বুধবার , ১৬ অক্টোবর ২০২৪ | ৩১শে আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

৫ আগস্ট সাধারণ ছুটির ঘোষণা করা হতে পারে

প্রতিবেদক
star kids
অক্টোবর ১৬, ২০২৪ ৭:১৩ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: ছাত্র-জনতার গণ–অভ্যুত্থানে সরকার পতনের দিন ৫ আগস্ট সাধারণ ছুটি ঘোষণা করা হতে পারে। পাশাপাশি ঐতিহাসিক ৭ মার্চসহ আটটি জাতীয় দিবস বাতিল করতে যাচ্ছে অন্তর্বর্তী সরকার।

গত সেপ্টেম্বর মাসে উপদেষ্টা পরিষদের বৈঠকে আটটি জাতীয় দিবস বাতিলের সিদ্ধান্ত হয়েছে বলে মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

সদ্যবিদায়ী মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন ৭ অক্টোবর এক চিঠিতে ওই সিদ্ধান্তের কথা জানিয়ে সংশ্লিষ্ট অনুবিভাগকে এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছেন। দিবসগুলো বাতিল করে মন্ত্রিপরিষদ বিভাগ শিগগিরই পরিপত্র জারি করবে বলে এক কর্মকর্তা জানিয়েছেন।

ঐতিহাসিক ৭ মার্চ, ৪ নভেম্বর জাতীয় সংবিধান দিবস এবং ১২ ডিসেম্বর স্মার্ট বাংলাদেশ দিবস বাতিল করতে যাচ্ছে অন্তর্বর্তীকালীন সরকার। এ ছাড়া বাতিল হতে যাওয়া অন্য দিবসগুলোর মধ্যে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিবারের সদস্যদের জন্ম ও মৃত্যু–সংক্রান্ত দিবস রয়েছে পাঁচটি।

এর মধ্যে ১৭ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস, ৫ আগস্ট শেখ হাসিনার ভাই শহীদ ক্যাপ্টেন শেখ কামালের জন্মবার্ষিকী, ৮ আগস্ট শেখ হাসিনার মা বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিবের জন্মবার্ষিকী, ১৫ আগস্ট বঙ্গবন্ধুর মৃত্যুবার্ষিকী ও জাতীয় শোক দিবস, ১৮ অক্টোবর শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল দিবস বাতিল হতে যাচ্ছে।

এ ছাড়া ছাত্র-জনতার গণ–অভ্যুত্থানে সরকার পতনের দিন ৫ আগস্ট সাধারণ ছুটি ঘোষণা করা হতে পারে বলে একটি সূত্র জানিয়েছে। সে ক্ষেত্রে ৫ আগস্টকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করে ওই দিন ছুটি ঘোষণার পরিকল্পনা করছে সরকার।

তবে ৫ আগস্ট কি নামে উদ্‌যাপান করা হবে, সে বিষয়ে উপদেষ্টা পরিষদের সভায় আলোচনার পর সিদ্ধান্ত হবে বলে মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!