সোমবার , ১ মে ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

পরীক্ষা দিচ্ছে রায়হান, প্রশংসায় ভাসছেন সাবেক ছাত্রলীগ নেত্রী মাসুদা খানম মেধা

প্রতিবেদক
the editors
মে ১, ২০২৩ ৭:৫৯ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: দুইদিন আগেও স্বপ্নভঙ্গের দুশ্চিন্তাই ছিলেন সাতক্ষীরার শ্যামনগর উপজেলার ভেটখালি এ. করিম উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী আবু রায়হান। বিদ্যালয় কর্তৃপক্ষের দায়িত্বে অবহেলার কারণে এবারের এসএসসি পরীক্ষা দেওয়া একপ্রকার বন্ধ হয়ে যায় তার। পরীক্ষার দুইদিন আগে বিদ্যালয় থেকে আবু রায়হানকে জানানো হয়, ফরম ফিলাপের টাকা দিতে না পারায় যশোর বোর্ড থেকে তার পরীক্ষার প্রবেশপত্র দেয়া হয়নি।

অথচ, নির্দিষ্ট সময়ে ফরম ফিলাপ বাবদ ২১৭০ টাকা বিদ্যালয় কর্তৃপক্ষের কাছে জমা দেন রায়হান। পরীক্ষার দুইদিন আগে বিদ্যালয় থেকে এমন কথা শোনার পরে রীতিমতো আকাশ ভেঙ্গে পড়ে আবু রায়হানের পরিবারের উপর। কী করবেন? বা করণীয় কী? সেটা নিয়ে কোন কুল কিনারা খুজেঁ পাননি তার পরিবারের সদস্যরা।

একপর্যায়ে বিষয়টি ফেসবুকের মাধ্যমে নজরে আসে সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হল ছাত্রলীগের সাবেক সভাপতি শেখ মাসুদা খানম মেধার। বিষয়টি তিনি গভীরভাবে উপলব্ধি করে শুরু করেন প্রচেষ্টা। এক পর্যায়ে তার প্রচেষ্টাতেই পরীক্ষার একদিন আগে ফরম ফিলাপ করে ওই দিনই প্রবেশপত্র হাতে পায় আবুু রায়হান এবং রোববার (৩০ এপ্রিল) শুরু হওয়া ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় অংশ নিতে সক্ষম হয় আবু রায়হান।

সংশ্লিষ্টরা বলছেন, হয়তোবা এমন ঘটনার নজির নেই। যেখানে পরীক্ষার আগের দিন ফরম ফিলাপ করে ওইদিন প্রবেশ পত্র নিয়ে পরের দিন পরীক্ষা দিয়েছে কোনো শিক্ষার্থী।

এদিকে, এঘটনার পর থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ওই এলাকার মানুষের প্রশংসায় ভাসছেন আওয়ামী লীগ নেত্রী মাসুদা খানম মেধা।

জানা গেছে, আবু রায়হান ওই এলাকার হযরত আলীর ছেলে ও ভেটখালি এ. করিম উচ্চ বিদ্যালয়ের মানবিক বিভাগের শিক্ষার্থী। দুই ভাইয়ের ভিতরে আবু রায়হান সবার বড়। তার পিতা হযরত আলী ভ্যান চালিয়ে তাদের লেখাপড়ার খরচ মেটাতো। একদিকে সংসার অপরদিকে ছেলের পড়াশোনার খরচ দিতে গিয়ে রীতিমতো হিমসিম খেতে হতো হযরত আলীকে।

একপর্যায়ে অতিকষ্টে ছেলের এসএসসি পরীক্ষার ফরম ফিলাপের টাকা ম্যানেজ করেন হযরত আলী। ফরম ফিলাপ বাবদ বিদ্যালয়টির গণিত শিক্ষক মাসুদের কাছে পিতার দেওয়া ২১৭০ টাকা তুলে দেয় আবু রায়হান। এরপর থেকে পরীক্ষার প্রবেশপত্র সংগ্রহের জন্য বিদ্যালয়ে ধর্ণা দিতে থাকে আবু রায়হান। তবে, আজ না কাল দিবো এভাবে সময় কালক্ষেপণ করতে থাকে বিদ্যালয় কর্তৃপক্ষ। একপর্যায়ে, পরীক্ষা শুরুর দুইদিন আগে (২৮ এপ্রিল) বিদ্যালয় থেকে আবু রায়হানকে জানানো হয়, সে এবার পরীক্ষা দিতে পারবে না। কারণ হিসেবে বলা হয়, ফরম ফিলাপ বাবদ তার কোনো টাকা জমা হয়নি। একারণে যশোর বোর্ড থেকে তার প্রবেশপত্র দেয়া হয়নি। সামনের বছর তাকে পরীক্ষা দিতে হবে। এবার পরীক্ষা দেয়ার কোনো সুযোগ নেই।

বিদ্যালয় থেকে এমন কথা শোনার পর মানসিকভাবে আবু রায়হানসহ তার পরিবারের সদস্যরা ভেঙে পড়ে। চোখের সামনে সন্তানের ভবিষ্যৎ নষ্ট হতে দেখে বিভিন্ন ব্যক্তির কাছে ধর্ণা দিতে থাকেন পিতা হযরত আলী। কোনো কূল কিনারা না পেয়ে শ্যামনগর প্রেসক্লাবে যান হযরত আলী। ওইসময় স্থানীয় এক সাংবাদিক তাদের বক্তব্য ভিডিও করে সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেন। পরে, বিষয়টি আ’লীগ নেত্রী শেখ মাসুদা খানম মেধার দৃষ্টিগোচর হলে তিনি সরাসরি শিক্ষামন্ত্রী দীপুমণিকে বিষয়টি সম্পর্কে অবগত করেন। পরে, শিক্ষামন্ত্রীর নির্দেশে যশোর বোর্ড পরীক্ষার একদিন আগে আবু রায়হানের ফরম ফিলাপ করিয়ে তার প্রবেশ পত্র সরবরাহ করে, এসএসসি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পায় আবু রায়হান।

এ ব্যাপারে আবু রায়হান বলেন, সবকিছু আমার কাছে অবিশ্বাস্য মনে হচ্ছে। আমি স্বপ্নেও ভাবিনি এবারের পরীক্ষায় আমি অংশ নিতে পারবো। আমি মেধা আপুকে ধন্যবাদ জানাই। তিনি সহযোগিতা না করলে আমি কখনও পরীক্ষা দিতে পারতাম না।

আবু রায়হানের পিতা হযরত আলী বলেন, ভ্যান চালিয়ে সন্তানদের লেখাপড়াসহ সংসারের খরচ মেটাতে হয় তার। তবে, বিদ্যালয় কর্তৃপক্ষের অবহেলায় আমার ছেলের স্বপ্ন নষ্ট হতে থাকে। ঘটনার বর্ণনা দিয়ে তিনি বলেন, বিষয়টি জানার পর আমি একাধিকবার ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলামের সাথে কথা বলার চেষ্টা করেছি। তবে, তিনি আমার সাথে কথা বলতে অপারগতা প্রকাশ করে মুঠোফোন বন্ধ করে দেন। একপর্যায়ে সাংবাদিক আকবার কবীর এঘটনা নিয়ে একটি পোস্ট করেন এবং তার পোস্ট দেখে আ’লীগ নেত্রী মাসুদা খানম মেধা আমার সাথে কথা বলেন। ওইসময়ে মেধা আমাকে জানান, বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রীকে অবগত করেছেন তিনি। মন্ত্রী মহোদয় বলেছেন, আবু রায়হান যাতে পরীক্ষা দিতে পারে সেজন্য সংশ্লিষ্ট বোর্ডকে নির্দেশনা দিয়েছেন। এজন্য, প্রবেশপত্র সংগ্রহের জন্য স্কুল থেকে একটি প্রত্যয়নপত্র সংগ্রহ করে যশোর বোর্ডে যাওয়ার কথা বলেন।

তিনি আরও বলেন, আমি যখন প্রধান শিক্ষকের বাসাতে প্রত্যয়নপত্র নেওয়ার জন্য যায় তখন তিনি এটা নিয়ে অসৌজন্যমূলক আচরণ করেন আমার সাথে। চোখের সামনে ঘরের দরজা বন্ধ করে আমাকে চলে যেতে বলেন প্রধান শিক্ষক নজরুল ইসলাম। পরে বিষয়টি পুনরায় মাসুদা খানম মেধাকে অবগত করলে উনি ওই শিক্ষকের সাথে মুঠোফোনে কথা বলেন। একপর্যায়ে প্রধান শিক্ষক প্রত্যয়নপত্র দিলে শনিবার সকালে যশোর বোর্ডে যেয়ে প্রবেশপত্র সংগ্রহ করা হয়।

এসময় আ’লীগ নেত্রী শেখ মাসুদা খানম মেধাকে ধন্যবাদ জানিয়ে হযরত আলী বলেন, উনাকে কী বলে ধন্যবাদ বা কৃতজ্ঞতা জানাবো, সেটা আমার জানা নেই। আমার মতো গরীব মানুষের জন্য উনি যেটা করলেন সেটার জন্য আমি গর্বিত। তিনি আরও বলেন, যখন যশোরে যাওয়ার জন্য বলা হয় তখন আমার কাছে কোন অর্থ ছিনা। তবে উনি (মাসুদা) সমস্ত ব্যয়ভার বহন করেছেন।

এ ব্যাপারে বিদ্যালয়টির প্রধান শিক্ষক নজরুল ইসলামের সাথে একাধিকবার মুঠোফোনে যোগাযোগ করলেও তার নাম্বারটি বন্ধ পাওয়া যায়।

এ প্রসঙ্গে সাতক্ষীরা জেলা আ’লীগের উপদেষ্টা শেখ মাসুদা খানম মেধা বলেন, বিষয়টি শিক্ষক সমাজের জন্য লজ্জার। কেননা, শিক্ষকরা জাতি গড়ার কারিগর। অথচ, যখন শিক্ষকরা তাদের দায়িত্বে অবহেলার কারণে একটা ছাত্রের ভবিষ্যৎ নষ্ট করতে দ্বিধাবোধ করে না তখন সংশ্লিষ্ট শিক্ষকদের প্রতি ঘৃণা জন্ম নেয়।

তিনি বলেন, আমি আমার দিক থেকে সর্বাত্মক চেষ্টা করেছি। আল্লাহ’র অশেষ রহমতে আবু রায়হানের সমস্যাটি পরীক্ষার আগেরদিন সমাধান হয়েছে এবং ছেলেটি হাসিমুখে পরীক্ষা দিতে পেরেছে।

তিনি আরও বলেন, বিষয়টি নিয়ে মন্ত্রী মহোদয়সহ যশোর বোর্ড, জেলা শিক্ষা কর্মকর্তাদের অবগত করেছি। তারা আশ্বস্ত করেছেন তদন্তপূর্বক অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

এ ব্যাপারে সাতক্ষীরা জেলা শিক্ষা কর্মকর্তা অজিত কুমার সরকার বলেন, বিষয়টি অত্যন্ত দুঃখজনক। ভুক্তভোগী শিক্ষার্থীর সব সমস্যা পরীক্ষার আগেরদিন সমাধান হয়েছে। সে এখন পরীক্ষা দিতে পারছে। তার পরীক্ষাগুলো শেষ হলে জেলা শিক্ষা অফিস সবাইকে তলব করবে। আর, এঘটনায় যাদের দায়িত্বে গাফিলতি প্রমাণ হবে তাদের বিরুদ্ধে সর্বোচ্চ পদক্ষেপ নেয়া হবে। যাতে এমন অনাকাঙ্ক্ষিত ঘটনার আর সৃষ্টি না হয়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!