মঙ্গলবার , ৭ মার্চ ২০২৩ | ৪ঠা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

ভেজাল দুধ তৈরি, ৬ মাসের ব্যবধানে ব্যবসায়ীকে দু’বার জরিমানা

প্রতিবেদক
the editors
মার্চ ৭, ২০২৩ ৬:৫৩ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: দুধ থেকে প্রথমে ননী তুলে নিয়ে তা দিয়ে বানানো হয় ঘি। এরপর পামওয়েল ও রঙ ব্লেন্ডার মেশিনে দিয়ে বানানো হয় নকল ননী। ননী ছাড়া ওই দুধে এই কৃত্রিম ননী মিশিয়ে তৈরি করা হয় দুধ। পরে প্রায় চার গুণ লাভে তা আসল দুধের নামে বাজারজাত করা হয়।

এভাবেই নকল দুধ বানিয়ে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে আসছিলেন সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নের হাবাসপুর গ্রামের কমল ঘোষ।

তার এই প্রতারণার বিষয়ে জানতে পেরে মঙ্গলবার (৭ মার্চ) কমল ঘোষের হাবাসপুর গ্রামের দুধের কারখানায় অভিযান চালায় নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের একটি সমন্বিত দল। এসময় ১২ লিটার পাম তেল, রঙ, ভেজাল মাখন ও ব্লেন্ডার মেশিনসহ ননী উঠিয়ে নেওয়া ৪০০ কেজি দুধ জব্দ ও কমল ঘোষকে আটক করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোখলেসুর রহমান ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হাসান।

এসময় কমল ঘোষ প্রকাশ্যে তার দোষ স্বীকার করায় তাকে ২৫ হাজার টাকা জরিমানা করেন ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হাসান।

জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা মোখলেসুর রহমান বিষয়টি নিশ্চিত করে জানান, গোপন সংবাদের ভিত্তিতে সদর উপজেলার ফিংড়ী ইউনিয়নের হাবাসপুর গ্রামের কমল ঘোষের দুধের কারখানায় অভিযান চালানো হয়। এসময় সেখানে কৃত্রিমভাবে দুধের ক্রীম বানানোর জন্য রাখা ১২ লিটার পাম তেল, রঙ, ভেজাল মাখন, ব্লেন্ডার মেশিনসহ ৪০০ কেজি ননী উঠিয়ে নেওয়া দুধ জব্দ করা হয়।

তিনি আরও জানান, দুধ থেকে প্রথমে ননী তুলে তা দিয়ে ঘি বানিয়ে বাজারে বিক্রি করে এ চক্রটি। এরপর ননী ছাড়া ওই দুধে কৃত্রিম ননী মিশিয়ে আসল দুধের নামে বাজারে বিক্রি করে সাধারণ মানুষের সাথে প্রতারণা করে থাকে। এই দুধে কোন গুণাগুণ থাকে না এবং প্রায় ৪ গুণ লাভে তারা তা বিক্রি করে। ব্লেন্ডার মেশিনে পাম তেল, রঙসহ বিভিন্ন রাসায়নিক মিশিয়ে এই কৃত্রিম ননী তৈরী করা হয় বলে জানান তিনি।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক নাজমুল হাসান জানান, অভিযুক্ত ওই ব্যক্তিকে ৬ মাস আগেও একই অপরাধে জরিমানা করা হয়েছিলো। কিন্তু সে ভুল না শুধরে গোপনে সেই একই কাজ করে যাচ্ছিলো। তিনি আরো জানান, ভেজালের বিরুদ্ধে তাদের এই অভিযান অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

আপনার জন্য নির্বাচিত
error: Content is protected !!