বুধবার , ৯ আগস্ট ২০২৩ | ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

মানবতাবিরোধী অপরাধ: শ্যামনগরের আসামি ফজর আলীর মৃত্যু

প্রতিবেদক
the editors
আগস্ট ৯, ২০২৩ ৬:৩৮ অপরাহ্ণ

ডেস্ক রিপোর্ট: মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেপ্তার হয়ে কারাগারে থাকা মো. ফজর আলী গাজী (৭১) নামের এক আসামির মৃত্যু হয়েছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় বুধবার সকাল সাতটার দিকে তিনি মারা যান।

ঢামেক হাসপাতাল পুলিশ ফাঁড়ির পরিদর্শক মো. বাচ্চু মিয়া এ তথ্য নিশ্চিত করে জানান, মরদেহ ময়নাতদন্তের জন্য ঢামেক মর্গে রাখা হয়েছে।

জানা যায়, ফজর আলী ঢাকা কেন্দ্রীয় কারাগারে (কেরানীগঞ্জ) বন্দী ছিলেন। গতকাল মঙ্গলবার রাতে অসুস্থ হয়ে পড়লে কারা কর্তৃপক্ষের নির্দেশে কারারক্ষী মো. পিয়াসসহ কয়েকজন তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে আসেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় আজ বুধবার সকাল সাতটার দিকে তিনি মারা যান।

মুক্তিযুদ্ধে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে করা মামলায় গত ৭ সেপ্টেম্বর গ্রেপ্তার হন মোঃ ফজর আলী গাজী। এরপর থেকে তিনি কারাগারে ছিলেন। উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের কদমতলা গ্রামের মৃত জোহর আলী গাজীর ছেলে। তার বন্দী নম্বর ৪০৯১২/২২)।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৬ আগস্ট ১১ জনের নাম উল্লেখ করে মামলাটি করেছিলেন চন্দনা রাণী মণ্ডল। মামলায় তিনি অভিযোগ করেন, ১৯৭১ সালের ৫ অক্টোবর তার বাবা, শ্যামনগর উপজেলার মুন্সিগঞ্জ ইউনিয়নের কদমতলা গ্রামের সুরেন্দ্রনাথ মণ্ডলকে বাড়ি থেকে তুলে নিয়ে পাশ্ববর্তী চুনো নদীর পাড়ে নৃশংসভাবে নির্যাতনের পর গুলি করে হত্যা করা হয়। এরপর তাকে ধরে নিয়ে বাবার মরদেহের ওপর শুইয়ে দেওয়া হয়েছিল।

বাবা শহীদ সুরেন্দ্রনাথ মণ্ডলের হত্যাকারীদের বিচারের জন্য ২০০৯ সালের ২৬ আগস্ট ১১ জনের নাম উল্লেখ করে আদালতে মামলা করেন তিনি। পরে মামলাটি আন্তুর্জাতিক অপরাধ দমন ট্রাইবুন্যাল গ্রহণ করে।

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!