বুধবার , ২১ আগস্ট ২০২৪ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

দুই সপ্তাহ পর দখলমুক্ত হলো বয়ারসিং কালিমন্দির ও দুর্গামন্দির

প্রতিবেদক
the editors
আগস্ট ২১, ২০২৪ ৭:৩৯ অপরাহ্ণ

সুলতান শাহাজান, শ্যামনগর: দুই সপ্তাহ পর দখলমুক্ত হলো সাতক্ষীরার শ্যামনগর উপজেলার আটুলিয়া ইউনিয়নের বয়ারসিং গ্রামের বয়ারসিং কালিমন্দির ও দুর্গামন্দির।

বুধবার (২১ আগস্ট) দুপুরের দিকে উপজেলা জামায়াতের আমির মাওলানা আব্দুর রহমানের নেতৃত্বে দখলদারদের মন্দির থেকে সরিয়ে দেয়া হয়। বিরোধপূর্ণ জমিতে মন্দির থাকার অভিযোগ তুলে পাশের চিংড়িঘের দখলকারীরা গত কয়েকদিন ধরে মন্দিরের একটি কক্ষ দখল করে রেখেছিলেন।

জানা যায়, গত ৫ আগস্ট বিকালে স্থানীয় হিন্দু সম্প্রদায়ের ভোগদখলীয় ৯০ বিঘা জমির চিংড়ি ঘের দখল করে নেয় নওয়াবেঁকীর সিরাজুল ইসলাম ও জামায়াত কর্মী সৈয়দ কামালের লোকজন। এসময় দখলবাজরা যাতায়াতের রাস্তা কেটে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের জন্য মন্দিরে ও প্রধান সড়কে যাওয়ার পথও আটকে দেয়। সেনাবাহিনীর মাধ্যমে বিষয়টি জানতে পেরে স্থানীয় বিএনপি ও জামায়াত নেতৃবৃন্দ তাৎক্ষণিকভাবে ঘটনাস্থলে পৌঁছে উভয়পক্ষকে শান্তিপূর্ণ সহাবস্থানের পরামর্শ দেন।

অভিযোগ সূত্রে আরও জানা যায়, নেতৃবৃন্দের নির্দেশনার পরও চিংড়িঘের পাহারায় নিয়োজিত ভাড়াটে শ্রমিক আহাদুল্লাহ, আব্দুল আলিম, আজিজুল ও আব্দুর রশিদসহ অন্যরা মন্দিরের একটি কক্ষ দখলে রেখে পূজা অর্চনায় আসা হিন্দুদের ভয়ভীতি দেখাতে থাকে। এমনকি ২১ আগস্ট বুধবার সকালে মন্দিরের পার্শ্ববর্তী নিজেদের পুকুরে মাছ ধরতে গেলে লাঠিসোটা নিয়ে ইতিকা রানী বিশ্বাস নামে এক গৃহবধূকে ধাওয়া করে তারা। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে জানতে পেরে বুধবার দুপুরে ঘটনাস্থলে পৌছে মাওলানা আব্দুর রহমান দখলদারদের মন্দির এলাকা থেকে সরিয়ে দেন।

মন্দির কমিটির সভাপতি গনেশ চন্দ্র বিশ্বাস জানান, তাদের ভোগদখলীয় চিংড়িঘের দখলে নিয়ে এখন প্রতিদিন মাছ লুট করছে। রাতে নানাভাবে উপদ্রবের পাশাপাশি মন্দিরে যাতায়াতকারী স্থানীয় সনাতন ধর্মালম্বীদের উক্ত মন্দিরে যেতেও বাধার সৃষ্টি করা হচ্ছে। বিষয়টি তারা উপজেলা নির্বাহী অফিসারকে লিখিতভাবে জানানোর পর নেতৃবৃন্দ ঘটনাস্থলে পৌঁছে তাদের নিরাপত্তার নিশ্চয়তা দিয়েছেন।

হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি বিষ্ণুপদ মন্ডল বলেন, চিংড়িঘের পাহারায় নিয়োজিতরা স্থানীয় হিন্দুদের নানাভাবে ভয়ভীতি দেখাচ্ছিল। বুধবার সকালেও তারা এক নারীকে ধাওয়া দিয়ে বাড়িতে ঢুকিয়ে দেয়। বিষয়টি জানার পর মাওলানা আব্দুর রহমানের সাথে তারা ঘটনাস্থলে যেয়ে ঘের পাহারায় নিয়োজিতদের মন্দির থেকে সরিয়ে দিয়েছেন। কাগজপত্র দেখে পরবর্তীতে চিংড়িঘেরের মালিকানার বিষয়টি নিষ্পত্তি করা হবে।

মাওলানা আব্দুর রহমান বলেন, স্থানীয় হিন্দুরা যাতে নির্বিঘ্নে মন্দিরে যাতায়াতসহ শান্তিপূর্ণভাবে পূজা অর্চনা করতে পারে সে ব্যবস্থা নেয়া হয়েছে। কেউ নির্দেশনা না মানলে তাকে আইনের হাতে উঠিয়ে দেয়া হবে।

ঘের দখলকারী সিরাজুল ইসলাম বলেন, তার লোকজন মন্দির এলাকায় আসা হিন্দুদের সাথে খারাপ ব্যবহার করেছেন বলে জানতে পেরেছেন। সবাইকে সতর্ক করা হয়েছে পরবর্তীতে আর মন্দির এলাকায় না যাওয়ার জন্য। তবে ঘের নিজের দাবি করে তিনি অবৈধ দখলদার থেকে তা মুক্ত করেছেন বলেও দাবি করেন।

এসময় অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের যুগ্ম সম্পাদক রনজিৎ দেবনাথ, প্রাক্তন শিক্ষক রামরঞ্জন মন্ডল,বাংলাদেশ হিন্দু পরিষদ শ্যামনগর উপজেলা শাখার আহবায়ক অনাথ মন্ডল, সদস্য সচিব উৎপল মন্ডল প্রমুখ।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

রংপুরে ট্রেনে কাটা পড়ে শিক্ষার্থীর মৃত্যু

ধর্ম নিয়ে কটূক্তি, জবি শিক্ষার্থী তিথি সরকারের কারাদণ্ড

৭ মার্চের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সামনে এগোতে হবে: তথ্য প্রতিমন্ত্রী

যশোরে পাল্টা প্রস্তুতি সভা করেছে শোকজ নোটিশ পাওয়া ছাত্রলীগের ১০ নেতা

বিএনপির নেতৃত্বে পরিপক্বতার অভাব: পররাষ্ট্রমন্ত্রী

তুঁত গাছের পাতা-ফল-বাকল ক্যানসার-হৃদরোগের প্রতিরোধক: গবেষণা

পুনরায় প্রধানমন্ত্রী হওয়ায় শেখ হাসিনাকে জাতিসংঘের অভিনন্দন

বঙ্গবন্ধু ও বঙ্গমাতা টুর্নামেন্টে মিশন ও রইচপুর প্রাথমিক বিদ্যালয় চ্যাম্পিয়ন

শ্যামনগরে এবার মসজিদে চুরি!

বাংলাদেশে স্থিতিশীলতা দরকার, নয়তো ছড়িয়ে পড়তে পারে ভারতেও : ইউনূস

error: Content is protected !!