বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সাতক্ষীরার সিংহপুরুষ স. ম আলাউদ্দীন

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১২:৪৪ অপরাহ্ণ

শেখ সিদ্দিকুর রহমান

সাতক্ষীরার উন্নয়নের রূপকার বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন। এই মহান বীরের সাথে আমার ঘনিষ্ঠতা খুব বেশি না থাকলেও পরিচয় ছিল এবং দেখা হলে কুশল বিনিময় হতো। মানুষটিকে শ্রদ্ধার সাথে দেখতাম তাঁর বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা-ের জন্য। আমৃত্যু তিনি সাতক্ষীরার উন্নয়নে এবং গণমানুষের জন্য কাজ করেছেন।

স. ম আলাউদ্দীন সম্পর্কে নিজে যা জেনেছি, তার চেয়েও বেশি শুনেছি লোক মুখে। সাতক্ষীরাতে তিনি সবার কাছে আদর্শ এক নেতা ছিলেন।

বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি হতে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. হারুন অর রশিদ এর সম্পাদনায় ‘মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ’ নামে সরকারি পৃষ্ঠপোষকতায় একটি বই প্রকাশের উদ্যোগ নেয়া হলে ঐ বইয়ে বাংলাদেশের সকল উপজেলায় সংঘটিত মুক্তিযুদ্ধের বর্ণনা লেখার জন্য খুলনাতে একটি সেমিনার হয়। সেমিনারটিতে ড. হারুন অর রশিদ সমন্বয়কের দায়িত্ব পালন করেন এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তৈরি করার ব্যাপারে আমাদেরকে বিভিন্ন পরামর্শ দেন।

সেমিনারে সাতক্ষীরা হতে অধ্যাপক ড. মোঃ মিজানুর রহমান, সাতক্ষীরা সরকারি পলিটেকনিক ইনস্টিটিউটের চিফ ইন্সট্রাক্টর ড. নজমুল হক, কবি সিরাজুল ইসলাম, কবি শুভ্র আহমেদ ও আমি উপস্থিত ছিলাম। সেমিনারে সাতক্ষীরার তালা উপজেলার মুক্তিযুদ্ধের ইতিহাস লেখার দায়িত্ব পড়ে আমার উপর। আমি দায়িত্ব পাবার পর হতে সাতক্ষীরার মুক্তিযুদ্ধ নিয়ে বিভিন্ন লেখকের লেখা বই পড়তে থাকি। ঐ সব লেখায় দেখেছি ৭১ এর মহান মুক্তিযুদ্ধে স. ম আলাউদ্দীনের গৌরবান্বিত ভূমিকার কথা। সব লেখকের লেখাতেই পড়তাম তাঁর বলিষ্ঠ নেতৃত্ব ও যুদ্ধে অসীম সাহসিকতার কথা। তালা উপজেলার মুক্তিযুদ্ধ নিয়ে এ সময় শরণাপন্ন হই বীর মুক্তিযোদ্ধা সুভাষ সরকারের। তাঁকে সাথে নিয়ে তালা উপজেলার গ্রামে গ্রামে গিয়ে সংগ্রহ করি মহান মুক্তিযুদ্ধে তালা উপজেলায় সংঘটিত বিভিন্ন ঘটনা ও যুদ্ধের তথ্য। সেখানেও উঠে এসেছে তাঁর বীরত্বপূর্ণ অবদানের কথা।

এশিয়াটিক সোসাইটি হতে প্রকাশিত ‘মুক্তিযুদ্ধ জ্ঞানকোষ’ এর চতুর্থ খ-ে আমার লেখায় তাঁর কৃতিত্বের বিবরণ তুলে ধরা হয়েছে। তিনি তাঁর জীবদ্দশায় সাতক্ষীরাতে গড়ে তুলেছিলেন বিভিন্ন প্রতিষ্ঠান। তার মধ্যে আলাউদ্দীন ফুডস অ্যান্ড কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ, বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল ও কলেজ, সাতক্ষীরা চেম্বার অব কমার্স, ভোমরা স্থল বন্দর, মুক্তিযোদ্ধা সংহতি পরিষদ, দৈনিক পত্রদূত পত্রিকাসহ নানামুখী প্রতিষ্ঠান।

স. ম আলাউদ্দীন ছিলেন অসাম্প্রদায়িক চিন্তা-চেতনার ধারক ও বাহক। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একজন আদর্শ রাজনৈতিক কর্মী হিসেবে সমাজ পরিবর্তনের ও দুর্নীতিমুক্ত আধুনিক সোনার বাংলা গড়ার প্রত্যয়ে বিপ্লবী আদর্শের বীর সৈনিকরূপে স্বাক্ষর রেখে গেছেন। সক্রিয়ভাবে যুক্ত ছিলেন আওয়ামী লীগের রাজনীতির সাথে। তাঁর আদর্শ ও জীবন আচরণ সকলকে উজ্জীবিত ও অনুপ্রাণিত করে।

৭১’র অকুতোভয় বীর সেনানী স. ম আলাউদ্দীন তালা উপজেলার মিঠাবাড়ি গ্রামে ১৯৪৫ সালের ২৯ আগস্ট জন্ম গ্রহণ করেন। তার পিতা মরহুম সৈয়দ আলী সরদার। তিনি ১৯৬২ সালে এস.এস.সি, ১৯৬৪ সালে এইচ.এস.সি এবং ১৯৬৭ সালে খুলনা বি.এল কলেজ হতে বি.এ পাশ করেন। এ সময় তিনি রাজনীতিতে সক্রিয়ভাবে জড়িয়ে পড়েন। ১৯৬৬ সালের ছয় দফা, ৬৯ এর গণ অভ্যুত্থান ও ’৭১ এ মহান মুক্তিযুদ্ধে অন্যতম সংগঠক ও যুদ্ধে সরাসরি বীরত্বের সাথে পাক বাহিনীর সাথে যুদ্ধ করেন। মহান মুক্তিযুদ্ধের সময় অস্ত্র হাতে রণাঙ্গনে সরাসরি যে ক‘জন প্রাদেশিক পরিষদের সদস্য যুদ্ধ করেছেন তাঁদের মধ্যে তিনি অন্যতম। বাংলাদেশ স্বাধীন হওয়ার কয়েক বছর পর ১৯৭৫ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে এম.এ পাশ করেন।

সাতক্ষীরার উন্নয়নে এবং রাজনীতিতে উত্তরোত্তর উন্নতিতে কুচক্রীমহলের রোষানলে পড়েন তিনি। তাঁর মতো একজন উজ্জ্বল নক্ষত্রকে সরিয়ে ফেলতে না পারলে কুচক্রীদের আগামী দিনগুলি হয়ে উঠতে পারে কণ্টকময়। তাই তাঁকে সরিয়ে ফেলার আয়োজনে তারা সফল হয়। ১৯৯৬ সালের ১৯ জুন রাত ১০ টা ২৩ মিনিটে নিজ পত্রিকা অফিসে কর্মরত অবস্থায় দুর্বৃত্তদের গুলিতে নির্মমভাবে খুন হন দৈনিক পত্রদূত সম্পাদক বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন। এই হত্যাকাণ্ডের বিচার আজও হয়নি। আওয়ামী লীগের এত বড় মাপের একজন সাহসী রাজনীতিবিদ, বীর মুক্তিযোদ্ধা ও দুর্নীতি বিরোধী মানুষ, তাঁকে হত্যা করে খুনিরা আজও বহাল তবিয়তে আছে। এ হত্যার ২৭ বছর পেরিয়ে গেলেও মামলাটির রায় আজও হয়নি। সাতক্ষীরার সর্বস্তরের মানুষের প্রত্যাশা তাঁর মতো একজন গুণি মানুষের হত্যা মামলার বিচার কার্যক্রম যাতে দ্রুত সম্পন্ন হয়। আমি তাঁর আত্মার মাগফিরাত কামনা করি।

লেখক : সভাপতি, উদীচী শিল্পীগোষ্ঠী, সাতক্ষীরা জেলা সংসদ

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!