শনিবার , ১৮ ফেব্রুয়ারি ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

সুন্দরবনে বাঘ গণনার ক্যামেরা চুরি: কূল কিনারা পাচ্ছে না বনবিভাগ

প্রতিবেদক
the editors
ফেব্রুয়ারি ১৮, ২০২৩ ৬:৩১ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: সুন্দরবনে ক্যামেরা ট্রাপিং পদ্ধতিতে বাঘ গণনার জন্য স্থাপিত ৮টি ক্যামেরা চুরির ঘটনায় এখনো পর্যন্ত কাউকে আটক করতে পারেনি বনবিভাগ। উদঘাটন করা যায়নি এর রহস্যও।

এদিকে, বিভিন্ন গণমাধ্যমে ক্যামেরা চুরির ঘটনায় ১৪ জনকে আটক করা হয়েছে মর্মে যে সংবাদ প্রকাশিত হয়েছে, তাও সত্য নয় বলে জানিয়েছে বনবিভাগ।

বনবিভাগ সূত্র জানায়, ২০২৩ সালের জানুয়ারি থেকে শুরু হয়েছে বাঘ গণনার কাজ। এজন্য সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জে ৩৭৬টি ক্যামেরা স্থাপন করা হয়। এরমধ্যে নোটাবেঁকী অভায়ারণ্য অঞ্চলে স্থাপিত ৮টি ক্যামেরা চুরির ঘটনা ঘটেছে। চুরির বিষয়টি ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বনবিভাগের নজরে আসে। এরপর ১০ ফেব্রুয়ারি থেকে সুন্দরবনের দুইটি স্টেশন থেকে পাশ দেওয়া বন্ধ করে দেয় বন বিভাগ।

পরে গত ১২ ফেব্রুয়ারি সকাল ১০টায় পশ্চিম সুন্দরবনের সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক এম কে এম ইকবাল হোছাইন চৌধুরীর নেতৃত্বে সুন্দরবনের অভয়ারণ্য এলাকায় অভিযান চালায়ে ডিঙ্গিমারি এলাকা থেকে অবৈধভাবে মৎস্য আহরণের অভিযোগে ৫টি নৌকাসহ ১৪ জনকে আটক করা হয়। আটকের পর তাদেরকে বাঘ গণনার কাজে ব্যবহৃত ক্যামেরা চুরির বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু তাদের কাছ থেকে কোন তথ্য না পাওয়ায় ১৩ ফেব্রুয়ারি তাদেরকে চুরি করে মাছ ধরার অপরাধে মামলা দিয়ে জেলে পাঠানো হয়।

এরই মধ্যে গণমাধ্যমে ‘ক্যামেরা চুরির ঘটনায় ১৪ জন আটক’ মর্মে সংবাদ প্রকাশিত হওয়ায় বিষয়টি নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হয়।

আটককৃতদের পরিবারের পক্ষ থেকে বলা হয়, সুন্দরবনের অভয়ারণ্য থেকে চুরি করে মাছ ধরার অপারাধে গত ১৩ ফেব্রুয়ারি ১৪জনকে মামলা দিয়ে জেলে পাঠানো হয়। কিন্তু মিডিয়ায় একই ছবি ব্যবহার করে ক্যামেরা চুরির ঘটনায় তাদের আটক করেছে মর্মে সংবাদ প্রকাশিত হচ্ছে। এটা খুবই দুঃখজনক।

এদিকে, ক্যামেরা চুরির অভিযোগে গ্রেপ্তার রিপনের বাবা আমির হোসেন বলেন, তার ছেলে অন্যদের সঙ্গে অভয়ারণ্যে গিয়ে মাছ ধরার সময় তাকে আটক করা হয়। কিন্তু তাকে ক্যামেরা চুরির মামলায় ফাঁসানোর চেষ্টা চলছে। তিনি বলেন, সুন্দরবনের ডিঙ্গিমারি এলাকা থেকে তাদেরকে আটক করা হয়েছে। সেখান থেকে ক্যামেরা চুরি হওয়ার স্থানের দূরত্ব ৩০ কিলোমিটার। যারা বাঘ ও হরিণ শিকারে জড়িত ক্যামেরা চুরি তাদেরই কাজ।

বনবিভাগের বুড়িগোয়ালীনি স্টেশন কর্মকর্তা নুরুল আলম বলেন, ক্যামেরা চুরির ঘটনায় এখনো কাউকে আটক করা যায়নি। আমাদের বক্তব্য না নিয়েই কিছু সংবাদ মাধ্যম সংবাদ প্রকাশ করেছে। এতে আমরা বিব্রত।

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বন সংরক্ষক ইকবাল হোসাইন চৌধুরী বলেন, সুন্দরবনের মধ্যে ঢুকে যারা নানা ধরনের অপকর্ম করে, তারাই ক্যামেরা সরিয়েছে। ঘটনার সঙ্গে জড়িতদের দ্রুততম সময়ের মধ্যে চিহ্নিত করে আইনের আওতায় আনা হবে। এজন্য বনবিভাগের একাধিক দল কাজ করছে।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!