রবিবার , ৯ জুলাই ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

‘ডেঙ্গু আতঙ্ক’ নিয়ে খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান

প্রতিবেদক
admin
জুলাই ৯, ২০২৩ ৮:৩৫ পূর্বাহ্ণ

ডেস্ক রিপোর্ট: এডিস মশা বাহিত রোগ ডেঙ্গু আতঙ্কের মধ্যে পবিত্র ঈদুল আজহার ছুটি শেষে রোববার (০৯ জুলাই) থেকে খুলছে দেশের প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যাতে মশার বংশ বিস্তার না হয় সেজন্য নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

তবে দুই সপ্তাহ ধরে বন্ধ থাকা শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এডিসসহ সাধারণ মশার বংশ বিস্তার নিয়ে আতঙ্ক রয়েছে শিক্ষার্থী-অভিভাবক-শিক্ষকদের মধ্যে।

মাউশির নির্দেশনাসমূহ:

ডেঙ্গু বিস্তার রোধে প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এক নির্দেশনায় জানিয়েছে, সম্প্রতি ঢাকা মহানগর ও দেশের বিভিন্ন স্থানে ডেঙ্গু রোগের প্রকোপ দেখা দিয়েছে। বহু মানুষ এতে আক্রান্ত হয়েছেন এবং হচ্ছেন। বিশেষজ্ঞদের ধারণা, সতর্কতা অবলম্বন করলে এ রোগ হতে নিস্তার পাওয়া সম্ভব। ডেঙ্গু এডিস মশা বাহিত একটি রোগ। শিক্ষা প্রতিষ্ঠানগুলোর খেলার মাঠ এবং ভবনগুলোর মধ্যে পানি জমে থাকে এমন জায়গা, ফুলের টবে জমে থাকা পানি এডিস মশার উপযুক্ত প্রজনন কেন্দ্র।

ডেঙ্গু বিস্তার রোধে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান পবিত্র ঈদুল আজহার ছুটি পরবর্তী খোলার পর ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশ দেওয়া হয়।

১. খেলার মাঠ ও ভবনগুলো নিয়মিত পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে।

২. মাঠ কিংবা ভবনে জমে থাকা পানি দ্রুত সরিয়ে ফেলতে হবে।

৩. শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সৌন্দর্য বর্ধনের জন্য যেসব ফুলের টব রাখা হয়েছে, সেগুলো নিয়মিত পরিষ্কার রাখতে হবে।

৪. এডিস মশার প্রজননস্থলে যাতে পানি জমতে না পারে তা নিশ্চিত করতে হবে।

৫. সংশ্লিষ্ট কর্তৃপক্ষ/শিক্ষকরা কর্তৃক ডেঙ্গু প্রতিরোধের উপায়গুলো প্রত্যেক শিক্ষার্থীরদের অবহিত করতে হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা:

সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ অন্যান্য স্থাপনা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা সম্পর্কিত নির্দেশনায় বলা হয়, সারা দেশে মশাবাহিত রোগ প্রতিরোধে সিটি করপোরেশন ও অন্যান্য মন্ত্রণালয়-বিভাগ এবং দপ্তর-সংস্থার কার্যক্রম পর্যালোচনার জন্য গত ২২ জুন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সভাপতিত্বে দ্বিতীয় আন্তঃমন্ত্ৰণালয় সভা অনুষ্ঠিত হয়।

সভায় মন্ত্রী নির্দেশনা দিয়েছেন সব মন্ত্রণালয়-বিভাগ স্বদ্যোগে তাদের অধীনস্থ দপ্তর-সংস্থার আওতাধীন প্রতিষ্ঠানগুলোতে মশাবাহিত রোগ বিশেষ করে এডিস মশার প্রাদুর্ভাব প্রতিরোধের লক্ষ্যে এডিস মশার লার্ভা জন্মদান করতে না পারে সেজন্য ঈদুল আজহার ছুটির পূর্বে ও ছুটি পরবর্তী অফিস-বিদ্যালয় খোলার পূর্বে পরিষ্কার-পরিচ্ছন্ন করতে হবে।

আন্তঃমন্ত্রণালয় সভার নির্দেশনার পরিপ্রেক্ষিতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণসহ সংশ্লিষ্ট সবাইকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়ার জন্য নির্দেশ দেয় মন্ত্রণালয়।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!