মঙ্গলবার , ৭ মার্চ ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ইতিহাসের মহাকাব্য ‘বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণ’

প্রতিবেদক
the editors
মার্চ ৭, ২০২৩ ১০:৫৪ পূর্বাহ্ণ

তারিক ইসলাম: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ ছিল ইতিহাসের মহাকাব্য। এই ভাষণ আমাদের স্বাধীনতা ও মহান মুক্তিসংগ্রামের এক অনন্য অনুপ্রেরণা হিসেবে কাজ করেছে।

বঙ্গবন্ধু ছিলেন একজন দূরদর্শী রাজনীতিক। তিনি জনগণ ও শাসক শ্রেণির অভিপ্রায় বুঝতে পারতেন। ছাত্রজীবন থেকে জনগণের পাশে থেকে রাজনীতি করেছেন। ফলে জনগণের সাথে তার যোগাযোগের ক্ষমতা ছিল অসামান্য। সহজ-সাবলীল ভাবে তার অন্তরের কথাগুলো জনগণকে বুঝিয়ে দিতে পারতেন।

১৯৭১ সালের ১ মার্চ সাংবাদিকদের সাথে কথা বলার পর বঙ্গবন্ধু ও তার দলের নেতাকর্মীরা ৭ মার্চের ভাষণের ব্যাপারে অনেক চিন্তা ভাবনা করেন। কি অমীয় বাণী শোনাবেন তিনি?

ড. কামাল হোসেনকে ডেকে বঙ্গবন্ধু বলেন, আমি তো লিখিত বক্তব্য দেব না, আমি আমার মতো করে বক্তব্য দেব। তুমি পয়েন্টগুলো ফরমুলেট কর। বঙ্গবন্ধু আওয়ামী লীগের নীতি নির্ধারকদের সাথে কয়েকবার বৈঠক করেন। ছাত্র নেতাদের সাথেও বৈঠক হয়। বঙ্গবন্ধু সবার কথা মনোযোগ দিয়ে শোনেন। মঞ্চে উঠে চিরাচরিত ভঙ্গিতে সম্বোধনের মাধ্যমে শুরু করেন তার বক্তৃতা।

১৮ মিনিটের ভাষণে তিনি মোট ১১০৮টি শব্দ উচ্চারণ করেন। মিনিটে গড়ে ৪৮ থেকে ৫০ টি শব্দ বের হয় তার মুখ দিয়ে। মন্ত্রমুগ্ধ হয়ে সমাবেশ স্থলে উপস্থিত জনতা তার কথা শুনতে থাকেন।

বঙ্গবন্ধু মাটি ও মানুষের নেতা। তার ভাষণেও মাটি ও মানুষের অন্তরের কথা লক্ষ্য করা যায়। অতি বিচক্ষণতার সাথে সেই ভাষণে তিনি তুলে ধরেন শোষণ-বঞ্চনার ইতিহাস, সমসাময়িক অরাজকতার কথা, রাজনৈতিক চড়াই-উৎরাই এবং বাংলার মানুষের সায়ত্ত্বশাসন লাভের আকাঙ্ক্ষা। বঙ্গবন্ধুর ভাষণটি তার লিখিত বক্তব্য না হলে ও ভাষণের মাঝে ছন্দপতন বা পুনরাবৃত্তির কোনো ঘটনা লক্ষ করা যায়নি। শব্দ নির্বাচনের ব্যাপারে বঙ্গবন্ধু ছিলেন যথেষ্ট মার্জিত, দৃঢ় ও ধৈর্য্যশীল।
ভাষণে এমনভাবে শব্দ প্রয়োগ করেননি যাতে মনে হতে পারে তিনি সরাসরি সশস্ত্র সংগ্রামের কথা বলেছেন। ৭ মার্চের ভাষণের আরেকটি দিক হচ্ছে ভাষণটিতে একটি সুনির্দিষ্ট প্রবাহ অনুসারে উচ্চারিত হয়েছে। বক্তব্যের শুরুর দিকে পেছনের ইতিহাস, মাঝের দিকে নিপীড়ন, নির্যাতন ও অন্যায়ের কথা আর শেষের দিকে তার প্রাণপ্রিয় জনগণের প্রতি দিক-নির্দেশনা মূলক বক্তব্য রয়েছে।

বক্তব্যের শেষে, এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম। এই বাক্যই ছিল ভাষণের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ যা শোনার জন্যেই লাখ লাখ জনতা অধীর আগ্রহে ছিলেন। সবশেষে দৃঢ়কণ্ঠে ‘জয় বাংলা’ বলে ভাষণটি শেষ করেছেন।

পরবর্তীতে ‘জয় বাংলা, বাংলার জয়’ বাঙ্গালির স্বাধীনতা সংগ্রামে রণ ধ্বনিতে পরিণত হয়েছিল। ৭ মার্চে রেসকোর্স ময়দানের ভাষণের পরে নিউইয়র্কের দ্য নিউজউইক ম্যাগাজিন ১৯৭১ এর ৫ এপ্রিলে প্রকাশিত সংখ্যায় বঙ্গবন্ধুকে ‘পোয়েট অব পলিটিক্স’ বা ‘রাজনীতির কবি’ বলে আখ্যায়িত করেন।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!