শুক্রবার , ১৮ আগস্ট ২০২৩ | ২৪শে ভাদ্র, ১৪৩১ বঙ্গাব্দ
  1. English
  2. অনুষ্ঠানসমূহ
  3. অর্থ বাণিজ্য
  4. আন্তর্জাতিক
  5. ইসলাম
  6. ক্যারিয়ার
  7. খুলনা
  8. খেলা
  9. চট্টগ্রাম
  10. জাতীয়
  11. ঢাকা
  12. তথ্যপ্রযুক্তি
  13. পরিবেশ
  14. ফটো গ্যালারি
  15. বরিশাল

কৃষি জমি সুরক্ষায় সাতক্ষীরার জনসংগ্রাম || আবুল কালাম আজাদ

প্রতিবেদক
the editors
আগস্ট ১৮, ২০২৩ ১১:৪৬ অপরাহ্ণ

সারাদেশের মতো সাতক্ষীরা জেলায়ও দ্রুত হ্রাস পাচ্ছে কৃষি জমি। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে নতুন নতুন বাড়ি-ঘর, অফিস-আদালত, শিল্প-কলকারখানা, সড়ক, ইটভাটা এবং অপরিকল্পিত নগরায়ন কৃষি জমি হ্রাসের অন্যতম প্রধান কারণ। এর সাথে সাতক্ষীরাসহ উপকূলীয় কয়েকটি জেলায় যুক্ত হয়েছে কৃষি জমিতে লবণ পানি ঢুকিয়ে বাণিজ্যিক মাছের চাষ। এর ফলে সাতক্ষীরা জেলার প্রায় ৩৮ দশমিক ১৩ ভাগ কৃষি জমি মাছ চাষের আওতাভুক্ত হয়ে পড়েছে। উপকূলীয় এলাকা হওয়ায় ঘনঘন প্রাকৃতিক দুর্যোগ, নদী ভাঙন ও জলাবদ্ধতা কৃষি জমি কমে যাওয়ার আর একটি কারণ। জলবায়ু পরিবর্তনের কারণে এখানকার পরিবেশ-প্রতিবেশের উপর যে বিরূপ প্রভাব পড়ছে তার গতি তরান্বিত করছে বাণিজ্যিক মৎস্য চাষ। বর্তমানে জেলায় জলাবদ্ধতা কবলিত জমির পরিমাণ মোট কৃষি জমির ১১ দশমিক ৫৪ ভাগ। এসব কারণে এই অঞ্চলের মানুষ ব্যাপকহারে স্থায়ী ও অস্থায়ীভাবে অন্যত্র চলে যাচ্ছে। জেলায় কমে যাচ্ছে কৃষি নির্ভর খানার সংখ্যা। ফলে কৃষক ও কৃষি জমি কমে যাওয়ার পাশাপাশি এই অঞ্চলের কৃষি গভীর সংকটের মুখে পড়েছে।

সারাদেশে কৃষি জমি কমে যাওয়ার যেসব কারণ রয়েছে তার সবগুলোই এই অঞ্চলে বিদ্যমান। এর সাথে যুক্ত হয়েছে জলবায়ু পরিবর্তনের কারণে ঘনঘন প্রাকৃতিক দুর্যোগ, উজানের পানি প্রবাহ বন্ধ হওয়া, পানি উন্নয়ন বোর্ড কর্তৃক বাস্তবায়িত হাজার হাজার প্রকল্প এবং কৃষি জমিতে লবণ পানি ঢুকিয়ে মাছ চাষ। যা কৃষি জমি কমে যাওয়ার বিষয়টিকে আশংকাজনক পর্যায়ে নিয়ে গেছে। স্বল্প পরিসরে হলেও বিষয়টি আলোচনা করা দরকার।

সাতক্ষীরা জেলার উপর দিয়ে প্রবাহিত সকল নদ-নদীতেই একসময় জোয়ার-ভাটা প্রবাহিত হতো। একটি নদীতে জোয়ার শুরু হলে তা শাখা নদী-খাল দিয়ে অপর নদী হয়ে ভাটিতে প্রবাহিত হতো। প্রত্যেকটি নদী-খালে জোয়ার-ভাটার সম্পর্ক ছিল। ¯্রােতের তীব্রতা থাকায় সেগুলো ভরাট হওয়ার সুযোগ ছিল না। ষাটের দশকে পানি উন্নয়ন বোর্ড প্রতিষ্ঠিত হওয়ার পর নদ-নদীর শাখা-প্রশাখা এবং একটির সাথে অপরটির আন্ত:সংযোগ বিভিন্নস্থানে ক্লোজার স্লুইস গেট নির্মাণ করে বন্ধ করে দেয়। পোল্ডারভুক্ত এলাকায় বেড়িবাঁধ নির্মাণের নামে নদী-খালের স্বাভাবিক প্রবাহ বন্ধ করে নির্মিত ক্লোজার-স্লুইস গেটগুলোর বিরূপ প্রভাব দৃশ্যমান হয় আশির দশক থেকে।

ঠিক এই সময়ে ব্যাপকভাবে শুরু হয় কৃষি জমিতে লবণ পানি ঢুকিয়ে বাণিজ্যিক চিংড়ি চাষ। এর প্রেক্ষিতে চিংড়ি চাষের ঘেরগুলোর জমি দ্রুত লবণাক্ত হয়ে উঠে। একই সাথে পার্শ¦বর্তী কৃষি জমিতেও তার বিরূপ প্রভাব পড়া শুরু হয়। এক সময় চিংড়ি ঘেরের পানিতে লবণাক্ততার পরিমাণ বাড়াতে এবং বাগদা চিংড়ি চাষের উপযোগী করে রাখতে হাজার হাজার টন লবণও ফেলা হতো জমিতে। ফলে পার্শ্ববর্তী কৃষি জমির মালিকদের অনেকে না চাইলেও বছরের পর বছর ফসলহানীর কারণে পরবর্তীতে অন্যরাও লবণ পানির মাছ চাষে বাধ্য হয়। এতে দ্রুত বাড়তে থাকে লবণ পানির মাছ চাষ। কমতে থাকে কৃষি জমি। এর পাশাপাশি পোল্ডারের ভিতরে থাকা পানি নিষ্কাশনের খালগুলোর অধিকাংশ ঘের মালিকদের দ্বারা দখল হয়ে যায়। এসব খাল জনপদ এবং কৃষি জমির পানি নিষ্কাশনে ব্যবহৃত হতো। শুধু তাই নয়, আষাঢ়-শ্রাবণ মাসের অতি বর্ষণের পানি লোকালয় থেকে বিলে, বিল থেকে খাল দিয়ে পার্শ্ববর্তী নদীতে তীব্র স্রোত সৃষ্টি করে প্রবাহিত হতো। ফলে শুকনো মৌসুমে জোয়ার-ভাটার নদীগুলো পলি পড়ে যতটুকু ভরাট হতো, বর্ষার পানির তীব্র স্রোতে প্রাকৃতিক নিয়মে তা খনন হয়ে পুনরায় গভীরতা ফিরে পেত। কিন্তু লবণ পানির চিংড়ি চাষের কারণে এখন আর অধিকাংশ বিলের অস্তিত্ব নেই, সেগুলোর ভিতরে চিংড়ি ঘেরের হাজার হাজার কিলোমিটার বেড়িবাঁধ নির্মিত হয়েছে। একটি ঘেরের বেড়িবাঁধ অতিক্রম করে আর একটি ঘেরে পানি যাওয়ার সুযোগ নেই। এখন আর বৃষ্টির পানি লোকালয় থেকে বিলে, বিল থেকে খালে এবং খাল থেকে নদীতে যেয়ে তীব্র স্রোত সৃষ্টি করতে পারে না। এমনকি কয়েকটি এলাকার বৃষ্টির পানি রোদে শুকিয়ে কমার জন্য দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়।

অপরদিকে নদ-নদীতে মিষ্টি পানির প্রবাহ না থাকায় লবণাক্ততার পরিমান আশংকাজনক হারে বেড়ে চলেছে। পাশাপাশি নদ-নদীর তলদেশ দ্রুত ভরাট হয়ে উঁচু হচ্ছে। কিন্তু কৃষি জমি পূর্বের অবস্থায় থেকে যাচ্ছে। ফলে ইতোমধ্যেই অনেকস্থানে পার্শ্ববর্তী কৃষি জমির চেয়ে নদীর তলদেশ উঁচু হয়ে গেছে।

জলবায়ু পরিবর্তন এবং উজানের পানি প্রবাহ বন্ধ হওয়ার সাথে স্থানীয়ভাবে পানি উন্নয়ন বোর্ডের অপরিনামদর্শী প্রকল্প এবং চিংড়ি ঘেরের কারণে সমগ্র এলাকার জীব বৈচিত্র্য, পরিবেশ-প্রতিবেশের উপর সৃষ্ট বিরূপ প্রভাব এই এলাকার কৃষিকে ভয়াবহ সংকটের মুখে ফেলেছে। ফলে সারাদেশের কৃষি জমি কমে যেয়ে যে সংকটের সৃষ্টি হচ্ছে এই এলাকার সংকট তার চেয়ে শতগুণ বেশি।

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকার শেষ জেলা সাতক্ষীরা। সর্বশেষ জনশুমারী ২০১৯ এর তথ্য অনুযায়ী জেলার আয়তন ৩,৮১৭.২৯ বর্গ কি:মি:। আয়তনের দিক থেকে সাতক্ষীরা দেশের সপ্তম বৃহত্তম জেলা। যদিও সাতক্ষীরা জেলার মোট আয়তনের ১৫৭৯.৭১ বর্গ কি:মি: পড়েছে সুন্দরবনের মধ্যে।

২০১৯ সালের জনশুমারীর তথ্য অনুযায়ী, জেলার মোট জনসংখ্যা ২১ লাখ ৯৬ হাজার ৫৮১জন। ২০১১ সালে জেলার জনসংখ্যা ছিল ১৯ লাখ ৮৫ হাজার ৯৫৯জন। সেই হিসাবে জেলার জনসংখ্যা বেড়েছে ২ লাখ ১০ হাজার ৬২২জন। একই সময়ে জেলায় মোট খানার সংখ্যা ৪ লাখ ৬৯ হাজার ৮৯০টি থেকে বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৬৬ হাজার ৭৫২টি। খানা বেড়েছে ৯৬ হাজার ৮৬২টি। অর্থাৎ জনসংখ্যা বৃদ্ধির যে হার তার চেয়ে অনেকে বেশি হারে বেড়েছে খানার সংখ্যা। এর পাশাপাশি ২০১১ সালে জেলায় চাষ যোগ্য কৃষি জমি ছিল ২ লাখ ৮০ হাজার ৭৩০ একর। ২০১৯ সালে জমি কমে দাঁড়িয়েছে ২ লাখ ৭১ হাজার ৪৭০ একর। অর্থাৎ কৃষি জমি কমেছে ৯ হাজার ২৬০ একর। দুটি জনশুমারীতে জনসংখ্যা বাড়লেও কৃষি জমির মতো কমে গেছে কৃষি শ্রমিকের সংখ্যা। ২০১১ সালে জেলায় কৃষি শ্রমিক ছিল ২ লাখ ২৭ হাজার ৮৪৭ জন। ২০১৯ সালে কৃষি শ্রমিকের সংখ্যা কমে হয়েছে ২ লাখ ২৬ হাজার ৭৪৭জন। অর্থাৎ কৃষি শ্রমিক কমেছে ১ হাজার ১০০ জন। সারাদেশে কৃষি শ্রমিকের সংখ্যা বাড়লেও সাতক্ষীরা জেলায় কমে গেছে।

সাতক্ষীরা জেলা মৎস্য অফিসের জুন-২০২৩ সালের তথ্য অনুযায়ী জেলার ১ লাখ ৬৭ হাজার ৯৭০ একর জমিতে বাণিজ্যিকভাবে মৎস্য চাষ করা হয়। এরমধ্যে ২৩ হাজার ২০০ একর জমিতে গলদা চিংড়ির চায় হয়। বাকিটা লবণ পানির বাগদা চিংড়ি ও কাকড়া চাষের জমি। আশির দশকের আগে এই জমির প্রায় সবটাই ধান চাষের আওতায় ছিল। এখন প্রতিবছর ধান ও মাছ চাষের জমির তারতম্য ঘটে। কিছু জমি নতুন করে ধান চাষের আওতায় আসে, আবার ধান চাষের কিছু জমি মাছ চাষে সংযুক্ত হয়।

সাতক্ষীরা জেলা মৎস্য অফিসের জুন-২০২৩ সালের হিসাব মতে, জেলায় মোট মাছ উৎপাদন হয় ১ লাখ ৩৯ হাজার ৬৯০ মে.টন। এরমধ্যে বাগদা চিংড়ি মাত্র ২৪ হাজার ৮০২ মে.টন। সেখানে পার্শ্ববর্তী যাশোর জেলায় লবণ পানির চিংড়ি চাষ না হলেও ২০২২-২৩ অর্থ বছরে মিষ্টি পানির মাছের উৎপাদন হয় ২ লাখ ৪১ হাজার ১০৭ মে.টন। ফলে ধানের জমিতে লবণ পানি ঢুকিয়ে মাছ চাষে যে অতিরিক্ত লাভের কথা প্রচার করা হয় তা বাস্তবতার সাথেও সামঞ্জস্যপূর্ণ নয়। তাছাড়া জলাবদ্ধতার কারণে সাতক্ষীরা জেলায় প্রতি বছর অনাবাদি কৃষি জমির পরিমান বাড়ছে। কৃষি বিভাগের পরিসংখ্যান অনুযায়ী বর্তমানে জেলায় জলাবদ্ধতাকবলিত জমির পরিমাণ ৩১ হাজার ৩৩২ একর। মাত্র ১০ বছর পূর্বে কৃষি বিভাগের দেয়া তথ্য অনুযায়ী জেলায় জলাবদ্ধতা কবলিত জমির পরিমাণ ছিল প্রায় ১০ হাজার একর।

সবমিলিয়ে দেশের অন্য যে কোনো এলাকার চেয়ে দৃশ্যত সাতক্ষীরা জেলায় কৃষি জমির পরিমান আশংকাজনকভাবে কমে যাচ্ছে। তার প্রমাণও পাওয়া যায় সারাদেশে কৃষি শ্রমিকের সংখ্যা বাড়লেও সাতক্ষীরা জেলায় কমে যাওয়ার সরকারি তথ্য বিশ্লেষণে।

এই এলাকার কৃষি জমি এবং কৃষিকে রক্ষা করতে বাণিজ্যিক চিংড়ি চাষ শুরু হওয়ার পর সেই আশির দশকেই শুরু হয় ব্যাপক গণআন্দোলন। সে সময় সামরিক শাসনের কড়াকড়ির কারণে কোনো রকম মিছিল মিটিং সভা সমাবেশের সুযোগ ছিল না। তার মধ্যেও সাতক্ষীরার অনুষ্ঠিত হয় গণমিছিল সভা সমাবেশ। এসব সভা সমাবেশ থেকে চিংড়ি চাষ বন্ধ করে কৃষি জমি রক্ষার দাবি উঠে। চিংড়ি ঘেরের বাধ কেটে দেয়ার মত ঘটনাও সংঘটিত হয়। সাতক্ষীরার দৈনিক পত্রদূত সম্পাদক বীর মুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন সে সময়ে ‘সাতক্ষীরা মহকুমায় মাছের চাষ এবং দরিদ্র কৃষক সম্পদায়’ শীর্ষক একটি নিবন্ধের শুরুটা করেছিলেন এভাবে ‘পরাধীন ভারতবর্ষে নীল চাষের যে বিভীষিকা ও নিষ্ঠুরতা একদিন বাংলার কৃষক সমাজকে দুর্যোগের ঘূর্ণিপাকে নিক্ষেপ করেছিল, গ্রামকে গ্রাম নীলকর কুঠিয়ালদের অত্যাচারে সাতপুরুষের ভিটেমাটি ছেড়ে স্ত্রী সন্তানদের হাতধরে কাঁদতে কাঁদতে অজানায় ও লাঞ্ছনাময় মৃত্যুর পথে পা বাড়িয়েছিল, লোনা পানিতে মাছের চাষ তার চাইতেও এক অতি নিষ্ঠুর করুণ পরিণতির দিকে এই স্বাধীন বাংলার সাতক্ষীরা মহকুমার প্রায় আট লক্ষাধিক দরিদ্র কৃষি মজুর, ভাগ চাষী, প্রান্তিক চাষীদের ঠেলে দিচ্ছে। বিনিময়ে মুষ্টিমের ক’জন লোকের প্রচুর অর্থাগম হচ্ছে। আর দেশ যে বৈদেশিক মুদ্রার জন্য উন্মুখ তাও কিছু আসছে। কিন্তু প্রশ্ন এই দেশের উন্নয়ন অর্থাগম শ্রীবৃদ্ধি এসব কিছুই তো মানুষের জন্য- ছোট এই দেশের একটা মহকুমার অধিকাংশ মানুষ যদি বাধ্য হয় তাদের ভিটে ছেড়ে অনির্দিষ্ট দুর্ভাগ্যের পথে পা বাড়াতে, যার পরিণতি বুভুক্ষ এবং মৃত্যু, লাখো মজলুম মানুষের তাজা রক্তে অর্জিত সেই অর্থ দেশের কোন জনগণের মঙ্গলের জন্য ব্যয়িত হবে।…’ সেই সময়ে কৃষি জমি রক্ষায় চিংড়ি চাষ বিরোধী এই মনোভাব এবং আন্দোলন ব্যাপক গণভিত্তি পায়। কিন্তু সামরিক শাসন বিরোধী ব্যাপক গণআন্দোলনের ডামাডোলে এক সময় কৃষি জমি রক্ষার এই আন্দোলন স্থিমিত হয়ে পড়ে। আবার হঠাৎ করে চিংড়ি রপ্তানি থেকে বৈদেশিক মুদ্রার আগমনের কারণে সরকার, প্রশাসন, স্থানীয় জনপ্রতিনিধি, নাগরিক সমাজ এবং রাজনৈতিক নেতৃবৃন্দের বড় অংশ চিংড়ি চাষের পক্ষে সরাসরি অবস্থান নেন। তারা নামে বেনামে চিংড়ি চাষের সাথে নিজেদের যুক্ত করে ফেলেন। সাতক্ষীরার বাইরে থেকেও প্রভাবশালী ব্যক্তিদের আগমন ঘটে সে সময়ে স্বল্প বিনিয়োগে অধিক মুনাফার এই চিংড়ি চাষে। অস্থির জাতীয় রাজনীতিও আন্দোলনকারীদের মনোনিবেশ অন্যত্র ঘুরিয়ে দেয়। কারণ আন্দোলনের নেতৃত্ব প্রদানকারীদের প্রায় সকলেই ছিলেন জেলার বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ পর্যায়ের নেতৃবৃন্দ।

আশির দশকের শেষের দিকে ১৯৮৮ সালে মার্চ মাসে সাতক্ষীরায় শুরু হয় ইসলামপুর চর আন্দোলন। শহরের ছিন্নমূল মানুষদের শহরতলীয় বাকাল ইসলামপুর চরে পুর্নবাসনের উদ্যোগ নেয় স্থানীয় প্রশাসনের কর্তাব্যক্তিরা। তাদেরকে চাষাবাদের জন্য খাসজমি বন্দোবস্তের প্রক্রিয়া শুরু হয়। কিন্তু সেসব খাসজমি পূর্বেই চিংড়ি চাষীরা তাদের ঘেরের মধ্যে অন্তর্ভুক্ত করে নেয়। অবৈধভাবে দখলকৃত জমি হারানোর ভয়ে তারা ইসলামপুর চরে পুনর্বাসনকৃত ভূমিহীনদের উচ্ছেদ করার চেষ্টা করতে থাকে। ঘর পুড়িয়ে আন্দোলনের নেতা সাবুর আলীর শিশু পুত্রকে হত্যা করা হয়। প্রতিবাদে শুরু হয় ব্যাপক আন্দোলন। একপর্যায়ে ঐ বছর অক্টোবর মাসে আন্দোলনের শীর্ষস্থানীয় নেতৃবৃন্দের অধিকাংশই গ্রেপ্তার হন। এমনকি ভূমিহীনদের পক্ষে পত্রিকায় লেখালেখির কারণে একজন সাংবাদিকও গ্রেপ্তার হন। দীর্ঘদিন তাদেরকে বিশেষ ক্ষমতা আইনে আটক রাখা হয়। এর মধ্যদিয়ে ঐ আন্দোলনেরও পরিসমাপ্তি ঘটে।

পরবর্তীতে ১৯৯৮ সালে শুরু হয় সাতক্ষীরার দেবহাটা-কালিগঞ্জের ভূমিহীন আন্দোলন। ঐ এলাকার দুটি পরিবারের মালিকানাধীন ৩ হাজার ১৭৮ একর জমি দীর্ঘ আইনী প্রক্রিয়ার পর ১৯৮২ সালে দেশের সর্বোচ্চ আদালতের রায়ে খাস খতিয়ানভুক্ত করে সরকারি নীতিমালা অনুযায়ী ভূমিহীনদের বন্দোবস্ত প্রদানের আদেশ দেওয়া হয়। রায় অনুযায়ী ঐ বছরই শুরু হয় ডিসিআর এবং স্থায়ী বন্দোবস্ত প্রদানের প্রক্রিয়া। কিন্তু ১৯৮৫ সালে জাতীয় সংসদের পিটিশন কমিটি ঐ জমি জলমহাল ঘোষণা করে। পরবর্তীতে কখনো চিংড়ি মহাল, আবার কখনো বিশেষ জলমহাল, বা চিংড়ি চাষযোগ্য বিশেষ চিংড়ি মহালসহ বিভিন্ন নামে জমির শ্রেণি পরিবর্তন করে ভূমিহীনদের পরিবর্তে তা প্রভাবশালী চিংড়ি চাষীদের প্রদানের উদ্যোগ নেওয়া হয়। এনিয়ে মামলা মোকদ্দমা হয়। দীর্ঘ আইনী প্রক্রিয়ার একপর্যায়ে ১৯৯৮ সালে উক্ত জমি মাছ চাষের জন্য ইজারা দিয়ে বসবাসরত ভূমিহীনদের উচ্ছেদ প্রক্রিয়া শুরু করে প্রশাসন। এনিয়ে তীব্র গণআন্দোলন শুরু হয়। একপর্যায়ে পুলিশ ও চিংড়ি চাষী ঘের মালিকদের ভাড়াটে সন্ত্রাসীদের হামলায় ভূমিহীন নেত্রী জায়েদা নিহত হন এবং তিন শতাধিক ভূমিহীন নারী পুরুষ ও শিশু গুলি ও বোমার আঘাতে আহত হন। আন্দোলন ছড়িয়ে পড়ে বিভিন্নস্থানে। মাননীয় প্রধানমন্ত্রী, বিরোধী দলীয় নেতাসহ দেশের প্রায় সকল রাজনৈতিক দলের শীর্ষ নেতারা সাতক্ষীরায় আসেন। পরবর্তীতে ভূমিহীনদের দাবি মেনে নিয়ে তাদেরকে খাস জমি বন্দোবস্ত প্রদানের উদ্যোগ নেয় সরকার। জমি বন্দোবস্ত পাওয়ার পর অনেক ভূমিহীন কয়েক বছর ধান চাষ করেন। কিন্তু পার্শ্ববর্তী চিংড়ি ঘেরের লবণ পানির কারণে সে উদ্যোগ সফল হয়নি।

শ্যামনগরের মুন্সিগঞ্জে বিসিক চিংড়ি নগরী বিরোধী কৃষক আন্দোলন সংগঠিত হয় নব্বই এর দশকের প্রথম দিকে ১৯৯২ সালে। মুন্সিগঞ্জ পানখালী এলাকার প্রায় ৫ হাজার ৫০০ একর জমি হুকুমদখলের মাধ্যমে চিংড়ি শিল্প নগরী গড়ে তোলার উদ্যোগ নেয়। স্থানীয় জনসাধারণ এই উদ্যোগের বিরুদ্ধে তীব্র গণআন্দোলন গড়ে ওঠে। ঐ বছর অক্টোবর মাসে স্থানীয় সংসদ সদস্যকে সাথে নিয়ে বিসিকের উচ্চ পদস্থ কর্মকর্তারা সরেজমিনে এলে হাজার হাজার জনগণের প্রতিরোধের মুখে তারা ফিরে যেতে বাধ্য হন। পরে তারা পার্শ্ববর্তী নীলডুমুর ব্যাটালিয়নের বিডিআর সদস্যদের সহায়তায় পুনরায় মুন্সিগঞ্জে আসেন। এসময় সংসদ সদস্য ও বিসিকের উচ্চপদস্থ কর্মকর্তারা তীব্র জনরোষে পড়ে লাঞ্ছিত হন। একপর্যায়ে উক্ত জমিতে চিংড়ি নগরী করা হবে না মর্মে তারা ঘোষণা দিতে বাধ্য হন। পরবর্তীতে ঐ প্রকল্প বাতিল করে সরকার।

২০০০ সালের সেপ্টেম্বরের শেষে সাতক্ষীরাসহ দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী এলাকা ভারত থেকে আসা পানিতে ব্যাপকভাবে প্লাবিত হয়। কয়েক মাস প্রলম্বিত হয় বন্যা পরিস্থিতি। সাতক্ষীরায় প্রথমবারের মতো দেখা দেয় ব্যাপক জলাবদ্ধতা সমস্যা। সমস্যা সমাধানে সে সময় আন্দোলন সংগ্রাম গড়ে তোলে নাগরিক সমাজ। কিন্তু জলাবদ্ধতা সমস্যা প্রতিবছরই বাড়তে থাকে এবং তার ধারাবাহিকতা অব্যাহত আছে।

শ্যামনগরের উপর দিয়ে প্রবাহিত যমুনা নদীর ৩২ কি.মি. ব্যাপি এলাকার দু’মুখে বাঁধ দিয়ে স্বাভাবিক প্রবাহ বন্ধ করে দেয়া হয় ষাটের দশকে। পরবর্তীতে উক্ত নদী ৫টি খন্ডে বিভক্ত করা হয়। উক্ত খন্ডগুলো ইজারা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়। এরফলে পাশ্ববর্তী এলাকায় বসবাসরত মানুষের মধ্যে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়। ২০০৪ সালে যমুনার পঞ্চম খন্ডের ইজারা প্রদানকে কেন্দ্র করে তীব্র গণআন্দোলন গড়ে উঠে।

এছাড়াও ২০০৩-০৪ সালে আশাশুনির বড়দলে চিংড়ি চাষ বিরোধী আন্দোলন, কালিগঞ্জের রতনপুর-ধলবাড়ি-কুশখালী এলাকার জলাবদ্ধতা নিরসনের দাবীতে আন্দোলন, আশাশুনির শরাপপুর-শিমুলবাড়িয়া এলাকার ভূমিহীন আন্দোলনসহ বিভিন্ন সময়ে ছোট বড় অসংখ্য আন্দোলন গড়ে উঠে সাতক্ষীরা জেলায়।

২০০০ সালের বন্যা পরবর্তী সময় গড়ে উঠে জলাবদ্ধতা নিরসনের দাবিতে আন্দোলন এবং তালা অঞ্চলে লীজ বিরোধী আন্দোলন। প্রলয়ংকারী ঘূর্ণিঝড় আইলার পর থেকে সাতক্ষীরায় নদী ভাঙন রোধ, জলাবদ্ধতা নিরসন, নদ-নদীর স্বাভাবিক প্রবাহ ফিরিয়ে আনাসহ বিভিন্ন দাবিতে আন্দোলন সংগ্রামের একটা ধারাবাহিকতা সৃষ্টি হয়। এছাড়াও সৃষ্টি হয় পানি আন্দোলন।
এসব আন্দোলনের বাইরেও আশির দশকের শেষের দিকে পার্শ্ববর্তী খুলনা জেলার পাইকগাছা উপজেলার দেলুটি ইউনিয়নে চিংড়ি চাষ বিরোধী আন্দোলনে করুনাময়ী সরদার নিহত হন। প্রায় একই সময়ে যশোরের কেশবপুরের ডহুরীর বিল আন্দোলনে গোবিন্দ দত্ত নিহত হন। এদুটি ঘটনাকে কেন্দ্র করে গড়ে উঠা তীব্র গণআন্দোলনের প্রভাব পড়ে সাতক্ষীরার বিভিন্ন আন্দোলন সংগ্রামে।

যে নামেই হোক সাতক্ষীরার চিংড়ি চাষ বিরোধী গণআন্দোলন, ইসলামপুর চর আন্দোলন, দেবহাটা-কালিগঞ্জের ভূমিহীন আন্দোলন, শ্যামনগর মুন্সিগঞ্জের বিসিক চিংড়ি নগরী বিরোধী আন্দোলন, অন্যান্য এলাকার খাস জমির আন্দোলন, জলাবদ্ধতা নিরসনের দাবিতে আন্দোলন, পানি আন্দোলন, লীজ বিরোধী আন্দোলন, বেড়িবাঁধ রক্ষার আন্দোলন, উপকূল রক্ষা আন্দোলন, কপোতাক্ষ-বেতনা-মরিচ্চাপ-যমুনা বাঁচাও আন্দোলন প্রত্যক্ষ পরোক্ষভাবে এই এলাকার কৃষি জমি রক্ষার সাথে সম্পর্কিত। সাতক্ষীরার নাগরিক সমাজ এসব আন্দোলনে মূখ্য ভূমিকা পালন করে চলেছে।

কিন্তু বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের প্রকল্পভিত্তিক নানা কর্মকা- আন্দোলনের মূল ধারার সাথে সেইভাবে সম্পৃক্ত করা যায়নি। বরং নাগরিক সমাজের অনেকে আন্দোলনের মূল ধারা থেকে বেসরকারি প্রতিষ্ঠানের প্রকল্পভিত্তিক কর্মকান্ডে নিজেদেরকে বেশি সম্পৃক্ত করে ফেলে। ফলে নাগরিক সমাজ সমস্যার কেন্দ্রবিন্দু থেকে বিচ্ছিন্ন হয়ে শাখা-প্রশাখা নিয়ে বেশি ব্যতিব্যস্ত হয়।
সাতক্ষীরার বাস্তবতায় কৃষি জমি রক্ষায় প্রধান সমস্যাগুলো বহু পূর্বেই চিহ্নিত হয়েছে। সেগুলোর অধিকাংশই স্থানীয় মানুষের অভিজ্ঞতার উপর প্রতিষ্ঠিত। এর স্বপক্ষে বিশেষজ্ঞ পর্যায়ে তেমন কোনো গবেষণা হয়নি। জনসচেতনতা সৃষ্টিরও তেমন কোনো উদ্যোগ নেই। পানি উন্নয়ন বোর্ডের অপরিনামদর্শী বিভিন্ন প্রকল্প এবং চিংড়ি চাষের বিষয় নিয়ে কথা বলাটা বর্তমানে বেশ স্পর্শকাতর বিষয় হয়ে দাড়িয়েছে। কিন্তু এগুলোকে পাশ কাটিয়ে শুধু জলবায়ু পরিবর্তনের কথা বলে কৃষি জমি রক্ষার কোনো উদ্যোগই কাজে আসবে না। এরমধ্যেও নাগরিক সমাজ মূল সমস্যা চিহ্নিত করতে পেরেছে। এখন দরকার শক্তিশালী গণআন্দোলন।

লেখক: সিনিয়র সাংবাদিক। সদস্য সচিব, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটি

 

Print Friendly, PDF & Email

সর্বশেষ - জাতীয়

error: Content is protected !!