মঙ্গলবার , ৭ মার্চ ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

প্রযুক্তির মাধ্যমে ৩ হাজার প্রসূতি নারীকে স্বাস্থ্যসেবা দিচ্ছে জিডিআরআই

প্রতিবেদক
the editors
মার্চ ৭, ২০২৩ ৭:২৬ অপরাহ্ণ

মোহাঃ ফরহাদ হোসেন, কয়রা (খুলনা): ইন্টারেক্টিভ ভয়েস রেসপন্স (আইভিআর) প্রযুক্তির মাধ্যমে খুলনা ও সাতক্ষীরা জেলার ৩১৫টি গ্রামের ৩ হাজার গর্ভবতী মাকে টোল ফ্রি নাম্বারের মাধ্যমে প্রসূতিকালীন তথ্য সেবা দিচ্ছে গ্লোবাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিসার্চ ইনিশিয়েটিভ (জিডিআরআই)। এই প্রকল্পের মাধ্যমে গ্রামের গর্ভবতী মায়েরা প্রসূতি বিষয়ে অভিজ্ঞ ডাক্তারের সাথে নির্ধারিত টোল ফ্রি নাম্বারে ফোন করে সরাসরি কথা বলার সুযোগ পাচ্ছেন। সন্তান গর্ভে থাকাকালীন মায়েদের শারীরিক নানান জটিলতা ও উদ্বিগ্নতাকে গুরুত্ব দিয়ে প্রান্তিকের প্রসূতি মায়েদের জন্য এই প্রকল্প হাতে নিয়েছে জিডিআরআই। প্রযুক্তি নির্ভর এই প্রকল্পের মাধ্যমে দুইটি ভাগে সেবা দিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। অভিজ্ঞ গাইনি চিকিৎসকের সাথে সরাসরি কথা বলে গর্ভবতী মায়েরা সেবা নিচ্ছেন, পাশাপাশি সংরক্ষিত অডিও বার্তার (রেকর্ডেড অডিও ভয়েস) মাধ্যমে গর্ভকালীন করণীয় সম্পর্কে তাঁরা সুস্পষ্ট ধারণা পাচ্ছেন এবং অডিও বার্তা গুলো শুনতে আগ্রহ বাড়ানোর জন্য কুইজের ব্যবস্থা করা হয়েছে, যেখানে দুই সপ্তাহ পরপর কুইজের সঠিক উত্তরদাতাদের মধ্যে থেকে ৫০ জন প্রসূতি মাকে পুরস্কার প্রদান করা হচ্ছে।

প্রসূতিকালীন সেবা গ্রহণকারী আশাশুনি উপজেলার প্রত্যন্ত গ্রামের হালিমা খাতুন বলেন, এই সময়ে একজন অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ খুবই প্রয়োজন ছিল, সেই সুযোগটি করে দিচ্ছে জিডিআরআই। আমি প্রতি সপ্তাহে দুইবার ফোন করে ডাক্তার ম্যাডামের সাথে কথা বলি, তিনি আমাকে পরামর্শ দেন কিভাবে নিজের যত্ন নিতে হবে, কী কী খাবার খেতে হবে।

ডুমুরিয়া উপজেলার সুচিত্রা সরকার বলেন, আমি ডাক্তার ম্যাডামকে সপ্তাহে দুইবার ফোন করে সমস্যার কথা মন খুলে বলতে পারি। অনেক সময় উদ্বিগ্নতা ও ভয় কাজ করে। ম্যাডাম আমাকে সাহস যোগান। বেশি শারীরিক জটিলতা অনুভব করলে পরীক্ষা নিরীক্ষার পরামর্শ দেন। আমি অনেক উপকৃত হচ্ছি।

প্রকল্প সেবা গ্রহণকারী তালা উপজেলার রুমা বেগম বলেন, আমি নিয়মিত অডিও লেসনগুলো শুনে ডেইলি রুটিন ঠিক করি। এই সময়ে নিয়ম ও রুটিন মাফিক জীবনযাপন করা খুবই দরকার। অভিজ্ঞ গাইনি ডাক্তারের সরাসরি পরামর্শ পাচ্ছি। অডিও লেসন ভালোভাবে শুনে কুইজে অংশ নিয়ে পুরস্কারও পেয়েছি।

গাইনি বিশেষজ্ঞ ডা. মালিহা ইশরার বলেন, গ্রামের প্রসূতি নারীরা অনেক সময় সঠিক পরামর্শ থেকে বঞ্চিত হোন। প্রান্তিকের প্রসূতি নারীদের প্রযুক্তির মাধ্যমে স্বাস্থ্য সেবা দিতে পেরে আমরা আনন্দিত। এই সেবার সেতুবন্ধন রচণা করে দিয়েছেন জিডিআরআই।

প্রকল্প সমন্বয়ক তাহেরা মেহজাবীন বলেন, চলমান প্রকল্পের মাধ্যমে প্রান্তিকের প্রসূতি মায়েদের জন্য বহুমুখী কর্মসূচি গ্রহণ করা হয়েছে। আমরা তাদেরকে নিবিড়ভাবে তথ্যগত সেবাসমূহ দেয়ার চেষ্টা করছি। এর ফলে গর্ভবতী মায়েরা সঠিক দিকনির্দেশনা পাচ্ছেন।

প্রসঙ্গত, গ্লোবাল ডেভেলপমেন্ট এন্ড রিসার্চ ইনিশিয়েটিভ (GDRI) ২০০৯ সাল থেকে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে শিক্ষা, স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তন বিষয়ে গবেষণা ও উন্নয়নমূলক কার্যক্রম পরিচালনা করে আসছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!