বৃহস্পতিবার , ২০ জুন ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

আমার স্মৃতির পাতার আলাউদ্দীন ভাই

প্রতিবেদক
the editors
জুন ২০, ২০২৪ ১২:৫১ অপরাহ্ণ

আবুল হোসেন

’৭৬ এর শেষ দিকে তাঁর সাথে আমার প্রথম পরিচয়। ওই সময় আওয়ামী লীগের অফিস না থাকায় আমার দোকানই হয়ে ওঠে রাজনৈতিক অফিস। উনি আসতেন, রাজনৈতিক ব্যক্তিবর্গের সাথে কথা বলতেন। আলোচ্য ব্যক্তি হলেন ১৯৭০ সালে নির্বাচিত কনিষ্ঠ প্রাদেশিক পরিষদ সদস্য স. ম আলাউদ্দীন।

সাতক্ষীরার উন্নয়নের রূপকার গণমানুষের নেতা বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন ১৯৯৬ সালের ১৯ জুন রাতে নিজ পত্রিকা অফিস ‘পত্রদূত’ কার্যালয়ে বসে টেলিভিশনে স্থগিতকৃত কয়েকটি কেন্দ্রের জাতীয় নির্বাচনের ফলাফল দেখছিলেন। ওই সময় সাতক্ষীরার ঘাতক দলের গডফাদারের নেতৃত্বে তাঁকে গুলি করে হত্যা করা হয়। ঘাতকরা বুঝেছিল যে, স. ম আলাউদ্দীন বেঁচে থাকলে ভোমরা বন্দর, চেম্বার অব কমার্সসহ সংশ্লিষ্ট ক্ষেত্রগুলোতে তাদের অস্তিত্ব থাকবে না।

স. ম আলাউদ্দীন মুক্তিযুদ্ধের পরপরই নতুন এক সংগ্রামে অবতীর্ণ হন। তাঁর সংগ্রাম ছিল খেটে খাওয়া মানুষের জন্য, দারিদ্র্য বিমোচনের লক্ষ্যে। কিন্তু তাঁকে সেই সংগ্রামে বিজয় অর্জন করতে দেয়নি ঘাতকরা।

একটু পিছনে যেতে চাই। আশির দশকের প্রথম দিকে স্বৈরাচার বিরোধী আন্দোলনে যোগ দেন তিনি। ১৫ দলের সাথে কমিউনিস্ট পার্টি জড়িত থাকায় আমরা যৌথভাবে আন্দোলন গড়ে তুলি। এই আন্দোলনের হরতাল চলাকালে মিছিলের অগ্রভাগে থাকতেন আলাউদ্দীন ভাই, ছট্টু, ময়না, মুনসুর আহমদ ভাই, আনিসুর রহিমসহ আমি নিজে। হঠাৎ করে আমাদের মিছিলের পথ অবরুদ্ধ করে ঘাতকদের গডফাদার। এক পর্যায়ে মারমুখী হওয়ায় গডফাদার বলতে থাকে তোর লাশ কুকুরে খাবে। সেই গডফাদারের নেতৃত্বে কিছুদিন পরে তার বাড়ির সামনে চলন্ত মোটরসাইকেলে আলাউদ্দীন ভাইকে হত্যা করার জন্য হকিস্টিক ও লোহার রড দিয়ে এলোপাতাড়িভাবে পিটিয়ে ফেলে রেখেছিল। আমি কিছুক্ষণ পরে শুনতে পাই আলাউদ্দীন ভাই রাস্তায় পড়ে আছেন। আমি দৌঁড়ে তাঁর কাছে পৌঁছাই। তিনি যেন আমার কাছে কিছু বলতে চাচ্ছিলেন। তাঁর হাঁটু ও মাথা দিয়ে রক্ত বের হচ্ছিল। অনেক মানুষ দাঁড়িয়ে আছে, কেউ কিছু বলছে না গডফাদারদের ভয়ে। আমি কোনো কিছুর তোয়াক্কা না করে নিজের গায়ের গেঞ্জি ছিড়ে হাঁটুতে ও মাথায় বেঁধে দিই। এরপর রিক্সাওয়ালা আফসারকে ডেকে তাঁকে সমবায় ব্যাংকের সামনে নিয়ে আসি। ওখানে অনেক নেতা উপস্থিত হয়ে টিপ্পুনি কাটেন ‘হোসেনের ভাইকে কারা মেরেছে’ বলে। এর কিছুক্ষণের মধ্যে সরদার লুৎফরসহ আরো কয়েকজন তাঁকে হাসপাতালের উদ্দেশ্যে নিয়ে যান। এটা আমার নিজ চোখে দেখা-ঠিক একই স্থানে ঘাতক গডফাদারের নেতৃত্বে আসাদুল চেয়ারম্যান ও আনিসুর রহিমকে একইভাবে পেটানো হয়েছিল। এই সমস্ত ঘটনার মধ্যদিয়ে বুঝেছিলাম ‘দলীয় কোন্দলের বহিঃপ্রকাশ’।

তারপরও আলাউদ্দীন ভাই দমেননি, পুরো উদ্যমে কাজ করে গেছেন সাতক্ষীরার উন্নয়নের জন্য। কিন্তু তাকে হত্যা করে সাতক্ষীরার উন্নয়নের পথ রুদ্ধ করে দেওয়া হয়েছে। তবে, তাঁর কর্মকাণ্ডের জন্য তিনি আজও বেঁচে আছে মানুষের হৃদয়ে।

এবার যাব আরো পিছনে। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার পরে সাতক্ষীরায় আওয়ামী লীগ অফিস ছিল না। অফিস ছিল আমার দোকান। সকাল বিকাল সবসময় একটি আড্ডাখানায় পরিণত হতো আমার দোকান। সাতক্ষীরা সমবায় ব্যাংকের বারবার নির্বাচিত চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য সৈয়দ কামাল বখত সাকী সমবায় ব্যাংকে বসেই সবকিছুর নেতৃত্ব দিতেন। সেসময় শাসক গোষ্ঠী ছাত্রলীগের অফিস সিলগালা করে দেয়। কিন্তু সেই অফিস খোলার সাহস কারো ছিল না। আমি ওই অফিসের তালা ভেঙেছিলাম। ঠিক ওই ঘটনার পরে আলাউদ্দীন ভাই এসে আমাকে বলেছিলেন, ‘এই দায়িত্ব তুমি একা নিলে কেন? যদি কেউ (শাসকগোষ্ঠী) এসে জিজ্ঞেস করে, তোমার উপর চাপ দেয় তাহলে তুমি বলবে আলাউদ্দীন ভাই জানে।’ সেদিন বুঝেছিলাম একজন নেতাকে একজন কর্মীর জন্য কতটুকু উদার হতে হয়, দায়িত্বশীল হতে হয়, কীভাবে একজন কর্মীকে বাঁচাতে হয়। আজ অনেকেই হাড়ে হাড়ে টের পাচ্ছে আলাউদ্দীন ভাইয়ের অভাব।

সাতক্ষীরার উন্নয়নের রূপকার স. ম আলাউদ্দীনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা।

লেখক : সভাপতি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টি, সাতক্ষীরা জেলা শাখা

(তানজির কচি সম্পাদিত ও ম্যানগ্রোভ প্রকাশিত স্মারকগ্রন্থ দীপ্ত আলাউদ্দীন থেকে উদ্ধৃত)

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!