বৃহস্পতিবার , ৬ জুলাই ২০২৩ | ২রা কার্তিক, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে হাইকোর্টের আদেশ অমান্য করে জমি দখলের হুমকি আ’লীগ নেতার!

প্রতিবেদক
the editors
জুলাই ৬, ২০২৩ ১২:১৫ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: শ্যামনগর উপজেলার ভবানীপুর মৌজায় নজরুল ইসলামের স্বত্ব দখলীয় ৮২ শতক জমি স্থানীয় সরকার দলীয় এক নেতা ও তার লোকজন জবর দখলের হুমকি দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

কাগজপত্র জালিয়াতি করে নি¤œ আদালত থেকে নেয়া ডিক্রি মহামান্য হাই কোর্ট স্থগিত করার ঘটনায় ক্ষুব্ধ হয়ে তারা এমন হুমকি দিচ্ছে বলে অভিযোগ।

বিষয়টি থানা পুলিশকে লিখিতভাবে জানানোয় ওদুদ গাজী নামের ঐ নেতা ও তার ভাগ্নে সুমন বেপরোয়া আচরণ শুরু করেছে বলেও অভিযোগ ভুক্তভোগী পরিবারের।

উচ্চ আদালতের নির্দেশ অগ্রাহ্য করে ওদুদ গাজী যেকোনো সময় নজরুল ইসলামের পরিবারের দীর্ঘ সত্তর বছরের ভোগদখলীয় ঐ জমি জবর দখল করবে বলে শংকা তাদের।

সরকার দলীয় ঐ নেতা ও তার লাঠিয়াল বাহিনীর কবল থেকে নিজেদের রক্ষাসহ উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়নে সাতক্ষীরা জেলা পুলিশ সুপারের হস্তক্ষেপ কামনা করেছে পরিবারটি।

আলোচিত নেতা ওদুদ গাজী শ্যামনগর উপজেলার নুরনগর ইউনিয়নের ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি।

জানা যায়, ১৯৯২ সালে ওদুদ গাজীর পূর্বাধিকারীরা ১৭৩/৮৩ নং মামলায় সাতক্ষীরা দ্বিতীয় মুনসেফ আদালত থেকে ভবানীপুর মৌজার ৫টি খতিয়ানের ৫.৩০ একর জমিতে এক তরফা একটি ডিক্রি পায়। একই বছরের ১২ আগস্ট ১৪নং ঐ মিস মোকদ্দমার মাধ্যমে ডিক্রিপ্রাপ্ত উক্ত জমি তারা কদবানু বিবি (৩.৫৮ একর), মোবারক গাজী (১.১৫ একর) ও সালেহা খাতুনের (‘৫৭ একর) নামে নামপত্তন করে নেয়। এসময় এসএ ২৬ খতিয়ানের ৯০ শতক, ৭২ খতিয়ানের ২ একর ৩৬.৫০ শতক, ৭৩ খতিয়ানের ৭৩.৫০ শতক, ৫৪ খতিয়ানের ১০ এবং ৭৯ খতিয়ানের ১ একর ১৭ শতক জমির দখল বুঝে নিয়ে ওদুদ গাজী তা একাধিক ব্যক্তির কাছে বিক্রি করে।

অভিযোগ উঠেছে, ১৯৯২ সালে ডিক্রিমূলে সমুদয় জমি বুঝে নেয়া সত্ত্বেও ওদুদ গাজী গং ২০১৮ সালে সাতক্ষীরা ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালে একই ডিক্রি দেখিয়ে দ্বিতীয় বার নুতন একটি মামলা (১৭৫৯/১৮) করে।

এসময় ১৯৯২ সালে সম্পন্ন ১৪নং মিস মোকদ্দমায় নামপত্তনের বিষয়টি গোপন করে পূর্বেকার ঐ ডিক্রির ভিত্তিতে ৫৪ খতিয়ানের মালিক নজরুল ইসলামের অবশিষ্ট ৮২ শতক জমিও দাবি করে তারা। একপর্যায়ে জাল কাগজপত্র সরবরাহের পাশাপাশি পূর্বেকার নামপত্তনের বিষয়টি কৌশলে এড়িয়ে প্রতারণার আশ্রয় নিয়ে সম্প্রতি অবশিষ্ট ৮২ শতক জমির উপর নুতন ডিক্রি আদায় করে চক্রটি। বিষয়টি বুঝতে পেরে তাৎক্ষণিক নজরুল ইসলামের পরিবার উচ্চ আদালতে ৩৯৮২/২৩ নং রিট পিটিশন দায়ের করায় মহামান্য হাইকোর্ট ল্যান্ড সার্ভে ট্র্যাইব্যুনালের রায় স্থগিত করলে ওদুদ গাজী ক্ষুব্ধ হয়ে উঠে।

নজরুল ইসলামের ছেলে ছামিউল ইমাম আযম মনির অভিযোগ করেন, মহামান্য হাইকোর্ট সাতক্ষীরা ল্যান্ড সার্ভে ট্রাইব্যুনালের রায় স্থগিত করলেও ওদুদ ও তার লোকজন বেপরোয়া আচরণ করছে। জমি তাদের বাড়ি সংলগ্ন হওয়ায় প্রতিনিয়ত নানাভাবে হুমকি প্রদর্শনসহ আসন্ন চাষের মৌসুমে জমিতে কাজ না করতে স্থানীয় শ্রমিকদের হুমকি দিচ্ছে। এমনকি উচ্চ আদালতের নির্দেশনা মান্য না করার দম্ভোক্তি প্রকাশ করে চলতি চাষের মৌসুমে ঐ জমি জবর দখলের ঘোষণা দিয়ে ওদুদ ও তার ভাগ্নে সুমন ভাড়াটিয়া লাঠিয়াল বাহিনীকে সংঘটিত করছে।

তিনি অভিযোগ করেন, দুই বছর আগেও ওদুদ গাজী ও তার লোকজন ঐ জমি জবর দখলের চেষ্টা করে বাঁধা পেয়ে প্রতিপক্ষের উপর হামলা করে।

পরবর্তীতে আদালতের নির্দেশনা মেনে চলার বিষয়ে স্থানীয়দের মধ্যস্থতায় বিষয়টি তাৎক্ষণিক মিমাংসা হলেও পুনরায় সরকার দলীয় ঐ নেতা ও তার ভাগ্নে সুমন এলাকায় উত্তেজনাকর পরিস্থিতি তৈরী করছে বলে তার অভিযোগ।

এলাকার শান্তি শৃঙ্খলা রক্ষাসহ উচ্চ আদালতের নির্দেশনা বাস্তবায়নে তিনি সাতক্ষীরা পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আন্তরিক হস্তক্ষেপ কামনা করেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!