সোমবার , ১ জুলাই ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

একবারে ২-৩ জন না মরলে গাছ কাটবে না কর্তৃপক্ষ

প্রতিবেদক
the editors
জুলাই ১, ২০২৪ ১:৩৯ অপরাহ্ণ

মৃত্যুঞ্জয় রায়: দুই পাশে সারি সারি মরা গাছ, দেখতে চমৎকার লাগলেও তা এখন মরণ ফাঁদ। ভয়ানক হলেও যুবক-যুবতীদের ফটোশ্যুটের প্রিয় জায়গা। বিকেলে ভীড় জমে ছবি উঠানোর জন্য। কেউ ব্যস্ত ভিডিও শ্যুটে, কেউ রিলস আবার কেউবা সেলফি উঠতে। একদিকে যেমন বিনোদনের জায়গা, তেমনি অন্যদিকে ভয়ানক দুর্ঘটনাস্থলে পরিণত হয়েছে সাতক্ষীরা-আশাশুনি সড়ক। মরা এসব গাছের ডাল ভেঙে পড়ে ঘটছে দুর্ঘটনা, বাড়ছে প্রাণহানির ঝুঁকিও। প্রতিনিয়ত এমনই দুর্ঘটনার শিকার হচ্ছে জনগুরুত্বপূর্ণ এ সড়কে চলাচল করা মানুষ।

সরেজমিনে সাতক্ষীরা-আশাশুনি সড়কের মাইলের পর মাইল ঘুরে দেখা গেছে, দুই বছর আগের সেই মরা গাছের কঙ্কালসার দাঁড়িয়ে আছে এখনো। যা ক্রমেই ক্ষয়প্রাপ্ত হচ্ছে প্রকৃতির নিয়মে। কিন্তু দেখেও না দেখার ভান করে বসে আছে সবাই। এসব মরা গাছের ডাল আকস্মিকভাবেই ভেঙে পড়ে সড়কের ওপর। যা দেখেও না দেখার অপেক্ষায় দিন গুনছে কর্তৃপক্ষ। কিন্তু কেন এই গাছগুলো অপসারণ করা হচ্ছে না তা নিয়ে ক্ষোভ জনমানুষের।

এদিকে, সাতক্ষীরা সামাজিক বনবিভাগ জানিয়েছে, গাছগুলো মারা যাওয়ার বিষয়ে বাংলাদেশ বনগবেষণা ইনস্টিটিউটে চিঠি দেওয়া হয়। সেখানকার একটি টিম এসে কাঠ ও পোকার নমুনা নিয়ে গেছে। প্রাথমিকভাবে মনে হচ্ছে ‘লাখ্যা’ নামের এক ধরনের পোকার আক্রমণে গাছগুলো মারা যাচ্ছে। এছাড়া জলবায়ু পরিবর্তনে কারণে এই এলাকাই লবণাক্ততা বেড়ে যাওয়াও গাছগুলো মারা যাওয়ার অন্যতম কারণ।

এলাকার স্থানীয় বাসিন্দা আব্দুল কুদ্দুস জানান, প্রায় ৩০ বছর আগে এই সড়কের দু’পাশে শিশু (রেইনট্রি) গাছ রোপণ করে জেলা পরিষদ ও স্থানীয় বাসিন্দারা। বছর খানেক আগে সড়কটির বেশকিছু স্থানের গাছ শুকিয়ে যেতে থাকে। একপর্যায়ে শত শত গাছ মারা যায়। সামান্য ঝড় বৃষ্টিতেই গাছের ডাল ভেঙে পড়ে। অনেক সময় সাইকেল, মোটরসাইকেল, ইজিবাইকসহ অন্যান্য যানবাহনে চলাচলকারী ও পথচারীরা দুর্ঘটনার শিকার হন। আমরা দীর্ঘদিন ধরে সংশ্লিষ্টদের বলছি গাছগুলো অপসারণ করতে, কিন্তু এ বিষয়ে কোনো উদ্যোগ এখনো চোখে পড়েনি। হয়তো ‘একবারে ২-৩ জন না মরলে গাছ কাটবে না’ কর্তৃপক্ষ।

সাতক্ষীরার আশাশুনি সড়ক দিয়ে চলাচল করা বাসচালক মিজান শেখ বলেন, যখন-তখন গাছ ও গাছের ডালপালা ভেঙে পড়ায় ঝুঁকি নিয়ে আমাদের গাড়ি চালাতে হচ্ছে। গাছ ভেঙে সড়কের ওপর পড়ায় বন্ধ হয়ে যাচ্ছে যানচলাচল। বিশেষ করে রাতের অন্ধকারে রাস্তার পাশে দাঁড়িয়ে থাকা গাছগুলো যেন মরণফাঁদ। কবে হয়তো আমরা এই মরণফাঁদের কবলে পড়বো। আমরা শুধু বলে যাচ্ছি কিন্তু কাজের কাজ কিছু হচ্ছে না।

মানুষ অল্পতে খেয়াল করে না বড় কোনো দুর্ঘটনা না ঘটা পর্যন্ত এটা নিয়ে কাজ করবে না বলে ধারণা তাদের।

সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা যায়, সড়কের পাশে মরা গাছগুলোর মধ্যে কিছু গাছ জেলা পরিষদের, আর বাকি গাছ সড়ক ও জনপদ বিভাগের মালিকাধীন।সরকারের সংশ্লিষ্ট দপ্তরের অনুমোদন নিয়ে শিগগিরই মরা গাছগুলো কাটার উদ্যোগ নেওয়া হবে।

সাতক্ষীরা নাগরিক কমিটির সদস্য মাধব চন্দ্র দত্ত বলেন, জেলা পরিষদ আর সড়ক জনপদ বিভাগকে জানাতে জানাতে আমরা ঠকে গেছি। যতবার আন্দোলন মানববন্ধন করেছি ততবারই আমাদের তারা আশ্বস্ত করেছেন। কিন্তু দিনশেষে তারা তাদের কথা রাখেনি। আমি মনে করি গাফেলতি করে তারা এই বিষয়টা নজরে নিচ্ছেন না। তারা কখনো চিন্তা করে না ওই এলাকার মানুষের কথা, যাতায়াত করা হাজার হাজার মানুষের কথা।

তিনি আরো বলেন, এখন বর্ষার সময় ওই সড়ক দিয়ে চলাচল করা খুবই রিস্ক। কারণ এই সময়ে গাছগুলো ভিজে ভারি হয়ে যাবে এবং যখন তখন দুর্ঘটনা ঘটার আশংকা থাকবে।

এ বিষয়ে সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম গণমাধ্যমকে বলেন, গাছগুলি ঝুঁকিপূর্ণ। ইতোমধ্যে গাছগুলি মার্কিং করা হয়েছে। অনতিবিলম্বে টেন্ডারের মাধ্যমে মরা গাছগুলি অপসারণ করা হবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!