শনিবার , ১০ জুন ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

অভিষেকেই উইন্ডিজ ব্যাটারের বিশ্বরেকর্ড

প্রতিবেদক
admin
জুন ১০, ২০২৩ ১২:১৭ অপরাহ্ণ

স্পোর্টস ডেস্ক: এবারের ওয়ানডে বিশ্বকাপে সরাসরি উঠতে না পারায় বাছাইপর্ব খেলতে হবে ওয়েস্ট ইন্ডিজকে। তবে সেখান থেকে মাত্র দুটি দল বিশ্বকাপে খেলার সুযোগ রয়েছে। যেখানে উইন্ডিজদের প্রতিপক্ষ হিসেবে শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়েসহ ১০টি দল। তাই তাদের জন্য কাজটা মোটেও সহজ হবে না। তার আগে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ৩-০ ব্যবধানে সিরিজ জিতেছে রোস্টন চেজের নেতৃত্বাধীন দলটি। তৃতীয় ওয়ানডেতে অভিষেক হওয়া অ্যালিক আথানাজ দ্রুততম ফিফটির রেকর্ড গড়েছেন।

প্রথম দুই ম্যাচেই সিরিজ খুইয়েছিল আমিরাত। ফলে মান বাঁচানোর শেষ ম্যাচে তারা আগে ব্যাট করতে নেমেছিল। সেই সহজ ম্যাচ আরও পানি হয়ে যায় ওপেনার আথানাজের ব্যাটে। অভিষেক ম্যাচেই তিনি বাজিমাত করেছেন। ২৪ বছর বয়সী এই ব্যাটার মাত্র ২৬ বলেই ফিফটি করেছেন। যার কারণে আমিরাতের দেওয়া ১৮৫ রানের লক্ষ্য ১৫ ওভার হাতে রেখেই পেরিয়ে যায় উইন্ডিজরা। তবে এর ভেতরই তারা ছয়টি উইকেট হারিয়ে বসে।

এর আগে এককভাবে দ্রুততম ফিফটির রেকর্ডটি ছিল ভারতের ক্রুনাল পান্ডিয়ার। ২০২১ সালে পুনেতে ইংল্যান্ডের বিপক্ষে ২৬ বলে ৬ চার ও ২ ছক্কায় হাফসেঞ্চুরি পূর্ণ করেন তিনি। শেষ পর্যন্ত ওই ইনিংসে ৩১ বলে ৫৮ রান করে অপরাজিত ছিলেন এ অলরাউন্ডার। তার আগে রেকর্ডটি ছিল ইংল্যান্ডের জন মরিসের। মরিস ১৯৯১ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে অভিষেকে ৩৫ বলে হাফসেঞ্চুরি করেছিলেন।

৯টি চার এবং ৩টি ছয়ে আথানাজ ৪৫ বলে ৬৫ রান করেন। তাকে যোগ্য সঙ্গ দেন সামারা ব্রুকস। ৫৮ বলে তিনি করেন ৩৯ রান। তবে তাদের আউটের পর মিডল-অর্ডারে দ্রুত কয়েকটি উইকেট তুলে নিয়ে আমিরাত লড়াই জমিয়ে তোলার ইঙ্গিত দেয়। কিন্তু শেষ পর্যন্ত অল্প পুঁজির কারণে আর পেরে ওঠেনি মধ্যপ্রাচ্যের দেশটি। ফলে উইন্ডিজরা ৪ উইকেটের জয় পায়।

এর আগে প্রথমে ব্যাট করে স্বাগতিক আমিরাত ৩৬.১ ওভারে ১৮৪ রানে অলআউট হয়ে যায়। ৮টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৭৫ বলে ৭০ রানের অনবদ্য ইনিংস খেলেন ভ্রিটিয়া অরবিন্দ। ক্যাপ্টেন মোহম্মদ ওয়াসিম করেন ৪২ রান। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৪ রানে ৪ উইকেট শিকার করেন কেভিন সিনক্লেয়ার। পরে তিনিই ম্যাচসেরা হন।

আগামী ১৮ জুন থেকে জিম্বাবুয়ের মাটিতে হবে বিশ্বকাপ বাছাইপর্ব। সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া বাকি পাঁচ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সঙ্গে লড়বে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও পাঁচটি দল। তারা হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!