শুক্রবার , ৩ মার্চ ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

শ্যামনগরে জলবায়ু সুবিচারের দাবিতে ধর্মঘট ও পদযাত্রা

প্রতিবেদক
the editors
মার্চ ৩, ২০২৩ ৩:১৯ অপরাহ্ণ

সুলতান শাহজান: সাতক্ষীরার শ্যামনগরে জলবায়ু সুরক্ষা ও জ্বালানি নিরাপত্তা নিশ্চিতে নবায়নযোগ্য শক্তির সম্প্রসারণ, জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ ও জলবায়ু সুবিচারের দাবিতে জলবায়ু ধর্মঘট এবং পদযাত্রা করেছে জলবায়ু কর্মীরা।

শুক্রবার (৩ মার্চ) শ্যামনগর বাসস্ট্যান্ডে জলবায়ু ধর্মঘট এবং বিভিন্ন সড়কে পদযাত্রা শেষে জলবায়ু কর্মীরা উপজেলা প্রেসক্লাব চত্বরে সমাবেশে মিলিত হয়।

সমাবেশ বক্তারা দক্ষিণ-পশ্চিম উপকূলীয় অঞ্চলের সাতক্ষীরা, খুলনা ও বাগেরহাট জেলাকে জলবায়ু ঝুঁকিপূর্ণ বা দুর্যোগ ঝুঁকিপূর্ণ এলাকা ঘোষণার দাবি জানান।

একই সাথে উপকূলের রক্ষাকবচ সুন্দরবনের সুরক্ষায় কার্যকর ব্যবস্থা গ্রহণ, ক্ষতিকর জীবাশ্ম জ্বালানি বিশেষ করে তরলীকৃত প্রাকৃতিক গ্যাসে (এলএনজি) অর্থায়ন বন্ধ এবং এলএনজি আমদানি নির্ভরতা কমাতে সরকার এবং বিনিয়োগকারীদের প্রতি আহবান জানান।

বক্তারা ভবিষ্যতের জন্য একটি জলবায়ু ও জ্বালানি-সুরক্ষিত বাংলাদেশ গড়ে তোলার দাবিতে পরিবেশের ক্ষতি করে এমন প্রকল্পসমূহ বন্ধ এবং জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ না করে টেকসই প্রকল্পে বিনিয়োগের আহবান জানান।

উপজেলা জলবায়ু অধিপরামর্শ ফোরাম, উপজেলা যুব ফোরাম, পিপীলিকা ইয়ুথ টিম, শরুব ইয়ুথ টিম আয়োজিত এই কর্মসূচিতে অংশ নিয়ে বক্তব্য রাখেন শ্যামনগর উপজেলা পরিষদের চেয়ারম্যান এস.এম আতাউল হক দোলন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান মিসেস খালেদা আইয়ুব ডলি, শিক্ষক নজরুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি জি.এম আকবর কবীর, আতরজান মহিলা মহাবিদ্যালয়ের সহকারী অধ্যাপক প্রভাষক মানবেন্দ্র দেবনাথ প্রমুখ।

এদিকে, শ্যামনগরের পাতাখালিতে শ্যামনগরের পাতাখালিতে অনুরূপ কর্মসূচি পালন করেছে ফ্রাইডেস ফর ফিউচারের বাংলাদেশ গ্রুপ, ইসলামি রিলিফ বাংলাদেশ, ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস।

কর্মসূচিতে ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিসের সাতক্ষীরা জেলা সমন্বয়কারী এম এম সালাউদ্দীন, নিশাত মাহজাবিন, তরিকুল ইসলাম, আবু রায়হান, শাহরিয়া সুলতানা, হাসানুল বান্নাসহ শিক্ষার্থীরা অংশ নেন।

এসময় জলবায়ু কর্মীরা বলেন, জলবায়ু পরিবর্তনের বিপর্যয়কর প্রভাবের কারণে বিশ্ব এখন একটি জটিল সময় পার করছে। যা ইতোমধ্যে জাতিসংঘ বিশ্বব্যাপী মানবতার জন্য রেড অ্যালার্ট হিসেবে ঘোষণা করেছে। উন্নত দেশগুলোকে প্যারিস জলবায়ু চুক্তি মেনে বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধি ১.৫-এ সীমাবদ্ধ রাখতে হবে। পাশাপাশি বহুজাতিক প্রতিষ্ঠানগুলোকে জীবাশ্ম জ্বালানি ব্যবসায় বিনিয়োগ না করে কার্বন নিঃসরণ হ্রাসে এখনই উদ্যোগী হতে হবে। সরকার ও বিনিয়োগকারীদের অবশ্যই ক্ষতিকারক জীবাশ্ম জ্বালানি ব্যবহার করে জলবায়ু বিধ্বংসী কার্যকলাপের জন্য দায় নিতে হবে।

এ সময় সমস্যা থেকে উত্তরণে অবিলম্বে উল্লেখযোগ্যভাবে নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার বৃদ্ধির আহ্বান জানান বক্তারা।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত

স্ত্রীকে বাঁচাতেই অমৃতপাল সিংয়ের আত্মসমর্পণ!

আ. লীগ সরকারে থাকলে জনগণের ভাগ্য বদলাবে: শেখ হাসিনা

কয়রায় সাংবাদিকদের সাথে জামায়াত নেতা আবুল কালাম আজাদের মতবিনিময়

জন্মনিবন্ধন: ‘গালি’ শুনতে শুনতে বিরক্ত মেয়র আতিক, একমত মন্ত্রী

বন্দুক হামলায় নিহত দুই সুইডিশ নাগরিক, পরিত্যক্ত বেলজিয়াম-সুইডেন ম্যাচ

প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের জন্য কমিশন চেষ্টা করছে: সিইসি

দেবহাটায় ২ মাস মেয়াদী কম্পিউটার প্রশিক্ষণ উদ্বোধন

পাইকগাছার ধামরাইলে প্রীতি ফুটবল ম্যাচ

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম মারা গেছেন

দেবহাটায় লাখ টাকার ফুটবল টুর্নামেন্ট: ২য় সেমি ফাইনালে ভাতশালার জয়

error: Content is protected !!