বুধবার , ২১ জুন ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

দুই সেঞ্চুরিতে র‍্যাংকিংয়ে বড় লাফ শান্তর

প্রতিবেদক
admin
জুন ২১, ২০২৩ ৭:৩৫ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক: আফগানিস্তানের বিপক্ষে অনুষ্ঠিত সবশেষ টেস্টে রেকর্ড গড়ে টেস্ট জিতেছে বাংলাদেশ। সেই ইতিহাস গড়া ৫৪৬ রানে জয়ের ম্যাচে টাইগার একাদশে ছিলেন না দুই তারকা ব্যাটার তামিম ইকবাল ও সাকিব আল হাসান। তবে ম্যাচে তার অভাব বুঝতে দেননি নাজমুল হোসেন শান্ত। দুই ইনিংসেই তিনি অনবদ্য সেঞ্চুরির দেখা পেয়েছেন।

ডাবল ম্যাজিক ফিগারের এক সপ্তাহ না পেরোতেই আইসিসি থেকে সুখবর পেলেন শান্ত। আইসিসির সবশেষ হালনাগাদকৃত র‍্যাংকিংয়ে উন্নতি হয়েছে টাইগার এই বাঁ-হাতি ব্যাটারের। আজকের আগপর্যন্ত টেস্ট ব্যাটারদের মধ্যে শান্ত ৭৯ নম্বরে ছিলেন। তবে সবশেষ টেস্টে তিনি সংগ্রহ করেছেন ১১২ রেটিং পয়েন্ট। যার কল্যাণে ক্যারিয়ারসেরা ৫০৩ রেটিং পয়েন্ট নিয়ে ৫৪ নম্বরে উঠে এসেছেন শান্ত।

এছাড়া ঢাকা টেস্ট জয়ে ব্যাট হাতে বড় অবদান রাখেন সাবেক টাইগার অধিনায়ক মুমিনুল হকও। প্রথম ইনিংসে ব্যর্থ হলেও দ্বিতীয় ইনিংসে তিনিও সেঞ্চুরি তুলে নেন। এর সুফল হিসেবে তিনিও সুখবর পেলেন আইসিসি থেকে। এতদিন পর্যন্ত মুমিনুল ৪৭৪ রেটিং পয়েন্ট নিয়ে ৬০ নম্বরে ছিলেন। শেষ টেস্টে সেঞ্চুরি করে ৩০ রেটিং পয়েন্ট বাড়িয়ে নিয়েছেন লিটন মাস্টার এই ব্যাটার। এতে ৫০৪ রেটিং পয়েন্ট নিয়ে বর্তমানে ৫৩ নম্বরে ওঠে এসেছেন মুমিনুল।

অন্যদিকে, চোটের কারণে এই টেস্টে না খেলা তামিম (৫৪৫ পয়েন্ট) ব্যাটারদের র‍্যাংকিংয়ে ৪৬ নম্বরে এবং ৫৭৭ পয়েন্ট নিয়ে ৪০ নম্বরে আছেন সাকিব। এছাড়া আফগানদের বিপক্ষে খেলা লিটন দাস (৬৮২ পয়েন্ট) ১৮ নম্বরে এবং মুশফিকুর রহিম (৬৫৬) ২১ নম্বরে অবস্থান করছেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!