মঙ্গলবার , ২৫ জুলাই ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

গরুর লাম্পি স্কিন ডিজিজ নিয়ে দিশেহারা খামারীরা

প্রতিবেদক
the editors
জুলাই ২৫, ২০২৩ ৭:১১ অপরাহ্ণ

মোহাঃ ফরহাদ হোসেন, কয়রা (খুলনা): খুলনার কয়রা উপজেলায় ছড়িয়ে পড়েছে গরুর লাম্পি স্কিন ডিজিজ বা এলএসডি রোগ। এ রােগে গত ১ মাসে উপজেলার ৫ থেকে ৭ হাজার গরু আক্রন্ত হয়েছে বলে যানা গেছে। এর মধ্যে ৪ থেকে ৫শ গরুর মৃত্যু হয়েছে। দিন দিন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় খামারীদের মধ্যে আতংক দেখা দিয়েছে।

খামারীরা জানান, এ রােগে আক্রান্ত হলে শুরুতে গরুর সারা শরীরে বসন্তের মতো গুটি উঠছে। তারপর হাঁটু, গোড়ালি ও গলা ফুলে যায়। গলায় পানি জমে। জ্বর আর প্রচণ্ড ব্যথায় খাওয়া-দাওয়া ছেড়ে দেয়। অনেক সময় মুখ দিয়ে লালা পড়ে। কেউ কেউ অন্যান্য সুস্থ গরুকে এ রোগ থেকে রক্ষা করতে আক্রান্ত গরুকে মশারী দিয়ে আলাদা করে রাখছে। কিন্তু এরপরও সংক্রমণ ঠেকানো যাচ্ছে না।

খামারীদের অভিযোগ, প্রাণিসম্পদ অফিসের চিকিৎসকদের ডাকলে সাড়া দেন না। আর এলেও তাদের বড় অংকের ফি দিতে হয়। নিরুপায় হয়ে তারা গ্রামের হাতুড়ি পশু চিকিৎসকদের মাধ্যমে আক্রান্ত গরুর চিকিৎসা করাচ্ছেন। আর গ্রাম্য চিকিৎসকেরা যে যার মতো ওষুধ প্রয়োগ করছেন। এমনও লক্ষ্য করা গেছে, ১-২টি গরুই অনেক পরিবারের একমাত্র সম্পদ। গরু লালন-পালনের পর বিক্রি করে অনেকে সংসারের কাজে লাগান। ছেলেমেয়ের লেখাপড়ার খরচ মেটান। আবার কেউবা দুধ বিক্রি করে নিত্যদিনের খরচ নির্বাহ করেন। অনেকে আবার কিস্তির টাকা পরিশোধও করে। তাই রোগে গরুটির মৃত্যু হলে তাদের পড়তে হয় মহা সংকটে।

৫নং কয়রা গ্রামের ক্ষুদ্র খামারী আবুল ইসলাম জনান, আমার দুটি গরু ছিল। একটি লাম্পি আক্রান্ত হয়ে মারা গেছে। অনেক খরচ করেও বাঁচাতে পারিনি। আরেকটি গরু নিয়ে খুব দুশ্চিন্তার মধ্যে আছি।

২নং কয়রা গ্রামের আমিনুল ইসলাম বলেন, এক মাসের মধ্যে তার একলক্ষ টাকা মূল্যের ১টি গরু লাম্পি স্কিন ডিজিজে মারা গেছে। তিনি বলেন, আক্রান্ত গরুর চিকিৎসা করাতে অনেক ব্যয় করেছি। কিন্তু তারপরও বাঁচাতে পারিনি। পার্শ্ববর্তী গ্রামের আব্দর রশিদ, আবুল ইসলাম, আবু তালেব, আয়ুব আলীসহ অনেক প্রান্তিক কৃষকের গরু এ রোগে আক্রান্ত হয়েছে এবং মারাও গেছে।

লাম্পি স্কিন ডিজিজ বা এলএসডি রোগ এখন এলাকার সর্বত্র ছড়িয়ে পড়েছে।

এলাকাবাসী বলছেন, প্রতি বছরই এই রোগে গরু মারা যাচ্ছে, কিন্তু রোগের প্রতিষেধক বা প্রতিকারে সরকারি কোনো উদ্যোগ নেই। এমনকি যারা ক্ষতিগ্রস্ত, তাদের জন্য সহায়তার উদ্যোগও নেই। রোগটি দ্রুত নিয়ন্ত্রণ করা জরুরি।

এদিকে সংশ্লিষ্টরা বলছেন, লাম্পি স্কিন ডিজিজের সুনির্দিষ্ট চিকিৎসা না থাকলেও ধরন অনুযায়ী চিকিৎসা দেওয়া হয়ে থাকে। আতঙ্কিত না হয়ে মশা-মাছি থেকে গরুকে নিরাপদ রাখতে হবে। গরুর শরীর ও পরিবেশ পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে। এই বিষয়টি নিয়ে গরু খামারীদের অবশ্যই সচেতন থাকতে হবে। আর সরকারি প্রাণিসম্পদ বিভাগটিকে এ নিয়ে আরও সক্রিয় ভূমিকা পালন করতে হবে। ক্ষতিগ্রস্ত খামারীদের সহায়তায় সরকারকে এগিয়ে আসতে হবে।

উপজেলার প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. কাজী মুস্তাইন বিল্ল্যাহ বলেন, লাম্পিং স্কিন রোগের সরাসরি কোনো প্রতিষেধক নেই। তবে ছাগলের বসন্ত রোগের প্রতিষেধক এ ক্ষেত্রে বেশ কার্যকর। তাই ইতোমধ্যেই প্রতিষেধকটির প্রয়োগ শুরু হয়েছে। প্রতিদিনই উপজেলার বিভিন্ন এলাকায় ক্যাম্প করে এই রোগের ব্যাপারে সচেতন করে দিকনির্দেশনা দেওয়া হচ্ছে। তবে আক্রান্ত গবাদিপশুকে আলাদা করে মশারির ভেতর রাখতে হবে। এ ছাড়া নিমপাতা ও খাবার সোডা বেশি বেশি খাওয়ানোর পরামর্শ দেওয়া হচ্ছে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!