিত করে গুচ্ছ সেচ কোম্পানি গঠনের প্রস্তাব দিয়েছেন। এতে করে প্রতি ৩০০ একর জমি নিয়ে গঠিত হবে একটি গুচ্ছ। প্রতিটি গুচ্ছ সেচ কোম্পানির থাকবে ৩টি গভীর নলকূপ, ২টি বহুমুখী ট্রাক্টর, সেচনালা ও বিবিধ খরচ। জমির মালিক ও কোম্পানি পাবে লাভের সমান অংশ। কৃষকরাই হবে কোম্পানির মালিক। জমির মালিক গুচ্ছ সেচ কোম্পানির মালিক হতে না চাইলে তিনি উৎপাদিত ফসলের একটি অংশ পাবেন। কিস্তু সেচ বাবদ কোম্পানি পাবেন একটি অংশ। যা সমহারে বণ্টিত হবে। এতে করে কৃষকরা উৎপাদনের সৈনিক হিসেবে কাজ করতে পারবে। ফসলের ক্ষেতে সমস্যার সমাধান করতে পারবে এবং মধ্যস্বত্বভোগীদের থাবা থেকে নিজেদের রক্ষা করে সরাসরি লাভবান হতে পারবে।

সাতক্ষীরার সমন্বিত উন্নয়নের লক্ষ্যে স. ম আলাউদ্দীন বেশ কিছু প্রস্তাব করেছিলেন। চিংড়ি চাষকে লাভজনক করার জন্য এবং তুলনামূলক কম জমিতে বেশি উৎপাদন করার জন্য স. ম আলাউদ্দীন সুন্দরবনে গভীরে কিংবা প্রয়োজনে বঙ্গোপসাগরের উপযুক্ত স্থানে বাগদা চিংড়ি হ্যাচারি ও বিভিন্ন স্থানে গলদা চিংড়ি হ্যাচারি স্থাপনের প্রস্তাব দিয়েছেন। বছরের বিশেষ সময়ে যে সব এলাকায় পানির লবণাক্ততা কম থাকে সেখানে পানির লবণাক্ততা বিবেচনায় নিয়ে বাগদা ও গলদা চাষ করতে হবে। সাদা মাছের জন্য গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র প্রতিষ্ঠা করতে হবে। পরিকল্পিতভাবে চিংড়ি চাষ করতে হবে। অপরিকল্পিতভাবে যেখানে সেখানে বেড়িবাঁধ দিয়ে চিংড়ি চাষ করা যাবে না। তাতে আমাদের পরিবেশ মারাত্মক হুমকির মুখে পতিত হবে। পানি নিষ্কাশনের পথ বন্ধ হয়ে যাবে। সৃষ্টি হবে জলাবদ্ধতা। ক্ষতি হবে পরিবেশ ও প্রতিবেশের।

উদ্বাস্তু শ্রমিকদের নিয়ে আলাউদ্দীন লিখেছেন, ‘ব্যাপক হারে মাছ চাষের ফলে উদ্বাস্তু কৃষি শ্রমিকরা জড়িয়ে পড়ছে চোরাচালানী ও অন্যান্য সমাজ বিরোধী কাজে। আলাউদ্দীন এসব উদ্বাস্তু কৃষি শ্রমিকের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ভোমরায় স্থলবন্দর প্রতিষ্ঠার জোর তাগিদ দেন। এক সময় ভোমরা স্থলবন্দর প্রতিষ্ঠা করেন। এতে করে হাজার হাজার শ্রমিক বৈধভাবে ব্যবসা বাণিজ্যের সুযোগ পায়। ব্যবসা-বাণিজ্যের প্রসারে অর্থনীতির বিকাশে ভোমরা স্থল বন্দর খুলে দেয় সম্ভাবনার নব দিগন্ত। রাজধানী ঢাকাসহ দেশ উপকৃত হয়। সমৃদ্ধ হতে থাকে সাতক্ষীরার অর্থনীতি। শ্রমিকরা খুঁজে পায় কর্মের ঠিকানা।

সাতক্ষীরাকে শিল্প নগরীতে গড়ে তুলতে চেয়েছিলেন স. ম আলাউদ্দীন। তিনি প্রস্তাব দিয়েছিলেন সরকার যেহেতু বিশেষ ব্যবস্থায় ভারত থেকে গরু আমদানি করে (সে সময়)। সেহেতু গরু আমদানির এ সুবর্ণ সুযোগ সাতক্ষীরাকে শিল্প নগরীতের পরিণত করতে পারে। সাতক্ষীরায় মাংস প্রক্রিয়াকরণ কারখানা গড়ে তোলা সম্ভব হবে। চামড়া প্রক্রিয়াকরণ শিল্প ও চামড়াজাত পণ্য তৈরির শিল্প কারখানা গড়ে তুলে সাতক্ষীরাতে শিল্প বিপ্লব ঘটানো যাবে। স. ম আলাউদ্দীন বলেছেন, ‘সাতক্ষীরাসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে প্রচুর পাট জন্মে। এ পাট থেকে গড়ে উঠবে পাট শিল্প। কাগজের ম- তৈরির কারখানা স্থাপনের জন্য গণচীন উদ্যোগ নিয়েছিল।’ সাতক্ষীরায় সবুজ পাট থেকে ম- তৈরির সেই কারখানা স্থাপনের জন্য স. ম আলাউদ্দীন জোর দাবি জানান।

সাতক্ষীরায় কয়েকটি কম্পোজিটর টেক্সটাইল মিলস্ স্থাপনে আলাউদ্দীন ছিলেন আপোষহীন। সাতক্ষীরায় প্রচুর সবজি জন্মে। উৎপাদনের উর্বর ভূমি সাতক্ষীরা। সাতক্ষীরায় হিমাগার স্থাপনে স. ম আলাউদ্দীন ছিলেন বদ্ধপরিকর। বিশ্বের অন্যতম ম্যানগ্রোভ বন সুন্দরবন। প্রকৃতির অপরূপ সৌন্দর্যের লীলাভূমি সুন্দরবনকে ঘিরে স. ম আলাউদ্দীন স্বপ্ন দেখেছেন সাতক্ষীরায় সুন্দরবনভিত্তিক পর্যটন কেন্দ্র গড়ে তোলার। সাতক্ষীরার চারা ও কলম শিল্পের বিকাশের মাধ্যমে সবুজ বিপ্লব ঘটাতে চেয়েছিলেন স. ম আলাউদ্দীন।

১৯৯৫ সালের ২৩ জানুয়ারি দৈনিক পত্রদূতের প্রকাশনার যাত্রা শুরুর সময় আলাউদ্দীনের অঙ্গীকার ছিলÑ স্বাধীন সাংবাদিকতা ও বাক্ স্বাধীনতা প্রতিষ্ঠা করা। ইতিহাস ঐতিহ্যের লীলাভূমি সাতক্ষীরার শিক্ষা সংস্কৃতি, ইতিহাস ঐতিহ্য ও সম্ভাবনাকে সমাজের সকল স্তরে ছড়িয়ে দেয়া। নির্যাতিত নিপীড়িত মানুষের আর্তনাদ পত্রিকায় পাতায় প্রকাশ করে তাদের শক্তি ও সাহস দেয়া। বস্তুনিষ্ঠ সৎ সাংবাদিকতার আদর্শকে লালন করে গণতন্ত্রের বিকাশের লক্ষ্যে চিরন্তন সংগ্রাম করার অঙ্গীকার করেছিলেন স. ম আলাউদ্দীন।

ব্যবসা বাণিজ্যের প্রসারে স. ম আলাউদ্দীনের ভাবনা আজও ব্যবসায়ীদের আলোর পথ দেখায়। তিনি প্রতিষ্ঠা করেছিলেন আলাউদ্দীন বিস্কুট ফ্যাক্টরি। তিনি প্রতিষ্ঠা করেছিলেন ভোমরা স্থলবন্দর। ভোমরা স্থলবন্দর প্রতিষ্ঠায় স. ম আলাউদ্দীনের নিরন্তর প্রচেষ্টা সম্পর্কে খুলনা বিভাগীয় মুজিব বাহিনীর প্রধান (বর্তমান বাগেরহাট জেলা পরিষদ চেয়ারম্যান) শেখ কামরুজ্জামান টুকু এক সাক্ষাৎকারে বলেছেন, আমি (শেখ কামরুজ্জামান টুকু) একবার কলকাতায় গিয়েছিলাম চিকিৎসার জন্য। সেখানে আলাউদ্দীনের সঙ্গে দেখা হলো। দেখলাম ওর কাছে বড় একটা ফাইল। শুনলাম কোথায় যাবা, ও বললো দিল্লি যাবে। আমি বললাম কেন? ও বললো, ভোমরাকে আন্তর্জাতিক বন্দরে রূপান্তরিত করতে হবে। এটা না করলে, সাতক্ষীরার উন্নয়ন হবে না। তার মধ্যে এমনই বদ্ধমূল ধারণা ছিল যে, ভোমরা বন্দরের যদি উন্নতি হয়, তাহলে সাতক্ষীরার উন্নতি হবে। আমরা কলকাতার একই হোটেলে ছিলাম। এরপর সে ভারতের কেন্দ্রীয় সরকারের শিল্প ও বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করার উদ্দেশ্যে দিল্লি যায়। আমি তাকে বলেছিলাম এসব না করে রাজনীতি করতে। ও খুব জেদি ছিল। দুরন্ত সাহস ছিল স. ম আলাউদ্দীনের। আমিও পরে বুঝেছি, ভোমরা বন্দরের সাথে সাতক্ষীরার উন্নয়নের যোগ সূত্র রয়েছে।

ব্যবসায়ীদের মাদার সংগঠন চেম্বার অব কমার্সের প্রতিষ্ঠা উদ্যোক্তা ছিলেন স. ম আলাউদ্দীন। ভোমরা স্থলবন্দর নিয়ে তার স্বপ্ন ছিলো আকাশ ছোঁয়া। ভোমরা স্থলবন্দর স্থাপনের মাধ্যমে বেকারত্ব দূর করে হাজার হাজার মানুষের কর্মসংস্থান করা। ব্যবসা বাণিজ্যের মাধ্যমে সাতক্ষীরাসহ দেশের সার্বিক অর্থনীতিকে সমৃদ্ধ করা।

সাতক্ষীরার অবকাঠামোগত উন্নয়নে আলাউদ্দীন বেশ কয়েকটি প্রস্তাবনা তুলে ধরেছিলেন। এসব প্রস্তাবনার মধ্যে ছিলো সাতক্ষীরা-যশোর, সাতক্ষীরা-খুলনা, সাতক্ষীরা-মুন্সিগঞ্জসহ সবগুলি সড়ক ডাবল হাইওয়ে পুনঃনির্মাণ ও সংস্কার করা। কালিগঞ্জের কাকশিয়ালি, আশাশুনির-চাপড়া মরিচ্চাপ ও সাতক্ষীরার বিনেরপোতায় বেতনা নদীর উপর ব্রিজ নির্মাণ করা। সাতক্ষীরা-ঢাকা, সাতক্ষীরা-চট্টগ্রাম হেলিকাপ্টার সার্ভিস চালু করা। কৃষি ও কৃষকদের ভাগ্য উন্নয়নে এবং কৃষিকে শিল্প হিসেবে গণ্য করে উৎপাদন বৃদ্ধি করতে পল্লী বিদ্যুৎ ও পিডিবির বিদ্যুতের রেট একই করা। পল্লী বিদ্যুতের রেট বেশি হলে কৃষকরাই ক্ষতিগ্রস্ত হবে। কেননা দেশের গ্রামাঞ্চলে পল্লী বিদ্যুতের গ্রাহক বেশি। পল্লী বিদ্যুতের রেটও বেশি। পল্লী বিদ্যুতের রেট কমিয়ে পিডিবির সমান করতে হবে। সাতক্ষীরার সব জমিতে মাছ চাষ করা যাবে না। যেসব জমি ধান চাষের উপযোগী নয়, শুধু সেখানেই মাছ চাষ করতে হবে। বেকার ও প্রতিবন্ধীদের জন্য প্রত্যেক থানায় ক্যাম্প স্থাপন করে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে। ফসলি জমিতে লোনা পানি ঢুকিয়ে মাছ চাষ বন্ধ করতে হবে। উন্নত ও লাগসই প্রযুক্তির মাধ্যমে কৃষি ব্যবস্থাপনাকে অগ্রাধিকার দিতে হবে।

এভাবে শহিদ স. ম আলাউদ্দীন সাতক্ষীরাকে নিয়ে একের পর এক স্বপ্ন বুনেছেন। চিন্তা করেছেন, কাজ করেছেন।

এই কর্মবীর আজ আর আমাদের মাঝে নেই। কিন্তু তাঁর স্বপ্ন, তাঁর চিন্তা, তাঁর কর্ম, তাঁর আদর্শ আজও রয়ে গেছে সাতক্ষীরার আপামর গরীব, দুখী, মেহনতি মানুষের মনের মনিকোঠায়। তিনি অমর। তাঁর চিন্তা, চেতনা যুগ থেকে যুগান্তরে, কাল থেকে কালান্তরে আমাদের সাহস দেবে, শক্তি দেবে, দেবে অনুপ্রেরণা। তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা।

লেখক : বার্তা সম্পাদক, দৈনিক পত্রদূত

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!