শুক্রবার , ৫ মে ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

বেসামাল বাজারে কষ্টে মানুষ!

প্রতিবেদক
the editors
মে ৫, ২০২৩ ৩:৪৩ অপরাহ্ণ

মৃত্যুঞ্জয় রায় অপূর্ব: মাত্র দুই সপ্তাহের ব্যবধানে সাতক্ষীরার বাজারে পেয়াজের দাম বেড়েছে কেজিপ্রতি ২২ টাকা। ২৮ টাকার পেয়াজ এখন বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি। আর এক সপ্তাহের ব্যবধানে ১৪০ টাকা থেকে ২২০ টাকায় গিয়ে ঠেকেছে আদার দাম। কেজি প্রতি ৬০ টাকা বেড়ে কাঁচা ঝালের দাম দাড়িয়েছে ১২০ টাকায়। রসুন বিক্রি হচ্ছে ১১০ টাকা কেজি। এই হলো মসলার বাজার পরিস্থিতি।

নিত্যপণ্যের দাম এভাবে বাড়তে থাকায় নাভিশ^াস উঠেছে সাধারণ মানুষের। সবকিছু ক্রয় ক্ষমতার বাইরে চলে যাওয়ায় মধ্যবিত্ত শ্রেণীর মানুষ গুমড়ে কাদছে। আর নি¤œবিত্তের অবস্থা তো আরও করুন। নুন আনতে পানতা ফুরানো পরিবারগুলো খাদ্যের মৌলিক চাহিদা পূরণ করতে ব্যর্থ হচ্ছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর গবেষণা মতে, দেশের প্রতিটি পরিবারের ভরণ পোষণের ব্যয় দ্বিগুণ হয়েছে।

এ অবস্থায় আমিষের চাহিদা পূরণ করতে পারছে না মধ্যবিত্ত ও নি¤œবৃত্ত শ্রেণীর পরিবারগুলো।

শুক্রবার সাতক্ষীরার সুলতান বড় বাজারে বাজার করতে আসা এক সরকারি কর্মচারী বলেন, যে বেতন পায় তা দিয়ে এখন সংসার চলে না। আয় তো ফিক্সড। ব্যয় বেড়েছে দ্বিগুণ। চলবো কিভাবে। তারউপর ছেলে মেয়েদের পড়ালেখাসহ অন্যান্য খরচ রয়েছে। এছাড়া বিদ্যুৎ, গ্যাস- সবকিছুর খরচই বেড়েছে। এক সময় মানুষ বলতো সরকারি চাকুরেরা ভালো থাকে সবসময়। কিন্তু আসলে তা নয়।

আরেকজন ক্রেতা আজিজুর রহমান। তিনি একটি কোম্পানিতে চাকুরী করেন। তিনি বলেন, ভাই বর্তমানে টিকে থাকাই দায়। এক কেজি তেলাপিয়ার দাম এখন ১৫০ থেকে ১৭০ টাকা। ফার্মের মুরগি ২২০ টাকা। অনেক দিনই গরুর গোশতের বাজারে যাই নে। তারপরও তো চলতে পারছি নে।

দিনমজুর জাহিদ বলেন, যা আয় করি- চাল কিনতেই তা শেষ হয়ে যায়। বাজারে এসে একটু নরমাল শাক সবজি, যা কাল বিক্রি হয়নি তাই কম দামে কিনে নিয়ে যায়। ওতেই কোনো মতে চলে। মাঝে মাঝে ছোট ছোট তেলাপিয়া কিনি। ওই আমাদের মাছ-গোশ। এভাবে সবকিছুর দাম বাড়তে থাকলে খেয়ে পরে বেঁেচ থাকা সম্ভব হবে না।

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!